সর্বশেষ প্রকাশ
Home / ওয়েলফেয়ার / একটি আদর্শ কারখানার কি কি সামাজিক নীতিমালা থাকা উচিৎ?
সামাজিক নীতিমালা কি?
সামাজিক নীতিমালা কি?

একটি আদর্শ কারখানার কি কি সামাজিক নীতিমালা থাকা উচিৎ?

সামাজিক নীতিমালা

  • সফল বানিজ্যিক কৌশলের মৌলিক বিষয় হল সামাজিক দায়বদ্ধতা এবং সঠিক কাজের পরিবেশ ।
  • আমাদের প্রতিষ্ঠানে শ্রমিকই সর্বাধিক গুরুত্বপূর্ণ এবং আমরা শ্রমিকদের কাছে প্রতিজ্ঞাবদ্ধ যে, আমাদের উৎপাদন এলাকায় নিয়োজিত সকল শ্রমিকদেও প্রতি বাংলাদেশ সরকার কর্তৃক নির্দেশিত সকল আইন ও ধারা মেনে চলা হবে।
  • দেশের প্রতি দেশপ্রেম এবং আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে আমরা শ্রমিক সাধারনের নিমিত্তে নিম্নলিখিত নীতি সমূহ মেনে চলব ঃ
  • আমরা বাধ্যতামূলক ও জোরপূর্বক শ্রমকে নিন্দা করি।
  • আমরা, মালিক-শ্রমিক পারষ্পরিক সুস্থ্য ও সুন্দর সম্পর্কে বিশ্বাসী।
  • আমরা, শ্রমিক-মালিক পারষ্পরিক যে কোন বৈধ সংগঠনকে উৎসাহিত করি।
  • আমরা যে কোন বৈষম্যকে তীব্র ভাষায় নিন্দা করি।
  • প্রতিষ্ঠান পরিচালনায় সরকার কর্তৃক নির্দেশিত আইন ও বিধান সমূহ প্রয়োগ করি।
  • শ্রমিক সাধারনের অধিকতর সুবিধার্থে দেশীয় ও আন্তর্জাতিক সুপারিশ ও হায়িকার মূল্যায়ন করি।
  • আমরা শ্রমিকদের প্রতি সরকার কর্তৃক নির্দেশিত সকল সুবিধা ও পাওনাদি প্রদানে অংগীকারবদ্ধ।
  • Read in English Version

আচরণ বিধি সামাজিক দায়বদ্ধতা নীতি

অটোকম্পোজিট লিঃ  এর কর্তৃপক্ষ গুরুত্বপূর্ণ চিহ্নিত খাতগুলো হচ্ছে নিম্নরূপ যা কার্যক্ষেত্রে কঠোর ভাবে অনুসরন করে থাকেঃ

১. প্রচলিত আইন এবং কর্মক্ষেত্রের বিধিনিষধ এর যথার্থ

কম্পোজিট লিঃ এর কর্তৃপক্ষ প্রচলিত আইনের প্রতি শ্রদ্ধাশীল।  প্রচলিত আইন ও বিধি, আÍর্জাতিক বানিজ্য নীতিমালা ও ক্রেতা সাধারণের  নীতি মালার সাথে সামঞ্জস্যতা রেখেঅটোকম্পোজিট লিঃ এর কর্তৃপক্ষ সকল কার্যক্রম পরিচালনা করেন।

২. বাধ্যতামূলক শ্রম নিসিদ্ধ ঃঅটোকম্পোজিট লিঃ এর কর্তৃপক্ষ বলপ্রয়োগ করে শ্রম আদায়ের পরিপন্থী।অটোকম্পোজিট লিঃ এর কর্তৃপক্ষ কোন শ্রমিককে বলপ্রয়োগ করে কাজে বাধ্য  করে না, কোন প্রকার জামানত গ্রহণ কিংবা বন্ধকী রেখে শ্রম গ্রহণ দৃঢ় ভাবে পরিহার করেন এবং যে কোন ধরনের বাধ্যতামূলক শ্রম যেমন প্রিজন লেবার, ইনডেনজার্ড লেবার, বন্ডেড লেবার ইত্যাদি থেকে সম্পূর্ণ বিরত থাকে।

