শ্রমিক কর্তৃক ইস্তফা বা চাকুরীর অবসান নীতিমালা কি

শ্রমিক কর্তৃক ইস্তফা বা চাকুরীর অবসান সংক্রান্ত বিধি-বিধান বা নীতিমালা গুলো কি কি?

শ্রমিক কর্তৃক ইস্তফা/চাকুরীর অবসান নীতিমালা শ্রমিক কর্তৃক ইস্তফা/চাকুরীর অবসান নীতিমালা
অক্টোবর ১১, ২০০৬ বাংলাদেশ সরকার কর্তৃক প্রকাশিত ২০০৬ সালের আইন এর ধারা-২৭ (০১) অনুচ্ছেদ অনুযায়ী একজন স্থায়ী শ্রমিক  চাইলে, ষাট (৬০) দিনের লিখিত নেটিশ প্রদানের মাধ্যমে তার চাকুরীর অবসান করতে পারেন।
করণীয় ঃ ইস্তফা বা  জবংরমহ প্রদানকারী সম্পর্কে মানব সম্পদ বিভাগ ও প্রশাসন বিভাগ কে নিম্নোক্ত কার্যসমূহ নিশ্চিত করতে হবে ঃ
১. ইস্তফা বা জবংরমহ প্রদানকারী কে চুরান্ত হিসাবের পাওনা বুঝিয়ে দেওয়ার পূর্বে অবশ্যই নিরাপত্তা জনিত সকল উপকরণ যেমনঃ- আই. ডি. কার্ড, প্রোক্সিমিটি কার্ড, চাবী, ডকুমেন্টস, স্টেশনারীজ ও দ্রব্য সামগ্রী ইত্যাদি জবঃৎরবাব বা ফেরত নিতে হবে।
২. ইস্তফা বা জবংরমহ প্রদানকারীর অনুপ্রবেশ প্রতিরোধ করার জন্য কম্পিউটারের সফটওয়্যার থেকে তার সকল ডাটা ডি-এ্যাকটিভেট করা এবং প্রতিদিন সকালে  এর  মাধ্যমে উক্ত ব্যক্তি উপস্থিতি ও অনুপস্থিতির বিষয়ে নিশ্চিত হওয়া।
৩. ইস্তফা বা জবংরমহ প্রদানকারী বিকল্প কোন উপায়ে নাশকতার উদ্দেশ্যে ফ্যাক্টরীতে প্রবেশ করার সময় উক্ত ব্যক্তির পাঞ্চ করলে তৎক্ষনাত লাল বাতি জ্বলে উঠা ও ইনট্র্যুশন এলার্ম বেজে উঠার ব্যবস্থা করা।
৪. ইস্তফা বা জবংরমহ প্রদানকারীর  অনুপ্রবেশ প্রতিরোধ করার জন্য/বন্ধ করার জন্য উক্ত ব্যক্তিদ্বয়ের নামের তালিকা নোটিশ বোর্ডে প্রদর্শনের ব্যবস্থা করা।
অননুমোদিত অনুপস্থিত নীতিমালা
অক্টোবর ১১, ২০০৬ বাংলাদেশ সরকার কর্তৃক প্রকাশিত ২০০৬ সালের আইন এর ধারা-২৪ এর ৪(খ) অনুচ্ছেদ অনুযায়ী একজন শ্রমিক কর্তৃপক্ষের বিনানুমতিতে দশ (১০) দিনের বেশী কর্মস্থলে অনুপস্থিত থাকে তাহলে তাকে অসদাচরণের আওতাভুক্ত বলা হয়।
সর্তকীকরণ ঃ অসদাচরণের আওতাভুক্ত ব্যক্তির বিষয়ে মানব সম্পদ বিভাগ ও প্রশাসন বিভাগ কে নিম্নোক্ত কার্যক্রম গ্রহণ করতে হবেঃ
১. অনুপস্থিত ব্যক্তিদের নামের তালিকা করা।
২. কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত নির্ধারিত ফরমে স্থায়ী ঠিকানায় রেজিষ্ট্রী টিঠি প্রদান করা।
৩. অনুপস্থিত ব্যক্তির অনুপ্রবেশ প্রতিরোধ করার জন্য কম্পিউটারের সফটওয়্যার থেকে তার সকল ডাটা ডি-এ্যাকটিভেট করা এবং প্রতিদিন সকালে এর  মাধ্যমে বহিষ্কার বা টার্মিনেট ব্যক্তি উপস্থিতি ও অনুপস্থিতির বিষয়ে নিশ্চিত হওয়া।
৪. অনুপস্থিত ব্যক্তি বিকল্প কোন উপায়ে নাশকতার উদ্দেশ্যে ফ্যাক্টরীতে প্রবেশ করার সময় বহিস্কৃত ব্যক্তি বা অবাঞ্চিত কোন ব্যক্তি পাঞ্চ করলে তৎক্ষনাত লাল বাতি জ্বলে উঠা ও ইনট্র্যুশন এলার্ম বেজে উঠার ব্যবস্থা করা।
৫. অনুপস্থিত ব্যক্তির  অনুপ্রবেশ প্রতিরোধ করার জন্য/বন্ধ করার জন্য তার ছবিসহ সকল তথ্য নোটিশ বোর্ডে প্রদর্শনের ব্যবস্থা করা যাতে সহজেই ঐ লোকটিকে চেনা যায়।   অবহিত করণ  : ১. মানব সম্পদ বিভাগ ও প্রশাসন বিভাগের প্রতিনিধি অবশ্যই  ঝবপঁৎরঃু ্ ওঞ বিভাগের সংশ্লিষ্ট প্রতিনিকে উক্ত বহিষ্কার বা টার্মিনেট, ইস্তফা বা  জবংরমহ প্রদানকারী ও  অনুপস্থিত ব্যক্তিদের নামের লিখিত তালিকা সরবরাহ করতে হবে।  ২. মানব সম্পদ বিভাগ ও প্রশাসন বিভাগে অবশ্যই  সংশ্লিষ্ট বহিষ্কার বা টার্মিনেট, ইস্তফা বা  জবংরমহ প্রদানকারী ও  অনুপস্থিত ব্যক্তিদের সকল রের্কড যথাযথ ভাবে সংরক্ষণ করতে হবে।


Posted

in

by

Comments

2 responses to “শ্রমিক কর্তৃক ইস্তফা বা চাকুরীর অবসান সংক্রান্ত বিধি-বিধান বা নীতিমালা গুলো কি কি?”

Leave a Reply