প্রশিক্ষণ ও উন্নয়ন সংক্রান্ত Training & Development
প্রশিক্ষণ ও উন্নয়ন সংক্রান্ত Training & Development নীতিমালা

প্রশিক্ষণ ও উন্নয়ন সংক্রান্ত Training & Development নীতিমালা

প্রশিক্ষণ ও উন্নয়ন

প্রশিক্ষণ ও উন্নয়ন সংক্রান্ত  – একটি ১০০% রপ্তানী মূখী তৈরী পোশাক শিল্প প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান তার কর্মক্ষেত্রের সকল পর্যায়ে আন্তর্জাতিক মান বজায় রেখে কাজ করার চেষ্টা করে। প্রতিষ্ঠানের সকল কর্মকর্তা কর্মচারীদের কর্মদক্ষতা ও পরিবেশগত স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে গার্মেন্টস লিঃ সর্বদা কর্মীদের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকে। বিভিন্ন কর্মকর্তা ও শ্রমিক কর্মচারীদের দক্ষতা ও উৎকর্ষতা বৃদ্ধি এবং তাদেরকে বিভিন্ন বিষয়ের উপর সচেতন করার উদ্দেশ্যে কোম্পানী বিভিন্ন আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক ট্রেনিং কার্যক্রমের ব্যবস্থা গ্রহণ করে থাকে। কোম্পানীতে নিম্নোক্ত প্রশিক্ষণ সমূহের ব্যবস্থা করা হয়ঃ …

  • কর্মকর্তা এবং শ্রমিক কর্মচারীদের ওরিয়েন্টেশন ট্রেনিং। নব নিযুক্ত কর্মকর্তা এবং শ্রমিক কর্মচারীদেরকে এই কোম্পানীর কাঠামো, নীতিমালা সহ আনুষাঙ্গিক বিষয়ের উপর ধারনা দেয়া হয়।
  • কমপ্লায়েন্স অফিসার/কল্যাণ কর্মকর্তাদের জন্য ট্রেনিং। বিভিন্ন ফ্যাক্টরীর কল্যাণ/কমপ্লায়েন্স কর্মকর্তা, টাইম ক্লার্ক, এইচ আর, এডমিন ও একাউন্টস স্টাফদের জন্য কপ্লায়েন্স সম্পর্কিত প্রশিক্ষন প্রদান করা হয়।
  • মিড লেভেল ম্যানেজারের জন্য প্রশিক্ষণ। পিএম, এপিএম, লাইন চীফ ও সুপারভাইজারদের জন্য শ্রমিকদের অধিকার এবং সুযোগ সুবিধা, বিভিন্ন নীতিমালা, শ্রম আইন, আচরন বিধি ইত্যাদির উপর প্রশিক্ষন দেয়া হয়।

