অ-প্রতিশোধমূলক নীতি

অ-প্রতিশোধমূলক নীতি কি? অ-প্রতিশোধমূলক নীতি এর বর্ণনা

অ-প্রতিশোধমূলক নীতি

উদ্দেশ্য

ইন্ডাঃ(প্রাঃ) লিঃ এর অ-প্রতিশোধমূলক নীতি সংক্ষিপ্ত বর্ণনা । কর্তৃপক্ষ সকল শ্রমিকদের কাজের পরিবেশ নিরাপত্তা ব্যবস্থা নীতির উদ্দেশ্য হলো মানুষ,উপকরণ,তথ্যকে চোর,ধ্বংসকারী, বিনিষ্ঠকারী ও ইচ্ছা পূর্বক ক্ষতি সাধন কারীকে প্রতিরোধ করে নিরাপত্তা ব্যবস্থাকে উন্নত ও সময়পোযগী করে গড়ে তোলা। অত্র প্রতিষ্ঠানের সকল স্তরে সর্বোচ্চ নিরাপত্তা বিধান করাই এই নীতির মূল লক্ষ্য। এই নীতি মালা অত্র প্রতিষ্ঠান ও তার ক্রেতা সাধারনের যে কোন স্বার্থের সর্বোচ্চ নিরাপত্তা বিধান করে। অটো গ্র“প সর্বদাই যেমন বায়ার এর প্রতি সম্মান ও উপযুক্ত মর্যাদা প্রদর্শন করে, তেমনিভাবে কর্মীদের অধিকারের উপর ও সম্মান প্রদর্শন করে। ব্যবসায় ক্ষেত্রে চরম উৎকর্ষ সাধনের জন্য বায়ার, ঠিকাদার ও শ্রমিকদের মধ্যে সৌহার্দ্যপূর্ন ও আন্তরিক সম্পর্ক বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ন। কারন বায়ার, ঠিকাদার ও শ্রমিক এই তিনটি বিষয় ব্যবসার ক্ষেত্রে ওতোপ্রোতোভাবে জড়িত। তাই অটো গ্র“প এর কর্তৃপক্ষ শ্রমিকদের বাক-স্বাধীনতায় বা অ – প্রতিশোধমূলক নীতিতে বিশ্বাসী। মূলত: এই লক্ষ্যকে সামনে রেখে বায়ারদের সর্বাত্মক সহযোগিতা করে বায়ার ও শ্রমিকদের স্বার্থরক্ষার জন্য শ্রমিকরা যেন ভয়ভীতি ও দ্বিধা-দ্বন্দ্ব হীনভাবে বায়ারদের নিকট সকল কথা বলতে পারে , এর জন্য অটো গ্র“প এর কর্তৃপক্ষ এই নীতি প্রনয়ন করেছ।

আমাদের অ-প্রতিশোধমূলক নীতিমালা নিম্নরুপ

  • শ্রমিকদের বাক স্বাধীনতায় কোনরুপ হস্তক্ষেপ না করা।
  • শ্রমিকদের সমতা অধিকারের উপর সম্মান প্রদর্শন ও গুরুত্বারোপ করা।
  • শ্রমিকদের মতামতের উপর গুরুত্বারোপ ও সম্মান প্রদর্শন করা।
  • শ্রমিকদেরকে বায়ার এর আচার -আচরন ও শর্ত সম্পর্কে অবগত করা , ও তাদের নিয়মনীতির প্রতি সম্মান প্রদর্শন করা ও তা মেনে চলার জন্য উদ্বুদ্ধ করা।
  • ভয়হীন ও শংকামুক্ত পরিবেশে বায়ার এর প্রশ্নের জবাব দিতে প্ররোচিত করা।
  • যে কোন বিষয়ে বায়ারকে জানাতে উৎসাহিত করা। এবং
  • বায়ারের যে কোন ধরনের প্রশ্নের জবাব দিয়ে তাদের সর্বাত্মক সহযোগিতা করা।

অত্র প্রতিষ্ঠান ও তার ক্রেতা / সরবরাহকারীদের সময়পোযগী চাহিদা মোতাবেক নতুন নিরাপত্তা নীতি নিশ্চিত করতে দৃঢ় ভাবে অঙ্গীকারবদ্ধ।

অত্র প্রতিষ্ঠানের কর্মী ব্যবস্থাপনা পরিষদ দৃঢ়তার সাথে ঘোষনা করছে যে, নিরাপত্তা কর্মীদের প্রশিক্ষনের মাধ্যমে তাদের যোগ্যতা জাতীয় পর্যায়ে উন্নীত করা হবে।

অত্র প্রতিষ্ঠানের নিরাপত্তা ব্যবস্থা নীতি সৌহাদ্যপূর্ণ পরিবেশে প্রচলিত শ্রম আইনের অনুগত ও পরিবেষ্ঠন করা।

কর্তৃপক্ষ ইচ্ছে করলে যে কোন সময় এই অ-প্রতিশোধমূলক নীতি পরিবর্তন, পরিবর্ধন বা সংশোধন করতে পারবেন।

Comments

One response to “অ-প্রতিশোধমূলক নীতি কি? অ-প্রতিশোধমূলক নীতি এর বর্ণনা”

Leave a Reply