৩. শিশুশ্রম নিষিদ্ধ ঃঅটোকম্পোজিট লিঃ এর কর্তৃপক্ষ নিজ দেশের প্রচলিত আইন ও আইএলও – এর বিধানের প্রতি শ্রদ্ধা রেখে কোন শিশুশ্রম ব্যবহার করে না অর্থাৎ শ্রমিক নিয়েগ কালীণ সময় নির্দিষ্ট শ্রম নিয়োগ নীতিমালা অনুযায়ী নিয়োগ প্রদান করা হয়। বয়সের নির্ভূলতা নিশ্চিত করার জন্য শিক্ষা সনদপত্র / তারিখ সনদপত্র / আঞ্চলিক কর্তৃপক্ষ কর্তৃক সনদপত্র এবং রেজিষ্টার্ড ডাক্তার কর্তৃক প্রদত্ত বয়স সংক্রান্ত সনদপত্র সংগ্রহ করা এবং তা শ্রমিকদের ব্যক্তিগত ফাইলে সংরক্ষণ করা বাধ্যতামূলক।

৪. হয়রানী ও গালমন্দ  ঃঅটোকম্পোজিট লিঃ – এর কর্তৃপক্ষ অত্র কারখানায় কর্মরত সকল মহিলা/পুুরুষ শ্রমিক/কর্মীদের অধিকার ও সম্মান রক্ষা, নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত, হয়রানী ও উৎপীড়ন প্রতিরোধ কল্পে দূঢ় প্রতিজ্ঞ। কোন মহিলা/পুুরুষ কর্মচারী যেন কোন ধরনের দৈহিক, মানসিক, মৌখিক, যৌন হয়রানী বা অপব্যবহারের শিকার না হয়, সে ব্যাপারে কর্তৃপক্ষ সোচ্চার এবং এ লক্ষ্যে কর্তৃপক্ষ একটি কার্যকরী কমিটি গঠন করেছেন।

৫. বৈষম্যহীনতা/ সম-অধিকার ঃঅটোকম্পোজিট লিঃ – এর কর্তৃপক্ষ  শ্রমিকদের মৌলিক মানবিক অধিকার রক্ষা করে এবং সমুন্নত রাখে। চাকুরীর জন্য নিয়োগ, বেতন, প্রশিক্ষণ, পদোন্নতি, অপসারণ ও নির্বাচনের ক্ষেত্রে জাতি, বর্ণ, গোত্র, লিঙ্গ, জাতীয়তা, প্রতিবন্ধিতা, বৈবাহিক অবস্থা, গর্ভাবস্থা, রাজনৈতিক বিশ্বাস ইত্যাদি নির্বিশেষে প্রত্যক্ষ বা পরোক্ষ যে কোন ধরনের বৈষম্যমূলক আচরণ ও বিবেচনা থেকে সম্পূর্নরুপে বিরত থাকে এবং উৎসাহিত বা সহায়তা করে না এবং নিরপেক্ষ নীতি মেনে চলে।

৬. সংগঠনের স্বাধীনতা ও যৌথ দরকষাকষি ঃ

কম্পোজিট লিঃ – এর কর্তৃপক্ষ মনে করেন প্রত্যেকে অধিকার আদায় ও সচেতনতা বৃদ্ধি কল্পে শ্রমিক সংঘ বা ট্রেড ইউনিয়নে অংশ গ্রহণ করতে পারে। সংঘ প্রতিনিধি প্রয়োজনে কর্তৃপক্ষের সাথে আলোচনা সাপেক্ষে তাদের সমস্যার সমাধান করার অধিকার রাখেন। কর্তৃপক্ষ এই বিষয়ে একমত যে, আলোচনা-পর্যালোচনা সঠিক সমাধানের সহায়ক। শ্রমিকদের পছন্দমত যে কোন সংস্থায় যোগাযোগের স্বাধীনতাকে শ্রদ্ধা করে। কর্তৃপক্ষ শ্রমিকদের অধিকার আদায়ের অনুশীলন এবং যৌথ দর কষাকষির জন্য শ্রমিক কল্যাণ সংঘে যোগদানকে নিরুৎসাহ বা বাধা প্রদান করায় কর্তৃপক্ষ বিশ্বাসী নই।

