কেমিক্যাল ব্যবস্থাপনা কমিটির
কেমিক্যাল ব্যবস্থাপনা কমিটির গঠনের নিয়ম

কেমিক্যাল ইন্ডাষ্ট্রিতে একটি এম এস ডি এস পাঠ ও এর ফরমেট।এম এস ডি এস পাঠের গুরুত্ব

কেমিক্যাল ইন্ডাষ্ট্রিতে একটি এম এস ডি এস পাঠ

প্রাথমিক পর্যায়ে এম এস ডি এস কেমিক্যাল ইন্ডাষ্ট্রিতে কর্মরত স্বাস্থ্য ও নিরাপত্তা সংক্রান্ত পেশাদার ব্যাক্তি এবং প্রশিক্ষণ প্রাপ্ত শ্রমিকদের জন্য লেখা হয়েছিল। এতে সন্নিবেশিত তথ্য, তার প্রকৃতি এবং ছকগুলো ছিল সাধারণভাবে অত্যন্ত টেকনিক্যাল এবং এক সাপ্লায়ার থেকে অন্য সাপ্লায়ারের মাঝে এর তারতম্য লক্ষ্য করা যায়। সকল পেশার এবং সব ধরনের শিল্পে কর্মরত পেশাদার ব্যক্তি এবং শ্রমিকদের কল্যাণে পরবর্তীতে এমএসডিএসগুলোর সম্প্রসারণ করা হয়। পাশাপাশি সেগুলো পাঠ এবং অনুধাবন করার রেগুলেশনগুলো সম্প্রসারণ করা হয় কেননা বিভিন্ন ব্রাকগ্রাউন্ড সহ বৃহত্তর শ্রোতাবর্গের তা প্রয়োজন হয়ে পড়ে।

এম এস ডি এস গুলো বোঝার কাজটি অনেকের কাছে কষ্টসাধ্য মনে হয়। কিছুদিন আগে কেমিক্যাল ম্যানুফ্যাকচারিং এসোসিয়েশন সঙ্গতিপূর্ণ এবং বোধগম্য মানের এমএসডিএস প্রণযনের উদ্যোগ গ্রহণ কওে যা আমেরিকা, কানাডা এবং ইউরোপে স্বীকৃতি লাভ করে। আমেরিকান ন্যাশনাল স্টান্ডার্ড ইনষ্টিটিউট স্বীকৃতি এই ষ্ট্যান্ডার্ড সবদেশের আইনগত চাহিদা পূরণ করে না। তবে এতে বিভিন্ন শ্রমজীবী মানুষের জন্য সঙ্গতিপূর্ণ এবং উপকারী তথ্য প্রদান কওে তা তারা যেকোন পেশারই হোক না কেন। উল্লেখ্য যে, আমেরিকায় কোনো এম এস ডি এস এর জন্য নির্দিষ্ট আইনগত প্রয়োজনীয়তা ওশা’র হ্যাজার্ড কমিউনিকেশন ষ্ট্যান্ডার্ড এ সমাধান দেওয়া হয়েছে। মজার কথা হলো যদিও ”আনছি ষ্টান্ডার্ড গুলোর প্রতি অধিকাংশ ইন্ডাষ্ট্রি সম্মান প্রদর্শন কওে এবং অনুসরণ কওে চলে তবুও সেগুলো নেহায়েতই সুপারিশ। অন্যদিকে ওশা’র ষ্টান্ডার্ডগুলো হলো আইন।

এমএসডিএস বাধ্যতামূলকভাবে ইংরেজীতে হতে হবে। বিভিন্ন সরবরাহকারী প্রদত্ত এমএসডিএসগুলোর মধ্যে প্রচুর বৈসাদৃশ্য পাওয়া যায়। বর্তমানে, ওশা’র হ্যাজার্ড  কমিউনিকেশন ষ্টান্ডার্ড অনুসারে এমএসডিএসগুলোতে আবশ্যিকভাবে অন্তর্ভুক্ত থাকবে ঃ

রাসায়নিক এবং সাধারণ নাম সহ বস্তু পরিচিতি

বিপজ্জনক উপাদান (এমনকি শতকরা একভাগ হলেও)

ক্যান্সার হবার উপাদান (০.১% পর্যন্ত)

স্বাস্থ্যের প্রতি ঝূঁকিসমূহের তালিকা, সঙ্গে থাকবেঃ

পোড়া ঘায়ের তীব্র প্রভাব কিংবা জ্ঞান হারানো যা তাৎক্ষনিণভাবে ঘটে

দীর্ঘমেয়াদী প্রভাব, যেমন-এ্যালার্জী, চামড়ার সমস্যা কিংবা নিঃশ্বাস-প্রশ্বাসের রোগ যা একটি সময় ধরে হতে থাকে।

