মারচেনডাইজিং সফটওয়্যার

পরিভ্রমন অথবা নিরাপত্তা টহলের বিধিমালা গুলো কি কি?

পরিভ্রমন অথবা নিরাপত্তা টহলের বিধিমালা

১. নিরাপত্তার দায়িত্বে ভ্রমনরত ভারপ্রাপ্ত কর্মকর্তা/পরিদর্শক/হাবিলদার প্রতি শিফটে অন্তত দুবার করে কারখানা এলাকা পরিদর্শন করবে। স্থানীয় আইন অনুসারে কর্মীর বয়স কমপক্ষে 16 বছর, হতে হবে, ওয়ার্কার্স এ বিপজ্জনক কাজ সম্পাদন করতে রাত হলে তাহা নিয়ম ত্রান্তিক ভাবে হতে হবে এক্ষেত্রে কর্মীর বয়স কমপক্ষে 18 বছর হতে হবে। শিক্ষা বাধ্যতামূলক …

২. সন্দেহজনক ব্যক্তিদের গতিবিধি, অবৈধ কর্মকান্ড, বিশৃংখলা বা সন্দেহজনক বস্তুর উপর নজরদারী করা সহ নিরাপত্তার দায়িত্বে কর্মরত ব্যক্তিদের গতিবিধি লক্ষ্য রাখবে।

৩. কাজের  সময়সীমা  যাহাতে  অবস্থাতাই সপ্তাহে  ৬০  ঘণ্টা অতিক্রম  না  করে , সত্যিই  যদি কন ব্যতিক্রমী, অপ্রীতিকর  পরিস্থিতি না ঘটে । কোন অনিয়ম লক্ষ্য করা গেলে তাহারা পূর্ব থেকে চেক পোষ্টে রক্ষিত রেজিষ্টারে লিখে রাখবে ।

৪.  সরবরাহকারীগণকে অবশ্যই এই মর্মে নিশ্চিত করতে হবে যে মেধা সম্পত্তি অধিকার সম্মান করা হয় এবং কোনো বেআইনী কপি দেওয়া কিংবা উত্পাদিত করা হয় না। পরিভ্রমন এ বড় ধরনের কোন অনিয়মের ক্ষেত্রে জরুরী ভিত্তিতে তাহারা প্রশাসনের মাধ্যমে ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে অবহিত করবে।

৫. উদাহরণস্বরূপ, অনিয়মিত প্রয়োগের মাধ্যমে  শিক্ষানবিশি স্কিম বা নির্দিষ্ট সময়ের চুক্তির  অত্যধিক ব্যবহার । অত্যন্ত জরুরী হলে তারা ফোনের মাধ্যমে আইন প্রয়োগকারী সংস্থাকে তলব করবে/সাহায্য নিবে।null

সম্পদের  ব্যবহার ও জলবায়ু পরিবর্তন

সরবরাহকারীগন একটানা • ভবন, পরিবহন ও জ্বালানি দক্ষতা উন্নতি নিশ্চিত  করা সহ শক্তির উত্স হিসাবে যুক্তিসঙ্গত নবায়নযোগ্য বা কম কার্বন ব্যবহার করতে হবে ।সরবরাহকারীগনকে যুক্তিসঙ্গত প্রচেষ্টা  তাদের ক্রয় সংক্রান্ত সিদ্ধান্তের উৎপাদন সামর্থ্য  হয়ে যাতে বন উজাড়, পশুদের প্রতি নিষ্ঠুর আচরণ বা প্রতিকূল ও অরক্ষিত বাস্তুতন্ত্র বা বিপন্ন পরিবেশএর উপর  নেতিবাছক প্রভাব না ফেলে।

একটি পরিবেশগত বাবস্থাপনা পদ্দতি  লিখিত নীতিমালা প্রণয়ন, পরিকল্পনা সরঞ্জাম, এবং প। দ্ধতি, পরিমাপ পরিচালনা, এবং পরিবেশগত কর্মক্ষমতা উপর রিপোর্ট করতে একটি সেট. সি আই টি ই এস এবং আই ইউ  সি এন  দ্বারা সংজ্ঞায়িত এবং লাল তালিকা ভুক্ত ।

নিরাপত্তা কর্মীদের নিরাপত্তা সচেতনতা মূলক কার্যক্রমঃ

প্রত্যেক নিরাপত্তা কর্মীর প্রতিদিন সকালে এবং বিকালে দুঘন্টা করে নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষন কর্মসূচীতে অংশগ্রহন বাধ্যতামূলক । প্রথম এক ঘন্টা শারীরিক অনুশীলন/চর্চা, পরবর্তী এক ঘন্টা নিরাপত্তা বিধিমালা সংক্রান্ত এবং সন্ত্রাসবিরোধী সচেতনতা বৃদ্ধির কার্যে অতিবাহিত করবে । উক্ত প্রশিক্ষন নিরাপত্তা কর্মকর্তা পরিচালনা করবেন এবং তাহার অবর্তমানে তাহার পরবর্তী পদের অধিকারী কর্মকর্তা তা পরিচালনা করবেন। এই সন্ত্রাসবিরোধী কার্যক্রমের মধ্যে নিম্নলিখিত বিষয় গুলো স্থান পাবে-


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply