কারখানায় শ্রমিকদের জন্য উপস্থিতি নীতিমালা

উপস্থিতি নীতিমালা কি?কারখানায় শ্রমিকদের জন্য ফ্যাক্টরী পরিদর্শকের ক্ষেত্রে যা যা করনীয়

উপস্থিতি নীতিমালা

ক) বর্তমানে গ্র“পের সকল ইউনিটে অত্যাধুনিক Electronic Attendance Control Machine এ নিজ নিজ id কার্ড Sweep করার মাধ্যমে সকল কর্মচারীর উপস্থিতি কর্মঘন্টা নির্ধারিত হয়।

খ) উপস্থিতি নীতিমালা অনুযায়ী নতুন শ্রমিক নিয়োগের দিন তাকে অস্থায়ী ভিত্তিকে বারকোড প্রদান করা হয়। পরবর্তীতে তাকে ID নম্বরসহ পরিচয় পত্র প্রদান করা হয়।

গ) উক্ত পরিচয় পত্র/বারকোড কার্ড ইউনিটের নির্ধারিত মেশিনে প্রত্যেক শ্রমিক/কর্মচারীকে কাজে যোগদানের পূর্বে এবং কাজ শেষ করে Sweep করতে হয়।

ঘ) প্রত্যেক শ্রমিক/কর্মচারী ফ্যাক্টরীতে প্রবেশ এবং ফ্যাক্টরী থেকে বের হওয়ার সময় Sweep এর উপর নির্ভর করে প্রতিদিনের উপস্থিতি এবং অতিরিক্ত কর্মঘন্টা (ঙ.ঞ) স্বয়ংক্রিয় ভাবে নির্ধারিত হয়।

ঙ) নিজ পরিচয় পত্র/ ঝবিবঢ় কার্ড হারিয়ে বা নষ্ট হয়ে গেলে নতুন একটি আইডি কার্ড সরবরাহ করা হবে।

মোট কর্মদিবস ও সাপ্তাহিক ছুটিঃ

ক) শ্রমিকের সাপ্তাহিক কর্মদিবস সপ্তাহে মোট ৬ (দিন) অর্থাৎ শনিবার হতে বৃহস্পতিবার পর্যন্ত এবং মাসের প্রতি শুক্রবার একজন শ্রমিক সাপ্তাহিক ছুটি ভোগ করে থাকেন।
খ) উপরোক্ত নিয়ম অনুসরনের মাধ্যমে মাস শেষে সম্পূর্ণ স্বয়ংত্রিয় ভাবে একজন শ্রমিক/কর্মচারীর কার্ডপাঞ্চের উপর নির্ভর করে মোট কর্মদিবস ও কর্মঘন্টা এবং অতিরিক্ত কর্মঘন্টা নির্ধারিত হয়ে থাকে।
গ) শ্রমিক/কর্মচারীর ছুটি এবং তার উপস্থিতির ভিত্তিতে প্রাপ্ত শুক্রবার স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হয়ে সর্বমোট বেতন/মজুরী পরিশোধযোগ্য দিবস নির্ধারিত হয়।

বাথরুম ব্যবহারের নিয়মাবলী

  • বাথরুম ব্যবহারের পর পানির কল বন্ধ করুন।
  • বাথরুম সব সময পরিস্কার ও শুকনা রাখতে চেস্টা করুন।
  • ময়লা (টিসু পেপার, কাপড়, ন্যাপকিন) নিদৃষ্ট জায়গায়।
  • বাথরুম ব্যবহারের পর পর্যাপ্ত পরিমান পানি ঢালুন।
  • যেখানে সেখানে থু থু বা পানের পিক ফেলা থেকে বিরত থাকুন।
  • কোন সমস্যা থাকলে কর্তব্যরত সুইপার বা ক্লিনারকে বলুন।

ফ্যাক্টরীতে প্রবেশকালে উপস্থিতি নীতিমালা অনুযায়ী  প্রত্যেকটি শ্রমিক ও কর্মচারীবৃন্দদের কে সিকিউরিটি  গার্ডকে তাদের নিজ নিজ পরিচয় পত্র দেখাতে হবে । ফ্যাক্টরীতে প্রবেশকালে কিছু বহন করে আনা সম্পূর্ণরুপে নিষিদ্ধ । পুরুষ ও মহিলা গার্ড দ্বারা স্ত্রী-পুরুষ বিভেদে  সন্ধেহভাজনদের  প্রয়োজনে দেহ তলাশী কার্যকর হবে । ভাতা

ভিজিটর সর্ম্পকীয় ঃ-

চার ধরনের ভিজিটর বর্তমান আছে ঃ-

  • ফ্যাক্টরী পরিদর্শক
  • উচ্চপদস্ত কর্মকর্তা
  • কাজ সম্বন্ধীয়
  • সাধারন অতিথি।

ফ্যাক্টরী পরিদর্শকের ক্ষেত্রে যা করনীয় ঃ-

ফ্যাক্টরী পরিদর্শকগণ আমাদের প্রধান প্রবেশদ্বার দিয়েই সর্বদা প্রবেশ করবে । পরিদর্শকের প্রবেশ পরবর্তী সিকিউরিটি গার্ড ব্যবস্থাপনা বিভাগে সে সংবাদ অবহিত করবে এবং তাকে অভ্যর্থনা কক্ষে পেীঁছে দেবে । অভ্যর্থনা কক্ষে কর্মরত ব্যক্তি সংশ্লিষ্ট সেকশন/ডির্পাটমেন্টে ফ্যাক্টরী পরিদর্শক আগমনের সংবাদ পেীঁছে দেবে ।

উচ্চ পদস্থ কর্মকর্তাদের ক্ষেত্রে যা করনীয় ঃ-

উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ ফ্যাক্টরীতে এসে পেীঁছানোর পর সিকিউরিটি গার্ড কর্মকর্তার কাছে যাবেন এবং সাক্ষাৎপ্রার্থীর কাছ থেকে যাবতীয় তথ্য জেনে তা ব্যবস্থাপনা বিভাগকে অবহিত করবেন এবং তাকে অর্ভ্যথনা কক্ষে পাঠিয়ে দেবেন ।

অর্ভ্যথনা কক্ষে কর্মরত ব্যক্তি একজন গার্ড দিয়ে উক্ত উচ্চপদস্থ কর্মকর্তাকে তিনি যার কাছে এসেছেন তার কাছে পাঠিয়ে দেবেন । অর্ভ্যথনা কক্ষ পরিত্যাগের পুর্বে কক্ষে রক্ষিত রেজিষ্টারে অবশ্যই আগত ভিজিটরের বিবরণ ও পরিদর্শন কার্ড পরিধান বাঞ্চনীয় ।

অতিরিক্ত কর্মঘন্টা ঃ

ক) গ্র“পের ফ্যাক্টরী সমূহে ৮ ঘন্টা সাধারণ কর্মঘন্টা এবং তার অধিক সময় কাজের জন্য অতিরিক্ত কর্মঘন্টা হিসেবে বিবেচনা করে থাকে। তবে অতিরিক্ত কাজ শ্রমিকগণ ঐচ্ছিকভাবে করবে, বাধ্যতামূলক নয়।

Comments

One response to “উপস্থিতি নীতিমালা কি?কারখানায় শ্রমিকদের জন্য ফ্যাক্টরী পরিদর্শকের ক্ষেত্রে যা যা করনীয়”

Leave a Reply