ব্যবহৃত নিডেল নীতিমালা

ভাঙ্গা ও ব্যবহৃত নিডেল নীতিমালা গুলো কি কি?

ভাঙ্গা ও ব্যবহৃত নিডেল নীতিমালা

নীতিমালাটি প্রণয়নের ক্ষেত্রে এবং এর ব্যবহার বিধি ভিন্ন প্রকৃতির হওয়ায় এ নীতিমালা দুটি অংশে বিভক্ত। অংশ দুটি হলোঃ

ক) ভাঙ্গা নিডেল সংক্রান্ত নীতিমালা।
খ) ব্যবহৃত নিডেল সংরক্ষন সংক্রান্ত নীতিমালা।

ভাঙ্গা নিডেল সংক্রান্ত নীতিমালা ঃ আমাদের উৎপাদিত পোষাক শিল্প ব্যবহারকারীদের জন্য আমরা পরিপূর্ণ (করার) জন্য ভাঙ্গা নিডেল নীতিমালা অত্যন্ত গুরুত্বের সাথে অনুসরন করি। পোশাক সেলাই করার সময় যদি কোন মেশিনের নিডেল ভেঙ্গে যায় সেক্ষেত্রে নিু বর্ণিত নীতিমালা অনুসরন আবশ্যক ঃ-

ক) কোন নিডেল ভেঙ্গে গেলে অপারেটর সাথে সাথে লাইন সুপারভাইজারকে জানাবে। অপারেটর সম্পূর্ণ ভাঙ্গা নিডেলের অংশ নিডেল সরবরাহকারীর নিকট অবশ্যই জমা করবে।
খ) নিডেল সরবরাহকারী তার নিকট রক্ষিত সব ধরনের নিডেলের নমুনার সাথে মিলিয়ে নিশ্চিত হবে যে, ভাঙ্গা নিডেলের সব অংশ, মাপ এবং ধরন সঠিক আছে।

অপারেটর ভাঙ্গা নিডেলের সব অংশ জমা দিতে ব্যর্থ হলে সেক্ষেত্রে নিু বর্ণিত নীতিমালা অনুসৃত হবে ঃ

ক) কোন ভাঙ্গা নিডেলের অংশ কোন বডিতে বা বান্ডিলে চলে গেলে বা সন্দেহ হলে সাথে সাথে সংশ্লিষ্ট অপারেটর লাইন সুপারভাইজারকে জানাবে। নিডেল ভাঙ্গার সাথে সাথেই উক্ত অপারেটরের তৈরীকৃত পোষাকের অংশ অন্য প্রসেস-এ সেলাই এর উদ্দেশ্যে প্রদান বন্ধ রাখা।
খ) যে তৈরী পোষাকের অংশ সেলাই করার সময় নিডেল ভাঙ্গে ঐ পোষাকের বা তার অংশ সাথে সাথে মার্ক করে রাখা।

গ) মেটাল চেক টেবিলে কোয়ালিটি ইন্সপেকটর তার রেজিষ্টারে বডি বা বান্ডিলটি রেকর্ড করবেন। রেকর্ড কিপিং এর পর ভাঙ্গা নিডেলের অংশ চেক করবেন এবং রেকর্ড রেজিষ্টার বুকে রেজাল্ট লিখে রাখবেন।
ঘ) সুপারভাইজার উক্ত তৈরী পোশাকের সম্পূর্ণ বান্ডিল বা উক্ত পোশাকের অংশ নিডেল ডিটেক্টর মেশিনে পরীক্ষার জন্য প্রেরণ করা।
ঙ) যে মেশিনের নিডেল ভেঙ্গেছে তার আশ-পাশের এলাকা রোলিং চুম্বক/হ্যান্ড মেটাল ডিটেক্টর দ্বারা পরীক্ষা করা হয়। কমপক্ষে চারবার গার্মেন্টস চেক করবেন।
চ) তৈরী পোশাকের সংশ্লিষ্ট অংশ প্রথমে পরীক্ষা করে ভাঙ্গা নিডেল পাওয়া না গেলে সম্পূর্ণ বান্ডেল নিডেল ডিটেক্টর মেশিন দ্বারা পরীক্ষা করা হয়।
ছ) চেক করার পরও যদি ভাঙ্গা নিডেলের অংশ পাওয়া না যায় তখন সেই বডি বা বান্ডিলটি মেটাল চেক মেশিন দ্বারা চেক করতে হবে। যে পোশাকের উপর নিডেল ভেঙ্গেছে তা নির্দিষ্ট স্থানে সংরক্ষন করা হয়।

ব্যবহৃত নিডেল সংরক্ষন সংক্রান্ত নীতিমালা ঃ একই নিডেল দ্বারা দীর্ঘ সময় কাজ করলে নিডেল এর সার্পনেস (ধার/তিক্ষèতা) কমে যায় কিংবা নিডেলের মাথার অংশ বেঁকে যেতে পারে। এ ঘটনার ক্ষেত্রে নিু বর্ণিত কারণগুলো ঘটতে পারে।

ক) কাপড়ের সুতা কেটে যেতে পারে যার ফলে ওয়াশের (ধোয়ার) পর ছিদ্র হয়ে যেতে পারে।
খ) দীর্ঘদিন ধরে একই নিডেল ব্যবহার করলে পোশাকে নিডেলের মাথা ভোতা বা মোটা হয়ে যাওয়ায় মার্ক থেকে যেতে পারে। যা ওয়াশের (ধোয়ার) পর তৈরী পোশাকে রিজেক্ট হওয়ার কারন হয়ে দাড়াতে পারে।

অব্যবহৃত অংশ ভাঙ্গা নিডেল সম্পর্কিত নির্দেশিকা

সুপারভাইজার ভাঙ্গা নিডেলের সম্পূর্ন অংশ গুলো অবশ্যই সংগ্রহ করে নির্দিষ্ট পাত্র/কৌটা করে অপারেটরের নাম, কার্ড নম্বর, লাইন, অর্ডার নাম্বার সহ রক্ষনাবেক্ষন বিভাগে গিয়ে জমা দিবেন।
সুপারভাইজার সেই বডি বা বান্ডিলটি একটি লাল ফিতা দ্বারা বেধে সতর্ক ভাবে মেটাল চেক টেবিলে গিয়ে জমা দিবেন।
১. চেক করার সময় যদি মেশিনটি কোন প্রকার সংকেত দেয় তখন সেই বডি বা বান্ডিলটি নির্দিষ্ট তালা বন্ধ বাক্সে নির্দিষ্ট স্থানে রেজিষ্টার বুকে রেকর্ড করতে হবে অথবা সংকেত যদি না দেয় তখন ওকে বডিগুলো রেজিষ্টার বুকে রেকর্ড করে কোয়ালিটি কন্ট্রোল ম্যানেজার এর দ্বারা নির্দিষ্ট স্থানে পৌঁছে দিবেন।
২. তালা বন্ধ বাক্সে মালের পরিমান বেশি হয়ে গেলে সেই বডি গুলো সাবধানতার সাথে ফ্যাক্টরীর বাহিরে নির্দিষ্ট স্থানে নিয়ে পুড়ে ফেলতে হবে।
৩. উপরোক্ত বিষয় বুঝতে কোন প্রকার অসুবিধা হলে বা সমস্যা হলে সাথে সাথে কর্তৃপক্ষের সাহায্য নিতে হবে।


Posted

in

by

Comments

4 responses to “ভাঙ্গা ও ব্যবহৃত নিডেল নীতিমালা গুলো কি কি?”

Leave a Reply