চার্জার লাইট

এক্সপোজার নিয়ন্ত্রণ ও চালনা এবং গুদামজাত করা

চালনা এবং গুদামজাত করা ও এক্সপোজার নিয়ন্ত্রণ

এক্সপোজার নিয়ন্ত্রণ এখানে থাকছে কর্মচারী, স্বাস্থ্য ও নিরাপত্তা প্রফেশনালস এবং নিয়োগ কর্তাদের জন্য হ্যান্ডলিং ও ষ্টোরেজ সংক্রান্ত তথ্য। আরও থাকছে বিপজ্জনক বস্তুর দুর্ঘটনাজনিত নিঃসরণে সৃষ্ট পরিস্থিতি মোকাবিলা করতে সতর্কতা এবং এক্সপোজার নিয়ন্ত্রণ অনুশীলনীগুলোর বিবরণ নিম্নে দেওয়া হলো

তথ্যের গুরুত্ব ঃ

ধওে নেওয়া যাবে না যে ষ্টোরে রাখা কন্টেনারগুলো নিরাপদ সেগুলো ক্ষয়ে যায়। ঢাকনাগুলো লিক থাকতে পারে। আগুনের স্ফুলিংগ কিংবা উত্তাপে আগুন ধওে যেতে পারে। বিস্ফোরণ ঘটাতে পারে। পরস্পরের সগে বেমানান এমন বস্তুগুলো ঘনিষ্ঠভাবে গাদাগাদি করে রাখলে বিপজ্জনক প্রতিক্রিয়া হতে পারে। এমন বাস্তব প্রেক্ষিতে আমরা জানতে পারি-

বিপজ্জনক পদার্থগুলো কিভাবে হ্যান্ডেল করতে হয়।

অনিরাপদ গুদামজাতকরন প্রতিরোধ করার উপায়।

নিজেদের সম্ভাব্য বিপদ থেকে রক্ষা করতে কি কি করা দরকার।

এক্সপোজার নিয়ন্ত্রণ ও ব্যাক্তিগত নিরাপত্তাঃ

এই সেকশনে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা প্রফেশনাল এবং মালিকদের জন্য বিপজ্জনক পদার্থের এক্সপোজার থেকে শ্রমিককে কিভাবে রক্ষা করা যায় এবং ঝুঁকি কমানো যায় সেই পদ্ধতিগুলো আলোচিত হয়। এতে অন্যান্য বিষয়ের মধ্যে পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট গুলো এবং তাদের যথোপযুক্ত ব্যবহার সম্পর্কে একটা সুস্পষ্ট ধারণা দেওয়া হয়। স্বাভাবিক এবং জরুরী অবস্থায় পিপিই-ও সুপারিশমালার আলোকে গ্রহণীয় ব্যবস্থাদিও উপরে আলোকপাত করা হয়।

এই তথ্য গুরুত্বপূর্ণ কে?

এ থেকে ঝুঁবিপূর্ণ/বিপজ্জনক পদার্থ নিয়ে কাজ করতে কি কি সতর্কতামূলক ব্যবস্থা নিতে হবে তা ানতে পারা যায়।

নিজের স্বাস্থ্য রক্ষায় কি কি নিয়ন্ত্রণ ব্যবস্থা হাতের কাছে রাখতে হবে তার একটা সুস্পষ্ট ধারণা পাওয়া যায়।

অনুধাবন করা যায় যে এক্সপোজার হ্রাসে প্রশাসনিক নিয়ন্ত্রণের চাইতে প্রকৌশলগত নিয়ন্ত্রণ অনেক বেশি কার্যকর এবং তা পিপিই’র চাইতেও অধিকতর ভালো।

বাস্তসংস্থান কিংবা পরিবেশগত তথ্য

এই সেকশনের তথ্যাদি ঃ পরিবেশের মধ্যে কোনো রাসায়নিক পদার্থ অবমুক্ত করলে তার কি প্রভাব পড়তে পারে তার মূল্যায়ন করতে এই সেকশনে পরিবেশিত তথ্য সহায়ক হয়। বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত অনুশীলনগুলোও মূল্যায়ন করতে এর ভূমিকা অনস্বীকার্য। মাছ, গাছপালা ইত্যাদির উপরে পরিবেশগত বিষক্রিয়ার দীর্ঘ মেয়াদী বিরূপ প্রভাবের যাবতীয় উপাত্ত এতে সন্নিবেশিত থাকে। বাতাস, পানি কিংবা মাটিতে কেমিক্যাল এর আচরণ পরিবেশদূষণ মূল্যায়নের জন্য গুরুত্বপূর্ণ উপাত্ত হিসাবে বিবেচিত হয়।

এই তথ্য গুরুত্বপূর্ণ কে?

বিষাক্ত কেমিক্যাল অপ্রয়োজনে কিংবা কাজে ব্যবহারের অনুপযুক্ত হয়ে পড়লে কোথায় নিরাপদে ফেলে দেওয়া যায় তা নির্ধারণ করতে পরিবেশগত তথ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। পরিবেশগত বিষয় উপাত্ত জানা থাকলে পানি, মাটি কিংবা বাতাসে তার ক্রিয়া-প্রক্রিয়া কি হবে কিংবা সেই ক্রিয়ার বিপজ্জনকতা কতটুকু সে সম্পর্কে সঠিক সিদ্ধঅন্ত নেওয়া যায়। আলোচ্য সেকশনে পরিবেশিত তথ্যাদি এসব বিষয়ে অত্যন্ত সহায়ক হয়।

ডিসপোজাল সংক্রান্ত বিবেচ্য বিষয় (অপসারণ)

এই সেকশন পেশাগত পরিবেশবিদ কিংবা বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত কর্মকান্ডে সম্পৃক্ত ব্যাক্তিদের জন্য যথোপযুক্ত ডিসপোজাল ইনফরমেশন প্রদান করে। এতে ডিসপোজাল এর স্পেশাল পদ্ধতিগুলো জানা যায়। তার সীমাবদ্ধতা সম্পর্কে অবহিত হওয়া যায়।

এই তথ্য গুরুত্বপূর্ণ কে?

প্রদত্ত তথ্য উপযুক্ত ডিসপোজাল প্রণালী নির্ধারণ করতে সাহার্য করে এবং তদ্বারা পরিবেশের ক্ষতি, জনসাধারনের স্বাস্থ্য- ঝুঁকি, আইন ও নিয়মনীতি লংঘন, ইত্যাদি প্রতিরোধ করা সহজতর হয়।

পরিবহন সংক্রান্তঃ

এই সেকশনের তথ্যে থাকে

নিয়োগর্তা, পরিবেশক জরুরী অবস্থা মোকাবিলায় নিয়োজিত সহায়কবৃন্দ এবং ট্রান্সপোর্ট/শিপিং ডিপার্টমেন্ট এর জন্য শিপিং ক্লাসিফিকেশন সংক্রান্ত তথ্য। সেই তথ্যে অন্তর্ভুক্ত থাকে-

–              ঝুঁকিপূর্ণ পদার্থের বিবরণ/শিপিং এর উপযুক্ত নাম

–              ঝুঁকির শ্রেণী বিন্যাস, এবং

–              সনাক্তকরননাম্বার।

এছাড়া দেশীয় এবং আন্তর্জাাতিক শিপিং সংস্থাগুলোর নিজস্ব রেগুলেশনের পরিপূরক সকল ইত্যাদি।


Posted

in

by

Comments

One response to “এক্সপোজার নিয়ন্ত্রণ ও চালনা এবং গুদামজাত করা”

Leave a Reply