পলিসি সেবা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল
পলিসি সেবা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল

পলিসি সেবা কি? পলিসি সেবা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল

পলিসি সেবা

একটি পলিসি সম্পাদন করতে হলে পলিসিটির দাবি নিস্পত্তি না হওয়া পর্যন্ত বিক্রয় উত্তর সেবা প্রাদান করা যেতে পারে ।জীবনবীমা শিল্পে বিক্রয় উত্তর সেবা যে কম্পানি হতে পলিসি গ্রহন করা হয় সে কম্পানি হতে সেবা গ্রহন করতে হয়। অন্য কোন কম্পানি থেকে সেবা গ্রহন করা যাবে না ।গ্রাহক কে  বীমা কম্পানি থেকে সব সেবা দেয়া হয় তা নিম্নে উল্লেখ করা হল ঃ

পলিসি সেবায় বীমা দলিল ইস্যু করা

বীমা গ্রহিতাকে বীমা দলিল ইস্যু করতে হয় ।

নবায়ন জনিত  সেবা

নবায়ন জনিত সেবা দুই প্রকার

১।চলতি সমন্বয়

২।পুনর্বহাল

চলতি সমন্বয়

চলতি সমন্বয়ের কাজের ধাপগুলো নিম্নে আলোচনা করা হল ঃ

বিমাগ্রহিতাকে প্রিমিয়াম প্রদানের তারিখ স্মরন করিয়ে দেওয়ার জন্য দেয় তারিখের পুর্বে গ্রাহকদের বরাবরে কম্পিউটারে মুদ্রিত প্রিমিয়ামের নোটিশ প্রেরন করতে হবে ।

কেন্দ্রীয় হিসাব বিভাগ ,সার্ভিস সেন্টার /সার্ভিসিং সেল এর হিসাব বিভাগ থেকে নগত অর্থ গ্রহনের মাধ্যমে  চলতি প্রিমিয়ামের পাকা রসিদ ইস্যু করতে হবে ।

কেন্দ্রীয় হিসাব বিভাগ বা সার্ভিস সেন্টারের হিসাব বিভাগের মাধ্যমে কোম্পানির স্থানীয় অফিস বা ব্যাংকের মাধ্যমে জমাকৃত প্রিমিয়ামের রসিদ গ্রহন করতে হবে।

সমস্ত পি আর /বি এম কম্পিউটার এন্ট্রি করতে হবে ।

সাময়িক রসিদ পাওয়ার পর বিভাগীয় রেকর্ডপত্র যথাযথভাবে পরীক্ষা করতে হবে ।

উপরোক্ত তথ্যগুলি ভাল্ভাবে যাচাই করার পর দৈনিক সমন্বয় বিবরনি প্রস্তুত করে তা কম্পিতারে তা  প্রেরন করতে হবে ।

কম্পিটার থেকে আউটপুট পাওয়ার পর পাকা রসদ প্রস্তুত করে (সিল ও রাজস্ব স্ট্যম্প সংযুক্ত করে) ভার প্রাপ্ত কর্মকরতার সাক্ষর গ্রহণ করতে হবে ।

পাকা রসিদ ডাকযোগে অথবা অন্য কোন মাধ্যমে বীমাগ্রহিতার বরাবরে প্রেরন করা।

পাকা রসিদ নাম্বার স্ট্যম্প রেজিস্টারে তালিকাভুক্ত করা বা এন্ট্রি করা ।

পলিসি নবায়নের ক্ষেত্রে প্রাসঙ্গিগ তথ্যাবলি

সমর্পনমুল্য সৃষ্টি হঅয়ার পর যথা সময়ে প্রমিয়াম জমা দেওয়া না হলে পলিসি বাজেয়াপ্ত হয়ার সম্ভাবনা থাকে ।তাই বাজেয়াপ্ত না হওয়ার জন্য পলিসি অপশনের ব্যবস্থা রয়েছে।সাধারণত একটি পলিসি সমর্পন মুল্য অর্জন করার পর পলিসি অপশন কার্যকর করা হয়। নিম্ন অপশন গুলির সুবিধা গুলো আলোচনা করা হল

১।পলিসি অপশন (A)

