গার্মেন্টসে স্বাস্থ্য নিরাপত্তা শিশু শ্রম, বৈশম্যমুলক আচরন এবং হয়রানি ও নির্যাতন নিতিমালা কি?

গার্মেন্টসে স্বাস্থ্য নিরাপত্তা শিশু শ্রম ও হয়রানি ও নির্যাতন
গার্মেন্টসে স্বাস্থ্য নিরাপত্তা শিশু শ্রম ও হয়রানি ও নির্যাতন নিতিমালা কি?

গার্মেন্টসে স্বাস্থ্য নিরাপত্তা শিশু শ্রম

১। ভূমিকা

গার্মেন্টসে স্বাস্থ্য নিরাপত্তা শিশু শ্রম ও হয়রানি ও নির্যাতন – গার্মেন্টস গ্র“প দেশের একটি অন্যতম বৃহৎ পোশাক প্রস্তুত ও রফতানীকারক প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের খ্যাতি আন্তর্জাতিক ভাবেও স্বীকৃত। গার্মেন্টস গ্র“পের বিভিন্ন ফ্যাক্টরী ও স্থাপনায় বিপুল সংখ্যক পুরুষ ও মহিলা শ্রমিক-কর্মচারী কর্মরত রয়েছে। কর্মস্থলে একটি সুনির্দিষ্ট আচরন বিধি বজায় রাখতে গার্মেন্টস গ্র“প আন্তরিকভাবে সচেষ্ট। দেশের প্রচলিত আইন, রীতিনীতি, আন্তর্জাতিক আইন ও রীতি এবং বিভিন্ন ক্রেতার নির্দেশিত আচরন বিধির প্রতি অত্র প্রতিষ্ঠান শ্রদ্ধাশীল। পরিবেশ বান্ধব, নিরাপদ কর্মস্থল নিশ্চিত করনের পাশাপাশি প্রতিটি স্থাপনায়/ফ্যাক্টরীতে মানবাধিকার, আইন এবং রীতিনীতি যথাযথ বাস্তবায়নে কর্তৃপক্ষ অঙ্গীকারবদ্ধ। গার্মেন্টস গ্র“প তার উল্লেখিত অঙ্গীকার বাস্তবায়নের সোপান হিসেবে নিুোক্ত আচরন বিধি অনুসরন করে থাকেঃ

২। নৈতিকতা ও আইন

রীতিনীতির প্রতি শ্রদ্ধা গার্মেন্টস গ্র“প তার প্রতিটি কর্মকান্ড ও পদক্ষেপ নৈতিকতা ও মূল্যবোধ বজায় রাখে। কোম্পানী দেশ ও আন্তর্জাতিক আইন, রীতিনীতি অনুসরন করে। বিভিন্ন ক্রেতার নির্দেশিত আচরন বিধি যথাযথভাবে অনুসরনের ক্ষেত্রে গার্মেন্টস গ্র“প অঙ্গীকারবদ্ধ।

৩। স্বাস্থ্য ও নিরাপত্তা

প্রতিষ্ঠান তার প্রতিটি ফ্যাক্টরী এবং স্থাপনায় শ্রমিক ও কর্মচারীদের নিরাপদ ও স্বাস্থ্য সম্মত কর্ম পরিবেশ নিশ্চিত করে। কোম্পানীর স্বাস্থ্য ও নিরাপত্তা নীতিমালা এ সম্পর্কিত প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেছে। নিরাপদ ও স্বাস্থ্য সম্মত কর্মস্থল নিশ্চিত করনের পথে প্রতিবন্ধকতা ও ঝুঁকি সমূহ চিহ্নিত করন ও তাৎক্ষনিক ভাবে দূরীকরনে কোম্পানী যথাযথ উদ্যোগ ও পদক্ষেপ গ্রহন করে থাকে।

৪। শিশু শ্রম

গার্মেন্টস গ্র“প শিশু শ্রমিককে কারখানার কোন কাজে নিয়োজিত করে না। বয়সের সত্যতা যাচাইয়ের উদ্দেশ্যে সংশ্লিষ্ট শ্রমিক কর্তৃক জন্ম নিবন্ধন সনদ/শিক্ষাগত যোগ্যতার সনদ (শিক্ষা বোর্ডের সনদ)/স্কুল পরিত্যাগ ছাড়পত্র/স্থানীয় সরকার কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সনদ চাকুরীর আবেদনের সময় উপস্থাপন করা বাধ্যতামূলক। তাছাড়া, অত্র গ্র“পের নির্ধারিত ডাক্তার কর্তৃক বয়স যাচাই পূর্বক সনদ গ্রহনও বাধ্যতামূলক।

৫। বাধ্যতামূলক শ্রম

গার্মেন্টস গ্র“পের প্রতিটি ফ্যাক্টরী এবং স্থাপনায় বাধ্যতামূলক বা জোরপূর্বক শ্রম আদায় নিষিদ্ধ। কাজ চলাকালীন সময়ে ফ্যাক্টরীর প্রতিটি প্রবেশ/বাহির পথ খোলা রাখা বাধ্যতামূলক। ফ্যাক্টরী সমূহ বন্দী শ্রমিক, চুক্তি ভুক্ত শ্রমিক, খন্ডকালীন শ্রমিক নিয়োগ থেকে সম্পূর্ণভাবে বিরত থাকে। কোন শ্রমিককে তার ইচ্ছার বিরুদ্ধে শ্রমে নিয়োজিত করা গার্মেন্টস গ্র“পে কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে।

