কারখানা পরিষ্কার পরিচ্ছন্নতা রাখার জন্য সাধারণ কিছু পদ্ধতি বা নিয়মাবলি

পরিষ্কার পরিচ্ছন্নতার নীতিমালা কি? টয়লেট ব্যবহারের নিয়মাবলী কি?

পরিষ্কার পরিচ্ছন্নতার নীতিমালা

পরিষ্কার পরিচ্ছন্নতার নীতিমালা – AUTO নীটওয়্যার লিঃ একটি ১০০% রপ্তানীমূখী তৈরী পোষাক শিল্প প্রতিষ্ঠান।  AUTO নীটওয়্যার লিঃ তার প্রতিষ্ঠানের সকল সেকশনের পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়ে সর্বদা সচেতন থেকে তার শ্রমিক, কর্মচারী, কর্মকর্তাদের জন্য একটি স্বাস্থ্যসম্মত পরিচ্ছন্ন কর্মপরিবেশ নিশ্চিত করাই এর লক্ষ্য। এ লক্ষ্যে  AUTO নীটওয়্যার লিঃ একটি নিজস্ব পরিষ্কার পরিচ্ছন্নতা নীতিমালা প্রণয়ন করেছে।

বাংলাদেশ শ্রম আইন ২০০৬ (পঞ্চম অধ্যায়) এর স্বাস্থ্যরক্ষা ব্যবস্থার ৫১ ধারা অনুযায়ী  পরিষ্কার পরিচ্ছন্নতার জন্য নিুলিখিত পদ্ধতিগুলো অনুসরণ করা হয় ঃ

প্রতিষ্ঠানকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে এবং কোন নর্দমা, পায়খানা বা অন্য কোন জজ্ঞাল হতে উত্থিত দূষিত বাষ্প হতে মুক্ত রাখতে হবে এবং বিশেষ করে-

(ক) প্রতিষ্ঠানের মেঝে, কর্মকক্ষ, সিড়ি, যাতায়তের পথ হতে প্রতিদিন ঝাড়– দিয়ে ময়লা ও আবর্জনা উপযুক্ত পন্থায় অপসরন করতে হবে।

(খ) প্রত্যেক কর্মকক্ষের মেঝে সপ্তাহে অন্তত: একদিন ধৌত করতে হবে, এবং প্রয়োজনে ধৌত করে জীবানুনাশক ব্যবহার করতে হবে।

(গ) যে ক্ষেত্রে কোন উৎপাদন প্রক্রিয়ার কারণে কোন মেঝে এমনভাবে ভিজিয়ে যায় যে, ইহার জন্য পানি নিষ্কাশনের প্রয়োজন হয়। সে ক্ষেত্রে পানি নিষ্কাশনের উপযুক্ত ব্যবস্থা করতে হবে।

(ঘ) প্রতিষ্ঠানের সকল অভ্যন্তরীন দেওয়াল, পার্টিশন, ছাদ, সিড়ি, যাতায়তপথ-

(১) রং বা বার্নিশ করা থাকলে, প্রত্যেক তিন বৎসরে অন্তত: একবার পুন: রং বা বার্নিশ করতে হবে।

(২) রং বা বার্নিশ করা এবং বহির্ভাগ মসৃন হলে, প্রতি চৌদ্দ মাসে অন্তত: একবার উহা বিধিদ্বারা নির্ধারিত পন্থায় পরিষ্কার করতে হবে।

(৩) অন্যাণ্য ক্ষেত্রে, প্রতি চৌদ্দ মাসে অন্তত: একবার চুনকাম বা রং করতে হবে।

(ঙ) দফা (ঘ) তে উল্লেখিত কার্যাবলী সম্পন্ন করার তারিখ বিধি দ্বারা নির্ধারিত রেজিস্টারে লিপিবদ্ধ করে রাখতে হবে।

AUTO নীটওয়্যার লিঃ কর্তৃপক্ষ সর্বদা প্রত্যাশা করে তার প্রতিষ্ঠানে কর্মে নিয়োজিত সকল ব্যক্তি পরিষ্কার পরিচ্ছন্নতা সংক্রান্ত উপরোক্ত নীতিমালা মেনে চলে এর কর্মপরিবেশকে আরো সুন্দর ও আকর্ষনীয় করে তুলতে সহায়তা করবে।

পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয়াদি

পরিষ্কার পরিচ্ছন্নতা যে কোন প্রতিষ্ঠানের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।  AUTO  পরিষ্কার পরিচ্ছন্নতার ব্যপারে খুবই সচেতন। এই বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করে  AUTO নীটওয়্যার লিঃ একটি সেফটি কমিটি গঠন করেছে, যার সদস্যরা নিয়মিত সম্পূণর্  পরিষ্কার পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত রয়েছে। এ ছাড়াও প্রতিটি ফ্লোরের মেঝে, সিড়ি ইত্যাদি যেন সব সময় পরিষ্কার থাকে সেদিকে সজাগ দৃষ্টি রাখে। প্রতিটি ফ্লোরে বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা রয়েছে। টয়লেট পরিষ্কার রাখার জন্য নির্দিষ্ট সুইপার নিয়োগ করা হয়েছে। এই সকল বিষয়ই মূলত শ্রমিকদের স্বাস্থ্য রক্ষার  জন্যে করা, কিন্তু তারা যদি নিজেরা পরিচ্ছন্ন না হয় তাহলে এর মাধ্যমে সুফল পাওয়া সম্ভব নয়। তাই অবশ্যই প্রতিটি শ্রমিকের পরিচ্ছন্নতার বিধিমালা মেনে চলা উচিত। পরিষ্কার পরিচ্ছন্ন থাকার জন্য নিু বিষয়গুলোর উপর গুরত্ব বাঞ্চনীয় ঃ

টয়লেট ব্যবহারের নিয়মাবলী ঃ

  • ব্যবহারের পর কল বন্ধ করতে হবে।
  • টয়লেট সব সময় শুকনা রাখার চেষ্টা করতে হবে।
  • ময়লা (টিস্যু পেপার, কাপড়, ন্যাপকিন) নির্দিষ্ট জায়গায় ফেলতে হবে।
  • মল ত্যাগ করার পরে ফ্ল্যাশ ছেড়ে দিতে হবে যেন ময়লা না থাকে।
  • যেখানে সেখানে থু থু ফেলা যাবে না। নির্দিষ্ট জায়গায় থু থু ফেলতে হবে।
  • টয়লেট ব্যবহারের পর ভিজা হাত (ঐধহফ ফৎুবৎ) হাত শুকানো মেশিনে শুকিয়ে নিতে হবে/তোয়ালে দিয়ে হাত মুছে নিতে হবে।
  • কোন সমস্যা থাকলে কর্তৃপক্ষকে জানাতে হবে।

Posted

in

by

Comments

One response to “পরিষ্কার পরিচ্ছন্নতার নীতিমালা কি? টয়লেট ব্যবহারের নিয়মাবলী কি?”

Leave a Reply