প্রসূতি ভাতা পাওয়ার অধিকার ও পরিশোধ পদ্ধতি

প্রসূতি ভাতা পাওয়ার অধিকার ও পরিশোধ পদ্ধতি এর বর্ণনা

মাতৃত্বকালীন  সুবিধা প্রদান নীতি

অটো গ্র“পের এর কর্তৃৃপক্ষ ১৯৩৯ সালের মাতৃত্বকল্যাণ আইন অনুযায়ী মহিলা শ্রমিকদের মাতৃত্বকালীন সুযোগ সুবিধা প্রদান করার লক্ষ্যে অঙ্গীকারাবদ্ধ। কোন মহিলা শ্রমিক অন্তসত্তা হলে কম্পানি তাকে প্রসূতি ভাতা প্রদান করবে।

উদ্দেশ্য ঃ এই প্রতিষ্ঠানে নিয়োজিত সকল মহিলা শ্রমিকদের আইনানুযায়ী মাতৃত্বকালীন সুযোগ সুবিধা ও কল্যাণ প্রদান করা।

পরিধি ঃ যে সকল মহিলা কর্মী কমপক্ষে ৯ মাস যাবৎ কর্মরত এবং সন্তান সম্ভবা তাদের জন্য পূর্ণ বেতন সহ ১২ সপ্তাহের মাতৃত্বকল্যাণ ছুটি সংরক্ষিত।

প্রসূতি ভাতা পাওয়ার অধিকার ও পরিশোধ পদ্ধতি ঃ

  • প্রসূতি ভাতা পাওয়ার জন্য একজন মহিলা কর্মীকে কমপক্ষে ন্যুনতম ৯ মাস একটানা এই কোম্পানীতে কাজে নিয়োজিত থাকতে হবে।
  • কোন মহিলা শ্রমিক অন্তঃসত্বা হলে লিখিত বা মৌখিকভাবে ওয়েলফেয়ার অফিসারকে জানাবে ।
  • সন্তান প্রসব হওয়ার ছয় সপ্তাহ পূর্বে কোম্পানীর নির্দিষ্ট ফরমে চিকিৎসকের প্রত্যয়ন পত্র সহ আবেদন পেশ করবে।
  • নোটিশ প্রদানের তারিখের অব্যবহিত পূর্ববর্তী তিন মাস যে মজুরী উপার্জন করেছে তার ভিত্তিতে তার দৈনিক গড় মজুরীর পরিমান হিসাব করে ছয় সপ্তাহের ভাতা প্রদান করা হবে।
  • আবেদন পত্র কর্তৃপক্ষের নিকট উপস্থাপন করার ৪৮ ঘন্টার মধ্যে কর্তৃপক্ষ ৬ সপ্তাহের অগ্রীম টাকা এবং ৯০ দিনের ছুটি প্রদান করবেন।
  • সন্তান প্রসবের পর পুনরায় চিকিৎসকের প্রত্যয়নপত্র কর্তৃপক্ষের নিকট দাখিল করলে ৪৮ ঘন্টার মধ্যে কর্তৃপক্ষ অবশিষ্ট ৬ সপ্তাহের বেতন প্রদান করবেন।
  • একজন মহিলা কর্মী কর্মরত অবস্থায় সর্বোচ্চ ২ বার প্রসূতি ভাতা  সুবিধা পাবেন।
  • প্রসূতি ইচ্ছে করলে তিনি তার পক্ষে প্রসূতি ভাতা গ্রহণ করার জন্য একজন ব্যক্তিকে মনোনীত করে যেতে পারেন।
  • সন্তান প্রসবের ৬ মাসের মধ্যে সন্তান প্রসবের প্রমাণপত্র পেশ না করতে পারলে তিনি প্রসূতি সুবিধা বা এর কোন অংশ পাওয়ার সুবিধা থেকে বঞ্চিত হবেন।
  • মাতৃকালীন ছুটি শেষ হবার পর প্রসূতি কোম্পানীর নির্ধারিত ফরম পূরণের মাধ্যমে পুনরায় চাকুরীতে যোগদান করতে পারবেন।

মাতৃকল্যাণ ভাতা প্রদান সুবিধাদি

অত্র কারখানায় কর্মরত যে সকল মহিলা কর্মী প্রসুতি ভাতা পাওয়ার যোগ্য তারা নিুেলিখিত যে কোন এক পদ্ধতিতে প্রসূতি ভাতা নিতে পারবেন।

প্রথম পদ্ধতিঃ  ৮ (আট) সপ্তাহের মধ্যে সন্তান প্রসবের সম্ভাবনা রয়েছে এ মর্মে একজন চিকিৎসক কর্তৃক স্বাক্ষরিত প্রত্যায়ণ পত্র পেশ করার ৩ (তিন) কর্ম দিবসের মাতৃকালিন সুবিধার প্রথম ৮ (আট) সপ্তাহের ভাতা পরিশোধ করা হবে। পরবর্তী ৮ (আট) সপ্তাহের পাওনা সন্তান প্রসবের প্রত্যায়ণ পত্র পেশ করার ৪৮ ঘন্টার মধ্যে পরিশোধ করা হবে। এমন কি তিনি পুণরায় কাজে  যোগদান না করেও শুধুমাত্র সন্তান প্রসবের প্রত্যায়ণ পত্র পেশ করলে বাকী  ৮ (আট) সপ্তাহের ভাতা পরিশোধ করা হবে।

দ্বিতীয় পদ্ধতিঃ প্রসবের দিনসহ প্রসবের দিন পর্যন্ত উক্ত মেয়াদের জন্য (প্রথম আট সপ্তাহ) সন্তান প্রসবের প্রত্যায়ণপত্র পেশ করার ৩ (তিন) কর্ম দিবসের মধ্যে প্রথম ৮ (আট) সপ্তাহের মার্তৃকল্যাণ ভাতা পরিশোধ করা হবে। অবশিষ্ট ৮ (আট) সপ্তাহের ভাতার জন্য তিনি যে সন্তান প্রসব করেছেন অনুরূপ প্রমাণ পত্র পেশ করার ছয় সপ্তাহের মধ্যে পরিশোধ করা হবে।

তৃতীয় পদ্ধতিঃ উপরোক্ত স¤পুর্ন মেয়াদের ১৬ (ষোল) সপ্তাহ মাতৃকল্যাণ সুবিধার জন্য তিনি যে সন্তান প্রসব করেছেন এ মর্মে প্রমাণ পত্র পেশ করার ৩ (তিন) কর্ম দিবসের মধ্যে পরিশোধ করা হবে।

মাতৃকল্যাণ সুবিধা ভাতা প্রদান প্রদ্ধতি

  • যখন কোন মহিলা কর্মী নিজেকে গর্ভবতী বলে ধারনা করবে তৎক্ষনাৎ সে সরাসরি কারখানার মেডিকেল অফিসারের নিকট রিপোর্ট করবে।
  • মেডিকেল অফিসার তাকে পরীক্ষা করে গর্ভবতী কিনা তা নিশ্চিত করবেন এবং তার চিকিৎসার রেকর্ড রাখবেন। মেডিকেল অফিসার তাকে স্বাস্থ্যগত এবং নির্দিষ্ট সময় অন্তর অন্তর মেডিকেল চেকের জন্য উপদেশ দিবেন।
  • মেডিকেল অফিসার কারখানার সকল গর্ভবতী মহিলাদের নির্দিষ্ট সময় অন্তর অন্তর পরীক্ষা করণ নিশ্চিত করবেন।
  • সন্তান প্রসবের সম্ভাব্য তারিখের ৮ সপ্তাহ পূর্বে মেডিকেল অফিসার মাতৃকালিন চিকিৎসার ডকুমেন্ট সমূহের এক কপি পার্সোনেল সেকশনের কল্যাণ অফিসারের নিকট প্রেরণ করবেন, যাতে তিনি প্রথম ৮ সপ্তাহের মাতৃকালিন ভাতা প্রদানের ব্যবস্থা গ্রহণ করতে পারেন।
  • পরবর্তীতে কল্যাণ অফিসার হিসাব শাখার সাথে সমন্বয় করে মাতৃকালিন ছুটি যাওয়ার পূর্বে প্রথম ৮ সপ্তাহের মাতৃকালিন ভাতা প্রদান নিশ্চিত করবেন।
  • সন্তান প্রসবের সম্ভাব্য তারিখের ৯ সপ্তাহ পূর্বে মেডিকেল অফিসার গর্ভবতী মহিলাকে ডেকে তার মাতৃকালিন সুবিধা ভাতা প্রদানের লক্ষ্যে কো¤পানির নির্ধারিত ফরম (মার্তৃকালিন ভাতা পাওয়ার আবেদন) পুরণ নিশ্চিত করবেন। যদি সে লিখতে না পারে সেক্ষেত্রে তাকে মেডিকেল অফিসার/নার্স ফরম পুরণে সহযোগিতা করা পূর্বক তার স্বাক্ষর/টিপসই নিশ্চিত করবেন এবং পুরণকৃত ফরম তাৎক্ষণিকভাবে কল্যাণ অফিসারের নিকট প্রেরণ করবেন।
  • কল্যাণ অফিসার পুরণকৃত ফরম পাওয়ার সাথে সাথে তার নাম কো¤পানীর কেন্দ্রীয় ম্যাটারনিটি রেজিষ্টারে লিপিবদ্ধ করবেন। তিন ধরনের মাতৃকল্যান ভাতা প্রদানের সুবিধাসমূহ জানাবেন এবং তার পছন্দানুযায়ী হিসাব শাখার সাথে সমন্বয় করে মাতৃকল্যাণ ভাতা প্রদানের ব্যবস্থা গ্রহন করবেন। কল্যাণ অফিসার মাতৃকল্যান সুবিধা পাওয়ার তিনটি পদ্ধতি তাকে জানানো হয়েছে এরূপ প্রত্যায়ন পত্রের দুই কপিতে স্বাক্ষর/টিপসহি গ্রহন করবেন। এক কপি কর্মীর ব্যক্তিগত ফাইলে এবং অন্য কপি কেন্দ্রীয় ম্যাটারনিটি ফাইলে সংরক্ষণ করবেন।

