সর্বশেষ প্রকাশ
Home / ট্রেনিং শিক্ষা / প্রশিক্ষণ ও উন্নয়ন সংক্রান্ত Training & Development নীতিমালা
প্রশিক্ষণ ও উন্নয়ন সংক্রান্ত Training & Development
প্রশিক্ষণ ও উন্নয়ন সংক্রান্ত Training & Development নীতিমালা

প্রশিক্ষণ ও উন্নয়ন সংক্রান্ত Training & Development নীতিমালা

প্রশিক্ষণ ও উন্নয়ন

বিভিন্ন কর্মকর্তা ও শ্রমিক কর্মচারীদের দক্ষতা ও উৎকর্ষতা বৃদ্ধি এবং তাদেরকে বিভিন্ন বিষয়ের উপর সচেতন করার উদ্দেশ্যে কোম্পানী বিভিন্ন আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক প্রশিক্ষণ কার্যক্রমের ব্যবস্থা গ্রহণ করে থাকে। কোম্পানীতে নিম্নোক্ত প্রশিক্ষণ সমূহের ব্যবস্থা করা হয়ঃ

  • কর্মকর্তা এবং শ্রমিক কর্মচারীদের ওরিয়েন্টেশন ট্রেনিং। নব নিযুক্ত কর্মকর্তা এবং শ্রমিক কর্মচারীদেরকে এই কোম্পানীর কাঠামো, নীতিমালা সহ আনুষাঙ্গিক বিষয়ের উপর ধারনা দেয়া হয়।
  • কমপ্লায়েন্স অফিসার/কল্যাণ কর্মকর্তাদের জন্য প্রশিক্ষণ। বিভিন্ন ফ্যাক্টরীর কল্যাণ/কমপ্লায়েন্স কর্মকর্তা, টাইম ক্লার্ক, এইচ আর, এডমিন ও একাউন্টস স্টাফদের জন্য কপ্লায়েন্স সম্পর্কিত প্রশিক্ষন প্রদান করা হয়।
  • মিড লেভেল ম্যানেজারের জন্য প্রশিক্ষণ। পিএম, এপিএম, লাইন চীফ ও সুপারভাইজারদের জন্য শ্রমিকদের অধিকার এবং সুযোগ সুবিধা, বিভিন্ন নীতিমালা, শ্রম আইন, আচরন বিধি ইত্যাদির উপর প্রশিক্ষন দেয়া হয়।

শ্রমিকদের জন্য প্রশিক্ষনঃ

  • পেশাগত প্রশিক্ষন। নিজ নিজ কর্মক্ষেত্রে দক্ষ করে গড়ে তোলার জন্য কাটিং, সুইং, ফিনিশিং সহ বিভিন্ন শাখায় কর্মরত শ্রমিকদের জন্য ট্রেড ট্রেনিং এর ব্যবস্থা রয়েছে।
  • ব্যক্তিগত স্বাস্থ্য ও সামাজিক সচেতনতা বিষয়ক প্রশিক্ষন। বিভিন্ন প্রকারের রোগ ও তার প্রতিকার যেমন-ডেঙ্গু, জন্ডিস, জ্বর, চোখউঠা, ডায়রিয়া, চর্মরোগ, যৌনরোগ ইত্যাদি এবং পরিবার এবং পরিবার-পরিকল্পনা, শিশু পরিচর্যা, স্যানিটেশন, বৃক্ষরোপন প্রভৃতির উপর প্রশিক্ষণ দেয়া হয়।
  • ব্যক্তিগত নিরাপত্তা মূলক সরঞ্জাম এর ব্যবহার সম্পর্কিত প্রশিক্ষণ। কারখানায় সকল শ্রমিক কর্মচারীর জন্য পিপিই ব্যবহার সম্পর্কিত প্রশিক্ষন পরিচালনা করা হয়।
  • শ্রমিকদের কর্তব্য, অধিকার ও সুযোগ সুবিধার উপর প্রশিক্ষণ। শ্রমিকদের জন্য কর্তব্য, অধিকার, সুযোগ-সুবিধা (ছুটি, অভিযোগ পেশ পদ্ধতি, শৃংখলামূলক ব্যবস্থা ইত্যাদি)

অগ্নিনির্বাপন বিষয়ক প্রশিক্ষন।  কারখানার কমপক্ষে ৪০% জনবলকে প্রশিক্ষন প্রাপ্ত হিসেবে গড়ে তোলার উদ্দেশ্যে ফ্যাক্টরী পর্যায়ে বা কেন্দ্রীয় ভাবে দক্ষ ও ফায়ার সার্ভিসের প্রশিক্ষণ সদনপ্রাপ্ত প্রশিক্ষক দ্বারা প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।

প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ। ফ্যাক্টরীতে পর্যাপ্ত প্রাথমিক চিকিৎসক (জনবলের ন্যুনতম ২০%) গড়ে তোলার উদ্দেশ্যে প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষন কার্যক্রম পরিচালনা করা হয়।

