কয়লার প্রকারভেদ ও শ্রেণি বিভাগ গুলো কি কি?

কয়লার প্রকারভেদ

আমরা বিভিন্ন ধরনের কয়লা বিক্রি করে থাকি। আমাদের সাথে যোগাযোগ করুন। coal@autogarment.com

কয়লা হল, জলমগ্ন পরিবেশে অনেক দিন ধরে চাপা পড়ে থাকার ফলে উৎপন্ন কালো গাঢ় বাদামী রঙের এক ধরনের খনিজ পদার্থ । সময় অনুযায়ী নির্ধারিত হয় কয়লার গুণাগুণ এবং রাসায়নিক বৈশিষ্ট্যগত মান । সাধারণত লিগনাইট সাব বিটুমিনাস এই ধরনের কয়লা কে নিম্ন মানের কয়লা গণ্য করা হয় । এর কারণ হল লিগনাইট ও সাব বিটুমিনাস অপেক্ষাকৃত নরম এবং এগুলো ক্ষুদ্র ক্ষুদ্র কণিকায় ভাঙ্গা সহজ এবং পাশাপাশি এগুলো দেখতে তুলনামুলক ভাবে অনুজ্জ্বল । এই ধরনের কয়লাতে অনেক বেশি আদ্রতা গুনাগুণ এবং নিম্ন মানের কার্বন থাকে যে কারণে জ্বালানি উৎপাদনে এ ধরনের কয়লার সক্ষমতা কম ।

অপরদিকে উচ্চ মানের কয়লা যেমন বিটুমিনাস এবং অ্যানথ্রাসাইট অপেক্ষাকৃত শক্ত, কঠিন এবং অনমনীয় । এদের আদ্রতা কম গুণাগুণ কম এবং উচ্চ মানের কার্বন বন্ধন থাকে যার কারণে একক প্রতি কম কয়লা ব্যয়েই এগুলো বেশি জ্বালানি প্রস্তুত করতে সক্ষম । 

নিম্ন মানের কয়লা সাধারণত ইটের ভাটায় জ্বালানি উৎপাদনের কাজে ব্যবহৃত হয় এবং অপরদিকে উচ্চ মানের কয়লা ব্যবহার করা হয় শিল্পকারখানার কাঁচামাল ও তেলের ব্যবহারে করা হয়ে থাকে । ব্যাতিক্রম শুধু বিটুমিনাস থার্মাল কয়লা ; কেননা এটি মূলত জ্বালানি উৎপাদনেই ব্যবহার করা হয়ে থাকে


Posted

in

,

by

Tags:

Comments

Leave a Reply