প্রথম পদ্ধতিতে ভাতা প্রদানঃ

  • যদি কেহ প্রথম পদ্ধতিতে ভাতা নিতে চান, সেক্ষেত্রে কল্যাণ অফিসার ম্যাটারনিটি নোটিফিকেশনের ৩ (তিন) কর্ম দিবসের মধ্যে হিসাব শাখার সাথে সমন্বয় করে প্রথম ৮ সপ্তাহের ভাতা প্রদানের ব্যবস্থা গ্রহন করবেন। ভাতা প্রদান ভাউচারের তারিখ সহ রেফারেন্স ম্যাটারনিটি রেজিষ্টারে লিপিবদ্ধ করবেন এবং এক কপি পেমেন্ট ভাউচার সংশ্লিষ্ট কর্মীর ব্যক্তিগত ফাইলে রাখবেন।
  • সর্বশেষে কল্যাণ অফিসার নিশ্চিত করবেন যে, সংশ্লিষ্ট কর্মী ৮ সপ্তাহের মাতৃকল্যাণ ভাতা নিয়ে মাতৃকল্যাণ ছুটিতে যাচেছন।
  • মাতৃকালিন ছুটিতে যাওয়ার পূর্বে কল্যাণ অফিসার তাকে সন্তান প্রসবের পর পরবর্তী ৮ সপ্তাহের ভাতা সুবিধা এবং ইহা পাওয়ার জন্য করণীয় বিষয় স¤পর্কে অবহিত করবেন এবং এ সংক্রান্ত একটি প্রত্যায়ণ পত্র সংশ্লিষ্ট কর্র্মীর স্বাক্ষর/টিপসহি সহ ব্যক্তিগত ফাইলে সংরক্ষন করবেন এবং এক কপি কেন্দ্রীয় ম্যাটারনিটি ফাইলে রাখবেন।
  • সন্তান প্রসবের পর সংশ্লিষ্ট কর্মী কারখানার মেডিক্যাল অফিসারের নিকট সন্তান প্রসবের প্রত্যায়ণ পত্র প্রদান করবে। মেডিক্যাল অফিসার প্রত্যায়ণ পত্রের এক কপি কল্যাণ অফিসারের নিকট প্রেরণ করবেন।
  • কল্যাণ অফিসার সর্বদা মাতৃকালিন ছুটি ভোগরত কর্মীদের রিপোর্টিং তারিখ সমূহের উপর সতর্ক দৃষ্টি রাখবেন এবং যখনই সন্তান প্রসবের কোন প্রত্যায়ণ পত্র হাতে পাবেন তাৎক্ষনিকভাবে হিসাব শাখার সাথে সমন্বয় করে বাকী ৮ সপ্তাহের মাতৃকালিন ভাতা ৩ (তিন) কর্ম দিবসের মধ্যে সংশ্লিষ্ট কর্মীকে প্রদান করা নিশ্চিত করবেন। কল্যাণ অফিসার আরও নিশ্চিত করবেন যে, হিসাব শাখা দ্বিতীয় কিস্তি প্রদানের ভাউচার, রেফারেন্স ও তারিখসহ কেন্দ্রিয় ম্যাটারনিটি রেজিষ্টারে লিপিবদ্ধ করেছেন। এক কপি পেমেন্ট ভাউচার কর্মীর ব্যক্তিগত ফাইলে এবং এক কপি কল্যাণ অফিসার কেন্দ্রীয় ম্যাটারনিটি ফাইলে রাখবেন।

