একটি কারখানার নিরাপত্তা বিভাগের দায়িত্ব ও কর্তব্য

একটি কারখানার নিরাপত্তা বিভাগের দায়িত্ব ও কর্তব্য গুলো কি কি?

নিরাপত্তা নীতিমালা

নিরাপত্তা বিভাগ এর  কারখানা কর্তৃপক্ষ কর্তৃক প্রনয়নকৃত নি¤èলিখিত নিরাপত্তা নীতিমালা অনুযায়ী পরিচালিত হবে এবং কারখানার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করবেন ।

নিরাপত্তা বিভাগ এর দায়িত্ব ও কর্তব্য

১। প্রবেশ পথ (গেইট) সংরক্ষিত বা নিয়ন্ত্রন রাখা ।
২। আমদানী রপ্তানী মালামালের নিরাপত্তা নিশ্চিত করা ।
৩। সকল আমদানী/রপ্তানী কন্টেইনার চেক করা ।
৪। পরিচয় পত্র ব্যতিত প্রবেশ প্রতিহত করা ।
৫। পরিদর্শক/ভিজিটরদের জন্য নথীভূক্ত প্রবেশ নিশ্চিত করা ।
৬। সাপ্তাহিক প্রশিক্ষণে অংশগ্রহণ করা ।
৭। অগ্নিনির্বাপক প্রশিক্ষণের কলাকৌশল রপ্ত করা ।
৮। আমদানী রপ্তানী মালামালের সঠিক পরিমান যাচাই করা ।
৯। প্রয়োজনে বিপদ সংকেত ব্যবহার করা ।
১০। নিয়ম অনুযায়ী দায়িত্ব হস্তান্তর করা ।
১১। অবৈধ সকল জিনিষের প্রবেশ প্রতিহত করা ।
১২। সর্বদা সতর্কতা অবস্থায় দায়িত্ব পালন করা ।

শ্রমিক/কর্মচারী প্রবেশ নীতি :

সকল শ্রমিকদের নিজ নিজ হাজিরা কার্ড এবং পরিচয় পত্র চেকিং এর মাধ্যমে কারখানায় প্রবেশের অনুমতি প্রদান করিবেন। হাজিরা কার্ড এবং পরিচয় পত্র প্রর্দশন ব্যতিত কাউকে কারখানায় প্রবেশের অনুমতি দেওয়া যাবে না । শ্রমিক কর্মচারীর বহনকৃত থলে, টিফিন বক্স ইত্যাদি চেক করতে হবে । আপত্তিকর এবং অবৈধ ক্ষতিকর কোন জিনিষ পাওয়া গেলে তাহা সাবধনতার সহিত জব্দ করে প্রশাসন বিভাগকে অবহিত করবেন । কাহারও সাথে ঝগড়া বা তর্কে লিপ্ত হওয়া যাবে না।

পরিদর্শক/ভিজিটর প্রবেশ নীতি

দেশী,বিদেশীসহ যে কোন স্থান থেকে কোন পরিদর্শক/ভিজিটর কারখানা পরিদর্শন করতে আসলে তার সাথে ভদ্রতার সহিত আচারণ করে তার পরিচয় জানতে হবে এবং কি কাজে কাহার নিকট যাবেন তাহা প্রথমে খাতায় নথীভুক্ত করবেন । বহনকৃত থলে, লাগেজ ইত্যাদি চেক করতে হবে । যাতে কেহ ক্ষতিকর কোন দ্রব্য নিয়ে কারখানায় প্রবেশ করতে না পারে । প্রদর্শিত ভিজিটর পরিচয় পত্র প্রদান করে সাক্ষাৎ প্রার্থী ব্যক্তির নিকট পৌঁছাতে হবে ।

মালামাল প্রবেশ নীতি

অত্র কারখানার কাজের জন্য কোন মালামাল আসলে প্রথমে উক্ত মালের চালান (প্রেরক,গন্তব্যস্থান এবং পরিমান ) চেক করতে হবে । যদি মালামাল অত্র কারখানার কাজের জন্য হয় তাহলে ভান্ডার কর্মকর্তাকে নিয়ে মালামালের পরিমান যাচাই করবেন । যদি চালানের পরিমান অনুযায়ী মালামাল কমবেশী হয় তখন প্রশাসন বিভাগকে অবহিত করিবেন ।