শ্রমিকদের জন্য প্রশিক্ষনঃ

  • সকল নতুন নিয়োগ প্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের জন্য একটি পরিচিতিকরণ ট্রেনিং কর্মশালার আয়োজন করা হয়।  পেশাগত প্রশিক্ষন। নিজ নিজ কর্মক্ষেত্রে দক্ষ করে গড়ে তোলার জন্য কাটিং, সুইং, ফিনিশিং সহ বিভিন্ন শাখায় কর্মরত শ্রমিকদের জন্য ট্রেড ট্রেনিং এর ব্যবস্থা রয়েছে।
  • সুপারভাইজারসহ সকল ব্যবস্থাপকদের দক্ষতা উন্নয়ন এবং শাস্তিমূলক ব্যবস্থাসমুহের পদ্বতি ও প্রয়োগ বিষয়ে প্রশিক্ষনের ব্যবস্থা করা হয়ে থাকে।
  • কর্মীদের কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বিশেষ প্রশিক্ষণ এর ব্যবস্থা করা হয়। ব্যক্তিগত স্বাস্থ্য ও সামাজিক সচেতনতা বিষয়ক প্রশিক্ষন। বিভিন্ন প্রকারের রোগ ও তার প্রতিকার যেমন-ডেঙ্গু, জন্ডিস, জ্বর, চোখউঠা, ডায়রিয়া, চর্মরোগ, যৌনরোগ ইত্যাদি এবং পরিবার এবং পরিবার-পরিকল্পনা, শিশু পরিচর্যা, স্যানিটেশন, বৃক্ষরোপন প্রভৃতির উপর ট্রেনিং দেয়া হয়।
  • ব্যক্তিগত নিরাপত্তা মূলক সরঞ্জাম এর ব্যবহার সম্পর্কিত প্রশিক্ষণ। কারখানায় সকল শ্রমিক কর্মচারীর জন্য পিপিই ব্যবহার সম্পর্কিত প্রশিক্ষন পরিচালনা করা হয়।
  • নতুন কোন মেশিনারিজ/প্রযুক্তি অর্ন্তরভুক্ত হলে এর জন্য বিশেষ ট্রেনিং এর ব্যবস্থা করা হয়ে থাকে। শ্রমিকদের কর্তব্য, অধিকার ও সুযোগ সুবিধার উপর প্রশিক্ষণ। শ্রমিকদের জন্য কর্তব্য, অধিকার, সুযোগ-সুবিধা (ছুটি, অভিযোগ পেশ পদ্ধতি, শৃংখলামূলক ব্যবস্থা ইত্যাদি)
  • অগ্নিনির্বাপন বিষয়ক প্রশিক্ষন।  কারখানার কমপক্ষে ৪০% জনবলকে প্রশিক্ষন প্রাপ্ত হিসেবে গড়ে তোলার উদ্দেশ্যে ফ্যাক্টরী পর্যায়ে বা কেন্দ্রীয় ভাবে দক্ষ ও ফায়ার সার্ভিসের প্রশিক্ষণ সদনপ্রাপ্ত প্রশিক্ষক দ্বারা প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়।
  • প্রাথমিক চিকিৎসা বিষয়ক ট্রেনিং। ফ্যাক্টরীতে পর্যাপ্ত প্রাথমিক চিকিৎসক (জনবলের ন্যুনতম ২০%) গড়ে তোলার উদ্দেশ্যে প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষন কার্যক্রম পরিচালনা করা হয়।
  • ক্রেতা-সরবরাহকারীদেরব্যবসায়িক আচরণ-বিধি সম্পর্কে সুপারভাইজারসহ সকল ব্যবস্থাপকদের প্রশিক্ষনের ব্যবস্থা করা হয়ে থাকে।
  • প্রডাক্ট সেফ্টি। ফ্যাক্টরীতে নিরাপদ ও উন্নত মানসম্পন্ন গার্মেন্টস তৈরী বিষয়ে কর্মকর্তা এবং শ্রমিক-কর্মচারীদের সচেতনতা ও অভিজ্ঞতা বৃদ্ধির উদ্দেশ্যে প্রশিক্ষন দেয়া হয়।

প্রশিক্ষণ নীতিমালা

কোম্পানীর প্রশিক্ষণ নীতিমালা অনুযায়ী সকল কর্মকর্তা-কর্মচারী কোম্পানী পরিচালনা পদ্ধতি ও নীতিমালা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় অংশ গ্রহণ করে থাকে। কোন বিষয়ে ভালো ফলাফল অর্জন করতে হলে প্রশিক্ষণ অপরিহার্য। প্রশিক্ষণের মাধ্যমে নতুন নিয়োগকৃতদেরকে কাজের উপযুক্ত করে গড়ে তোলা হয় এবং পুরাতনদেরকেও প্রশিক্ষণের মাধ্যমে আরো দক্ষ করে গড়ে তোলা হয়।

কারখানার সুষ্ঠু ব্যবস্থাপনা ও উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের গুরুত্ব অপরিসীম।

১।          প্রশিক্ষণ পরিকল্পনা ঃ কোম্পানী প্রতিমাসে মোট ০৫টি প্রশিক্ষণ পরিচালনা করবে। প্রতিমাসে ০২টি মৌলিক প্রশিক্ষণ কোর্স, একটি ফায়ার ফাইটিং এবং একটি ফার্ষ্ট এইড কোর্স পরিচালিত হবে।

২।         মৌলিক প্রশিক্ষণ ঃ

ক) অংশগ্রহনকারী ঃ সকল নতুন সদস্য ও নির্বাচিত পুরাতন সদস্য।

খ) সম্ভাব্য তারিখ ও স্থিতিকাল ঃ প্রতি মাসে ১৩ হতে ১৯ তারিখ এবং ২৩ হতে ৩০ তারিখ পর্যন্ত।

