অপারেটর প্রতিস্থাপন কি? অপারেটর প্রতিস্থাপনের নির্দেশাবলী।

অপারেটর প্রতিস্থাপন কি? অপারেটর প্রতিস্থাপনের নির্দেশাবলী ও শর্তসমুহ।নিডেল প্রদান ও গ্রহণের নিয়ম।

অপারেটর প্রতিস্থাপন

উদ্যেশ্য: লাইন ব্যালান্স করা, প্রোডাকশন ঠিক রাখা, অপারেটরের ওয়েটিং টাইম অপচয় কমানো

অপারেটর প্রতিস্থাপনের নির্দেশাবলী:

কোন লাইনের কোন অপারেটর কারণ বশতঃ ঐ দিন না আসলে, একটি ব্যালেন্সড লাইনের জন্য অনেক বড় ক্ষতির কারণ হতে পারে। তাই ঐ জায়গাটিতে কাকে বসাতে হবে তা অপারেটরের স্কীল ম্যাট্রিক্স থেকে জেনে নিতে হবে।
প্রত্যেক লাইন চীফ এবং ফেøার ইনচার্জ যথাযথ কাউকে বাছাই করতে হলে অপারেটরের এর মাধ্যমে অপারেটরের সমন্ধে সঠিক জ্ঞান থাকতে হবে।
অসুস্থতা বা যে কোন কারন বশতঃ অপারেটর কোন দিন অনুপস্থিত থাকলে তার পরির্বতে ঐ জায়গায় অন্য একজন অপারেটরকে বসাতে হবে। সেক্ষেত্রে মাল্টি স্কীল্ড অপারেটর অনেক বেশী সহায়ক হবে। যদি কোন অপারেটর একের অধিক প্রসেসে দক্ষ হয় তখন তাকে হিসেবে গন্য করা হয়।
একজন দ্বারা অপারেটর প্রতিস্থাপন করলে লাইনের সৃষ্ট সমস্যা সমূহ জমা ইত্যাদি খুব দ্রুত সমাধান করা যায়।
যে লাইনের অপারেটর প্রতিস্থাপন করা হবে সেই লাইনের সুপারভাইজার দায়িত্বরত আই.ই প্রতিনিধির অনুমতি ছাড়া অপারেটর প্রতিস্থাপন করা যাবে না।
যে অপারেটরকে প্রতিস্থাপন করা হবে ঐ অপারেটরকে অন্তত ২-৩ ঘন্টা সঠিক পর্যবেক্ষণের মাধ্যমে তাকে উৎসাহ দিয়ে কাজের প্রেরনা জুগিয়ে কাজ করিয়ে নিতে হবে।
প্রতিস্থাপিত অপারেটরের কাজের মান এবং ধরন সঠিক রাখার দায়িত্ব ঐ লাইনের লাইন কোয়ালিটি, সুপারভাইজার এবং লাইন চিফের।
অপারেটরদের হয়রানি / গালাগাল করা কম্পানীর শৃঙ্খলা ভঙ্গের শামিল এবং শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচ্য হবে।
প্রতিস্থাপিত কোন অপারেটর যদি মধ্যাহ্ন বিরতির সময় কিংবা পরবর্তী দিন অনুপস্থিত থাকে তাহলে আই.ই প্রতিনিধি মূল কারন অ্যানালাইসিস করে যথাযথ প্রতিবেদন এইচ.আর এ্যাডমিন এ জমা দিবে। এইচ.আর এ্যাডমিন পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবে।

নিডেল প্রদান ও গ্রহণের নিয়ম ঃ-

নতুন মেশিনের ক্ষেত্রে ঃ– সংশ্লিষ্ট সুইং সুপারভাইজার অথবা রক্ষণাবেক্ষণ ইনচার্জ কর্তৃক সংশ্লিষ্ট অপারেটরকে মেশিনের নাম, নিডেলের নাম, নিডেলের সাইজ ইত্যাদি বলে দেওয়ার পর নিডেল প্রদানকারী সংশ্লিষ্ট ব্যক্তি উপরোক্ত তথ্যাবলীর ভিত্তিতে নিডেল প্রদান করতে পারে। নিডেল প্রদানকারী ব্যক্তি সংশ্লিষ্ট সুইং অপারেটরের নাম, কোড নং, সেকশন, পদবী নিডেলের নাম, সাইজ ইত্যাদি সংশ্লিষ্ট নিডেল রেজিষ্ট্রারে নথিভুক্ত করার পর সংশ্লিষ্ট অপারেটরের দস্তখত নিয়ে নিডেল প্রদান করতে পারে।

