ধারালো ধাতব বস্তু Sharp Tools নিয়ন্ত্রন নীতিমালা
ধারালো ধাতব বস্তু Sharp Tools নিয়ন্ত্রন নীতিমালা

ধারালো ধাতব বস্তু Sharp Tools নিয়ন্ত্রন নীতিমালা

ধারালো ধাতব বস্তু  নিয়ন্ত্রন নীতিমালা

অটো কম্পোজিট লিমিটেড এর কর্তৃপক্ষ দৃঢ়ভাবে বিশ্বাস করে যে নিরাপদ কর্মক্ষেত্র একটি মূখ্য বিষয়, যা রক্ষা করার জন্য কর্তৃপক্ষ অঙ্গীকারবদ্ব। অটো কম্পোজিট লিমিটেড ধারালো ধাতব বস্তু নিয়ন্ত্রন নীতিমালা প্রনয়ণ করেছে যা কারখানার অভ্যন্তরীন কর্মবেশ নিশ্চিত করে। Read More in English

  • প্রত্যেক সেকশন ইনচার্জ / সুপারভাইজার চাহিদা মোতাবেক চাহিদাপত্র দিয়ে ষ্টোর হইতে  সিজার/কার্টার গ্রহন করিবেন।
  • প্রত্যেক অপারেটর তাহাদের চাহিদা মোতাবেক তাহার সুপারভাইজারের নিকট হইতে সিজার/কার্টার গ্রহন করিবেন যাহা প্রতিদিন অবশ্যই সিজার/কার্টার ইস্যু ও রির্টান নিবন্ধন খাতায় গ্রহনকারীর স্বাক্ষরসহ লিপিবদ্ধ থাকিবে।
  • প্রত্যেক অপারেটর তাহার গৃহীত সিজার/কার্টার এর মধ্যে অবশ্যই সমন্বয় সাধন করিবেন। যে-কোন অ-মিল থাকিলে তাহা অবশ্যই ইনচার্জ/সুপারভাইজার গোচরীভূত হইতে  হইবে।
  • প্রত্যেক অপারেটর তাহার গৃহীত প্রয়োজনীয় সিজার/কার্টার তাহার দখলে রাখিবেন। সুপারভাইজার অবশ্যই সিজার/কার্টার ইস্যু ও রির্টান এর জন্য নিবন্ধন খাতা সংরক্ষন করবেন । কর্তৃপক্ষ কার্য্যদিবসের যে-কোন সময় যে কোন অবস্থায় নিয়ন্ত্রনের লক্ষ্যে নিয়ন্ত্রন কার্যক্রম পরিচালনা করিবেন এবং নিয়ন্ত্রনকারীর কাছে কোন অ-মিল/অনিয়ম  পরিলক্ষিত হইলে তাহা শাস্তিযোগ্য অপরাধ হিসাবে গৃহীত হইবে।
  • সর্বোপরি ষ্টোর শাখা সিজার/কার্টার তথা সকল ধারালো ধাতব বস্তুর মূল হিসাব সংরক্ষণ করিবে। অকার্যকরী অথবা ধারালো ধাতব বস্তু নির্দিষ্ট সময়ের পরে একটি নির্দিষ্ট জায়গায় মাটির নীচে পুঁতিয়া রাখিতে কিংবা সংশ্লিষ্ট ব্যক্তি কে সরবরাহ করিবে।
  • নিজ দেশে প্রচলিত ও আর্ন্তজাতিক পরিবর্তন সাপেক্ষ্যে প্রয়োজনানুযায়ী আইন এবং বিধিসমূহের সংযোজন ও বিয়োজন এর বিষয়ে কর্তৃপক্ষকে অবহিতকরণের দায়িত্বপ্রাপ্ত