ওশা, আইএআরসি, কিংবা এনটিপি কর্তৃক বস্তুটি ক্যানসার হিসাবে তালিকাভুক্ত হয়েছে কিনা।

একজন শ্রমিক নিজেকে কতক্ষণ পর্যন্ত উন্মুক্ত রাখতেপাওে সেই সীমা, দেহের অভ্যন্তরে প্রবেশের প্রাথমিক রুট, নির্দিষ্ট অঙ্গ যেগুলো ক্ষতির প্রথম টার্গেট হতে পারে এবং এক্সপোজারের কারণে যেসব চিকিৎসাজনিত সমস্যা আরও প্রকট হতে পারে।

পূর্বাহ্নিক সতর্কতামূলক ব্যবস্থা এবং নিরাপত্তা সরঞ্জাম

ইমারজেন্সী এবং ফাস্ট এইড এর নিয়মাবলী

অগ্নি নিরোধের নির্দিষ্ট তথ্য

ছলকে পড়া এবং ছিদ্রপথে বেরিয়ে আসা তরল পদার্থ পরিষ্কারের প্রণালী

নিরাপদ পরিচালনা ও ব্যবহার সহ ব্যক্তিগত স্বাস্থ্য সম্পর্কে সতর্কতা

এমএসডিএস প্রস্তুত করার দায়িত্বে নিয়োজিত প্রতিষ্ঠানের পরিচিতি, ইস্যুর তারিখ এবং তাদের ইমারজেন্সী ফোন নাম্বার।

এমএসডিএস-এর উপাত্তগুলোর সঠিক ব্যাখ্যা কিভাবে করতে সেটা বুঝতে পারলেই দুর্ঘটনা এবং আঘাতের ব্যাপারে আপনি নিশ্চিত হতে পারবেন। অসম্পূর্ণ এমএসডিএস কিংবা অবোধ্য এমএসডিএস-এর প্রতি আপনার সুপারভাইজারের দৃষ্টি আকর্ষণ  করুন কাজে যাবার আগেই । নতুন কোন ম্যাটিরিয়্যাল হাতে এলে তার এমএসডিএস সতকর্তার সাথে পাঠ করুন। এর স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকিগুলো চিহ্নিত করুন। পুরো ওয়ার্কশীট বোঝার চেষ্টা করুন।

পরবর্তীতে একটি এমএসডিএস-এর ১৬টি সেকশনের বিবরণ দেওয়া হয়েছে। তাতে কিছু কিছু টীকাও আছে। ওশা’র চাহিদা মতো আপনাকে তথ্যগুলো ব্যাখ্যা কওে শীটে লিপিবদ্ধ করতে হবে। শীটে শূন্য স্থানগুলো সম্পর্কে সতর্কতা অবলম্বন করতে হবে।

বস্তুত এমএসডিএস আইনের সহায়ক এবং পরিপূরক। প্রতিষ্ঠান ও কর্মচারীদেও নিরাপদ কাজের জন্য এটা একটা মৌলিক হাতিয়ার বিশেষ। জরুরী অবস্থা মোকাবিলায়ও এর অবদান অনেক। এমএসডিএস-এর প্রদ্ত্ত নির্দেশনা পাঠ এবং অনুসরণ করা না কর্মচারীর নিজের উপওে নির্ভর করে।

এমএসডিএস ফরমেট

রাসায়নিক পণ্য এবং কোম্পানী পরিচিতি

এতে প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সংগে যোগাযোগের সম্পূর্ণ তথ্য থাকবে। যথা নাম, ঠিকানা, টেলিফোন নম্বর সহ কবে এমএসডিএস ইস্যু করা হয়েছে কিংবা তার সর্বশেষ সংস্করণের তারিখ। এতে উল্লেখিত কোন ম্যাটিরিয়ালের নাম কন্টেইনারে যেভাবে আছে হুবহু সেইভাবে লিখতে হবে।

কোনো একটি জেনেরিক এমএসডিএস এর বিভিন্ন গ্রেডে ম্যাটিরিয়াল অন্তর্ভূক্ত থাকতে পারে। সেভাবেই তালিকাভুক্ত করতে হবে। প্রস্ততকারী প্রদত্ত কোনো ঐচ্ছিক নম্বর বা কোড এমএসডিএস সনাক্ত কার জন্য যদি থাকে তবে তা এই সেকশনে এবং ধারাবাহিকভাবে প্রথম এমএসডিএস- এর পরবর্তী পৃষ্ঠাগুলোতে তার উল্লেখ থাকবে।

এই তথ্য গুরুত্বপূর্ণ কেন ?

বাস্তব অভিজ্ঞতায় একই নামের হাজারো ম্যাটিরিয়াল আমাদের কর্মস্থলে থাকে। এমন একটা অবস্থায় সাপ্লায়ার প্রদ্ত্ত ভুল সীট আপনাকে বিভ্রান্ত করতে পারে। এরকম ভুল সনাক্ত করার সাথে সাথে ঐ ম্যাটিরিয়ালটা নিয়ে দুর্ঘটনা ঘটার আগেই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। ঐ সাপ্লায়ারের সংগে দ্রুত যোগাযোগ করে এর বিহিত করতে হবে। এখন অতিরিক্ত তথ্য ও পাওয়া যেতে পারে।

উপাদানগুলোর মিশ্রণ সম্পর্কিত তথ্য

এই অংশে স্বতন্ত্রভাবে পণ্যের বিপজ্জনক কেমিক্যালগুলির তালিকা এবং তাদের শতকরা আপেক্ষিক পরিমাণ থাকে। এখাওে ওশা’র হ্যাজার্ড কমিউনিকেশন ষ্টান্ডার্ড এর বিধান অনুযায়ী বিপজ্জনক মিশ্রণের উপাদানগুলো সনাক্ত করতে হবে। জটিল মিশ্রণগুলোকে একক হিসাবে তালিকাভুক্ত করা যেতে পারে। কোনো বিপজ্জনক উপাদারের পরিচিতি যদি বাণিজ্যিক সিক্রেটের আওতায় পড়ে তবে তা সেভাবেই চিহ্নিত করতে হবে। উপাদানগুলো সনাক্ত করার প্রয়োজন এই ক্ষেত্রে থাকবেনা। তখাপি সরবরাহকারী তার এমএমডিএস-এ সেগুলোর স্বাস্থ্য ঝুঁকির উপাত্ত এবং অন্যান্য তথ্য প্রদান করবে। এসব নিরাপত্তা সম্পর্কিত পেশাদার ব্যাক্তিদের ডকুমেন্ট তৈরিতে অত্যাবশ্যক। কেমিক্যাল এক্সপোজারের সর্বোচ্চ সীমা-ও তাতে থাকতে হবে। এব্যাপারে সেকশন-৪ এবং ৮ দ্রষ্টব্য।

এই  তথ্যেও গুরুত্ব ঃ

কোনো কোনো ঝুঁকিপূর্ণ ম্যাটিরিয়ালে এক্সপোজার সহনীয় হতে পওে তবে তা সীমিত সময়ের জন্য এবং নির্দিষ্ট সর্বনিু মাত্রায়। এমএসডিএস এ ঐ সীমারেখা লিপিবব্দ থাকে। তার বাইওে হলে কি কি প্রতিরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে তা- ও এমএসডিএস এ উল্লেখ থাকবে। আপনার স্বাস্থ্যের নিরাপত্তার জন্য তা একান্ত অপরিহার্য । উল্লেখ করা প্রয়োজন যে এই এক্সপোজার লিমিট কেবলমাত্র সুস্বাস্থ্যের অধিকারী প্রাপ্ত বয়স্ক শ্রমিকদের বেলায় বিনিদিষ্ট থাকে। তাতে তাদের গড় ওজন ১৫০ পাউন্ড এবং বয়সের রেঞ্জ ২৫-৪৪ রাখা হয়। অপেক্ষাকৃত তরুণ এবং অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য অথবা ধূমপায়ী কিংবা পূর্বে এক্সপোজার পাওয়া শ্রমিকদের বেলায় অপেক্ষাকুত নিু মাত্রা কম ঝুঁকিপূর্ণ হবে। মনে রাখতে হবে যে একের অধিক ঝুঁকিপূর্ণ ম্যাটিরিয়ালে এক্সপোজার বেশি বিপদজনক হতে পারে। দেহের ক্ষতিও দ্বিগুণ হতে পারে। ইংরেজীতে একে সাইনারজী বলা হয়। যেমন- ধূমপান এবং এ্যাজবেষ্টসে একই সঙ্গে এক্সপোজার হলে ফুসফুসের ক্যান্সার হতে পারে।

পরিচিতি Mashiur

He is Top Class Digital Marketing Expert in bd based on Google Yahoo Alexa Moz analytics reports. He is open source ERP Implementation Expert for RMG Industry. He is certified IT Professional from Aptech, NCC, New Horizons & Post Graduated from London Metropolitan University (External) in ICT . You can Hire him. Email- [email protected], Cell# +880 1792525354

এটাও চেক করতে পারেন

আব্লুসফট এ ডবলু এস-ই পি। ডীসল্ভিং প্রসিডীউর কিভাবে কাজ করে

আব্লুসফট এ ডবলু এস-ই পি। ডীসল্ভিং প্রসিডীউর কিভাবে কাজ করে?

আব্লুসফট এ ডবলু এস-ই পি আব্লুসফট এ ডবলু সরবরাহকারীগণকে সব সময় জাতীয় ও অন্যান্য প্রয়োগযোগ্য …

Leave a Reply