দ্বিতীয় পদ্ধতিতে ভাতা প্রদানঃ

  • যদি কেহ দ্বিতীয় পদ্ধতিতে ভাতা নিতে চান, সেক্ষেত্রে কল্যাণ অফিসার তাকে প্রথম ৮ সপ্তাহের মাতৃকালিন ভাতা সময়মত প্রদানে সাহায্য করবেন। মাতৃকালিন ছুটি যাওয়ার পূর্বে বাকী ৮ সপ্তাহের ভাতা পাওয়ার জন্য করণীয় বিষয় স¤পর্কে উপদেশ দিবেন এবং তা একটি প্রত্যায়র পত্রে স্বাক্ষর/টিপ সহির মাধ্যমে রেকর্ড রাখবেন। ইহার এক কপি সংশ্লিষ্ট কর্মীর ব্যক্তিগত ফাইলে এবং এক কপি কেন্দ্রীয় ম্যাটারনিটি ফাইলে রাখবেন।
  • সন্তান প্রসবের পর সংশিষ্ট কর্মী কারখানার মেডিক্যাল অফিসারের নিকট সন্তান প্রসবের প্রত্যায়ণ পত্র প্রদান করবেন। মেডিক্যাল অফিসার প্রত্যায়ণ পত্রের এক কপি কল্যাণ অফিসারের নিকট প্রদান করবেন।
  • কল্যাণ অফিসার সর্বদা মাতৃকালিন ছুটি ভোগরত কর্মীদের রিপোর্টিং তারিখ সমূহের উপর সতর্ক দৃষ্টি রাখবেন এবং যখনই সন্তান প্রসবের কোন প্রত্যায়ণ পত্র হাতে পাবেন তাৎক্ষনিকভাবে হিসাব শাখার সাথে সমন্বয় করে বাকী ৮ সপ্তাহের মাতৃকালিন ভাতা ৪৮ ঘন্টার মধ্যে সংশ্লিষ্ট কর্মীকে প্রদান করা নিশ্চিত করবেন। কল্যাণ অফিসার আরও নিশ্চিত করবেন যে, হিসাব শাখা দ্বিতীয় কিস্তি প্রদানের ভাউচার, রেফারেন্স ও তারিখ সহ কেন্দ্রীয় ম্যাটারনিটি রেজিষ্টারে লিপিবদ্ধ করেছেন। এক কপি পেমেন্ট ভাউচার কর্মীর ব্যক্তিগত ফাইলে এবং এক কপি কল্যাণ অফিসার কেন্দ্রীয় ম্যাটারনিটি ফাইলে রাখবেন।

তৃতীয় পদ্ধতিতে ভাতা  প্রদানঃ

যদি কেহ তৃতীয় পদ্ধতি ভাতা নিতে চান, সেক্ষেত্রে কল্যাণ অফিসার সন্তান প্রসবের প্রত্যায়ণ পত্র হাতে পাওয়ার পরবর্তী ৪৮ ঘন্টার মধ্যে হিসাব শাখার সাথে সমন্বয় করে সংশ্লিষ্ট কর্মীর ১৬ সপ্তাহের মাতৃকালিন ভাতা প্রদান নিশ্চিত করবেন। কল্যাণ অফিার আরও নিশ্চিত করবেন যে, হিসাব শাখা স¤পূর্ন ১৬ সপ্তাহের ভাতা প্রদানের ভাউচারের রেফারেন্স তারিখ কেন্দ্রীয় ম্যাটারনিটি রেজিষ্টিারে লিপিবদ্ধ করেছেন এবং ভাউচারের এক কপি সংশ্লিষ্ট কর্মীর ব্যক্তিগত ফাইলে, এক কপি কেন্দ্রীয় ম্যাটারনিটি ফাইলে সংরক্ষণ করা হয়েছে।


Posted

in

by

Comments

2 responses to “প্রসূতি ভাতা পাওয়ার অধিকার ও পরিশোধ পদ্ধতি এর বর্ণনা”

Leave a Reply