লক্ষ্য ও উদ্দেশ্য ঃ অটো গ্র“পে কর্মরত শ্রমিকদের কারখানায় অবস্থানকালীন সময় পর্যন্ত নিরাপদ রাখার জন্য সর্বদা তৎপর। আন্তর্জাতিক  মান সম্পন্ন উপায়ে এই ভবন নির্মান করা হয়েছে। শ্রমিকদের নিরাপদ রাখার জন্য কারখানার অভ্যন্তরে সকল প্রকার যন্ত্রপাতি যথাযথভাবে স্থাপন করা হয়েছে। কাজের সুবিধার্থে ও ব্যক্তিগত নিরাপত্তার স্বার্থে ধারালো যন্ত্রপাতি নিয়ন্ত্রন করাই এই পলিসির উদ্দেশ্য।

নীতিমালা প্রয়োগ ও মূল্যায়ণ পদ্ধতি/প্রকৃয়া ঃ

  • সকল প্রকার মেশিন, যন্ত্রপাতি, কলকব্জা ইত্যাদি ঙঝঐঅ এর মানসম্পন্ন। যদি কোন মেশিন, যন্ত্রপাতি বা কলকব্জা শ্রমিকদের জন্য ঝুকিঁপূর্ন হয়ে যায় বা ব্যবহার অনুপযোগী হয়ে যায় তাহলে তা তৎক্ষনাৎ সেখান থেকে সরিয়ে নেয়া হয় এবং মানসম্পন্ন নতুন যন্ত্রপাতি স্থাপন করা হয়। ধারালো যন্ত্রপাতি নিরাপদ ভাবে ব্যবহার করা হচ্ছে কিনা তা নিয়ন্ত্রন করার জন্য নিম্নোক্ত নিরাপত্তা নীতিমালা অনুসরন করা হয়েছে।
  • একজনের মেশিন, ধারালো অস্ত্র, যন্ত্র বা যন্ত্রাংশ কোন অবস্থাতেই অন্যজন ব্যবহার করতে পারবে না।
  • যার যার কাটার, সিজার, এন্ট্রিকাটার, ভ্রমর, ট্যাগগান মেশিন সেই ব্যবহার করবে এবং এগুলোতে শ্রমিকের নাম এবং কার্ড নম্বর লাগানো থাকবে এবং এগুলো নিজ নিজ মেশিন অথবা টেবিলের সাথে নন ইলাস্টিক ড্রস্ট্রিং দ্বারা বাঁধা থাকবে।
  • একজনের যন্ত্র অন্যজনকে ব্যবহার করতে দেওয়া হবে না।
  • মরিচা ধরা কাটার, সিজার, সূঁচ, ভ্রমর, ব্লেড ইত্যাদি ব্যবহার করে কাজ করা যাবে না।
  • পুরাতন যন্ত্রপাতি বা যন্ত্রাংশ জমা দেওয়ার পর তা রেজিষ্টারে লিপিবদ্ধ করে নতুন যন্ত্র বা যন্ত্রাংশ প্রদান করা হবে।
  • পুরানো অথবা ভাঙ্গা সূঁচ জমা দেওয়ার পর তা রেজিষ্টারে লিপিবদ্ধ করে নতুন সূঁচ প্রদান করা হবে।

কার্যকরী পরিষদঃ

সুষ্ঠুভাবে কর্ম সম্পাদনের পূর্ব শর্ত হল একটি সুন্দর কর্ম পরিবেশ। একথা বিবেচনা করে শ্রম  আইনের  যাবতীয় নিয়ম কানুন মেনে অত্র কারখানার অভ্যন্তরীন নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে ও সার্বিক  বাস্তবায়নে  একটি পর্ষদ গঠন করা হয় যা নিম্নরুপঃ

০১.    পরিচালক

০২.    জি.এম প্রশাসন

০৩.   এজিএম, এইচ আর এন্ড কমপ্লাইন্স

০৪.    সকল এ.জি.এম (প্রোডাকশন)