৬। বৈষম্যমূলক আচরন

অত্র প্রতিষ্ঠান শ্রমিকের নিয়োগ ও নির্বাচন, পদোন্নতি এবং অন্য যে কোন সুযোগ-সুবিধা প্রদানের ক্ষেত্রে শ্রমিকের কাজ করার সামর্থ্যকে বিবেচনায় আনে, শ্রমিকের ব্যক্তিগত বৈশিষ্টাবলী বা বিশ্বাসের উপর নয়। অর্থাৎ জাতি, ধর্ম, বর্ণ, গোত্র, লিঙ্গ, বয়স, জাতীয়তা, বৈবাহিক ও মাতৃত্বকালীন অবস্থা নির্বিশেষে প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে যে কোন ধরনের বৈষম্যমূলক আচরন থেকে কোম্পানী সম্পূর্ণ বিরত থেকে নিরপেক্ষতা বজায় রাখে।

৭। হয়রানি ও নির্যাতন

শারীরিক, মৌখিক, মানসিক ও যৌন হয়রানি সহ যে কোন ধরনের হয়রানি এবং নির্যাতনমুক্ত কাজের পরিবেশ নিশ্চিত করতে আমরা সচেষ্ট। অত্র প্রতিষ্ঠানের প্রতিটি শ্রমিক-কর্মচারীর সাথে সম্মান ও শ্রদ্ধাপূর্ণ আচরন করা হয়।

৮। কাজের সময়

এক বৎসর সময়কালের মধ্যে কোন শ্রমিককে প্রতি সপ্তাহে ৬০ (ষাট) ঘন্টার উপর এবং এক বছরে সপ্তাহ গড়ে ৫৬ (ছাপ্পান্ন) ঘন্টার উপর কাজ করার অনুমোদন প্রদান করা হয় না। সকল শ্রমিক-কর্মচারী প্রতি ৭ (সাত) দিনের মধ্যে নূন্যতম ১ (এক) দিন অবশ্যই সাপ্তাহিক ছুটি ভোগ করে। কোম্পানী রাত ১০ ঘটিকা হতে পরদিন সকাল ৬ ঘটিকার মধ্যে কোন মহিলা শ্রমিককে কাজে নিয়োজিত করে না।

৯। বেতন ও সুবিধাদি

গ্র“পের বিভিন্ন স্থাপনায়/ফ্যাক্টরীতে কর্মরত শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা নির্ধারন করা হয়। বেতন-ভাতা প্রদানের পূর্বে প্রত্যেককে পে-স্লিপ দেয়া হয়। এছাড়াও বাৎসরিক ইনক্রিমেন্ট এবং উৎসব বোনাসের ব্যবস্থা রয়েছে।

১০। অতিরিক্ত কাজের জন্য ভাতা

অত্র প্রতিষ্ঠানে অতিরিক্ত কাজ স্বেচ্ছাভিত্তিক এবং অতিরিক্ত কাজের ক্ষেত্রে দেশের প্রচলিত শ্রম আইনের আলোকে অতিরিক্ত কাজের জন্য প্রাপ্য ভাতা মাসের বেতনের সাথে পরিশোধ করা হয়।

১১। পরিবেশ

অত্র প্রতিষ্ঠান তার প্রতিটি স্থাপনায় পরিবেশগত বিধিবিধান যথাযথভাবে অনুসরনে সর্বদাই সচেষ্ট। কোম্পানীর পরিবেশ সংক্রান্ত নীতিমালা পরিবেশের জন্য ক্ষতিকারক যে কোন কর্মকান্ড থেকে অত্র প্রতিষ্ঠান বিরত থাকে। বৃক্ষরোপন, বর্জ্য পরিশোধন সহ প্রয়োজনীয় বিভিন্ন ব্যবস্থা গ্রহনের মাধ্যমে গার্মেন্টস গ্র“প পরিবেশ সংরক্ষনে ভূমিকা রাখছে।

১২। সংগঠন করার স্বাধীনতা

গার্মেন্টস গ্র“প তার প্রতিটি ফ্যাক্টরী/স্থাপনায় কর্মরত শ্রমিক-কর্মচারীদের আইন সম্মত ও শান্তিপূর্ণভাবে সংগঠন করার স্বাধীনতা প্রদান করে। স্বাধীনভাবে মত প্রকাশ, মুক্ত চর্চা, কল্যাণ কমিটি/শ্রমিক ফোরাম গঠন ইত্যাদিতে শ্রমিক-কর্মচারীদের যথাযথ সহায়তা প্রদান করা হয়।

১৩। শৃঙ্খলামূলক ব্যবস্থা

কোম্পানী প্রয়োজনে প্রচলিত শ্রম আইনের আলোকে শ্রমিক-কর্মচারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহন করে থাকে। মানবাধিকার লংঘন পূর্বক শারীরিক ও মানসিক শাস্তি প্রদান কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে।

১৪। সামাজিক দায়বদ্ধতা

অত্র প্রতিষ্ঠান সমাজকল্যাণ মূলক কর্মকান্ডে সক্রিয়ভাবে অংশগ্রহন করে। নিজস্ব স্কুল ও কলেজ এবং হাসপাতাল স্থানীয় জনসাধারনের জন্য উন্মুক্ত করা হয়েছে। দুঃস্থ ও দুর্গতদের মাঝে ত্রাণ, পোশাক বিতরণ ও খেলাধূলা কার্যক্রমে অংশগ্রহন সহ বিভিন্ন সামাজিক কল্যাণে গার্মেন্টস গ্র“প অঙ্গীকারাবদ্ধ।

By Mashiur

He is Top Class Digital Marketing Expert in bd based on Google Yahoo Alexa Moz analytics reports.. He is certified IT Professional from Aptech, NCC, New Horizons & Post Graduated from London Metropolitan University (External) in ICT. Cell# +880 1792525354. যোগাযোগ এর জন্য নিম্নে Leave a Reply এ গিয়ে কমেন্টস Comments করুন

Leave a Reply