ঝুকি বিশ্লেষন নীতি Risk Analysis Policy বিস্তারিত বর্ণনা

ঝুকি বিশ্লেষন নীতি
ঝুকি বিশ্লেষন নীতি Risk Analysis Policy বিস্তারিত বর্ণনা

ঝুকি বিশ্লেষন নীতি

লক্ষ্য ও উদ্দ্যেশ্য ঃ

কর্মই জীবন। আর জীবনের প্রয়োজনে, বাঁচার তাগিদেই মানুষ কর্মক্ষেত্রে কর্ম করে। কিন্তু বাস্তবতা হল মানুষের  এই কর্মক্ষেত্রই ঝুকিমুক্ত নয়। তাই বলে হাত পা গুটিয়ে বসে থাকলে চলবে না। কর্মক্ষেত্রে ঝুঁকি ছিল, আছে, তাকবে। সঙ্গত কারনেই অটো গ্র“পে কর্মরত সকলের জন্য কর্মক্ষেত্রে ঝুকি হ্রাস বা ঝুকিমুক্ত কর্ম পরিবেশ নিশ্চিত কল্পেই এই নীতিমালা প্রনয়ণের উদ্দেশ্য।

উল্লেখিত নীতিমালাটি প্রনোয়ন ও  কর্মক্ষেত্রে তার সুষ্ঠু প্রয়োগের জন্য সংগঠকের ভূমিকায় রয়েছেন। কারখানার অভ্যন্তওে কর্মক্ষেত্রে কোথাও কোন ঝুকির সম্ভাবনা দেখা দিলে তিনি কার্যকরী ব্যবস্থা গ্রহন করেন। আরতাকে সহায়তা দানের জন্য পুরো কমপ্লাইন্স বিভাগ সদা তৎপর । Similar Article in English Version

প্রয়োগ ও মূল্যায়ণ পদ্ধতি/প্রক্রিয়া ঃ

অটো গ্র“প কর্মক্ষেত্রে ঝুকি হ্রাস বা ঝুঁকিমুক্ত কর্ম পরিবেশ নিশ্চিত কল্পে নিম্নলিখিত  পদক্ষেপ গ্রহন করে থাকে:

কল-কারখানা ঝুকি ঃ কল-কারখানা নিরাপত্তার স্বার্থে  প্রত্যেক কর্মীর জন্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম নিশ্চিত করে থাকে। তাছাড়া সকল শ্রেনীর মেশিনের কার্যকারীতা ও ফিটনেস নিশ্চিত করতে দক্ষ মেনটেইন্যান্স বিভাগ নিয়োজিত রয়েছে। আর ফ্লোরে ব্যবহৃত সকল কাটার, সিজর, টিনের প্যাটার্ণ, ভোমর ইত্যাদি নন ইলাষ্টিক ড্রসটিং দিয়ে বেধে রাখতে হবে। কর্মক্ষেত্রে ঝুকি বিষয়ে কল-কারখানা নিরাপত্তায় কমিটির মাসিক সভায় বিস্তারিতভাবে আলোচনা, পর্যালোচনা করে পরবর্তি কার্যক্রম স্থির করতে হবে।

বৈদ্যূতিক ঝুকি ঃ প্রথমতঃ ঝুকি চিহ্নিত করে কিভাবে সম্ভাব্য ঝুকি নিয়ন্ত্রন করা যায় সে উপায় খূজে বের করতে হবে। আলগা তারে কোন ওয়্যারিং করা যাবে না। প্রত্যেকটা ইলেক্ট্রিক্যাল সর্কিট বক্স এবোইনেট শীট দিয়ে আচ্ছাদিত করতে হবে। আর প্রত্যেকটা ইলেক্ট্রিক্যাল সর্কিট বক্স এর নীচে রাবার ম্যাট নিশ্চিত করতে হবে। ইলেক্ট্রিক্যাল সার্কিট বক্স এর ধারণ ক্ষমতা অনুযায়ি বিদ্যূৎ মজুত ও বিতরণ হচ্ছে কিনা এ বিষয়টি নিয়মিতভাবে পরীক্ষা করতে হবে। প্রত্যেকটা সার্কিট বক্সের পাশে কার্বন ডাই অক্সাইড গ্যাস মজুত রাখতে হবে। আর বৈদ্যুতিক নিরাপত্তা কমিটির মাসিক সভায় বৈদ্যুতিক ঝূকি বিষয়ে বিস্তারিতভাবে আলোচনা, পর্যালোচনা করে পরবর্তি কার্যক্রম স্থির করতে হবে।

