ব্যবহৃত নিডেল নীতিমালা

নিডেল কন্ট্রোল কি? নিডেল কন্ট্রোল এবং ব্রোকেন নিডেল পলিসি কি?

নিডেল কন্ট্রোল এবং ব্রোকেন নিডেল পলিসি

সমস্ত সুচ অবশ্যই তালাবদ্ধ বা লক করা অবস্থানে থাকতে হবে। শুধুমাত্র প্রশিক্ষণ প্রাপ্ত কর্মীদের সেখানে প্রবেশাধিকারের অনুমোদন থাকবে। নিডেল ভেঙ্গে যাওয়ার সাথে সাথে অপারেটরকে তার অপারেশন বন্ধ করে দিতে হবে এবং তার মেশিনের সুইচ অফ করে দিতে হবে।
নিডেল ভেঙ্গে যাওয়ার সাথে সাথে অপারেটর স্ব-স্ব লাইনের সুপারভাইজারকে অবহিত করবে। নিডেল ভেঙ্গে যাওয়ার সাথে সাথে ঐ মেশিনের উপর একটি সতর্কীকরণ ব্যানার টানিয়ে দিতে হবে যেন সবাই এই বিষয়ে সচেতন থাকে। সমস্ত সুচের টুকরার অবস্থান নিশ্চিত করতে হবে এবং সমস্ত টুকরা যেন পাওয়া যায় তা নিশ্চিত করতে হবে। প্রয়োজনে ভাঙ্গা টুকরোর সাথে একটি ভাল সুচের সাথে তুলনা করে দেখা যেতে পারে যেন কোন টুকরা বাদ না পরে।

যে মেশিনের সুচ ভেঙ্গে গেছে সেই মেশিনের ভেঙ্গে যাওয়া সুচের টুকরা খুজে বের করতে হবে।
নিডেল টুকরা সমুহ তৎক্ষণিকভাবে ব্রোকেন নিডেল রিপোর্টের সাথে এ্যাডহেসিভ টেপ দ্বারা যুক্ত করে দিতে হবে এবং তার তথ্য সমূহ লিপিবদ্ধ করতে হবে।
নতুন নিডেল তখনই ইস্যু করা হবে যখন সমস্ত ভাঙ্গা টুকরা পাওয়া গেছে নিশ্চিত হওয়া যাবে।
প্রতিটি নতুন সুচ ইস্যুর সময় ভেঙ্গে যাওয়া সুচ সহ ডকুমেন্টেশন থাকতে হবে।
কোন পরিস্থিতিতেই এক সাথে অতিরিক্ত নিডেল কোন শ্রমিকের জন্য ইস্যু করা যাবে না।
যদি সমস্ত ভাঙ্গা টুকরা খুজে পাওয়া না যায় তবে যে প্রোডাক্টটিতে কাজ করা হচ্ছিল এবং তার খুব নিকটবর্তী প্রোডাক্ট একটি নির্দিষ্ট ব্যাগ বা বক্সে ভবিষ্যত চেকের জন্য রেখে দিতে হবে এবং নির্দিষ্ট এরিয়াতে চেকের জন্য নিয়ে যেতে হবে।
যদি ভেঙ্গে যাওয়া সুচের সকল টুকরা খুজে পাওয়া না যায় তবে নিডেল ডিটেক্টর / ম্যাগনেট দ্বারা খুজে বের করতে হবে।
ভাঙ্গা সুচের সমস্ত টুকরা একটি নিয়ন্ত্রিত বক্সের ভিতর জমা / সঞ্চিত রাখতে হবে এবং সুচ নিবন্ধন খাতায় তা রেকর্ড রাখতে হবে।
নিয়মিত সময় বিরতিতে সুচ নিবন্ধন আপডেট করতে হবে।
নতুন নিডেলের প্রয়োজন হলে এ্যাপ্লিকেশন ফরম স্ব-স্ব লাইনের সুপারভাইজারের মাধ্যমে পূরণ করে ফ্লোর ইনচার্জ, প্রোডাকশন ম্যানেজারের অনুমোদন নিতে হবে।
কাজ পূণরায় শুরুর পূর্বে অবশ্যই কাজের স্থান/জায়গাকে হাত দ্বারা ব্যবহৃত মেটাল ডিটেক্টর বা চুম্বক দ্বারা চেক করে নিতে হবে।
হস্ত ব্যবহৃত ডিটেক্টর অবশ্যই সঠিকভাবে পরিমাপ ও পরিচালনা করতে হবে এবং পরীক্ষামূলক ভাবে ডিটেক্টরের ১.২ মি:মি ‘‘টেস্ট পিচ” টেস্ট করতে হবে।
যখন কর্মক্ষেত্র পরিস্কার বা স্পষ্ট হিসেবে নিশ্চিত হবে তার পর একটি নতুন নিডেল ইস্যু করতে হবে। পলিসি হতে হবে- “ওয়ান নিডেল আউট, ওয়ান নিডেল ইন”।
নিডেলের অপচয় রোধে কোন লাইনের কোন অপারেটর দ্বারা কি পরিমান নিডেল ব্যবহৃত এবং অপচয় হচ্ছে তার একটি সারাংশ রিপোর্ট প্রতি মাসে তৈরী করতে হবে।

পুরাতন এবং নষ্ট নিডেল প্রতিস্থাপন:

যে সকল নিডেল ভাঙ্গা নয় কিন্তু পুরাতন এবং নষ্ট সে সকল নিডেল দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি লাইন হতে সংগ্রহ করবে এবং ঐ সংখ্যক নতুন নিডেল লাইনের জন্য ইস্যু করবে।
পুরাতন বা ব্যবহৃত নিডেল সমুহ নির্দিষ্ট সীলকৃত পাত্র বা টিনের মধ্যে রাখতে হবে। সীলকৃত পাত্রটি অবশ্যই নিরাপদ স্থানে রাখতে হবে এবং দায়িত্বের সাথে তা সরিয়ে ফেলতে/নিষ্পত্তি করতে হবে। ম্যানুয়াল বা সয়ংক্রিয় নিটিং মেশিনের নিডেলের ক্ষেত্রে সীলকৃত নিষ্পত্তি পাত্র মেশিনের কাছাকাছি রাখতে হবে।
ক্ষতিগ্রস্থ বা ব্যবহৃত সুচ ভবিষ্যত নিডেল কন্ট্রোল অডিট রিপোর্টের জন্য গননা করে রাখতে হবে এবং নিয়মিত আপডেট করে রাখতে হবে।


Posted

in

by

Comments

5 responses to “নিডেল কন্ট্রোল কি? নিডেল কন্ট্রোল এবং ব্রোকেন নিডেল পলিসি কি?”

Leave a Reply