বহিরাগত প্রবেশ নীতি

কারখানায় কর্মরত শ্রমিক কর্মচারী ব্যতিত অন্য কোন বহিরাগত ব্যক্তি কারখানায় প্রবেশ করতে পারবে না । জোর বা বলপূর্বক কোন ব্যক্তি কারখানায় প্রবেশ করতে চাইলে সাথে সাথে প্রশাসন বিভাগকে অবহিত করবেন এবং যে কোন মূল্যে তার প্রবেশ প্রতিহত করতে হবে । প্রয়োজনে বিপদ সংকেত বাজাবেন ।

প্রবেশ পথ (গেইট)সংরক্ষন নীতি

কারখানা প্রবেশ পথ সব সময় নিরাপত্তার মাধ্যমে সংরক্ষিত রাখবেন । প্রবেশ গেইটের সম্মুখ ভাগ কোন ভাবেই ভীড়, ঝটলা এবং বাধাগ্রস্থ অবস্থায় থাকতে পারবে না । সকল গাড়ী গেইটের সামনে না পার্কিং করে নিদিষ্ট পাকিং স্থানে পার্ক করাতে হবে ।

লোড/আনলোড নীতি

মালামাল লোড/আনলোডের সময় উক্ত কাজে নিয়োজিত ব্যক্তি ছাড়া অন্য কেহ ঐ স্থানে প্রবেশ করতে পারবে না । মালামাল উঠানামার স্থান পরিস্কার পরিচ্ছন্ন এবং নিরাপদ রাখবেন । ভান্ডার কর্মকর্তা এবং একজন নিরাপত্তা পরিদর্শক মালামালের পরিমান গননা করে চালানের সাথে মিলাতে হবে ।

কন্টেইনার চেকিং নীতি
রপ্তানীযোগ্য মালামাল বহনকারী কন্টেইনার লোডিং স্থানে পার্ক করানোর পর নিরাপত্তা বিভাগ  কর্মকর্তা এবং ভান্ডার কর্মকর্তা কন্টেইনার খুলে ভিতর দিক ভাল ভাবে পরীক্ষা করতে হবে । নিশ্চিত হতে হবে যে, কন্টেইনারের ভিতরে কোন ধরনের জ্বালানী, রসায়নিক এবং অবৈধ কোন ক্ষতিকর দ্রব্য নেই । কন্টেইনারে রপ্তানী যোগ্য মালামাল উঠানোর পর কন্টেইনার ছাড়ার আগে নি¤èলিখিত ০৮টি পয়েন্ট চেক করতে হবে । যেমন:
(ক) ড্রাইভিং লাইচেন্স
(খ) ব্রেক
(গ) গাড়ীর ফিটনেস
(ঘ) চাকা
(ঙ) গাড়ীর নীচ এবং উপর দিক
(চ) ত্রিপল
(ছ) লাইট
(জ) তালা ।

উল্লেখিত ০৮টি পয়েন্ট চেকিং এর মাধ্যমে নিশ্চিত হয়ে চালানে (এড়ড়ফং ঙঁঃ) সীল দিয়ে কন্টেইনার ছাড়ার অনুমতি প্রদান করিবেন ।

প্রশিক্ষণ নীতি

সকল নিরাপত্তা কর্মকর্তা এবং নিরাপত্তা প্রহরীগণ সাপ্তাহিক শারিরীক এবং দায়িত্ব ও কর্তব্য প্রশিক্ষণে অংশগ্রহণ করবেন । উন্নত প্রশিক্ষনের মাধ্যমে নিজকে সুদরিয়ে নিয়ে কর্তব্যে সচেষ্ঠ হবেন । প্রতি মাসে অগ্নিনির্বাপন মহড়ায় অংশগ্রহণ করে অগ্নিনির্বাপকের কলাকৗশল রক্ত করবেন ।

