মেটাল ডিটেক্টশন সিসটেম ব্যবস্থাপনা

মেটাল ডিটেক্টশন সিসটেম ব্যবস্থাপনা কিভাবে কাজ করে?

মেটাল ডিটেক্টশন সিসটেম ব্যবস্থাপনা

ভূমিকা:

অত্র ডিজাইন লিঃ এর অধিনে ফ্যাক্টরী/কারখানায় মেটাল ডিটেক্টশন সিসটেম, নিডেল ব্যবস্থাপনা ও ধারালো যন্ত্রপাতির গ্রহন, বিতরন, ব্যবহার, রক্ষনাবেক্ষন, ধ্বংস করনের প্রক্রিয়া সঠিক/যথাযথ ভাবে পালনের      লক্ষ্যে মেটাল কন্ট্রোল পলিসি নামে একটি পলিসি/নীতিমালা বাস্তবায়ন করা হয়েছে।

উদ্দেশ্যে:

অত্র অটো  ডিজাইন লিঃ এ কর্মরত সকল শ্রমিক ও কর্মচারীর স্বাস্থ্য ও নিরাপত্তা, গুনগত মান সম্পন্ন উৎপাদন, উৎপাদিত পন্যের নিরাপত্তা, উল্লেখিত যন্ত্রপাতির সঠিক হিসাব/নিকাশ রাখার আবশ্যকীয়তা সর্বপরি বিভিন্ন বায়ারের চাহিদা অনুযায়ী জান ও মালের নিরাপত্তা নিশ্চিত করা।

উক্ত নীতিমালা অত্র ফ্যাক্টরীর প্রতিটি সেকশন/বিভাগ/শাখা/লাইনে প্রয়োজন অনুযায়ী প্রযোজ্য হইবে।

মেটাল ডিটেক্টশন সিসটেম ব্যবস্থাপনা:

প্যাকিং সেকশন: সুইং সেকশন হতে আগত পন্যের মধ্যে কোন প্রকার ধাতু/অধাতু আছে কিনা তা নিশ্চিত হওয়ার জন্য ফাইনালি প্যাকিং সেকশনে নির্ধারিত স্থানে মেটাল ডিটেক্টর মেশিন স্থাপন করাসহ ২ জন প্রশিক্ষিত মেটাল ডিটেক্টর অপারেটর নিয়োগ করেছেন এবং সকল প্রকার রেকর্ড সংরক্ষন করছেন।

কোয়ালিটি সুপারভাইজার এর দ্বায়িত্ব:

দিন শুরু/শেষে শার্প টুলস কন্ট্রোল পদ্ধতি সঠিকভাবে পরিচালিত হচ্ছে কিনা তা সঠিকভাবে নিরিক্ষন

করিবেন।

শার্প টুলস ব্যবহার কারীগনের দ্বায়িত্ব:

  • কাজ শুরুর পূর্বে শার্প টুলস কন্ট্রোলার এর নিকট হতে প্রয়োজনীয় ধারালো যন্ত্রপাতি নির্ধারিত ফরমেটে (নীতিমালা -৯ অনুযায়ী) স্বাক্ষর পূর্বক গ্রহন করিবেন।
  • সকল ধারালো যন্ত্রপাতি ওয়ার্কস্টেশনের সাথে শক্ত রশি দিয়ে বেধে রাখিবেন।
  • বাঁধার সময় দেখতে হবে যে, ইহা যেন ফ্লোর থেকে ৬ ইঞ্চি উপরে থাকে যাতে ইহা কর্মীর শরীরে আঘাত করতে না পারে।
  • কাজ শেষে শার্প টুলস কন্ট্রোলার এর নিকট হস্তান্তর করে নির্ধারিত ফরমেটে (নীতিমালা -৯ অনুযায়ী) স্বাক্ষর পূর্বক গ্রহন করিবেন।
  • যদি কোন ধারালো যন্ত্রপাতি হারিয়ে যায় তবে ঐ এলাকা ভালোভাবে চেক করতে হবে এবং সঙ্গে সঙ্গে শার্প টুলস কন্ট্রোল কমিটিকে অবগত করিতে হবে।

 কমিটির ফরমেশন নিন্মরুপ:

