একটি পোশাক কারখানায় কিভাবে নিয়োগ চুক্তি করতে হয়?

নিয়োগ চুক্তি
একটি কারখানায় কিভাগে নিয়োগ চুক্তি করতে হয়

নিয়োগ চুক্তি

নাম ঃ ………………………………………………………………., সেকশনঃ …………………….., নাম ঃ ………………………………………………………………., সেকশনঃ …………………….., পদবী ঃ ……………………………………….কার্ড নং ঃ ………………………………………………,পিতা/স্বামী ঃ ………………………………………………………………………………………………….., স্থায়ী ঠিকানা ঃ গ্রামঃ ……………………………………,ডাকঘরঃ……………………………………………..,   থানা/উপজেলাঃ ………………………………..,জেলাঃ……………………………………….। বর্তমান ঠিকানা ঃ গ্রামঃ ………………………………………,ডাকঘরঃ………………………………………….,   থানা/উপজেলাঃ ………………………………..,জেলাঃ……………………………………….।

শর্তাবলী/নীতিমালাঃ

১) আপনার যোগদান ……………………. তারিখ থেকে কার্যকরী হবে। নিয়োগ পরবর্তী প্রথম ৩ (তিন) মাস শিক্ষানবীসকাল হিসাবে পরিগনিত হইবে। উক্ত সময়ের মধ্যে প্রয়োজনীয় মান অর্জনে ব্যার্থ হইলে শিক্ষানবীশকাল আরও ৩ (তিন) মাস বৃদ্ধি করা যাইবে। শিক্ষানবীসকাল শেষে স্থায়ী নিয়োগপ্রাপ্ত কর্মী হিসাবে বিবেচিত হইবেন, তবে এই মর্মে কোন নতুন চিঠি প্রদান করা হইবে না।

২) বেতন/ভাতাদির হিসাবঃ শিক্ষানবিস থাকা কালীন আপনি নিয়োগ চুক্তি অনুসারে নিন্মোক্ত হারে বেতন/ ভাতাদি পাইবেনঃ ক) মূল বেতন ঃ টাকা………………….. খ) বাড়ী ভাড়া ঃ টাকা………………….. (যাহা মূল বেতনের ৩০%) গ) চিকিৎসা ভাতা ঃ টাকা…………………..          মোট ঃ টাকা…………………..

৩) বেতন প্রদানের সময় ঃপ্রতি মাসের বেতন/ভাতা পরবর্তী মাসের ১০ তারিখের মধ্যে যে কোন কর্মদিবসে প্রদান করা হইবে।

৪) কর্মঘন্টা ঃ ক) সকাল ৮.০০ টা থেকে বিকাল ৫.০০ টা পর্যন্ত ১(এক) ঘন্টা মধ্যাহ্ন ভোজের বিরতি সহ।খ) প্রতিদিন ৮ ঘন্টা হিসাবে প্রতি সপ্তাহে ৪৮ ঘন্টা।গ) অতিরিক্ত কাজ প্রতিদিন ২ ঘন্টা হিসাবে সপ্তাহে ১২ ঘন্টা।

৫) অতিরিক্ত কাজ (ওভারটাইম) ঃক) দৈনিক ৮ (আট) ঘন্টার অতিরিক্ত বা সাপ্তাহিক ৪৮ (আটচল্লিশ) ঘন্টার অতিরিক্ত কাজ ওভারটাইম হিসাবে বিবেচিত হইবে।খ) বেতন ও ওভারটাইমের টাকা একত্রে প্রদান করা হইবে।গ) ওভারটাইমের হিসাব নিুরূপঃ     মূল বেতন ী ২ ী মোট ওভারটাইম ঘন্টা   ২০৮ অ.প.দ্র.
(২)

৬) ছুটির বিবরণীঃ ক) সপ্তাহে ছয়দিন কর্মদিবসের পরে এক দিন (সাধারণতঃ শুক্রবার) ছুটি থাকবে। খ) ইহা ছাড়াও আপনি নিুবর্ণিত ছুটি পাইবেনঃ উৎসব ছুটি ঃ ১০ দিন পূর্ণ বেতন সহ।⊞ নৈমিত্তিক ছুটি  ঃ ১০ দিন পূর্ণ বেতন সহ।⊞ অসুস্থতাজনিত ছুটি ঃ ১৪দিন অর্ধেক বেতন সহ) বাৎসরিক ছুটিঃ যে সকল কর্মী এক বৎসর বা তদোর্ধ দিন কাজ করিয়াছেন তাহারা প্রতি ১৮ (আঠারো) কর্ম দিবসের জন্য এক দিন পূর্ণবেতনসহ ছুটি ভোগ করিতে পারবেন। মাতৃত্বজনিত ছুটিঃ ১৬ সপ্তাহ, প্রসবের পূর্বে ৮ সপ্তাহ এবং প্রসবের পর ৮ সপ্তাহ (সাধারণভাবে ৬ মাস কর্মরত প্রতিটি মহিলা কর্মীর ক্ষেত্রে)