পলিসি অপশন  (A) এর আওতাভুক্ত হলে নির্ধারিত সময়েও প্রিমিয়াম জমা না হলে পলিসি তামাদি হয়না  এক্ষেত্রে অর্জিত সমর্পন মুল্য থেকে এক বছরের প্রিমিয়াম ঋণ হিসাবে গ্রহণ করে পলিসিটি স্বয়ংক্রিয় ভাবে চালু রাখা যায়। এক বছর অতিক্রম হওয়ার পর পলিসিটি খণ্ডিত বীমা বা আংশিক পরিশোধিত বীমায় রূপান্তরিত হয় ।

২।পলিসি অপশন (B)

পলিসি (A) এর সাথে পলিসি (B) এর পার্থক্য হচ্ছে এখানে সমর্পন মুল্য থেকে ঋণ নিয়ে পলিসি চালিয়ে যাওয়ার জন্য সময়সীমা বেধে দেওয়া নেই। সমরপন মুল্য নিঃশেষিত হওয়ার পুর্বে বিমাগ্রাহক পলিসি পরিশোধ করতে চাইলে অপশন (A) এর ক্ষেত্রে প্রযোজ্য নিয়মে প্রিমিয়াম পরিশোধ করতে পারবেন ।

৩।পলিসি অপশন (C)

এ ক্ষেত্রে কোন পলিসির প্রিমিয়াম নির্ধারিত সময়ের মধ্যে জমা না হলে পলিসিটি সরাসরি তামাদি হায়ে যায় বা    আংশিক সম্পাদিত  বীমায়  রূপান্তরিত  হয়।  পলিসির  সম্পাদিত  মূল্য মেয়াদপূর্তিতে  অথবা  মৃত্যুদাবী  উত্থাপিত  হলে পরিশোধযোগ্য বলে বিবেচিত হবে।আংশিক সম্পাদিত বীমা পুনরায় নিয়মিত করার জন্য   বকেয়া প্রিমিয়াম বিলম্ব ফি ইত্যাদির সাথে বিভিন্ন অবলিখন চাহিদার প্রয়োজন হতে পারে।

পুনর্বহাল (Revival)

সাধারণত প্রিমিয়াম প্রদানের নির্ধারিত তারিখের পর বিশ থেকে ত্রিশ দিনের  মধ্যে প্রিমিয়াম জমা দেওয়া না হলে পলিসি তামাদি/অচল/অনিয়মিত হয়ে পড়ে। তামাদি বা অচল পলিসি গ্রাহকের জীবনের উপর বা সম্পত্তির উপর ঝুঁকি বহন করে না। তবে, বীমা গ্রহিতা ইচ্ছা করলে বীমাযোগ্যতা প্রমাণ সাপেক্ষে বিভিন্ন অবলিখন চাহিদাদি (ভাল স্বাস্থ্যের ঘোষণা/বিভিন্ন ডাক্তারী পরীক্ষার রির্পোট) এবং বিলম্ব ফি সহ বকেয়া প্রিমিয়াম জমা করে পলিসিটি পুনর্বহাল করিয়ে নিতে পারেন। সাধারণতঃ বীমাগ্রাহকের বয়স, বীমার পরিমান , তামাদিকাল ইত্যাদির উপর ভিত্তি করে পুনর্বহালের চাহিদাদি নির্ধারন করা হয়। বীমাগ্রহিতা যত তাড়াতাড়ি পলিসি পুনর্বহালের উদ্যোগ গ্রহণ করা হবে, পুনর্বহালের চাহিদা তত কম  হবে।যেমন পলিসি তামাদি হওয়ার ৬ (ছয়) মাসের মধ্যে সাধারণত শুধুমাত্র বকেয়া প্রিমিয়াম, বিলম্ব ফি এবং ভাল স্বাস্থ্যের ঘোষণার মাধ্যমে পলিসির পুনর্বহাল করা যেতে পারে।তামাদিকাল ৬ মাসের বেশী হলে  বয়স, বীমার পরিমান এবং তামাদিকাল ভেদে বিলম্ব ফি ছাড়াও আরও  বিভিন্ন ডাক্তারী পরীক্ষার রিপোর্ট প্রয়োজন হয়।

পরিচিতি Nazmul Islam

এটাও চেক করতে পারেন

নাজমুল ইসলাম Internal link পোস্ট

অগ্নি নির্বাপন এর প্রধান প্রধান ঝুঁকি সমূহ কি কি। বিজ্ঞান সম্মত নির্বাপন ব্যবস্থা সমূহ কি …

একটি মন্তব্য

  1. Can you provide ergonomics hazard policy?

Leave a Reply