গ) প্রশিক্ষণ সুচী ঃ সংযুক্ত ক্রোড়পত্র ‘ক’ অনুযায়ী।

৩।        ফায়ার ফাইটিং ঃ

ক) অংশগ্রহনকারী ঃ ফায়ার অফিসার কর্তৃক নির্বাচিত নতুন ও পুরাতন সদস্যগণ।

খ) সম্ভাব্য তারিখ ও স্থিতিকাল ঃ প্রতি মাসের ১০ হতে ১৩ তারিখ পর্যন্ত।

গ) প্রশিক্ষণ সুচী ঃ সংযুক্ত ক্রোড়পত্র ‘খ’ অনুযায়ী।

৪।         ফার্ষ্ট এইড ঃ

ক) অংশগ্রহনকারী ঃ মেডিকেল অফিসার কর্তৃক নির্বাচিত নতুন ও পুরাতন সদস্যগণ।

খ) সম্ভাব্য তারিখ ও স্থিতিকাল ঃ প্রতি মাসের ২০ হতে ২২ তারিখ পর্যন্ত।

গ) প্রশিক্ষণ সুচী ঃ সংযুক্ত ক্রোড়পত্র ‘গ’ অনুযায়ী।

৫।        নিরাপত্তা ঃ

ক) অংশগ্রহনকারী ঃ সিকিউরিটি অফিসার কর্তৃক নির্বাচিত নতুন ও পুরাতন সদস্যগণ।

খ) সম্ভাব্য তারিখ ও স্থিতিকাল ঃ প্রতি মাসের ২৩ হতে ২৪ তারিখ পর্যন্ত।

গ) প্রাথমিক চিকিৎসক দল, অগ্নিনির্বাপক দল এবং উদ্ধারকারী  দলের জন্য আলাদাভাবে ট্রেনিং এর আয়োজন করা হয়। প্রশিক্ষণ সুচী ঃ সংযুক্ত ক্রোড়পত্র ‘ঘ’ অনুযায়ী।

৬।   সকল কর্মীদের জন্য স্বাস্থ্য নিরাপত্তা,ব্যক্তিগত নিরাপত্তা সরঞ্জামাদির ব্যবহার (চচঊ), অগ্নি নিরাপত্তা মহড়া (ঋরৎব উৎরষষ)এবং কর্মপরিবেশ সংক্রান্ত ঝুকি বিষয়ে ট্রেনিং এর আয়োজন করা হয়।

     প্রশিক্ষন ব্যবস্থাপনা ঃ কমপ¬ায়েন্স অফিসারের সার্বিক ব্যবস্থাপনায় প্রশিক্ষণ পরিচালিত হবে।

৭।         প্রশিক্ষন সুচী ঃ প্রশিক্ষণ শুরুর কমপক্ষে ০২ দিন পূর্বে অংশগ্রহনকারীদের তালিকা সহ প্রশিক্ষণ সুচী সংশি¬ষ্ট স্টাফ ও ওয়ার্কারদেরকে অবগত করণপূর্বক নোটিশ বোর্ডে ঝুলিয়ে দিতে হবে। ট্রেনিং প্রাপ্তদের তালিকা একটি রেজিষ্টারে লিপিবদ্ধ করতে হবে

সারাংশ

স্থানীয় শ্রম আইন ( বাংলাদেশ শ্রম আইন-২০০৬)অনুযায়ী নিন্মতম মজুরী, শ্রমিকদের সুযোগ-সুবিধা, অতিরিক্ত কর্মঘন্টার মজুরী হিসাব ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ এর আয়োজন করা হয়।

পরিচিতি Mashiur

He is Top Class Digital Marketing Expert in bd based on Google Yahoo Alexa Moz analytics reports. He is open source ERP Implementation Expert for RMG Industry. He is certified IT Professional from Aptech, NCC, New Horizons & Post Graduated from London Metropolitan University (External) in ICT . You can Hire him. Email- [email protected], Cell# +880 1792525354

এটাও চেক করতে পারেন

ট্রেনিং শিক্ষা বিসয়ক ৫০ টি লেখা পোশাক কারখানার জন্য

ট্রেনিং শিক্ষা বিসয়ক পোশাক কারখানার জন্য গুরুত্বপুর্ন লেখা নিম্নে আলোচনা করা হল প্রশিক্ষণ ও উন্নয়ন …

Leave a Reply