নিয়োগ কমিটি

একটি নিয়োগ কমিটি গঠনের যে সকল নিয়ম রয়েছে সেই সকল শৃঙ্খলা সমুহের বর্ণনাগুলি

নিয়োগ কমিটি গঠনের নিয়ম

সকল সেকশন বা বিভাগীয় প্রধানদের উপস্থিতিতে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত সকলের মতামতের ভিত্তিতে নিয়োগ কমিটি গঠনের নিয়ম সিদ্ধান্ত সমুহ গ্রহন করা হয়-

সভার শুরুতেই জনাব মসিউর রহমান, ব্যবস্থাপক (এইচ আর) সভায় উপস্থিত সভাপতি মহোদয়ের সম্মতিক্রমে সবাইকে ধন্যবাদ জানিয়ে সভার কার্যক্রম শুরু করেন। তিনি তার বক্তব্যে বলেন বাংলাদেশ শ্রম আইন ২০০৬ ইং এবং বাংলাদেশ শ্রম বিধিমালা-২০১৫ ইং অনুযায়ী এক্সেসরিজ লিঃ এ দক্ষ জনবল নিয়োগ করার জন্য এক্সেসরিজ লিমিটেড এর কর্তৃপক্ষ সর্বদা বিশ্বাস করে যে, দক্ষ জনবলের উপরই উৎপাদনশীলতা নিভর্রশীল। সঠিক কাজের জন্য সঠিক ব্যক্তি নিয়োগের উদ্দেশ্যে অত্র প্রতিষ্ঠান সবসময়ই একটি নিরপেক্ষ, নিখুঁত ও অংশগ্রহনমূলক নিয়োগ পদ্ধতি অনুসরণ করে থাকে। সঠিক কাজের  জন্য সঠিক কর্মী নিয়োগ, উন্নয়ন প্রক্রিয়ার একটি অবিচ্ছেদ্য অংশ। আর দক্ষ ও যোগ্য জনবল নিয়োগ করার জন্য একটি পূর্ণাঙ্গ নিয়োগ কমিটি গঠন করার প্রস্তাব করেন।

সভায় জনাব রহমান, ব্যবস্থাপক তাঁর বক্তব্যে বলেন কর্মীর নিয়োগের সময় তাঁর যোগ্যতা ও কর্মদক্ষতাকে প্রাধান্য দিয়ে কর্মী নিয়োগ করতে হবে।  কর্মী নিয়োগের ক্ষেত্রে প্রাথমিক সাক্ষাৎকার এবং প্রার্থী বাছাই নিয়োগ কমিটির সদস্যদের হাতে ন্যাস্ত থাকবে এবং চূড়ান্ত অনুমোদনের জন্য মাননীয় ব্যবস্থাপনা পরিচালক মহোদয়ের সম্মতি গ্রহন করবেন। নিয়োগ কমিটির সদস্যগণ হবেন প্রতিটি সেকশন বা বিভাগীয় প্রধানগন। তবে শ্রমিক বা কর্মী নিয়োগের ক্ষেত্রে প্রোডাকশন  অফিসার বা সহকারী প্রোডাকশন অফিসার, কোয়ালিটি কন্ট্রোল  অফিসার, সেকশন ইনচার্জ ইত্যাদি ব্যাক্তিবর্গ প্রাথমিকভাবে কর্মীর সাক্ষাৎকার নিবেন এবং উপযুক্ত ও দক্ষ কর্মীকে বাছাই করে চূড়ান্ত অনুমোদনের জন্য সংশ্লিষ্ট সেকশন বা বিভাগীয় প্রধানদের নিকট পাঠাবেন।

নিয়োগ কমিটির সভাপতি মনোনয়ন

সভায় উপস্থিত জনাব হারুন ব্যবস্থাপক তিনি নিয়োগ কমিটির সভাপতি হিসেবে জনাব সানাউল্লাহ  রহমান, ব্যবস্থাপক (মানব সম্পদ), এক্সেসরিজ লিঃ এর নাম প্রস্তাব করলে সভায় উপস্থিত সকল সদস্য উক্ত প্রস্তাব সমর্থন করেন এবং জনাব রহমান, ব্যবস্থাপক (মানব সম্পদ) উক্ত প্রস্তাবে সম্মতি দেন। নিয়োগ কমিটির সভাপতি মনোয়ন করা হয় এবং জনাব মতিউর রহমান, ব্যবস্থাপক (মানব সম্পদ) এর সম্মতি ক্রমে জনাব রহমান, ব্যবস্থাপক (মানব সম্পদ) কে নিয়োগ কমিটির সভাপতি ঘোষনা করা হয়।

সভায় উপস্থিত মাননীয় ব্যবস্থাপনা পরিচালক ও সি ই ও মহোদয়ের সম্মতিক্রমে এবং সকল সেকশন/বিভাগীয় প্রধানদের মতামতের ভিত্তিতে উক্ত প্রস্তাবনাসমুহ সর্বসম্মতক্রমে গৃহিত হয় এবং নি¤ মোট ৯ (নয়) জন সদস্যদের নিয়ে “নিয়োগ কমিটি” গঠন ও ঘোষনা করা হয়।

নিয়োগ কমিটির সদস্যবৃন্দ নিম্নরূপ

নং          নাম        পদবী    কমিটির পদবী

১             সভাপতি

২             সহঃ সভাপতি

৩            সদস্য

৪             সদস্য

৫            সদস্য

৬           সদস্য

৭             সদস্য

৮            সদস্য

৯             সদস্য

সভায় আর কোন আলোচ্য বিষয় না থাকায় সভাপতি সকলকে আবারও সালাম ও শুভেচ্ছা জানিয়ে সভার কার্যক্রম সমাপ্ত ঘোষনা করেন।


Posted

in

by

Comments

One response to “একটি নিয়োগ কমিটি গঠনের যে সকল নিয়ম রয়েছে সেই সকল শৃঙ্খলা সমুহের বর্ণনাগুলি”

Leave a Reply