ক্রেতাদের প্রবেশ ক্ষেত্রে বিধিমালা সমুহের বিশেষ বর্ণনা

টুনিডিল মেশিন
ক্রেতাদের প্রবেশ ক্ষেত্রে বিধিমালা সমুহের বিশেষ বর্ণনা

ক্রেতাদের প্রবেশ

সকল ক্রেতা এবং প্রতিষ্ঠানের নামের তালিকা নিরাপত্তা বিভাগ সংরক্ষন করবে এবং ক্রেতাদের প্রবেশ ক্ষেত্রে বিশেষ নজর দিবে। সরবরাহকারীদের কে  স্বীকৃত কর্মসংস্থান সম্পর্কিত  জাতীয় আইন ও অনুশীলনের মাধ্যমে শ্রমিকদের সঙ্গে  সম্পর্ক প্রতিষ্ঠা করা আবশ্যক। …

  • সরবরাহকারীদের কে অবশ্যই চেষ্টা রাখতে হবে যাহাতে  আইন বহিভুত  উদ্ভূত পরিস্থিতিএড়ানো যায় ।  কোন ক্রেতা অথবা ক্রেতাদের প্রতিনিধিত্বকারী কারখানার প্রধান ফটকে আগমন করলে নিরাপত্তা কর্মীরা পরীক্ষা করে দেখবে আগমনকারী তাদের তালিকার মধ্যে পরিলিখিত হয় কিনা ।
  • সরবরাহকারীদের কে  দায়িত্বের সাথে ওভারটাইম কাজ ব্যবহার করা আবশ্যক, একটি নিয়ম নীতির ভিত্তিতে ওভারটাইম কাজ  করানো এবং ওভার টাইম কাজে অনুরোধ না করা  এবং স্বেচ্ছাসেবী   হিসাবে ওভারটাইম গ্রহণ  করা এবং সেইজন্য শ্রমিকদের ওভারটাইম কাজ করতে বাধ্য না ।
  • আগন্তুক ব্যক্তির ব্যপারে নিশ্চিত হবার পর প্রশাসন কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে তারা কারখানায় প্রবেশের অনুমতি পাবে। ব্যবস্থাপক (জনবল নিয়োগ বিভাগ) কোন নতুন নিয়োগের প্রয়োজনীতা এবং বৈধতা পর্যালোচনা করবেন। নির্বাহী (ঊীবপঁঃরাব)এবং উচ্চতর পদের নিয়োগের বিষয়গুলো অতঃপর উরৎবপঃড়ৎ ঙঢ়বৎধঃরড়হ / গধহধমরহম উরৎবপঃড়ৎ এর নিকট উপস্থাপন করবেন এবং  অনুমোদন প্রাপ্তির পর জনবল নিয়োগ বিভাগ পত্রিকায় বিজ্ঞাপন জারির মাধ্যমে শূন্য পদ পূরনের ব্যবস্থা করবেন।
  • সরবরাহকারীগন  বেতন সহ কর্মসংস্থান সম্পর্কে লিখিত শর্ত এবং বোধগম্য তথ্য  শ্রমিকদের প্রদান করবে, এবং  কর্মসংস্থান শুরুর আগে এবং প্রতিটি সময় শ্রমিকদের মজুরি বাবদ যে  অর্থ প্রদান করা  হয়েছে তার সথিক   বিবরণ সহ । নতুন ক্রেতা অথবা ক্রেতাদের প্রতিনিধিত্বকারীদের ক্ষেত্রে নিরাপত্তা কর্মীরা প্রশাসন বিভাগকে জানাবে এবং প্রশাসন বিভাগের অনুমতি সাপেক্ষে তাদের প্রবেশের অনুমতি দিবে। মাঝে মাঝে জনবল নিয়োগের ক্ষেত্রে  স্থানীয় পত্রিকায় বিজ্ঞাপন দেয়ায় এবং অন্যান্য সূত্র থেকে লোক নিয়োগের বিষয়টি প্রকাশিত হওয়ায় স্বাভাবিকভাবেই লোকজন ভাল একটা চাকুরীর প্রত্যাশায় শিল্প প্রতিষ্ঠানে আসে এবং সেখানে লোকজনের সহিত সরাসরি যোগাযোগ করে। চাকুরী প্রার্থীদের তাদের জীবন বৃত্তান্ত জমা দিতে বলা হয়।
  • মজুরী এবং ক্ষতিপূরণ ‘নিয়মিতভাবে এবং সময়মত প্রদান করতে হবে, এবং মৌলিক চাহিদা পূরণ এবং শ্রমিক ও তাদের পরিবারের জন্য কিছু বিবেচনামূলক আয় প্রদান সচেষ্ট হওয়া । সরবরাহকারীগন  মজুরি কর্তন  করতে পারবেনা যা জাতীয় আইন নিয়ম-নিতি দ্বারা নির্ধারিত হয়েছে ।
  • সরবরাহকারীগন  শ্রমিকদের প্রতি সাত দিনে অন্তত একদিন  কর্ম বিরতি প্রধান করিবে  এবং সংবিধিবদ্ধ ছুটির ক্ষেত্রে অনুমতি প্রদান করা আবশ্যক। এছাড়া অন্যান্য ক্ষেত্রে ক্রেতা সাধারণ অথবা তাদের প্রতিনিধিদের প্রবেশের বিধিমালা দর্শনার্থী প্রবেশের বিধিমালার মত আইন বলবৎ থাকবে।

By Mashiur

He is Top Class Digital Marketing Expert in bd based on Google Yahoo Alexa Moz analytics reports.. He is certified IT Professional from Aptech, NCC, New Horizons & Post Graduated from London Metropolitan University (External) in ICT. Cell# +880 1792525354. যোগাযোগ এর জন্য নিম্নে Leave a Reply এ গিয়ে কমেন্টস Comments করুন

Leave a Reply