  • স্ব-স্ব লাইনের লাইন চীফ (শার্প টুলস কন্ট্রোলার), সুপারভাইজার, কিউ সি, ব্যবস্থাপক উৎপাদনকে সহসভাপতি, ব্যবস্থাপক কোয়ালিটিকে সভাপতি করিয়া কমিটি নির্ধারন করা হইল।
  • হারিয়ে যাওয়া ধারালো যন্ত্রপাতি নথি-পত্র সংরক্ষন পূর্বক একটি নতুন ধারালো যন্ত্রপাতি প্রদান করিতে পারিবেন।
  • এছাড়াও বিভিন্ন ফ্লোরের নির্ধারিত স্থানে মেটাল ডিসপোজাল বক্্র রহিয়াছে, যদি কখনও কোন অনাকাঙ্খিত মেটাল জাতিয় ধাতু/অধাতু পাওয়া যায় তাহলে উক্ত বক্সে সংরক্ষন করা হয় এবং উক্ত মেটাল ডিসপোজাল বক্স সবর্দা তালাবদ্ধ অবস্থায় রেখে প্রশাসন বিভাগ চাবী সংরক্ষন করেন। প্রতি ৬ মাস অন্তর অন্তর উক্ত বক্সের মেটালগুলি যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে ডিসপোজাল করন সহ রেকর্ড সংরক্ষন করা হয়।

 মহাব্যবস্থাপক (উৎপাদন ও কোয়ালিটি) কর্তৃক করনীয়:

  • স্ব-স্ব ফ্লোরের মহাব্যবস্থাপক (উৎপাদন ও কোয়ালিটি) ও তার অধিনস্থ পিএম/কোয়ালিটি ম্যানেজার/ ইনচার্জ সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গের মাধ্যমে উক্ত পলিসি/নীতিমালা বাস্তবায়ন করিবেন।
  • স্ব-স্ব ফ্লোরের নুন্যতম ত্রুটি/বিচ্যুতি/গাফলতি পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গগন দায়ি থাকিবেন।

কমপ্লায়েন্স বিভাগ কর্তৃক করনীয়:

  • প্রতি দিন অন্তত একবার করিয়া উক্ত পলিসি/নীতিমালা সঠিকভাবে পরিচালিত হচ্ছে কিনা তা তদারকি করিবেন।
  • পরিদর্শনকালে উক্ত পলিসি/নীতিমালা নুন্যতম ত্রুটি/বিচ্যুতি/গাফলতি পরিলক্ষিত হলে তদানুসারে মানবসম্পদ বিভাগের মাধ্যমে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহন করিবেন।
  • প্রতি মাসে অন্তত একবার পরিদর্শন করিয়া লিখিত আকারে উর্দ্ধতন কর্তৃপক্ষে নিকট পেশ করিবেন।

 মানবসম্পদ বিভাগ কর্তৃক করনীয়:

  • শ্রমিক নিয়োগের সময় ও বিভিন্ন সময় ট্রেনিং এর মাধ্যমে উক্ত পলিসি/নীতিমালা সর্ম্পকে শ্রমিক ও কর্মচারীগনকে অবগত করিবেন।
  • উক্ত পলিসি/নীতিমালা নুন্যতম ত্রুটি/বিচ্যুতি/গাফলতি পরিলক্ষিত হলে তদানুসারে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহন করিবেন।

উপসংহার: অত্র অটো  ডিজাইন লিঃ এ কর্মরত সকল শ্রমিক ও কর্মচারীর স্বাস্থ্য ও নিরাপত্তা, গুনগত মান সম্পন্ন উৎপাদন, উৎপাদিত পন্যের নিরাপত্তা, উল্লেখিত যন্ত্রপাতির সঠিক হিসাব/নিকাশ রাখা, বিভিন্ন বায়ারের চাহিদা অনুযায়ী জান ও মালের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষে মেটাল কন্ট্রোল পলিসি/নীতিমালা ১০০% বাস্তবায়ন ও ক্রেতাদের কাছে প্রদত্ত প্রতিশ্রুতি নিশ্চিত করার লক্ষ্যে উল্লেখিত নীতিমালা অতিসত্ত্বর সংশ্লিষ্ট সকলকে মানিয়া চলার জন্য বলা হইল।


Posted

in

by

Comments

One response to “মেটাল ডিটেক্টশন সিসটেম ব্যবস্থাপনা কিভাবে কাজ করে?”

Leave a Reply