সর্বশেষ প্রকাশ
Home / সুইং / কিভাবে লে-আউট সেট-আপ করতে হয়? নির্দেশাবলী গুলো কি কি ?
লে-আউট সেট-আপ
কিভাবে লে-আউট সেট-আপ করতে হয়? নির্দেশাবলী গুলো কি কি ?

কিভাবে লে-আউট সেট-আপ করতে হয়? নির্দেশাবলী গুলো কি কি ?

কিভাবে লে-আউট সেট-আপ করতে হয়

কিভাবে লে-আউট সেট-আপ করতে হয় – পরিবর্তনের পূর্বে

প্রোডাকশন প্লান অনুযায়ী সুইং সেকশনের লাইনে যে নতুন স্টাইলের লে-আউট করা হবে আই.ই ডিপার্টমেন্ট পূর্বে থেকেই উক্ত স্টাইলের অপারেশন বুলেটিন তৈরী করে রাখবে এবং লে-আউট শুরুর পূর্বে তার এক কপি করে ঐ লাইনের সুপারভাইজার, স্টোর ডিপার্টমেন্ট এবং মেইনটেনেন্স ডিপার্টমেন্টকে দিয়ে দিবে ।
মেইনটেনেন্স ডিপার্টমেন্ট আই.ই এন্ড প্লানিং ডিপার্টমেন্ট থেকে নিজ দায়িত্বে প্লান সিট এবং স্টাইলের অপারেশন বুলেটিন সিট নিয়ে নিবে। অপারেশন বুলেটিন এবং স্যাম্পল অনুযায়ী মেইনটেনেন্স ডিপার্টমেন্ট প্রয়োজনীয় গাইড, ফোল্ডার এবং ফিক্সারের চেক লিস্ট তৈরী করবে এবং এক কপি চেকলিস্ট আই.ই ডিপার্টমেন্টে জমা দিবে।
লাইন সুপারভাইজার, লাইন চীফ, ফ্লোর ইনচার্জ অপারেশন বুলেটিন সিট অনুসারে ম্যান পাওয়ার বরাদ্দ করবে এবং আই.ই ডিপার্টমেন্ট তা নিশ্চিত করবে।
স্টোর ডিপার্টমেন্ট নিজ দায়িত্বে প্লানিং ডিপার্টমেন্ট থেকে প্লান সিট নিয়ে নিবে এবং প্লান অনুযায়ী স্টাইলের এক্সেসরিস আলাদা আলাদা করে সাজিয়ে রাখবে এবং লে-আউট শুরুর পূর্বে তা নিজ দায়িত্বে কাট প্যানেল চালান অনুযায়ী স্টোর প্রতিনিধি এক্সেসরিস নির্দিষ্ট লাইনে পৌছে দিবে।
লে-আউট শুরুর পূর্বেই স্টোর ম্যানেজারকে অবহিত করতে হবে যেন স্টোর ডিপার্টমেন্ট প্লান অনুযায়ী স্টাইলের সকল এক্সেসরিস লে-আউট শুরুর পূর্বেই লাইনে সরবরাহ করতে পারে।
যে লাইনে নতুন স্টাইলের লে-আউট হবে মেইনটেনেন্স ম্যানেজার / ইনচার্জ আগে থেকেই ঐ লাইনে কোন কোন মেশিন যুক্ত হবে এবং কোন কোন মেশিন সরানো হবে তা সিলেক্ট করবে। তারপর যে যে মেশিন উক্ত লে-আউটে যুক্ত হবে তা একটি নির্দিষ্ট টেম্পোরারি জোন এ সাজিয়ে রাখবে। টেম্পোরারি জোন এ রাখা প্রত্যেকটি মেশিন লে-আউটে যুক্ত করার জন্য উপযুক্ত করে রাখতে হবে।
স্টোর ডিপার্টমেন্ট প্রোডাকশন প্লান অনুযায়ী উক্ত স্টাইলের প্রয়োজনীয় ট্রিম কার্ড সঠিকভাবে তৈরী করে সুইং লাইনে পাঠাবে।
স্টাইলের অপারেশন বুলেটিন লে-আউট শুরুর পূর্বেই প্রসেস এবং মেশিনের ধরন অনুযায়ী প্রয়োজনীয় সকল গাইড, ফোল্ডার, ফিক্সার ইত্যাদি লাইনে সরবরাহ করবে।
মেশিন বুলেটিন অনুযায়ী প্রয়োজনীয় মেশিন সমুহ লাইনে সাজিয়ে রাখতে হবে এবং পূর্বের স্টাইলের যাবতীয় ফেব্রিক্সস, সুইং থ্রেড, এক্সেসরিস ইত্যাদি সরিয়ে ফেলতে হবে।
সকল ধরনের ইনপুট, এক্সেসরিস সুইং থ্রেড, লেবেল, বাটন, টুয়েল টেপ ইত্যাদি স্টোর ডিপার্টমেন্ট / লাইনে স্টোর করা আছে কিনা লে-আউট শুরুর পূর্বে আই.ই এন্ড প্লানিং ডিপার্টমেন্টকে তা নিশ্চিৎ করতে হবে।
লাইনে যে স্টাইল চলে এবং সামনে যে স্টাইল চলবে তার অপারেশন বুলেটিন সিট দেখে প্লানিং ডিপার্টমেন্ট মেশিন কম্পেয়ার করে লাইনের জন্য নতুন স্টাইল প্লান করবে যাতে সবচেয়ে কম সংখ্যক মেশিন পরিবর্তন করা হয় এবং চেঞ্জওভার টাইমকে টেকনিকের আওতাভূক্ত করা যায় ।
কোয়ালিটি ডিপার্টমেন্ট লে-আউট শুরুর পূর্বেই স্টাইলের সকল এক্সেসরিস ঠিক আছে কিনা তা চেক করবে এবং প্যাটার্ন এ্যাপ্রুভ করবে।
কাটিং ডিপার্টমেন্ট কোন ভাবেই ফেব্রিক্স এর কোয়ালিটি নিশ্চিৎ না করে সুইং এর জন্য পাঠাতে পারবে না।