অগ্নি ঝুকি ঃ অগ্নি দূর্ঘটনা হতে জীবন ও সম্পদের ক্ষতি রক্ষা কল্পে প্রথমতঃ সাবধানতা অবলম্বন করতে হবে। ফ্যাক্টরীর যে কোন সেকশনে বাধামুক্ত চলার পথ সর্বদা নিশ্চিত করতে হবে। ফ্যাক্টরীর সর্বত্র অগ্নি নির্বাপন সরঞ্জামাদি মজুত রাখতে হবে এবং নিয়মিতভাবে এসব সরঞ্জামাদির কার্যকারীতা পরীক্ষা করতে হবে। নিয়মিতভাবে অগ্নি মহড়া দিতে হবে। একটি প্রশিক্ষিত ফায়ার ফাইটিং টীম ফ্যাক্টরীতে সক্রিয় রাখতে হবে।

স্বাস্থ্য ঝুকি ঃ স্বাস্থ্যগত ঝুকি হ্রাসে ফ্যাক্টরীর সার্র্বিক পরিস্কার পরিচ্ছন্নতা রক্ষা করতে হবে। কেমিক্যাল ব্যবহারের ক্ষেত্রে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম অবশ্যই পরিধান করতে হবে। ওয়াশিং এ ব্যবহৃত কেমিক্যাল মিশ্রিত পানি সরাসরি ড্রেনে বা উন্মুক্তস্থানে ছেড়ে দেয়া যাবে না। ইফ্লুয়েন্ট ট্রীটমেন্ট প্লান্টের মাধ্যমে পানি পরিশোধিত করে পরিবেশে ছাড়তে হবে। কেমিক্যাল, পি পি ¯েপ্র ও ডাইনিং এর সাথে যারা সম্পর্কিত তাদের প্রতি ৬ (ছয়) মাস পর পর স্বাস্থ্য পরীক্ষা করতে হবে। আর ফ্যাক্টরী চলাকালীন সময়ে কোম্পানীর নিজস্ব মেডিক্যাল টিম চিকিৎসা সেবা প্রদান করবে।

মাতৃত্বকালীন ঝুকিঃ অত্র কারখানায় কর্মরত মহিলা কর্মীদের মধ্যে যারা মাতৃত্ব কালীন ছুটিতে যাবে বা ছুটি থেকে ফিরে  এসে পুনঃকর্মে যোগদান করেছে তাদের কাজের অবস্থা,গতি,প্রকৃতি ইত্যাদি পর্যবেক্ষন করা হবে এবং প্রয়োজনিয় পদক্ষেপ নেওয়া হবে।

অন্যান্য : কারখানার ঝুকিপূর্ন আরও বিভিন্ন বিষয়ে ঝুকি বিশ্লেষন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

নীতিমালা সম্পর্কে অবহিত করন/যোগাযোগ ঃ

নীতিমালা বাস্তবায়নে অবহিতকরন/ যোগাযোগ একটি বড় বিষয়। আরএ কাজের জন্য অত্র কারখানায় যে সকল পদক্ষেপ সমূহ গৃহীত হয় তা হলো-মোটিভেশনাল মিটিং/ট্রেনিং , কারখানার বিভিন্ন নোটিশ বোর্ড, সাউন্ড সিস্টেম ইত্যাদি। এছাড়াও যোগাযোগ কার্যক্রমের সার্বিক দায়িত্বে রয়েছেন অত্র কারখানার এইচ আর এন্ড কমপ্লাইন্স বিভাগ।

ফিডব্যাক ও কন্ট্রোল ঃ

এই পলিসি কারখানায় বাস্তবায়ন করার লক্ষ্যে কর্তৃপক্ষ সর্বদা  সচেতন এবং সার্বিক ব্যাবস্থা গ্রহন করে।

এরপরও যদি পলিসি বাস্তবায়ন না হয় বা বাস্তবায়নের পথে কোন বাধাঁর সস্মুখীন হয় , তবে সদা নিয়ন্ত্রন করার জন্য দায়িত্বপ্রাপ্তগন ও নির্বাহী পরিচালক ব্যাবস্থা গ্রহন করবেন। এমনকি মাননীয় ব্যাবস্থাপনা পরিচালকের হস্তক্ষেপ অন্তর্ভুক্ত করা যেতে পারে।

পরিশিষ্ঠঃ

মানুষের জীবন যেমনি পুষ্পশয্যা নয়, তেমনি কুসুমাস্তীর্ণ নয় জীবনের চলার পথ। জীবনের পথে চলতে গেলে আসবে শত বাধা-বিপত্তি, থাকবে ঝুঁকি । ঝুঁকি মুক্ত কর্ম কল্পনা করা যায়না। তাই অটো গ্র“প কর্তৃপক্ষ ঝুঁকি নিরসনে ও ঝুঁকিমুক্ত কর্ম পরিবেশ নিশ্চিতকরনে সদা সচেস্ট।

By Mashiur

He is Top Class Digital Marketing Expert in bd based on Google Yahoo Alexa Moz analytics reports. He is open source ERP Implementation Expert for RMG Industry. He is certified IT Professional from Aptech, NCC, New Horizons & Post Graduated from London Metropolitan University (External) in ICT . You can Hire him. Email- sales@autogarment.com, Cell# +880 1792525354

Leave a Reply