৭. স্বাস্থ্য নিরাপত্তা  ঃ

নিরাপদ ও স্বাস্থ্য সম্মত কর্মপরিবেশ উৎপাদন প্রক্রিয়ার জন্য অপরিহার্য। এই লক্ষ্যে অটোকম্পোজিট লিঃ – এর কর্তৃপক্ষ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, বাÍবায়ন ও নিয়মিত অনুশীলনের কার্যকরী ব্যবস্থা গ্রহণ করেছেন। শ্রমিকদের নিরাপত্তা কল্পে আত্মরক্ষামূলক ব্যবস্থাপনা নিয়ন্ত্রন, স্বাস্থ্য রক্ষায় ডাক্তার ও র্নাস নিয়োগ প্রদান, রাসায়নিক দ্রব্য ব্যবহার এর ক্ষেত্রে এমএসডিএস নিশ্চিতকরণ ও পরিছন্ন কর্মী দ্বারা পরষ্কিার-পরিছন্নতার ব্যবস্থাকরণঅটোকম্পোজিট লিঃ – এর নীতির অর্Íভূক্ত। কোম্পানী একটি পূর্ণাঙ্গ নিয়মনীতি, অবকাঠামো ও সংস্কৃতি অনুসরণ ও সংরক্ষণের মাধ্যমে কর্মক্ষেত্রে শ্রমিক ও কর্মচারীদের সামগ্রিক স্বাস্থ্য ও নিরাপত্তা সংক্রান্ত সচেতনতা বৃদ্বিকল্পে প্রয়োজনীয় ব্যবস্থা নেয় ও উদ্বুদ্ধ করে। কোম্পানী নিয়মিত পর্যবেক্ষণ, বিশ্লেষণ, মূল্যায়ন ও অভিজ্ঞতার আলোকে প্রচলিত স্বাস্থ্য ও নিরাপত্তা বিধি বিধানের অধিকতর উৎকর্ষ সাধনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে মনোযোগী থাকে।

স্বাস্থ্য ও নিরাপত্তা সংক্রান্ত বিধিমালার ক্ষেত্রে কোম্পানী সব সময় দেশের প্রচলিত আইন এবং সংশ্লিষ্ট আন্তর্জাতিক নীতিমালা অনুসরণ করে চলে। যে ক্ষেত্রে কোন নীতিমালা নেই সে ক্ষেত্রে কোম্পানী নিজস্ব মানদন্ড প্রনয়ন ও প্রয়োগের ব্যবস্থা করে। কর্মক্ষেত্রে সকল প্রকার সম্ভাব্য ঝুঁকিপূর্ণ উৎস নির্ণয় এবং তার যথাযথ প্রতিকার কল্পে কোম্পানী সর্বদাই প্রয়োজনীয় পদক্ষেপ ও উদ্যোগ গ্রহণের মাধ্যমে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত কর্ম পরিবেশ সৃষ্টিতে সচেষ্ট থাকে। একটি গ্রহণযোগ্য নিরাপদ ও স্বাস্থসম্মত কর্মপরিবেশ সৃষ্টি কল্পে কোম্পানীতে নিয়োজিত সকল প্রকার শ্রমিক, কর্মচারী এবং কোম্পানীর সহিত প্রত্যক্ষ বা পরোক্ষভবে জড়িত সকল বহিরাগতদের উপযুক্ত জ্ঞানদানে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও তা মেনে চলার ব্যবস্থা গ্রহনে কোম্পানী সর্বদাই সক্রিয় ভূমিকা পালন করে।