লে-আউট পরিবর্তনের সময় / পরে

লে-আউট চলাকালীন সময় অবশ্যই লাইন চীফ, ফ্লোর ইনচার্জ এবং এ.পি,এম অথবা পি.এম কে লাইনে উপস্থিত থাকতে হবে।
লে-আউট চলাকালীন সময় সুপারভাইজার / লাইন চিফের কাছে অবশ্যই অপারেশন বুলেটিন কপি থাকতে হবে।
লাইন সুপারভাইজার অপারেশন বুলেটিন অনুযায়ী লাইনে মেশিন এবং ওয়ার্কার বরাদ্দ অষষড়পধঃব করবে।
লে-আউট শেষ না হওয়া পর্যন্ত সুইং লাইনে অবশ্যই একজন মেকানিককে সময় দিতে হবে এবং মেইনটেনেন্স ম্যানেজার ঐ মেকানিক নিশ্চিত করবে।
আই.ই ডিপার্টমেন্টের প্রতিনিধি লে-আউট চলাকালিন সময় উক্ত লে-আউটের এক্সটারনাল এবং ইন্টারনাল একটিভিটি খুজে বের করবে এবং পরবর্তীতে এক্সটারনাল একটিভিটি গুলোকে কিভাবে ইন্টারনাল একটিভিটিতে পরিবর্তন করা যায় তা নিয়ে এ্যনালাইসিস করবে।
কোয়ালিটি ডিপার্টমেন্ট লে-আউট চলাকালীন সময় নতুন স্টাইলের প্রয়োজনীয় মেজরমেন্ট সিট সহ দায়িত্বরত কোয়ালিটি ইন্সপেক্টরকে লাইনে উপস্থিত থাকতে হবে।
লাইন ফিডিং টাইম এবং থ্রোপুট টাইম রেকর্ড করতে হবে।
লাইন কোয়ালিটি প্রত্যেক প্রসেসের কোয়ালিটি নিশ্চিৎ করবে এবং তা রেকর্ড করবে।

দাযিত্বরত ব্যক্তি:

লাইনের সুপারভাইজার
লাইন চীফ
আই.ই প্রতিনিধি
কোয়ালিটি ডিপার্টমেন্ট এর প্রতিনিধি
স্টোর ম্যানেজার
মেকানিক
পি.এম

লে-আউট সেট-আপ

নিয়মাবলী:

