পোশাক কারখানায় বেতন বিতরণ পদ্ধতি

পোশাক কারখানায় বেতন বিতরণ পদ্ধতি ও নীতিমালা

বেতন বিতরণ পদ্ধতি/নীতিমালা

১। সাধারণ মাসিক বেতন প্রদানের ক্ষেত্রে নিুবর্ণিত নীতিমালা অনুসরণ করা হবে ঃ

ফ্যাক্টরীর নিয়মিত কর্মকর্তা এবং কর্মচারীগনের সাধারণ মাসিক বেতন নিতিমালা পরবর্তী মাসের ০৭ কর্ম দিবসের মধ্যে বেতন বিতরন

করা হবে। ফ্যাক্টরীর নিয়মিত কর্মকর্তা এবং কর্মচারীগনের নাম এই শীটে অর্ন্তভূক্ত হবে।

২। অ-বিতরণকৃত বেতন

যে সকল কর্মকর্তা এবং কর্মচারী নিয়মিত  বেতন শীটে অর্ন্তভূক্ত আছেন কিন্তু অসুস্থতা বা অন্য কোন কারণে বেতন প্রদানের দিন অনুপস্থিতির জন্য বেতন উত্তোলন করতে পারেনি তাদেরকে “অ-বিতরণকৃত বেতন” ক্যাটাগরির অর্ন্তভূক্ত করা হবে এবং একই মাসের — তারিখে বেতন বিতরন পদ্ধতি সম্পর্কে ঘোষণা হয়ে হবে। — তারিখে ফ্যাক্টরী বন্ধ থাকলে পূর্বে জারীকৃত নোটিশের মাধ্যমে পরবর্তী কার্যদিবসে বেতন প্রদান করা হবে।

৩। রিজাইন ওয়েজেজ

শ্রম আইনানুযায়ী যথাযথ পদ্ধতিতে পদত্যাগকারী ব্যক্তিগন এই রিজাইন ওয়েজেজ এর অর্ন্তভূক্ত হবেন। এই ক্যাটাগরীর অর্ন্তভূক্ত ব্যক্তিগণের বেতন রিজাইনকৃত মাসের পরবর্তী মাসের ০৭ কর্ম দিবসের ফ্যাক্টরী খোলা থাকা সাপেক্ষে প্রদান করা হবে। কোন কারণে উক্ত তারিখে ফ্যাক্টরী বন্ধ থাকলে পূর্বে জারীকৃত নোটিশ সাপেক্ষে পরবর্তী কার্যদিবসে বেতন প্রদান করা হবে। রিজাইনকৃত ব্যক্তিগণের নাম বেতন রিজাইন সেলারি নামে একটি ভিন্ন মজুরী সীটে অর্ন্তভূক্ত হবে।

৪। দীর্ঘ অনুপস্থিত ব্যক্তিগণের বেতন

যে সকল ব্যক্তি কর্তৃপক্ষকে কোনরূপ অবহিত না করে দীর্ঘ দিন অনুপস্থিত রয়েছেন সে সকল ব্যক্তি এই ক্যাটাগরীর অর্ন্তভূক্ত হবেন। কোন ব্যক্তি যদি কোন নির্দিষ্ট মজুরী মাসে (ধিমব সড়হঃয) কর্তৃপক্ষকে কোনরূপ অবহিত না করে একটানা অনুপস্থিতি শুরু করে নিয়মিত সেলারি সীট অন্তর্ভূক্ত না করে একটি আলাদা সেলারি সীটে অন্তর্ভূক্ত করা হবে এবং পরবর্তী মাসের তারিখে প্রদান করা হবে। উল্লেখ্য দীর্ঘ অনুপস্থিত ব্যক্তিগণকে কাজে যোগদানের জন্য নোটিশ প্রদান করা হবে এবং হাজিরা সীটে অব্যহত রাখা হবে। বেতন প্রদানের দিনে উক্ত ব্যক্তি বেতন গ্রহন পূর্বক কোন সুনির্দিষ্ট কারন দেখিয়ে কাজ করতে অস্বীকৃতি জ্ঞাপন করে তাহলে সদয় বিবেচনায় তার পদত্যাগ পত্র গ্রহণ করা হবে এবং হিসাব শাখা থেকে তাৎক্ষনিক তার বার্ষিক ছুটির হিসাব প্রস্তুত করত তা প্রদান করা হবে।

৫। দীর্ঘ বিলম্বিত বেতন

যে সকল ব্যক্তি দীর্ঘ সময় কাজে অনুপস্থিতির জন্য বেতন প্রদানের জন্য বিভিন্ন নির্ধারিত দিন সমুহে বেতন নিতে পরেনি কোম্পানীর প্রধান অফিসের হিসাব বিভাগ প্রদেয় একটি সমন্বিত তালিকা তৈরী করে সংরক্ষন করবে। এই ক্যাটারীর কোন ব্যক্তি পরবর্তীতে যে কোন সময় বেতন নিতে চাইলে তাকে এইচ আর সেকশনে উপস্থিত হয়ে একটি লিখিত আবেদন পত্র কোম্পানীর প্রধান কার্যালয়ে প্রেরণ করতে হবে। প্রধান কার্যালয় লিখিত অনুমতি সাপেক্ষে আবেদন প্রেক্ষিতে পরবর্তী মাসের ——তারিখে উক্ত ব্যক্তির বেতন প্রদান করা হবে। উক্ত তারিখে কোন কারণে ফ্যাক্টরী বন্ধ থাকলে পরবর্তী কার্যদিবসে বেতন প্রদান করা হবে।

৬। বেতন হস্তান্তর

কোন ব্যক্তি অন্য কোন ব্যক্তির মাধ্যমে বেতন উত্তোলন করতে চাইলে যুক্তিযুক্ত কারণ উল্লেখ করে সংশ্লিষ্ট সেকশন প্রধানের স্বাক্ষর সম্বলিত আবেদন যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে অনুমোদনের জন্য প্রধান অফিসে পাঠাতে হবে। উল্লেখিত হস্তান্তরকারী এবং হন্তাস্তর গ্রহণকারী উপরের তিনটি করে নমূনা স্বাক্ষর লিপিবদ্ধ করতে হবে। প্রধান কার্যালয়ে যদি যথাযথ ব্যক্তি কর্তৃক অনুমোদিত হয় তাহলে উক্ত অনুমোদনের একটি কপি ফ্যাক্টরীতে প্রেরণ করবেন। প্রধান কার্যালয়ের এই অনুমতি পত্রের ভিত্তিতে আবেদনকারী অন্য ব্যক্তির মাধ্যমে বেতন উত্তোলনে সক্ষম হবেন।


Posted

in

by

Comments

3 responses to “পোশাক কারখানায় বেতন বিতরণ পদ্ধতি ও নীতিমালা”

Leave a Reply