৭) বিশ্রাম/আহারের বিরতীঃ প্রতি কর্ম দিবসে নিয়োগ চুক্তি অনুযায়ি খাবার ও বিশ্রামের জন্য ১ (এক) ঘন্টা বিরতী থাকবে।

৮) হাজিরা কার্ড ঃপ্রত্যেক কর্মীকে পৃথক হাজিরা কার্ড প্রদান করা হইবে। যাহাতে কারখানায় প্রবেশের সময়,বাহির হওয়ার সময় ও অতিরিক্ত কাজের সময়সহ মোট কর্ম ঘন্টা উল্ল্যেখ থাকবে।

৯) চাকুরী ত্যাগের শর্ত ঃ ক) ১ (এক) মাসের আগাম নোটিশ (মাসিক ভিত্তিতে নিয়োজিতদের ক্ষেত্রে) খ) ১৪ (চৌদ্দ) দিনের আগাম নোটিশ (অন্যান্য শ্রমিকের ক্ষেত্রে)।

১০) বরখাস্ত/ছাঁটাই ঃ নিুবর্নিত কারনের জন্য কোন ধরনের পূর্ব নোটিশ ছাড়া যে কাউকে বরখাস্ত করার অধিকার কর্তৃপক্ষ সংরক্ষন করে ঃ কোম্পানীর অবাধ্যতা অথবা প্রচলিত যে কোন আইন অমান্য করলে। চৌর্য, অযথার্থতা অথবা অসততা প্রকাশ করে এমন কিছু পরিলক্ষিত হলে। কোম্পানীর জন্য লোক নিয়োগের নিমিত্তে কোনরূপ ঘুষ/উৎকোচ/উপঢৌকন গ্রহন করলে। অনুপস্থিতির অভ্যাস থাকলে অথবা টানা ১০ (দশ) দিন বিনা অনুমতিতে অনুপস্থিত থাকলে। কর্মস্থলে বিলম্বে/দেরীতে উপস্থিতির অভ্যাস। কোম্পানীর নিয়ম কানুন ভংগ করার প্রচেষ্টা/অভ্যাস। যৌন অসদাচরন অথবা এরূপ কোন অনৈতিকতা। কোম্পানী অথবা কর্মচারীদের সাথে নাশকতামূলক কোন আচরণের প্রমান পেলে। কাজে অবহেলা প্রদর্শন এবং দায়িত্ব এড়িয়ে যাওয়া।  আন্দোলন করে উৎপাদন বন্ধ অথবা কাজের গতি শ্লথ করতে অন্যকে প্রলুব্ধ করলে। কোম্পানীর সম্পদ অথবা কাগজ পত্রাদির ক্ষতি করলে।

১১) নিয়ামনুবর্তীতাঃক) আপনি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অন্য কোন প্রতিষ্ঠানের সাথে চাকুরীতে সংযুক্ত হতে পারবেন না।খ) আপনার চাকুরীর নিয়মাবলী কোম্পানীর বিধিবিধান দ্বারা পরিচালিত হবে।১২) অন্যান্য সুযোগ সুবিধাঃ ক) উৎসব বোনাস (মোট বেতনের ৫০%) খ) চিকিৎসা সুবিধা (সার্বক্ষনিক ডাক্তার ও নার্স) গ) ডে কেয়ার সেন্টার  ঘ) পরিবহন সুবিধা(প্রয়োজনে) ঙ) হাজিরা বোনাস   নিয়োগকর্তার স্বাক্ষর ও তারিখপ্রত্যয়নঃআমি ………………………………….এই চুক্তির শর্তাবলী সম্পূর্ণরূপে পড়িয়াছি/বুঝিয়াছি। উক্ত সকল শর্তাবলী সম্যকভাবে অবগত হইয়া ও দ্বিতীয় একটি অনুলিপি নিজের জন্য বুঝিয়া পাইয়া স্বেচ্ছায় ও স্বজ্ঞানে নিুে স্বাক্ষর করিলাম।

স্বাক্ষর ও তারিখ

By Mashiur

He is Top Class Digital Marketing Expert in bd based on Google Yahoo Alexa Moz analytics reports. He is open source ERP Implementation Expert for RMG Industry. He is certified IT Professional from Aptech, NCC, New Horizons & Post Graduated from London Metropolitan University (External) in ICT . You can Hire him. Email- [email protected], Cell# +880 1792525354

Leave a Reply