যে কোন স্টাইল এর জন্য লে-আউট করার পূর্বে লাইন চীফ ও সুপারভাইজার আই.ই ডিপার্টমেন্ট থেকে ঐ স্টাইল এর অপারেশন বুলেটিন সংগ্রহ করবে।
আই.ই ডিপার্টমেন্ট কর্তৃক প্রদত্ত অপারেশন বুলেটিন অনুযায়ী প্রসেস সিকোয়েন্স এ লে-আউট করতে হবে যাতে লে-আউটে ট্রান্সপোর্টেশন ওয়েস্ট কমে যায়।
আই.ই ডিপার্টমেন্ট কর্তৃক প্রদত্ত অপারেশন বুলেটিন এর বাইরে কোন মেশিন বা ম্যানপাওয়ার ব্যবহার করা যাবে না।
লে-আউট শুরু থেকে একজন মেকানিক ঐ লাইনে অবস্থান করবে এবং প্রতিটি মেশিন ঠিক আছে কিনা তা নিশ্চিত করবে।
আলাদা আলাদা অপারেশন এ ভিন্ন ভিন্ন সাইজের থ্রেড এর জন্য মেশিনগুলো ঠিক আছে কিনা, প্রয়োজনীয় এবং বরাদ্দ আছে কিনা এ বিষয় সমূহ নিশ্চিত করার জন্যই মেকানিক কে অবশ্যই লাইনে থাকতে হবে।
প্রতিটি মেশিন এমন ভাবে সেট করতে হবে যাতে লে-আউট থেকে একজন অপারেটর সর্বোচ্চ সুবিধা নিতে পারে। অর্থাৎ মেশিনগুলো নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে সাজাতে হবে যাতে একজন অপারেটর নিজ স্থানে বসার পর সে রিলাক্স ভাবেই ১৮০ ডিগ্রী এর মধ্যেই তার প্রয়োজনীয় সব কিছু সংগ্রহ করতে পারে।
লে-আউটের শুরু থেকে একটি স্টাইল এর প্রথম আউটপুট পর্যন্ত সময় কালকে লাইন ফিডিং টাইম বলা হয়। খেয়াল রাখতে হবে যাতে লাইন ফিডিং টাইম ২ থেকে ৩ ঘন্টার বেশি না হয়। এর জন্য প্রয়োজনীয় লাইন চীফ এবং ফেøার ইনচার্জ কেই বহন করতে হবে।
একটি মেশিন সেট করার পর পরই সেখানে অপারেটর কে বসিয়ে দিতে হবে যাতে করে ফিডিং টাইম কমানো যায়।
অপারেটর কে তাদের যোগ্যতা ও দক্ষতা অনুসারে ভিন্ন ভিন্ন মেশিনে বসাতে হবে। কে কোন প্রসেস বা মেশিন এর উপর দক্ষ সেটা জানার জন্য অপারেটরের স্কিল মেট্রিক্স সম্মন্ধে জানতে হবে।
লে-আউট সেট আপ অবশ্যই অপারেশন বুলেটিন অনুসারে হওয়া বাঞ্চনীয়। অর্থাৎ বুলেটিন অনুসারে যতগুলো মেশিন, অপারেটর ও হেলপার ব্যবহার করার কথা বলা হয় ঠিক ততগুলোই ব্যবহার করতে হবে এবং বুলেটিন অনুসারে অপারেশন এর ধারাবাহিকতা ঠিক ঠিক বজায় রাখতে হবে।
যদি একই স্টাইলের একসাথে একাধিক লে-আউট হয় এবং সুতা কম বুকিং থাকে অর্থাৎ একাধিক লাইন পরিচালনার জন্য সুতার কমতি পরে সেক্ষেত্রে সুতা রি-কোন করে একাদিক লাইনের প্রসেস মেশিনে পৌছে দিবে।
লে-আউট সেট আপ এর সময় কমানোর জন্য দায়িত্বরত মেকানিক, ইনচার্জ, সুইং ইনচার্জ, লাইন চীফ, আই.ই প্রতিনিধি এবং পি.এম কে অবশ্যই ৫.৩ নং অনুচ্ছেদ অনুসরণ করে কাজ করতে হবে।
লাইনের কোয়ালিটি ইন্সপেক্টরকে প্রত্যেক প্রসেসের কোয়ালিটি সঠিকভাবে নিশ্চিৎ করতে হবে যাতে পরবর্তীতে কোন ডিফেক্ট না হয় এবং প্রত্যেক প্রসেসের অপারেটরকে প্রসেস কোয়ালিটি কিভাবে ঠিক রাখা যাবে তা সঠিকভাবে বুঝিয়ে দিতে হবে। প্রয়োজনে মেশিন চালিয়ে দেখিয়ে দিতে হবে।

দায়িত্বরত ব্যক্তি:

ড় লাইন সুপারভাইজার / লাইন চীফ
ড় আই.ই প্রতিনিধি
ড় মেকানিক

পর্যবেক্ষক:

ড় আই.ই হেড / ম্যানেজার

পরিচিতি Mashiur

He is Garment Automation Technologist and ERP Soft Analyst for clothing industry. He is certified Echotech Garment CAD Professional-China, Aptech-India, NCC-UK and B.Sc. in CIS- London Metropolitan University, M.Sc. in ICT-UITS. He is working as a Successful Digital Marketer and Search Engine Specialist in RMG sector during 2005 to till now. Contact him- apparelsoftware@gmail.com

এটাও চেক করতে পারেন

সুইং মেশিন

সুইং মেশিন ব্যবহারের নির্দেশাবলী গুলো কি কি?

সুইং মেশিন ব্যবহারের নির্দেশাবলী সুইং মেশিনে কাজ শুরু করার পূর্বে লক্ষ্যণীয় ঃ মেশিনে বসার সময় …

2 মন্তব্য

  1. কিভাবে buying house এ যোগদান করা যাবে এবং কি কি কাজ শিখা অত্যন্ত জরুরি pls বলবেন । অনেক উপকৃত হবো ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।