গার্মেন্টস এক্সোসরিজ ইন্সপেকশন এস.ও.পি এর বর্ণনা

গার্মেন্টস এক্সোসরিজ
গার্মেন্টস এক্সোসরিজ

গার্মেন্টস এক্সোসরিজ

সূচনা:- এই SOP এর উদ্দেশ্য হল প্রতিটি BUYER এর প্রতিটি ORDER এর অধীনে গ্রহণকৃত সকল Accessories এর গুনগতমান নিশ্চিত করা । তাই দায়িত্বপ্রাপ্ত QC Supervisor এবং Inspector গণদেরকে নিম্নের প্রক্রিয়া অনুসরণ করে Accessories বা মালামাল Inspection করতে হবে । আআআ

গ্রহণকৃত Accessories এর Inspection:- শুধু মাত্র H&M BUYER ব্যতিত অবশিষ্ট সকল BUYER এর জন্য গ্রহণকৃত গার্মেন্টস এক্সোসরিজ এর  10% Inspection করতে হবে এবং ক্রটিপূন© Accessories এর গ্রহনযোগ্যতার পরিমাণ হবে 1% । ক্রটিপুন© Accessories এর পরিমাণ যদি 1% এর অধিক হয় তবে উক্ত Inspection এর Report টি Fail বলে গন্য হবে ।

অপরপক্ষে, H&M BUYER এর জন্য গ্রহণকৃত Accessories থেকে 2.5 AQL হিসাবে Inspection করতে হবে এবং ক্রটিপুন© Accessories এর গ্রহনযোগ্যতার পরিমাণ হবে AQL হিসাবে । ক্রটিপুন© Accessories এর পরিমাণ যদি 2.5 AQL এর অধিক হয় তবে উক্ত Inspection এর Report টি Fail বলে গন্য হবে ।

Re-Inspection:- প্রথম Inspection এ যদি কোন Accessories Fail হয় তাহলে Inspection Report সহ Store Manager, Quality Manager, Concern Merchandiser এবং Suppler কে অবগত করতে হবে । Supplier তার লোক দিয়ে নিজ দায়িত্বে 100% Accessories Inspection করে ক্রটিপুন© Accessories গুলি Sort-out করবে এবং OK Accessories গুলি Store Concern কে বুঝিয়ে দিবে । Store QC পূনরায় উক্ত Quantity থেকে 10% এবং 2.5 AQL অনুযায়ী Inspection করবে । যদি Inspection Pass হয় তাহলে Report করে Concern দেরকে অবগত করতে হবে । যদি Inspection Fail হয় তাহলে Report করে Concern দেরকে অবগত করবে এবং Related Merchandiser থেকে লিখিত Decision নিতে হবে । 

উল্লেখ্য থাকে যে, গ্রহনকৃত Accessories এর পরিমাণ যদি 100 পিছ হয় তাহলে উক্ত Accessories 100% Inspection করতে হবে । যদি গ্রহনকৃত Accessories এর পরিমান 100 পিছ এর অধিক হয় তাহলে উক্ত Accessories 10% এবং 2.5 AQL হিসাবে Inspection করতে হবে ।

প্রত্যাখ্যানকৃত Accessories নিয়ন্ত্রণ:- Inspection এর পর সকল অ-গ্রহনযোগ্য Accessories মোড়কে সনাক্তকরণ নাম্বার দিয়ে Rejected Box এ সংরক্ষণ করতে হবে যাতে প্রয়োজনে সহজে খুজে পাওয়া যায়। আর সংরক্ষিত Accessories তিন মাস পর-পর পুড়ে ফেলতে হবে এবং তার Record রাখতে হবে ।

Accessories Inspection Report:- প্রতিটি ORDER এর অধীনে সব ধরনের Accessories Inspection করতে হবে এবং কম পক্ষে 1 বছর পয©ন্ত উহার Record রাখতে হবে ।

Accessories Inspection এর সময়:- সকল গ্রহনকৃত গার্মেন্টস এক্সোসরিজ72 ঘন্টার মধ্যে Inspection করতে হবে এবং তার Report রাখতে হবে । আর গ্রহনকৃত Accessories এ যদি কোন অসংগতি পাওয়া যায়, তাহলে সময়মত সংশ্লিষ্ট ব্যক্তি গণদেরকে অবগত করতে হবে এবং অতিসত্তর সিদ্ধান্ত নিতে হবে ।

উপসংহার:- কোন নির্দেশনা না দেওয়া পয©ন্ত উপরের উল্লেখিত প্রক্রিয়া দায়িত্বপ্রাপ্ত কিউ,সি সুপারভাইজার এবং Inspector গন মনোযোগ সহকারে নিজ-নিজ দায়িত্ব পালন করবেন ।

By Mashiur

He is Top Class Digital Marketing Expert in bd based on Google Yahoo Alexa Moz analytics reports. He is open source ERP Implementation Expert for RMG Industry. He is certified IT Professional from Aptech, NCC, New Horizons & Post Graduated from London Metropolitan University (External) in ICT . You can Hire him. Email- sales@autogarment.com, Cell# +880 1792525354

Leave a Reply