ভাঙ্গা নিডেলের ক্ষেত্রে ঃ সংশ্লিষ্ট সুইং অপারেটর ভাঙ্গা নিডেল প্রদান করার পর নিডেল প্রদানকারী ব্যক্তি ভাঙ্গা নিডেলের ভগ্নাংশটিকে মিলিয়ে দেখার পর যদি নিডেলের উপরের অংশ ও নিচের অংশের সহিত মিল থাকে তবে ভগ্নাংশগুলিকে ভাঙ্গা নিডেল রেজিষ্ট্রারে পেষ্ট করে লাগিয়ে সংশ্লিষ্ট অপারেটরের নাম, কোড নং, সেকশন, পদবী, নিডেলের নাম, সাইজ ইত্যাদি রেজিষ্ট্রারে নথিভুক্ত করার পর সংশ্লিষ্ট অপারেটরের দস্তখত নিয়ে পুনরায় নিডেল প্রদান করতে পারে।

যদি ভাঙ্গা নিডেলের উপরের অংশ বা নিচের অংশ অথবা যে কোন একটি না থাকে তবে সংশ্লিষ্ট সুইং সুপারভাইজার অথবা রক্ষণাবেক্ষণ ইনচার্জ মেটাল বা নিডেল ডিটেক্টর দ্বারা ভালোভাবে চেক করবে। এতে যদি ভাঙ্গাঁ নিডেল পাওয়া না যায় তা হলে যে পোষাক তৈরীর সময় উক্ত নিডেল ভেঙ্গেঁছে সেই পোষাক খুঁজে বের করে উর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে ষ্টোরে জমা দেয়া হবে এবং ষ্টোর  কর্তৃপক্ষ উক্ত পোষাকটিকে যথাযথ ভাবে সংরক্ষন করবে।

নিডেলের মাথার শীর্ষ ভাগ না থাকলে ঃ– নিডেলের মাথার শীর্ষ ভাগ না থাকার দরুন পোষাকে ফ্লোটিং পড়লে সুইং সুপারভাইজার অথবা রক্ষণাবেক্ষণ ইনচার্জ কে জানাতে হবে। যদি তারা নিডেল থেকে ফ্লোটিং পড়ার কারণ সঠিক ভাবে উদঘাটন করতে পারে তখনই কেবল একজন অপারেটরকে নিডেল যথা নিয়মে দেয়া যেতে পারে।

ভাঙ্গাঁ নিডেল সঠিক ভাবে অনুসন্ধান করে অথবা মেটাল ডিটেক্টর দ্বারা খুঁজে বের করার ব্যবস্থা রাখা অথবা ভাঙ্গা নিডেল খুঁজে পাওয়া না গেলে সংশ্লিষ্ট পোষাক নির্দিষ্ট করে ষ্টোরে জমা দেওয়ার ব্যবস্থা করা অথবা যথাযথ ভাবে সংরক্ষণ করা হবে।

ভাঙ্গাঁ নিডেল পাওয়া না গেলে সংশ্লিষ্ট সুইং সুপারভাইজার ও রক্ষণাবেক্ষণ ইনচার্জকে জানাতে হবে। পোষাকে ফ্লোটিং পড়লে রক্ষণাবেক্ষণ ইনচার্জকে বলা, নতুন মেশিনের জন্য নিডেলের প্রয়োজন হলে সংশ্লিষ্ট সুপারভাইজার ও রক্ষণাবেক্ষণ ইনচার্জের কাছ থেকে নিডেলের নাম, সাইজ ইত্যাদি জেনে নিডেল প্রদাণকারী থেকে নিডেল সংগ্রহ করতে হবে।


Posted

in

by

Comments

One response to “অপারেটর প্রতিস্থাপন কি? অপারেটর প্রতিস্থাপনের নির্দেশাবলী ও শর্তসমুহ।নিডেল প্রদান ও গ্রহণের নিয়ম।”

Leave a Reply