সর্বশেষ প্রকাশ
Home / বায়ার সাপ্লায়ার / লি এন্ড ফুং ট্রেডিং লিমিটেডের আচরণবিধি গুলো কি কি?
লি এন্ড ফুং ট্রেডিং লিমিটেডের আচরণবিধি
লি এন্ড ফুং ট্রেডিং লিমিটেডের আচরণবিধি গুলো কি কি?

লি এন্ড ফুং ট্রেডিং লিমিটেডের আচরণবিধি গুলো কি কি?

লি এন্ড ফুং ট্রেডিং লিমিটেডের আচরণবিধি

লি এন্ড ফুং (ট্রেডিং) লিমিটেডের এই আচরণের নীতিমালা কাজের পরিবেশের মৌলিক  চাহিদার অবকাঠামো যা লি এন্ড ফুং (ট্রেডিং) লিমিটেডের সকল সরবরাহকারীগণকে অবশ্যই পূরণ করতে হবে। লিএন্ড ফুং যে কোন সময় ইহার নীতিমালা পরিবর্তন করার এখতিয়ার রাখে। Read This Article in English Version

শিশু শ্রমঃ সরবরাহকারীগণ শিশু শ্রমিক ব্যবহার করবে না। “শিশু” বলতে তাদেরকে বুঝাবে যারা স্থানীয় বয়স মোতাবেক বাধ্যতামূলক শিক্ষার জন্য নির্ধারিত বয়সের চেয়ে বেশী নয়, তবে তা কোনভাবেই ১৫ বছরের বেশী হবে না। সরবরাহকারীগণ অবশ্যই তার শ্রমিকদের বয়স নিরূপণ করবে এবং বয়স প্রমাণের নথি সংরক্ষণ করবে। সরবরাহকারীগণ অবশ্যই অপ্রাপ্ত বয়স্ক শ্রমিকদের কাজের পরিবেশ ও কর্মঘন্টা সংক্রান্ত সকল প্রযোজ্য আইন-কানুন মেনে চলবে।

অস্বেচ্ছা শ্রমঃ  সরবরাহকারীগণ অস্বেচ্ছা শ্রম ব্যবহার করবে না। “ অস্বেচ্ছা শ্রম ” বলতে বুঝাবে সেই শ্রম যা ভীতি প্রদর্শণ অথবা অপূরণে শাস্তি প্রদানের মাধ্যমে আদায় করা হয়েছে এবং যাহা শ্রমিকের ইচ্ছা বিরুদ্ধ। বন্দী , বন্ডেড , চুক্তি বা জবরদস্তিমূলক শ্রমও ইহার অন্তর্ভূক্ত হবে।

শাস্তিমূলক ব্যবস্থাঃ সরবরাহকারীগণ শ্রমিকদের কোন প্রকার শারীরিক বা মানসিক অথবা ভীতিমূলক শাস্তি প্রদান  করবে না।

বৈষম্যহীনতাঃ সরবরাহকারীগণ তাদের শ্রমিক নিয়োগের ক্ষেত্রে কেবলমাত্র কাজের যোগ্যতা বিবেচনা করবে। শ্রমিকের বয়স, লিঙ্গ, জাতিগত বৈশিষ্ট, মাতৃত্ব বা বৈবাহিক অবস্থা, জাতীয়তা বা সংস্কৃতি, ধর্মীয় বা ব্যক্তিগত বিশ্বাস অথবা অন্য কোন বিষয়ের কারণে তাদের নিয়োগ, বেতন , সুবিধাদি, চাকুরিচ্যুতি বা অবসরের ক্ষেত্রে কোন বৈষম্য করবে না।

স্বাস্থ্য ও নিরাপত্তাঃ সরবরাহকারীগণ আইন মোতাবেক পরিচ্ছন্ন, নিরাপদ ও স্বাস্থ্যসম্মত কর্মপরিবেশ বজায় রাখবে। সরবরাহকারীগণকে কর্মক্ষেত্রে শ্রমিকদের জন্য বিশুদ্ধ খাবার পানি, উপযোগী ও পর্যাপ্ত সংখ্যক টয়লেট , অগ্নি সরঞ্জাম, জরুরী বহির্গমন পথ এবং পর্যাপ্ত আলো ও বাতাসের ব্যবস্থা নিশ্চিত করবে । সেইসাথে শ্রমিকদের জন্য প্রদেয় ক্যান্টিন এবং/অথবা বাসস্থানেও উল্লেখিত সুবিধাসমূহ নিশ্চিত করবে।

