ধাতব নিষ্কাশন পদ্ধতি Metal Disposal Policy কি?

ধাতব নিষ্কাশন পদ্ধতি Metal Disposal Polic কেমন হওয়া উচিত?

ধাতব নিষ্কাশন পদ্ধতি

ধাতব নিষ্কাশন পদ্ধতি Metal Disposal Policy যাতে পরিস্থিতি মারাতœক দূর্ঘটনা ও অপ্রিতিকর পর্যায়ে না পৌঁছায়। উল্লেখ্য, অশান্ত যে কোন সকল পরিস্থিতিতে নিরাপত্তা গার্ড, প্রশাসন ও অন্যান্যদের সহনশীলতা, দক্ষতা ও আন্তরিকতার পরিচয় দিতে হবে যাতে বড় ধরনের দূর্ঘটনা এড়ানো সম্ভব হয়।  ধাতব  মুক্ত কর্মক্ষেত্র নীটওয়্যার লিঃ -এর অঙ্গীকার। এই লক্ষ্যে বিভিন্ন মেটালের ব্যবহার বন্ধ করে এর পরিপূরক যেমন সুতা, গাম ইত্যাদি ব্যবহার করা হয়ে থাকে। তারপরও বাহির হতে কিছু  ধাতব পদার্থ চিঠি পত্র বা অন্য কোন উপায়ে কারখানায় প্রবেশ করতে পারে। সে লক্ষ্যে গ্রুপ নিম্নলিখিত নীতিমালাগুলো অনুসরন করেঃ

  • ধাতব কাগজের ক্লিপ, স্টাপল, আলপিন ইত্যাদির ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ এবং এর ব্যবহার নিয়ন্ত্রন করা বিশেষ প্রয়োজন। এই জন্য উৎপাদনের সাথে সংশ্লিষ্ট কাগজ পত্র এবং ট্রিম কার্ডে ধাতব  সম্পর্কিত জিনিস পত্র যেন ব্যবহার না হয় সে জন্য ট্রিমকার্ড পেপার টেপ এবং প্লাস্টিক সুইপ টেগ ব্যবহার করতে হবে।
  • মেকানিক বিভাগ নিয়মিত/সিডিউল মোতাবেক নিডেল পরিবর্তন করবে এবং তা লিপিবদ্ধ করতে হবে।
  • উৎপাদন স্থলে যতগুলো নিডেল থাকে তার হিসাব রাখতে হবে।
  • প্রত্যেক ফ্লোরে এবং অফিসে ধাতব (গবঃধষ) জাতীয় বস্তু রাখার বক্স আছে যেখানে ধাতব আলাদা করে রাখতে হবে।
  • সকল অব্যবহৃত মেশিনে নিডেল খুলে রাখতে হবে।
  • ধাতব  জাতীয় যন্ত্রপাতি রাখার জন্য মেশিনের সাথে একটি ঞড়ড়ষ ইড়ধৎফ আছে যেখানে কাচি, ট্রি মার ইত্যাদি রাখতে হবে।
  • অব্যবহৃত যন্ত্রাংশ সবসময় বোর্ডে রাখতে হবে।

শিক্ষা ও আধুনিক সভ্যতার উন্নয়নের পাশাপাশি বিভিন্ন বিষয়ের ক্ষেত্রে মানুষের সচেতনতা বৃদ্ধি পাচ্ছে। তার মধ্যে সামাজিক নিরাপত্তা, পরিবেশ ,স্বাস্থ্য ও নিরাপত্তা সচেতনতা অন্যতম। সামাজিক নিরাপত্তা, পরিবেশ ,স্বাস্থ্য ও নিরাপত্তার জন্য নিরাপদ ও অনুকুল কর্ম পরিবেশ সৃষ্টি করতে না পারলে কর্ম ক্ষেত্রে নিয়োজিত ব্যক্তিদের আস্থা ও কর্ম দক্ষতার সর্বোচ্চ ব্যবহার কখনোই নিশ্চিত করা সম্ভব হবে না। তাই প্রত্যেক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কর্তৃপক্ষের অন্যতম ও প্রধান লক্ষ্য হওয়া উচিত সামাজিক নিরাপত্তা, পরিবেশ ,স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করা। এর উদ্দেশ্য ও দিকনির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে অটো ফ্যাশন লিঃ এর শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের সামাজিক নিরাপত্তা, কর্মপরিবেশ, সুস্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করার উপর গুরুত্ব আরোপ করা হয়, যাতে সকলে এ সম্পর্কে করনীয় ও ধারনা পেতে পারে, সেই লক্ষ্যে এই ম্যানুয়াল তৈরি করার প্রয়াস চালানো হয়েছে। এই ম্যানুয়ালে মূলত -এর নীতিমালা সমুহকে অর্ন্তভুক্ত করা হয়েছে।

Incident  অর্থাৎ ঘটতে পারে এমন নীতি এ,কে,এম নীট ওয়্যার লিঃ কারখানার নিরাপত্তার স্বার্থে আভ্যন্তরীন বাহ্যিক যে কোন ধরনের শ্রমিক অসন্তোষ, হাঙ্গমা, ধর্মঘট বা অন্য যে কোন মারাতœক দূর্ঘটনা বা বিশৃঙ্খলা ঘটিতে পারে এমন সব ঘটনা গুলো মোকাবেলা করার জন্য নিরাপত্তা গার্ডদের করনীয় কাজগুলো নিম্নে দেওয়া হলো ঃ

  • দূর্ঘটনা বা বিশৃঙ্খলা ঘটতে পারে এমন সব সংবাদ পেলে বা পরিস্থিতি সৃষ্টি হলে প্রথমেই নিরাপত্তা ইনচার্জ, প্রশাসন ও ফ্যাক্টরী সুপারভাইজারকে তাৎক্ষনাত অবহিত করতে হবে।
  • পরিস্থিতি মারাতœক আকার ধারন করলে ফ্যাক্টরীর প্রধান ফটক অবশ্যই বন্ধ করে রাখতে হবে তবে তালা মেরে রাখা যাবে না। উল্লেখ্য, ঐ অবস্থায় প্রধান ফটকে নিরাপত্তা আরো জোরদার করতে হবে।
  • পরিস্থিতির মারাতœক পর্যায়ে গেলে অবশ্যই উর্ধ্বতন কর্তৃপক্ষ ও স্থানীয় প্রশাসনের শরনাপন্ন হতে হবে ।

Comments

One response to “ধাতব নিষ্কাশন পদ্ধতি Metal Disposal Polic কেমন হওয়া উচিত?”

Leave a Reply