কেম্পানী সকল শ্রমিকের সাথে পূর্ণ মর্যাদা এবং শ্রদ্ধা সহকারে ব্যবহার এবং তাদের জন্য একটি নিরাপদ ও স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করে এবং কাজের পরিবেশ সংক্রান্ত সকল নিয়ম নীতিমালা পালন করে। কোম্পানী যে কোন ধরনের শারীরিক এবং মানসিক নির্যাতন থেকে বিরত থাকা নিশ্চিত করে।

৮. মজুরী ও সুবিধাদি ঃ  প্রচলিত আইন ও শিল্প আইনানুযায়ী নূন্যতম মুজুরী, অতিরিক্ত কাজের মুজুরীর হার ও অন্যান্য ভাতা সমূহ নির্ধারণ, পরবর্তী মাসের সাত কর্ম দিবসের মধ্যে মুজুরী, অতিরিক্ত কাজের মুজুরী ও অন্যান্য ভাতা সমূহ প্রদান এবং নিয়োগের পূর্বে নিয়োগ প্রার্থীকে পাওনাদী সর্ম্পকৃত তথ্যাদি অবহিতকরণঅটোকম্পোজিট লিঃ – এর নীতির অপরিহার্য অংশ। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বিভিন্ন সময় প্রকাশিত শ্রম এবং শিল্প কল্যাণ মন্ত্রনালয়ের ন্যূনতম বেতন অধ্যাদেশের অনুমোদন মোতাবেক নোটিফিকেশন অনুযায়ী কোম্পানী তার কর্মচারীদেরকে বেতন ভাতা পরিবর্তন ও পরিবর্ধন করা হয়।

৯. কার্য সময়  ঃঅটোকম্পোজিট লিঃ – এর কাজের সময়-সূচী প্রচলিত আইন ও শিল্প সর্ম্পকৃত নীতিমালা অনুযায়ী নির্ধারিত। প্রতি সাত দিনে একদিন কারখানা বন্ধ থাকবে (প্রযোজ্য ক্ষেত্রে), সপ্তাহে সাধারণ কর্ম ঘন্টা ৪৮ এবং অতিরিক্ত কর্ম ঘন্টা ১২, অর্থাৎ এক সপ্তাহে ৬০ ঘন্টার বেশী কাজ করানো নিষিদ্ধ। তবে উৎপাদনের বৃহৎ স্বার্থে কখনো কখনো বন্ধের দিনেও কাজ করানো যাবে কিন্তু শর্ত থাকে যে, উক্ত দিনের ছুটি অন্য কোন কর্ম দিবসের সাথে অবশ্যই সমন্বয় করতে হবে। তবে নিশ্চিত করতে হবে যে, ১২ (বার) মাস সময়কালের মধ্যে কোম্পানী কোন শ্রমিককে প্রতি সপ্তাহে ৬০ (ষাট) ঘন্টার উপরে এবং এক বছরে সপ্তাহে গড়ে ৫৬ (ছাপ্পান্ন) ঘন্টার উপরে কাজ করার অনুমোদন প্রদান করা যাবে না।

১০. শৃঙ্খলার অনুশীলন ঃঅটোকম্পোজিট লিঃ এর কর্তৃপক্ষ মনে করেন যে, কর্ম পরিবেশ সুষ্ঠু ও সু-শৃঙ্খল নিয়মে পরিচালিত করতে হলে শৃঙ্খলার অনুশীলনের বিকল্প নাই। প্রচলিত আইনের সঠিক বাস্তবায়ন, আইনানুযায়ী ব্যবস্থাপত্র গ্রহন ও অনুশীলন কর্ম পরিবেশকে উন্নয়নের ধারায় বাহিত করে ও সমস্যা মুক্ত রাখতে সহায়তা করে।

