বটলনেক

বটলনেক কি? কিভাবে প্রোডাকশন ফলো-আপ করা হয়?বটলনেক কমাতে প্রয়োজনীয় নির্দেশাবলিঃ

প্রোডাকশন ফলো-আপ

নিয়মাবলী:

প্রথমত আই.ই প্রতিনিধি লাইনের বিভিন্ন কে.পি.আই এবং স্টাইল লার্নিং কার্ভের উপর ভিত্তি করে ঐ দিনের প্রতি ঘন্টার প্রোডাকশনের টার্গেট নির্ধারণ করে দিবে ।
আই.ই প্রতিনিধি, লাইন সুপারভাইজার এবং লাইন চীফকে প্রতি ঘন্টায় করতে হবে ।
লাইনে এর ক্ষেত্রে যে কোন ধরনের সমস্যা যেমন ইত্যাদি দ্রুত সমাধান করতে হবে।
আই.ই প্রতিনিধি করার জন্য লাইনে দিয়ে দিবে। অনুযায়ী সকল অপারেটরের উল্লেখ করা থাকবে যাতে লাইন সুপারভাইজার এবং লাইন চীফ প্রত্যেক অপারেটর তার অনুযায়ী প্রোডাকশন দিচ্ছে কিনা তা করবে।
প্রতি ঘন্টার প্রোডাকশন অবশ্যই প্রোডাকশন এবং ব্যালান্সিং সীটে যথাযথভাবে লিখতে হবে এবং প্রোডাকশন এবং ব্যালান্সিং সীট অনুসারে লাইন ফলোআপ করতে হবে।
যদি কোন অপারেটর তার অনুযায়ী প্রোডাকশন না দেয় তাহলে আই.ই প্রতিনিধি, লাইন সুপারভাইজার অথবা লাইন চীফ ঐ অপারেটরের সাথে কথা বলবে, আই.ই প্রতিনিধি প্রয়োজনে এর মাধ্যমে ঐ অপারেটরের ১ এক ঘন্টার করে দেখবে।
১ এক ঘন্টা প্রোডাকশন চেক করার পর যত পিছ প্রোডাকশন হবে ঐ অপারেটর কে প্রতি ঘন্টায় তত পিছ করে প্রোডাকশন দিতে হবে।

দায়িত্বরত ব্যক্তি:

লাইন সুপারভাইজার
লাইন চীফ
আই.ই প্রতিনিধি

পর্যবেক্ষক:

ড় আই.ই হেড / ম্যানেজার

বটলনেক

বটলনেক হল এমন একটি পয়েন্ট যা লাইনের সমস্ত ক্যাপাসিটি এবং পারফরমেন্সকে এক বা নির্দিষ্ট সংখ্যক প্রসেস দ্বারা কমিয়ে দেয়। যেই প্রসেস / স্টেশন / পয়েন্ট ক্যাপাসিটিকে কমিয়ে দেয় সেই প্রসেস / স্টেশন / পয়েন্টকে বটলনেক প্রসেস / স্টেশন / পয়েন্ট বলে। স্বাভাবিকের চেয়ে বেশী ডব্লিউ.আই.পি ইনভেন্টরি থাকলে উক্ত পয়েন্টকে বটলনেক পয়েন্ট হিসেবে ধরা হয়। প্রোডাকশন লাইনে যে যে কারনে প্রোডাকশন বাধাগ্রস্ত তার মধ্যে বটলনেক অন্যতম।

উদ্যেশ্য:

বটলনেক স্টেশন কমানো
প্রোডাকশন রেট / ফ্লো ঠিক রাখা
লাইন ব্যালান্স রাখা
উৎপাদনশীলতা বাড়ানো
উচ্চ কর্মদক্ষতা অর্জন

বটলনেক কারন:

প্রয়োজনের তুলনায় অপারেটর / হেলপার কম / অনুপস্থিত হলে
ম্যানপওয়ার সঠিকভাবে বরাদ্দ না হলে
অপারেটর অদক্ষ হলে
লাইন মেশিন / প্রসেস লে-আউট সঠিক না হলে
অপারেশন বুলেটিন অনুসারে লাইন ব্যালান্স না হলে
মেশিন বার বার নষ্ট হলে
অপারেটর অতিরিক্ত এন.পি.টি ঘচঞ ব্যায় করলে

বটলনেক কমাতে করণীয় / নির্দেশাবলী:

আই.ই ডিপার্টমেন্ট কর্তৃক নির্ধারিত প্রতিনিধি প্রোডাকশন লাইন নিয়মিত সঠিক পর্যবেক্ষনের মাধ্যমে বটলনেক ইড়ঃঃষবহবপশ পয়েন্ট খুজে বের করবে এবং লাইন ব্যালান্সিং সিট অনুযায়ী বরাদ্দকৃত অপারেটর আছে কিনা এবং উক্ত অপারেটরের ক্যাপাসিটি পূনরায় সঠিকভাবে চেক করবে।
কি কি কারনে বটলনেক ইড়ঃঃষবহবপশ হয়েছে দায়ীত্বরত আই.ই প্রতিনিধি সাথে সাথে তার কারন অনুসন্ধান পূর্বক দ্রুত সমাধান দিবে এবং তা ধরে রাখার জন্য যথাযথ পর্যবেক্ষণ চালিয়ে যেতে হবে এবং সাথে সাথে আই.ই ম্যানেজারকে অবহিত করবে।
বটলনেক ইড়ঃঃষবহবপশ পয়েন্ট তৈরীর জড়ড়ঃ ঈধঁংব অহধষুংরং করে বটলনেক ইড়ঃঃষবহবপশ যদি কোন প্রোডাকশন স্টাফ কর্তৃক হয়ে তাকে তাহলে তার বিরূদ্ধে যতাযত ব্যবস্থা গ্রহন করতে হবে।
বটলনেক ইড়ঃঃষবহবপশ সমাধানে দায়ীত্বরত আই.ই প্রতিনিধির নির্দেশনা সবাইকে সুপারভাইজার, লাইনচীফ, ফ্লোর ইনচার্জ, এ.পি.এম, পি.এম, মেকানিক মেনে চলতে হবে।


Posted

in

by

Comments

One response to “বটলনেক কি? কিভাবে প্রোডাকশন ফলো-আপ করা হয়?বটলনেক কমাতে প্রয়োজনীয় নির্দেশাবলিঃ”

Leave a Reply