সর্বশেষ প্রকাশ
Home / কর্ম পরিবেশ / সন্ত্রাসী কার্যক্রম সম্পর্কে সচেতনতার নীতিমালা
সন্ত্রাসী কার্যক্রম সম্পর্কে সচেতনতার
সন্ত্রাসী কার্যক্রম সম্পর্কে সচেতনতার নীতিমালা

সন্ত্রাসী কার্যক্রম সম্পর্কে সচেতনতার নীতিমালা

সন্ত্রাসী কার্যক্রম সম্পর্কে সচেতনতার নীতিমালা

  • অটো ফ্যাশনস লিঃ এ  যে কোন ধরনের সন্ত্রাসী হামলা বা বহিরাগত লোকদের থেকে হয়রানী বা উসকানী মোকাবেলা করার জন্য একটি সুদক্ষ ও সুশৃংখল নিরাপত্তা দল সবসময় অত্যন্ত সজাগ দৃষ্টি রেখে নিয়মিত কার্য পরিচালনা করে যাচ্ছেন। যে কোন ধরনের হামলার লক্ষ্যবস্তু যেন কোনভাবে আক্রান্ত হইতে না পারে সেজন্য নিুবর্নিত পন্থাগুলো নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ব্যক্তিবর্গ অনুসরণ করে থাকেন ঃ-
  • একজন ‘‘সিনিয়র এডমিন অফিসারের’’ তত্ত্বাবধানে ‘‘সিকিউরিটি ইনচার্জ’’ হামলা মোকাবেলাকারী দলকে নিয়মিত প্রশিক্ষন দিয়ে প্রস্তুত রাখার জন্য সচেষ্ট থাকেন।
  • Total Complex ঈড়সঢ়ষবী এর প্রধান গেট সবসময় বন্ধ থাকে  কিনা তাহা উক্ত দল  নিশ্চিত করবেন।
  • কারখানার কোন অংশ হামলাকারীদের দ্বারা আক্রান্ত হইলে উক্ত দল ‘‘সংকেত’’ ব্যবহার করে দলগতভাবে নির্ধারিত কৌশল অবলম্বন করে মোকাবেলা করবেন।
  • Explosive দ্বারা আক্রমন এবং তা প্রতিহত করার জন্য Metal Detector  ব্যবহার নিশ্চিত করবেন। ব্যক্তিগত জিনিষ কারখানার অভ্যন্তরে আনা নেওয়ার ক্ষেত্রে যথাযথ ভাবে পর্যবেক্ষন ও নিরক্ষন দ্বারা নিশ্চিত করে এই ধরনের কোন দুর্ঘটনা এড়ানোর ক্ষেত্রে নিরাপত্তা দল বিশেষ ভুমিকা পালন করবেন।
  • সন্ত্রাসী কার্যক্রমের অংশ হিসাবে আগুন ব্যবহার করে প্রতিষ্ঠানের ক্ষতি সাধন করতে পারে এমন কিছু ক্ষতিকারক দ্রব্য যেমনঃ ম্যাচ বক্স এবং  গ্যাস লাইট জাতীয় দাহ্য পদার্থের ব্যবহার সম্পূর্ণ ভাবে নিষেধ তাহা কারখানার ভিতরে এবং বাহিরে হামলা নিয়ন্ত্রনকারী দল অত্যন্ত সতর্কতার সহিত শ্রমিকদের অথবা ভিজিটরদেরকে  গমনাগমনের সময় নিশ্চিত করেন এবং তার অংশ হিসাবে গুরুত্বপূর্ণ স্থান অথবা কারখানার প্রবেশদ্বারে No Smoking Zone অথবা দাহ্য পদার্থ ব্যবহার করা নিষেধ সাইনবোর্ড দিয়ে সতর্ক করে থাকেন ।
  • মোবাইল ব্যবহার করে কোন সন্ত্রাসী গ্র“পের সাথে যোগাযোগ স্থাপন করে কারখানার ভিতরে সন্ত্রাসী কর্যক্রম পরিচালনা করতে পারে বিধায় মোবাইল ব্যবহারের ক্ষেত্রে হামলা নিয়ন্ত্রনকারি দল অত্যন্ত সজাগ দৃষ্টি রাখেন এবং বিশেষ করে উৎপাদন চলাকালিন
  • নিরাপত্তা বেষ্টনী দিয়ে অবৈধ অনুপ্রবেশ বন্ধ করার লক্ষে নিরাপত্তা বেষ্টনী প্রতিনিয়ত নিরীক্ষা করা হয় । কোথাও কোন ত্র“টি থাকলে তা সাথে সাথে Security In charge অফিসার Logistic কে অবহিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন  করে থাকেন ।