০৫.   মেইন্টনেন্স বিভাগীয় প্রধান এবং সংশ্লিষ্ঠ সকল সেকশন চীফ।

নীতিমালা সম্পর্কে অবহিত করন/ যোগাযোগ ঃ

এই পলিসি কারখানার সকল শ্রমিক, কর্মকর্তা, কর্মচারীকে সাউন্ড সিস্টেম, নোটিশ বোর্ড, মিটিং, ট্রেনিং এর মাধ্যমে অবহিত করা হয়। এছাড়াও দ্বায়িত্বপ্রাপ্ত সিনিয়র এক্সিকিউটিভ ও ওয়েলফেয়ার অফিসার ও এইচ আর এন্ড কমপ্লাইন্স অফিসারগরেন মাধ্যমে অবহিত করা হয় এবং এই নীতিমালার যাবতীয় কার্যক্রম নথিভূক্ত করা হয়।

ফিডব্যাক ও কন্ট্রোল ঃ

কারখানার কর্মরত সকলের উদ্দেশ্যে এই পলিসি  বাস্তবায়ন করার লক্ষ্যে কর্তৃপক্ষ সর্বদা  সচেতন এবং প্রয়োজনীয়  ব্যাবস্থা গ্রহন করে। এর  যদি ব্যতয় হয় , তাহলে নির্বাহী পরিচালক ব্যাবস্থা গ্রহন করবেন। এমনকি মাননীয় ব্যাবস্থাপনা পরিচালকের হস্তক্ষেপ অন্তর্ভুক্ত করা যেতে পারে।

পরিশিষ্ট: অটো গ্র“পের ব্যবস্থাপনা পরিষদ শ্রমিকদের সুÑস্বাস্থ্য বজায় রাখার জন্য সকল প্রকার নিরাপত্তা নিশ্চিত করার জন্য দৃঢ় প্রতিজ্ঞ এবং এই ব্যবস্থাপনা পরিষদের আদর্শ হচ্ছে ‘‘প্রথমে নিরাপত্তা নিশ্চিত করণ, অতপর কাজ করা”।

নিড্ল ডিটেক্টর

প্যাকিং করার পূর্বে সকল তৈরীকৃত পোশাক নিড্ল ডিটেক্টর মেশিন কর্তৃক পাস (অতিক্রম) হইতে হইবে।
প্রতি ঘন্টার আউট পাশ পোষাকের লট প্যাকিং এলাকায় দেওয়ার পূর্বে এক জায়গায় সংরক্ষিত করিতে হইবে। সকল পোষাক নিড্ল ডিটেক্টর মেশিন দ্বারা পাশ হওয়ার পরই প্যাকিং করিতে হইবে। যদি কোন পোষাক নিড্ল ডিটেক্টর মেশিন দ্বারা পাশ না হয় তাহলে ঐ পোষাক পূনরায় পরীক্ষা করিতে হইবে, এরপরও যদি পাশ না হয়, তবে ঐ পোষাক সংরক্ষিত বাক্সে সংরক্ষন করতে হবে।

পরিচিতি Mashiur

He is Top Class Digital Marketing Expert in bd based on Google Yahoo Alexa Moz analytics reports. He is open source ERP Implementation Expert for RMG Industry. He is certified IT Professional from Aptech, NCC, New Horizons & Post Graduated from London Metropolitan University (External) in ICT . You can Hire him. Email- [email protected], Cell# +880 1792525354

এটাও চেক করতে পারেন

বাক স্বাধীনতা এর অধিকার নীতি। ট্রেড ইউনিয়ন কি প্রয়োজনঅথবা শ্রমিকদের অধিকার আদায়ের নিয়ম।

বাক স্বাধীনতা এর অধিকার নীতি। ট্রেড ইউনিয়ন কি প্রয়োজন?অথবা শ্রমিকদের অধিকার আদায়ের নিয়ম।

বাক স্বাধীনতার অধিকার নীতি গার্মেন্টস লিমিটেড শ্রম ও শিল্প আইনের প্রতি শ্রদ্ধা রেখে শ্রমিকদের ট্রেড …

Leave a Reply