এয়ার কম্প্রেসর মেশিন চালনা পদ্ধতি

এয়ার কম্প্রেসর মেশিন চালনা পদ্ধতি ও নিরাপত্তা নির্দেশনাবলী সমূহ

এয়ার কম্প্রেসর মেশিন চালনা পদ্ধতি

এয়ার কম্প্রেসর মেশিন চালানোর সময় শ্রমিক ও কর্মস্থলের নিরাপত্তার জন্য নিম্ন লিখিত ঝুঁকিগুলোর প্রতি সতর্ক থাকতে হবে। এর কাজ হল মেশিনের প্রেসার, ভলিয়ম বৃদ্ধি করা এবং মেশিনের পার্স গুলো রিকিউরমেন্ট করার জন্য এইর কমপ্রেসার প্রয়োজন হয়। এইর কমপ্রেসার বি বিল্ডিং এর ফোকাস মেশিন, কাটিং মেশিন, রোটারি মেশিন ার্থাৎ ষকল মেশিনের ক্ষেত্রে ব্যবহার করা হয়। এইর কমপ্রেসার এর ক্যাপাসিটি ৫০৭৮মি. কিউব মিনিট; প্রেসার ১০ব্ার; জার্মানি কাউন্টিং সিস্টেম।…

মেশিন চালানোর প্রদ্ধতি:

মেশিনে কোন ইলেকট্রিক তার ছেড়া বা খোলা আছে কিনা তা লক্ষ্য করুন যদি থাকে তাহলে ইলেট্রিশিয়ানকে অবহিত করুন।মেশিনের ইলেট্রিক লাইন ঠিক আছে কিনা তা লক্ষ্য করুন।

  • ঢাকনা খোলার পূর্বে উচ্চ চাপ দেখে নিতে হবে। এয়ার কম্প্রেসার মেশিন চালানোর ক্ষেত্রে নিম্নোক্ত পদ্ধতিগুলি লক্ষ্য রাখতে হবে।
  • ঘূর্নায়মান অংশের নিকটে যাওয়া থেকে বিরত থাকুন।
  • ওয়েল লেভেল ঠিক আছে কি না চেক করতে হবে। কম থাকলে ওয়েল দিতে হবে।
  • ওয়েল লেভেল ঠিক না থাকালে বডিতে তাপমাত্রা বৃদ্ধি হয়ে ত্বকের জন্য ক্ষতিকারক হওয়ার সম্ভাবনা রয়েছে সে জন্য অবশ্যই ওয়েল লেভেল ঠিক আছে কিনা দেখে নিয়ে তারপর কাজ করতে হবে।
  • এয়ার কম্প্রেসর মেশিন চলন্ত অবস্থায় বেল্ট কভার এবং চেইন খোলা যাবে না।
  • যে কোন কাজের পূর্বে মেশিনের তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস এর নীচে আছে কিনা দেখে নিতে হবে। এয়ার ফিল্টার, ফিল্টার ম্যাট, পরিষ্কার করতে হবে।
  • এয়ার ফিল্টার, ফিল্টার ম্যাট, পরিষ্কার না থাকলে বিশূদ্ধ বাতাস সঞ্চালিত হবে না, মেশিন চলা অবস্থায় এক ঘন্টা পর পর তাপ মাত্রার রিডিং দেখতে হবে।
  • মেশিনের যে কোন প্রকার সমস্যা দেখা দিলে তাৎক্ষণিক মেইন্টেন্যান্স বিভাগকে জানাতে হবে।

নিরাপত্তা প্রনালী :

সার্কিট ব্রেকার এবং মেশিন সুইচ অন করুন।কমপ্রেসার মেশিন চালু থাকা অবস্থায় সতর্কতা মেশিনের প্রেসার গেজ মিটারে মিটারে প্রেসার শো করে কিনা লক্ষ্য করুন।এয়ার লাইনের বাল্ব অফ করতে হবে।শেনের আশেপাশের সকল ফেব্রিক্স সড়িয়ে ফেলতে হবে।

  • যে কোন বৈদ্যুতিক র্দূঘটনা এড়ানোর জন্য দক্ষ ইলেকট্রিশিয়ান দ্বারা মটর নিয়ন্ত্রন প্যানেল এবং অনান্য বৈদ্যুতিক যন্ত্রপাতি মেরামত ও চেক করতে হবে। যে কোন দূর্ঘটনা ঘটলে মেশিনের মেইন সুইচ বন্ধ করে দিতে হবে।
  • হঠাৎ আগুন লাগলে দত মেশিনের সুইচ বন্ধ করে অগ্ননির্বাপন যন্ত্র দ্ধারা আগুন নেভানোর চেষ্টা করা।
  • অতিরিক্ত বায়ুচাপ নিয়ন্ত্রনের জন্য দক্ষ ব্যক্তিকে নিয়োজিত করতে হবে।
    দূর্ঘটনা এড়াতে কাজের সময় ঢিলে-ঢালা পোষাক পরিধান না করা।পাওয়ার প্ল্যান্ট
  • এবং সাব-স্টেশন- বিদ্যুৎ ক্যাপাসিটি অফ আর ই বি (রুরাল ইলেক্ট্রিক্যাল বোর্ড)ঃ ১৬০০ কেভিএ (কিলো ভোল্ট এ্যম্পিয়ার)।  আর ই বি -এর  কাজ হল বিদ্যুৎ সাপ্লাই দেওয়া।

সারাংশ

এয়ার কম্প্রেসর মেশিন অপারেটরের অবশ্যই ব্যক্তিগত নিরাপত্তা সরঞ্জামাদি ব্যবহার করতে হবে এবং কমপ্রেসার মেশিন কক্ষের দরজা বন্ধ রাখতে হবে। আর ই বি এর উপওে একটি সার্কিট ব্রেকার আছে যা অফ কওে দিলে বিদ্যুৎ সাপ্লাই বন্ধ হয়ে যাবে এবং অন কওে দিলে বিদ্যুৎ সাপ্লাই  হবে। সাব-স্টেশন গ্রাউন্ড ট্যাংকিতে ডিজেল ক্যাপাসিটি ১০,০০০লিটার। মেশিন বন্ধ করার সময় পওয়ার সুইচ বন্ধ করুন, এবং মেশিন ভালভাবে পরিস্কার করুন।


Posted

in

by

Comments

3 responses to “এয়ার কম্প্রেসর মেশিন চালনা পদ্ধতি ও নিরাপত্তা নির্দেশনাবলী সমূহ”

Leave a Reply