বৈদ্যুতিক শক বৈদ্যুতিক আগুন
বৈদ্যুতিক শক কি? বৈদ্যুতিক আগুন লাগার সাধারন কারন।

বৈদ্যুতিক শক কি? বৈদ্যুতিক আগুন লাগার সাধারন কারন।

বৈদ্যুতিক শক

মানব শরীরের মধ্য দিয়ে যখন বিদ্যুৎ প্রবাহিত হয় তখন বৈদ্যুতিক শক অনুভুত হয়। তিনটি বিষয়ের উপর বৈদ্যুতিক শক নির্ভর করে। যথা:
১) শরীরের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হলে বা শরীরের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহের পথ তৈরী হলে
২) শরীরের মধ্য দিয়ে কি পরিমান বিদ্যুৎ প্রবাহিত হচ্ছে এবং
৩) কত সময় ধরে শরীরের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হচ্ছে

বৈদ্যুতিক সুরক্ষার গোল্ডেন রুল:

বৈদ্যুতিক আগুন লাগার সাধারন কারন:

পাওয়ার স্টেশন হতে প্রবাহিত লাইট/তাপ থেকে চলমান ইলেকট্রিক মটরের অপব্যবহার, যন্ত্রপাতির পর্যাপ্ত লোড নেয়ায় অসমর্থতা, সঠিকভাবে ইন্সটল এবং রক্ষণাবেক্ষণ না করা – আগুনের উৎপত্তি, বিপদ এবং মৃত্যু কারন।

বৈদ্যুতিক আগুন
বৈদ্যুতিক আগুন লাগার সাধারন কারন।

যদি কেহ বিদ্যুৎ প্রবাহমান কোন ত্রুটিপূর্ণ / নষ্ট / ক্ষতিগ্রস্থ পরিবাহির / অপর্যাপ্ত পরিবাহির সরাসরি সংস্পর্শে আসে। যেমন: নষ্ট কেসিং / তার / প্লাগ / অপর্যাপ্ত পরিবাহী।
যন্ত্রপাতির বিপজ্জনক / ত্রুটিপূর্ণ নকশা

অপর্যাপ্ত মাপের তার এবং অত্যাধিক বিদ্যুতের প্রবাহ

এ্যাডাপ্টরের মাত্রাতিরিক্ত / অপব্যবহার এবং সকেট বোর্ডের সংখ্যা বৃি সাপ্লাই এর উৎস হতে সার্কিট পর্যাপ্ত পাওয়ার বহন করতে পারে সেভাবেই তার নকশা তৈরী করা সহ সার্কিটের সুরক্ষা ব্যবস্থা তৈরী করতে হবে। সার্কিটের ইন্সটলেশনের পরে সকল পার্টস সঠিকভাবে কাজ করছে কিনা তা নিশ্চিত করে নিতে হবে। সর্ট সার্কিট হতে বৈদ্যুতিক সংযোগ তারের ধংস বা ক্ষতি রোধে ইন্সটলেশনের সময় ফিউজ এবং সার্কিট ব্রেকার যুক্ত করতে হবে।

তাপ সৃষ্টিকারী যন্ত্রপাতি এবং অতিরিক্ত তাপসৃষ্ট বিপদ – ত্রুটিপূর্ণ / দুর্বল সংযোগ, ত্রুটিপূর্ণ তারের সংযোগ, নি¤œমানের প্লাগ / এ্যাডাপ্টার সকল বৈদ্যুতিক সরঞ্জামাদি একটি নির্দিষ্ট পরিমান বিদ্যুৎ পরিচলনের জন্য ডিজাইন/ নকশা করা হয়। যদি তারের মধ্য দিয়ে ধারন ক্ষমতার অতিরিক্ত বিদ্যুৎ প্রবাহিত হয় / বজ্রপাত / সর্ট সার্কিট এর ফলে অতিরিক্ত তাপের সৃষ্টি হয় এবং আগুনের ধরে যায়।

দুর্বল বৈদ্যুতিক সংযোগ- সকেটের সাথে প্লাগের দুর্বল ফিটিং। সকল বৈদ্যুতিক অগ্নি দুর্ঘটনার এক-তৃতীয়াংশই সংঘটিত হয় নি¤œমানের তার এবং দুর্বল বৈদ্যুতিক তারের সংযোগের ফলে। বৈদ্যুতিক তারের ধারন ক্ষমতার অতিরিক্ত প্রবাহ তারের ইনসুলেশন ব্যবস্থা ভেঙ্গে দেয় ফলে সংযোগ দুর্বল হয়ে পড়ে এবং পরিবাহকের পরিবাহিতাকে বিচ্ছিন্ন করার মাধ্যমে অতিরিক্ত তাপ, আর্ক এবং স্পার্কের সৃষ্টি হয় এবং আগুনের ধরে যায়। বৈদ্যুতিক তার এবং তারের সংযোগ নিরাপদ এবং সঠিকভাবে ইনস্টল ও সাপোর্ট দিতে হবে, যান্ত্রিক ক্ষতি, তাপ ও কম্পন, আদ্রতা এবং ক্ষয়কারী পদার্থ হতে রক্ষা করতে হবে। বৈদ্যুতিক তারে কোন ত্রুটি ধরা পরলে অবশ্যই তা দায়িত্বপ্রাপ্ত ইলেক্ট্রিশিয়ানকে জানাতে হবে।

ল্যাম্প ভাল্ব এর তাপমাত্রা সহজেই মুক্ত বাতাসে ২০০ ডিগ্রি সেঃ পর্যন্ত অতিক্রম করতে পারে কিন্তু বায়ু চলাচল সীমিত করা হলে এই তাপমাত্রা আরো বৃদ্ধি পাবে। যখন কোন দাহ্য পদার্থ ল্যাম্প ভাল্ব এর সান্নিধ্যে আসবে তখনই আগুনের সুত্রপাত ঘটবে।

বৈদ্যুতিক রক্ষণাবেক্ষণের বিষয়াবলী:

  • বৈদ্যুতিক তারের ধারন ক্ষমতার অতিরিক্ত তড়িৎ প্রবাহ সনাক্ত এবং বন্ধ করতে হবে।
  • ত্রুটিপূর্ণ এবং নষ্ট সরঞ্জামাদি সাথে সাথে প্রতিস্থাপিত করতে হবে। ( যেমন: বৈদ্যুতিক তার, সুইচ, ফিউজ, প্লাগ, সকেট আউটলেট, মটর, বৈদ্যুতিক হিটার, লাইট ফিটিংস সহ অন্যান্ন বৈদ্যুতিক সরঞ্জামাদির অবস্থা পরীক্ষা করহে হবে)
    ঢিলা / আলগা টার্মিনাল এবং সংযোগ টাইট / দৃঢ় করতে হবে।
  • যে সকল বৈদ্যুতিক সংযোগ তারের ইনসুলেশন ব্যবস্থা নষ্ট হয়ে গেছে সে সকল বৈদ্যুতিক সংযোগ তার প্রতিস্থাপন করতে হবে।
  • মটরের স্পার্কিং এর সংশোধন ও চেক করতে হবে।
  • বৈদ্যুতিক শক থেকে নিরাপদ থাকার জন্য ফিউজ এবং নির্দেশক বাতি চেক করতে হবে।
  • মটর এবং অন্যান্ন সরঞ্জামাদির বায়ু প্রবাহের উত্তম ব্যবস্থা চেক করতে হবে।
  • বিয়ারিং এবং রোটরের ক্লিয়ারেন্স অবস্থা চেক করতে হবে।