প্রডাক্ট সেফ্টি। ফ্যাক্টরীতে নিরাপদ ও উন্নত মানসম্পন্ন গার্মেন্টস তৈরী বিষয়ে কর্মকর্তা এবং শ্রমিক-কর্মচারীদের সচেতনতা ও অভিজ্ঞতা বৃদ্ধির উদ্দেশ্যে প্রশিক্ষন দেয়া হয়।

প্রশিক্ষণ নীতিমালা

কোন বিষয়ে ভালো ফলাফল অর্জন করতে হলে প্রশিক্ষণ অপরিহার্য। প্রশিক্ষণের মাধ্যমে নতুন নিয়োগকৃতদেরকে কাজের উপযুক্ত করে গড়ে তোলা হয় এবং পুরাতনদেরকেও প্রশিক্ষণের মাধ্যমে আরো দক্ষ করে গড়ে তোলা হয়।

কারখানার সুষ্ঠু ব্যবস্থাপনা ও উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের গুরুত্ব অপরিসীম।

১।          প্রশিক্ষণ পরিকল্পনা ঃ কোম্পানী প্রতিমাসে মোট ০৫টি প্রশিক্ষণ পরিচালনা করবে। প্রতিমাসে ০২টি মৌলিক প্রশিক্ষণ কোর্স, একটি ফায়ার ফাইটিং এবং একটি ফার্ষ্ট এইড কোর্স পরিচালিত হবে।

২।         মৌলিক প্রশিক্ষণ ঃ

ক) অংশগ্রহনকারী ঃ সকল নতুন সদস্য ও নির্বাচিত পুরাতন সদস্য।

খ) সম্ভাব্য তারিখ ও স্থিতিকাল ঃ প্রতি মাসে ১৩ হতে ১৯ তারিখ এবং ২৩ হতে ৩০ তারিখ পর্যন্ত।

গ) প্রশিক্ষণ সুচী ঃ সংযুক্ত ক্রোড়পত্র ‘ক’ অনুযায়ী।

৩।        ফায়ার ফাইটিং ঃ

ক) অংশগ্রহনকারী ঃ ফায়ার অফিসার কর্তৃক নির্বাচিত নতুন ও পুরাতন সদস্যগণ।

খ) সম্ভাব্য তারিখ ও স্থিতিকাল ঃ প্রতি মাসের ১০ হতে ১৩ তারিখ পর্যন্ত।

গ) প্রশিক্ষণ সুচী ঃ সংযুক্ত ক্রোড়পত্র ‘খ’ অনুযায়ী।

৪।         ফার্ষ্ট এইড ঃ

ক) অংশগ্রহনকারী ঃ মেডিকেল অফিসার কর্তৃক নির্বাচিত নতুন ও পুরাতন সদস্যগণ।

খ) সম্ভাব্য তারিখ ও স্থিতিকাল ঃ প্রতি মাসের ২০ হতে ২২ তারিখ পর্যন্ত।

গ) প্রশিক্ষণ সুচী ঃ সংযুক্ত ক্রোড়পত্র ‘গ’ অনুযায়ী।

৫।        নিরাপত্তা ঃ

ক) অংশগ্রহনকারী ঃ সিকিউরিটি অফিসার কর্তৃক নির্বাচিত নতুন ও পুরাতন সদস্যগণ।

খ) সম্ভাব্য তারিখ ও স্থিতিকাল ঃ প্রতি মাসের ২৩ হতে ২৪ তারিখ পর্যন্ত।

গ) প্রশিক্ষণ সুচী ঃ সংযুক্ত ক্রোড়পত্র ‘ঘ’ অনুযায়ী।

৬।        প্রশিক্ষন ব্যবস্থাপনা ঃ কমপ¬ায়েন্স অফিসারের সার্বিক ব্যবস্থাপনায় প্রশিক্ষণ পরিচালিত হবে।

৭।         প্রশিক্ষন সুচী ঃ প্রশিক্ষণ শুরুর কমপক্ষে ০২ দিন পূর্বে অংশগ্রহনকারীদের তালিকা সহ প্রশিক্ষণ সুচী সংশি¬ষ্ট স্টাফ ও ওয়ার্কারদেরকে অবগত করণপূর্বক নোটিশ বোর্ডে ঝুলিয়ে দিতে হবে। প্রশিক্ষণ প্রাপ্তদের তালিকা একটি রেজিষ্টারে লিপিবদ্ধ করতে হবে

পরিচিতি Mashiur

He is Garment Automation Technologist and ERP Soft Analyst for clothing industry. He is certified Echotech Garment CAD Professional-China, Aptech-India, NCC-UK and B.Sc. in CIS- London Metropolitan University, M.Sc. in ICT-UITS. He is working as a Successful Digital Marketer and Search Engine Specialist in RMG sector during 2005 to till now. Contact him- apparelsoftware@gmail.com

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।