১১. পরিবেশগত বিধি বিধান ঃ

পরিবেশ দূষন মুক্ত রাখার প্রত্যয়ে অটোকম্পোজিট লিঃ এর কর্তৃপক্ষ সদা সচেতন। উৎপাদন প্রক্রিয়ার কারণে সৃষ্ট বর্জ দ্বারা পরিবেশ যেন দূষিত না হয় এবং বর্জ নিষ্কাশন ব্যবস্থা যেন সঠিক নিয়মে স্থানান্তর ও পরিশোধিত হয় সে বিষয়ে     অটোকম্পোজিট লিঃ এর কর্তৃপক্ষের সজাগ দৃষ্টি রয়েছে। বাংলাদেশ সরকারের সকল প্রকার প্রাসঙ্গিক/সংশ্লিষ্ট পরিবেশ আইনের প্রতি কোম্পানী অত্যন্ত শ্রদ্ধাশীল এবং মেনে চলার ব্যাপারে সর্বদাই দৃঢ়ভাবে অংগীকারবদ্ধ। পণ্য উৎপাদনের কাঁচামাল সংরক্ষণ, ব্যবহার ও অপসারণের ক্ষেত্রে কোম্পানী সর্বদাই পরিবেশগত নিরাপত্তা নিশ্চিত করার উদ্দেশ্যে পরিবেশ সংরক্ষণ সংক্রান্ত বিদ্যমান যাবতীয় নিয়মনীতি মেনে চলার এবং আদর্শ পন্থা সমূহ উদ্ভাবন ও পালন করার ক্ষেত্রে সর্বদাই সচেষ্ট থাকে।

১১. সরবরাহকারী নিয়ন্ত্রন ঃ আর্ন্তজাতিক বানিজ্য প্রক্রিয়ায় সরবরাহকারীর উপস্থিতি অনস্বীকার্জ।অটোকম্পোজিট লিঃ সেই সকল সরবরাহকারীর সাথে ব্যবসা করবে যারা স্থানীয় এবং আর্ন্তজাতিক আইন পালনে বদ্ধ পরিকর। আইন পরিপন্থি বানিজ্য পরিচালনাঅটোকম্পোজিট লিঃ এর কাম্য নয়।

১২. শুল্ক কম্প−ায়েন্স  ঃঅটোকম্পোজিট লিঃ সকল ধরনের প্রযোজ্য আমদানী/রপ্তানী সংক্রান্ত শুল্ক আইনসমূহ মেনে চলে। বিশেষ করে তৈরী পণ্যের জাহাজিকরনের ক্ষেত্রে যাবতীয় শুল্ক আইন ও অবৈধ ট্রান্সশিপমেন্ট সংক্রান্ত আইনসমূহ গুরুত্ব সহকারে পলন করে।

১৩. নিরাপত্তা  ঃঅটোকম্পোজিট লিঃ বিশেষ ব্যবস্থাপনার মাধ্যমে উৎপাদিত পন্য ও সকলের নিরাপত্তা কার্যক্রম নিশ্চিত করে, যাতে বাহিরে প্রেরিত মালামলের মধ্যে তালিকা বহির্ভূত কোন বস্তুর অনুপ্রবেশ ঘটতে না পারে (বিশেষতঃ নেশা উদ্রেককারী বস্তু বা মাদকদ্রব্য, বিস্ফোরক, জীবাণু দ্বারা আক্রান্ত হতে পারে এমন বস্তু এবং / আথবা অন্যান্য নিষিদ্ধ বস্তু)।

পরিচিতি Mashiur

He is Garment Automation Technologist and ERP Soft Analyst for clothing industry. He is certified Echotech Garment CAD Professional-China, Aptech-India, NCC-UK and B.Sc. in CIS- London Metropolitan University, M.Sc. in ICT-UITS. He is working as a Successful Digital Marketer and Search Engine Specialist in RMG sector during 2005 to till now. Contact him- apparelsoftware@gmail.com

এটাও চেক করতে পারেন

সংলাপ প্রক্রিয়া নীতিমালা

সংলাপ প্রক্রিয়া নীতিমালা Dialogue System Policy বর্ণনা

সংলাপ প্রক্রিয়া নীতিমালা নীতিমালা প্রনয়নের লক্ষ্য ও উদ্দেশ্য: অটো গ্র“প সকলের জন্য সমান অধিকার, মর্যাদা …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।