পরিবেশগত সংরক্ষণঃ সরবরাহকারীগণ পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত সকল আইন মেনে চলবে এবং তার কোম্পানীর মাধ্যমে পরিবেশ বিনষ্টকারী যে কোন দূর্ঘটনা ঘটলে স্থানীয় কর্তৃপক্ষকে জানানোর প্রয়োজনীয় ব্যবস্থা থাকতে হবে।

মজুরী ও সুবিধাদিঃ সরবরাহকারীগণ আইন মোতাবেক বা চলতি স্থানীয় শিল্পমজুরী নীতি অনুসারে যেটা সর্বোচ্চ, সেই অনুযায়ী মজুরী ও সুবিধাদি প্রদান করবে। ঘন্টা মোতাবেক বা পিস রেট মোতাবেক যাই হোক না কেন, অতিরিক্ত কাজের মজুরী আইনগত হারে হিসাব করতে হবে।

কাজের ঘন্টাঃ সরবরাহকারীগণ অতিরিক্ত কাজসহ সপ্তাহে ৬০ ঘন্টা বা আইন মোতাবেক সর্বোচ্চ কর্মসপ্তাহ যা ন্যুনতম, তা মেনে চলবে এবং শ্রমিকদের তার অধিক সময় কাজ করাতে পারবে না। সরবরাহকারীগণ শ্রমিকদেও জন্য সপ্তাহে ন্যুনতম একদিন কর্মবিরতি নিশ্চিত করবে।

সংগঠনের স্বাধীনতাঃ আইনানুযায়ী ও শান্তিপূূর্ণভাবে সংগঠিত হওয়া, সংগঠনে যোগদান বা যৌথ দর কষাকষির ক্ষেত্রে সরবরাহকারীগণ শ্রমিকদের কোনরূপ বাধা বিপত্তির সৃষ্টি করবে না এবং এই অধিকারসমূহকে সম্মান প্রদর্শণ করবে ।

এই আরচণবিধির প্রদর্শণ ও পরিচিতিঃ সরবরাহকারীগণ তার কারখানার সহজে দৃষ্টিগোচর ও শ্রমিক প্রবেশোন্মুক্ত স্থানে স্থানীয় বা আঞ্চলিক ভাষায় অনুবাদকৃত এই আচরণবিধির প্রদর্শণ করবে এবং শ্রমিকদেরকে এই আচরণবিধির সাথে পরিচিত করাবে।

আইনগত চাহিদাঃ সরবরাহকারীগণ তাদের ব্যবসা পরিচালনায় উপরোক্ত চাহিদাসহ সকল   আইনগত চাহিদাও পূরন করবে।

কনট্রাক্টর ও সরবরাহকারীঃ প্রধান সরবরাহকারীগণ তার সকল কনট্রাক্টর ও সরবরাহকারীদের দ্বারা এই আচরণবিধি মেনে চলা নিশ্চিত করবে।

পর্যবেক্ষণঃ সরবরাহকারীগণ আচরণবিধি মেনে চলা নিশ্চিত করার জন্য লি এন্ড ফুং-এর সকল পূবঘোষিত এবং অঘোষিত পর্যবেক্ষণ অনুমোদন করবে । পর্যবেক্ষণকালে লি এন্ড ফুং সরবরাহকারী প্রতিষ্ঠানের কর্মচারী সংক্রান্ত সকল নথিপত্র পুনরায় পর্যবেক্ষণ এবং শ্রমিকদের সাক্ষাৎকার গ্রহণের অধিকার রাখে ।

সংশোধনমূলক পদক্ষেপঃ সরবরাহকারী প্রতিষ্ঠানে যদি কোন প্রকার অনিয়ম লক্ষ্য করা যায় তখন  লি এন্ড ফুং এবং সরবরাহকারী প্রতিষ্ঠান সুনির্র্দিষ্ট সময়ে যথাযথভাবে সেই অনিয়মসমূহ সংশোধনের জন্য একটি ”সংশোধনমূলক পদক্ষেপ” গ্রহণে একমত হবে । যদি এমন নিশ্চিত হওয়া যায় যে কোন  সরবরাহকারী প্রতিষ্ঠান ইচ্ছাতকৃতভাবে এবং/অথবা বারবার এই আচরণবিধি লংঘন করছে তাহলে লি এন্ড ফুং উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করবে, যা হতে পারে অর্ডার বাতিলকরণ এবং/অথবা ব্যবসা সমাপ্তিকরণ।

পরিচিতি Mashiur

He is Garment Automation Technologist and ERP Soft Analyst for clothing industry. He is certified Echotech Garment CAD Professional-China, Aptech-India, NCC-UK and B.Sc. in CIS- London Metropolitan University, M.Sc. in ICT-UITS. He is working as a Successful Digital Marketer and Search Engine Specialist in RMG sector during 2005 to till now. Contact him- apparelsoftware@gmail.com

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।