কারখানার চাবি নীতি

অত্র কারখানার সকল সেকশনের তালা চাবির জন্যে নিরাপত্তা বিভাগ একটি কবু খড়ম জবমরংঃবৎ ব্যবহার করবেন । কারখানার সকল সেকশনের চাবি নিরাপত্তা বিভাগে থাকবে । সেকশনের কাজকর্ম শুরু হওয়ার কমপক্ষে ১৫ মিনিট আগে উক্ত সেকশনের তালা খুলে দিতে হবে এবং খোলার সময়টা অবশ্যই কবু খড়ম জবমরংঃবৎ-এ নথীভুক্ত করবেন । ছুটির সময় তদ্রুপ ভাবে চাবি ঈষড়ংংরহম সময়টি নথিভুক্ত করবেন ।

সেকশন বন্ধ নীতি

ছুটির পরে সেকশন তালা লাগানোর আগে সকল বাথরুম ভালভাবে চেক করে নিবেন । যাতে বাথরুমে কেউ আটকা পড়ে না থাকে । পুরো সেকশনের দরজা, জানালা,বাথরুমের পানির কল,ফ্যান, লাইট, মেশিনের মটর সুইচ ইত্যাদি ঠিকমত বন্ধ করা হয়েছে কিনা তা পরীক্ষা করবেন। সবদিক সঠিক থাকলে তখনই কেবল কেছি গেইটে তালাবদ্ব করবেন ।

পার্কিং স্থান

আগত অতিথি এবং কর্তৃপক্ষের ব্যবহ্নত গাড়ী কারখানার নিদিষ্ট পার্কিং স্থানে পার্কিং করাতে হবে । উক্ত স্থানে সর্বদা একজন নিরাপত্তা প্রহরী পাহাড়ারত অবস্থায় থাকবে । পার্কিং স্থানে বহিরাগত এবং নিদিষ্ট ড্রাইভার ব্যতিত কাউকে প্রবেশের অনুমতি দেওয়া যাবে না ।

উচ্ছিষ্ট/নষ্ট মালামাল বিক্রয়

কারখানার ব্যবহ্নত বিকল যন্ত্রপাতি,তৈল এবং জুট ইত্যাদি মালামাল বিক্রির সময় নিরাপত্তা কর্মকর্তা উপস্থিত থেকে পুরো দায়িত্ব পালন করিবেন । পুরাতন/ব্যবহ্নত মালামালের সাথে কোন ভাবেই যাতে তৈরী কোন গার্মেন্টস্, সুতা, সচল যন্ত্রপাতি না যেতে পারে সেদিকে খেয়াল রাখতে হবে । প্রতিটি মালের সঠিক পরিমান নিরীক্ষা করে হস্তান্তর করবেন ।

শিফট্ পরিবর্তন নীতি

কারখানায় নিয়োজিত নিরাপত্তা প্রহরী প্রতিদিন ০২টি গ্র“পে বিভক্ত হয়ে দায়িত্ব পালন করিবে । প্রথম গ্র“প দ্বিতীয় গ্র“পের নিকট লিখিত আকারে দায়িত্ব হস্তান্তর করিবে । সকল ধরনের নথিপত্র,তালাচাবি,খবরাখবর ইত্যাদি সঠিক ভাবে বুঝিয়ে দিয়ে কর্মস্থল ত্যাগ করিবে । সর্বদা নিরাপত্তা পোষাক পরিধান করে কর্তব্য কাজে নিয়োজিত থাকবে।

দায়িত্ব ও কর্তব্য নীতি

প্রতিদিন সঠিক সময়ে কর্মস্থলে উপস্থিত হতে হবে । কর্তব্যে নিয়োজিত থাকাকালীন সময়ে নিদ্রা যাওয়া যাবে না । বিশেষ প্রয়োজনে ডিউটি স্থান থেকে অন্যত্র যাওয়ার প্রয়োজন পড়লে নিরাপত্তা কর্মকর্তার অনুমতি নিতে হবে এবং সহকর্মীকে অবগত করতে হবে । কর্তব্যস্থানে ধুমপান করা যাবে না । কারখানায় কর্মরত কোন শ্রমিক/কর্মচারীর সাথে টাকা পয়সার লেন দেন করা যাবে না । কোন মহিলা শ্রমিককে যৌন হয়রানি করা যাবে না । কারখানার কোন সম্পদ, মেশিনারিজ চুরি বা নষ্ট হতে দেখলে সরাসরি প্রশাসন বিভাগের সাথে যোগাযোগ করতে হবে ।


Posted

in

by

Comments

Leave a Reply