  • ভূয়া পরিচয় দিয়ে কেউ যেন কারখানার অভ্যন্তরে প্রবেশ করিতে না পারে সে জন্য প্রত্যেক কর্মকর্তা কর্মচারীকে কর্তৃপক্ষ একটি ID Card প্রদান করে থাকেন এবং নিরাপত্তা সদস্যগন ID Card দেখে নিশ্চিত হয়ে কারখানায় প্রবেশের অনুমতি দিয়ে থাকেন ।
  • দর্শনার্থীদের প্রবেশ নিশ্চিত করিতে একটি ঠরংরঃড়ৎ জবমরংঃবৎ এ নাম ঠিকানা উল্লেখ পূর্বক একটি Visitor Register দিয়ে একজন নিরাপত্তা কর্মী  নির্দিষ্ট ব্যক্তির সাথে সাক্ষাৎ নিশ্চিত করেন এবং সাক্ষাত শেষে উক্ত Visitor কে বিদায় দিয়ে এধঃব  এ নিশ্চিত করেন।
  • চাকুরী প্রার্থী ও ঝঁঢ়ঢ়ষরবৎ এর প্রতিনিধিকে সহ সংগে সিকিউরিটি গার্ড দিয়ে জবপবঢ়ঃরড়হ এ পৌছাঁনো হয় এবং কাজ শেষে সাক্ষাৎ দানকারী গেইট এ নিরাপত্তা কর্মীকে অবহিত করে নিশ্চিত করেন ।
  •  রেজিষ্টার দেখে নিশ্চিত হয়ে স্বাক্ষর করেন।
  • দৈনন্দিন নির্মান কাজে নিয়োজিত শ্রমিকদেরকে ঠিকাদারদের আবেদনের প্রেক্ষিতে কারখানায় প্রবেশের অনুমতি দেওয়া হয় এবং একটি টোকেন প্রদানের মাধ্যমে নাম ও টোকেন নাম্বার করে প্রবেশাধিকার দেওয়া হয় এবং কাজ শেষে টোকেন জমা নিয়ে প্রস্থানের সময় উল্লেখ পূর্বক বিদায় নিশ্চিত করা হয় ।
  • এর ক্ষেত্রে প্রবেশাধিকার সংরক্ষন নিশ্চিত করা হয়। এক্ষেত্রে ঊসঢ়ষড়ুবব পাওনা দেনা সহ দিয়ে কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত গ্রহন এবং বাতিল করে একটি তালিকা প্রস্তুত করতঃ কে প্রদান করা হয়। প্রদত্ত তালিকার ভিত্তিতে কখনো প্রয়োজন অনুযায়ী ঠবৎরভরপধঃরড়হ করে এধরনের অনধিকার প্রবেশ নিয়ন্ত্রন করে থাকেন ।
  • উপরোক্ত নীতিমালা সর্বদা সর্তকভাবে অনুসরন করে সন্ত্রাসী হামলা মোকাবেলা করার জন্য হামলা মোকাবেলাকারী দল সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করবেন ।

পরিচিতি Mashiur

He is Garment Automation Technologist and ERP Soft Analyst for clothing industry. He is certified Echotech Garment CAD Professional-China, Aptech-India, NCC-UK and B.Sc. in CIS- London Metropolitan University, M.Sc. in ICT-UITS. He is working as a Successful Digital Marketer and Search Engine Specialist in RMG sector during 2005 to till now. Contact him- apparelsoftware@gmail.com

এটাও চেক করতে পারেন

সাবান ও তোয়ালে ব্যবহার নীতিমালা

সাবান ও তোয়ালে ব্যবহার নীতিমালা বর্ণনা

সাবান ব্যবহার নীতিমালা ঃ প্রতিদিন ০৪ (চার) বার সাবান দানীতে তরল সাবান দিতে হবে এর …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।