ম্যানেজমেন্ট চেকলিস্ট

কারখানা চালু অবস্থায় যদি বজ্রপাত হয় তখন ফ্যাক্টরীস্থ ইলেক্ট্রিশিয়ান/রেসকিউ টীম প্রধান ভুমিকা পালন করবে, তবে প্রথমে কারখানার বিদ্যুৎ লাইন বন্ধ করতে হবে।  নতুন ইন্সটলেশন বা প্রতিস্থাপন প্রকৃয়া কি কোন ইলেকট্রিক ইঞ্জিনিয়ারের তত্বাবধানে করা হয়?
নিরাপত্তার জন্য সকল বৈদ্যুতিক ইন্সটলেশন কি কর্মরত ইলেকট্রিশিয়ান দ্বারা চেক করা হয়?
কর্মক্ষেত্রে / সীমানায় নতুন কোন বৈদ্যুতিক লে-আউট / প্রকৃয়ায় পরিবর্তন আসে বা প্রয়োজন হয় তাহলে আগুনের উপর জ্ঞান সম্পন্ন এমন কেউ আছে কি যে কিনা কোন আহত ব্যক্তির চিকিৎসার জন্যে হাসপাতালে পাঠাতে হবে। বৈদ্যুতিক বিপদ আসতেছে কিনা তা চেক করে?
বৈদ্যুতিক ইন্সটলেশন কি নিয়মিত এবং নির্দিষ্ট সময় অন্তর পরিদর্শন ও পরীক্ষা করা হয় কি (বিশেষ করে তাপ, কম্পন, ক্ষয় ও আদ্রতা ইত্যাদি)?
বৈদ্যুতিক যত মেরামত সাথে সাথে / তক্ষণি সম্পন্ন করা হয় কি?
ইলেকট্রিশিয়ান ব্যতিত মেশিন, খোলা ফিউজ বক্স বা অন্যান্ন বৈদ্যুতিক কাজে অন্যান্ন সাধারন মানুষ কে নিষেধ করেন কি?
অধিক দৈর্ঘ্যরে বৈদ্যুতিক তারের সংযোগে অস্থায়ী তারের ব্যবহার পরিহার করেন কি? যদি অস্থায়ী ইন্সটলেশন অপরিহার্য হয় তবে যত দ্রুত স¤ভব অস্থায়ী ইন্সটলেশনকে ভেঙ্গে ফেলতে হবে।
নির্দিষ্ট প্রকৃয়ায় মটর ও মেশিন হতে নির্গত বর্জ্য নিয়মিত পরিস্কার করা হচ্ছে কিনা তা নিশ্চিত করার জন্য কোন পদক্ষেপ গ্রহন করছেন কিনা?
প্রতিদিন আপনার সীমানা হতে সমস্ত বর্জ্য এবং আবর্জনা পরিস্কার করছেন কিনা?
আপনি কি আপনার সমস্ত এরিয়াজুরে যেখান হতে বাষ্প, গ্যাস, ধুলিকনা হতে আগুনের সুত্রপাত সেখানে বৈদ্যুতিক নিরাপত্তার জন্য বিশেষ কোন সতর্কতা জারি করছেন কিনা?
যদি বৈদ্যুতিক সরঞ্জামাদি কোন স্যাঁত স্যেঁতে বা ভিজা পরিস্থিতিতে ব্যবহৃত হয় তবে সে সমস্ত সরঞ্জামাদি আদ্রতার প্রভাব মুক্ত কিনা?
মনে রাখতে হবে বৈদ্যুতিক যন্ত্রপাতি হতে অনেক আগুনের সুত্রপাত ঘটে। আপনি সেরকম কোন প্রতিরোধমূলক গিয়ারের ব্যবস্থা করেছেন কি যা অধিক তাপমাত্রা সৃষ্টিতে বাধা দিবে?
আপনি কি সহজে বহনযোগ্য বৈদ্যুতিক রেডিয়েন্ট হিটারের ব্যবহার এড়িয়ে চলেন? অথবা কনভেক্টর টাইপ হিটারের মধ্য দিয়ে সহজে বায়ু চলাচল করতে পারে তা নিশ্চিত করেছেন কিনা যা নিয়ে অবাধে বিচরণ করা যায়?
পরবর্তীতে কারখানার দায়িত্বপ্রাপ্ত নিরাপত্তা প্রহরী, অগ্নি নির্বাপক টিম, রেসকিউ টিম, কর্ডন পার্টি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবে এবং সকল শ্রমিক যাহাতে নিরাপদে থাকে তার ব্যবস্থা নিশ্চিত করতে হবে। আপনি কি সহজদাহ্য বা জ্বলনশীল পন্য / দ্রব্য পরিস্কার এবং আলোকিত স্থানে রেখেছেন কি?
আপনার স্টাফরা কি বৈদ্যুতিক ত্রুটি সৃষ্ট বিপদ সম্পর্কে সচেতন এবং প্রশিক্ষিত?
বৈদ্যুতিক বা অন্যান্ন আগুন সংঘটিত হলে কিভাবে তা রোধ করতে হয় আপনার কর্মকর্তা-কর্মচারী কি তা জানে?

অগ্নি নিরাপত্তায় করণীয়:

অগ্নি নিরাপত্তায় করণীয়
অগ্নি নিরাপত্তায় করণীয়

তালামুক্ত ও বাধামুক্ত বহির্গমন পথের ব্যবস্থা থাকতে হবে।
পর্যাপ্ত ফায়ার এক্সটিংগুইশার ও অগ্নি নিরাপত্তা সরঞ্জামের ব্যবস্থা থাকতে হবে।
কর্মস্থল, সিড়ি ও চলাচলের স্থান বাধামুক্ত রাখতে হবে।
অগ্নি নিরাপত্তা ব্যবস্থা নিয়মিত মুল্যায়ন এবং যাচাই করতে হবে।
ঝুকির আশঙ্কা থাকলে কতৃপক্ষকে অবহিত করতে হবে।
প্রশিক্ষিত ফায়ার ফাইটিং টিম সদা প্রস্তুত রাখতে হবে।

পরিচিতি Mashiur

He is Top Class Digital Marketing Expert in bd based on Google Yahoo Alexa Moz analytics reports. He is open source ERP Implementation Expert for RMG Industry. He is certified IT Professional from Aptech, NCC, New Horizons & Post Graduated from London Metropolitan University (External) in ICT . You can Hire him. Email- [email protected], Cell# +880 1792525354

এটাও চেক করতে পারেন

বিদ্যুৎ নিরাপত্তা নীতিমালা সমূহ

বিদ্যুৎ নিরাপত্তা নীতিমালা সমূহ বৈদ্যুতিক শক কি? বৈদ্যুতিক আগুন লাগার সাধারন কারন।অগ্নি দূর্ঘটনা ও বৈদ্যুতিক …

Leave a Reply