ব্যবসায়িক আচরণ বিধি গুলো কি কি?
ব্যবসায়িক আচরণ বিধি গুলো কি কি?

ব্যবসায়িক আচরণ বিধি গুলো কি কি? কারখানায় শিশু শ্রম কি?

ব্যবসায়িক আচরণ বিধি

ব্যবসায়িক আচরণ বিধি গুলো সংরক্ষিত এরিয়া গুলিতে যারা কাজ করে তাদেরকে অত্যন্ত সতর্কতার সাথে কাজ করতে হবে যাতে কোন অপরিচিত লোক বা দ্রব্যাদি কোনভাবেই এসকল এরিয়াতে ঢুকতে না পারে।যেখান থেকে   তার কাজকর্ম চালায়, আমরা এই আচরণ বিধি দ্বারা পরিচালিত হই। গিল্ডানের সব কর্মী এবং বানিজ্যিক অংশীদারের উচিত এইসব নীতি মেনে চলা। এগুলি নিন্মে বর্ণিত হয়েছে।

কর্মসংস্থানগত সম্পর্ক ঃ

ও তার বানিজ্যিক অংশীদারদের তাদের কাজ চালানো সংক্রান্ত আচরণের সমস্ত সংশ্লিষ্ট আইনি প্রয়োজনগুলি অবশ্যই সম্পূর্ণভাবে মেনে চলতে হবে এবং তাদের কর্মীদের কর্মসংস্থানগত সমস্ত নিয়ম ও শর্তাবলী গ্রহণ ও মেনে চলবে যা কর্মীদের মর্যাদা দেয়, এবং কমপক্ষে জাতীয় ও আন্তর্জাতিক শ্রম ও সামাজিক সুরক্ষা আইন ও নিয়মাবলীর আওতায় তাদের অধিকারকে সুরক্ষিত রাখে।

শিশু শ্রম ঃ

ব্যবসায়িক আচরণ বিধি গুলো কর্মীদের অন্ততপক্ষে ১৮ বছরের হতে হবে।

বলপূর্বক শ্রম ঃ

আগুন লাগলে করনীয় বিষয়ে জ্ঞান অর্জন এবং ফায়ার ড্রিল (অগ্নি মহড়া) এ স্বতস্ফুর্তভাবে অংশগ্রহন করতে হবে।ও তার বানিজ্যিক অংশীদারগণ বলপূর্বক শ্রমিক ব্যবহার করবে না, যার মধ্যে কারাগার শ্রম, ঠিকা শ্রম, বেগার শ্রম বা অন্য যে কোন প্রকারের বলপূর্বক শ্রম অন্তরভুক্ত রয়েছে।

ক্ষতিপূরণ ঃ

ভাতার ক্ষেত্রে আইনি ন্যূনতম বেতন বা প্রযোজ্য শিল্পক্ষেত্রে প্রদেয় বেতন, যেটি অধিক হবে তা প্রদাণ করতে হবে। সমস্ত গুচ্ছ সুবিধা, আইন বা চুক্তিতে যা প্রয়োজন, অবশ্যই প্রদান করতে হবে।

কাজের সময়/ ওভারটাইম ঃ

কর্মীদের সপ্তাহে মোট ৬০ ঘন্টার বেশী কাজ করার প্রয়োজন হবে না, যার মধ্যে অন্তরভূক্ত থাকবে নিয়মিত ও ওভারটাইম ঘন্টা যা এদেশের আইনের আওতায় প্রযোজ্য, যেটি কম হবে। কর্মীদের প্রতি সাত দিনের কাজের মধ্যে কমপক্ষে একটানা ২৪ ঘন্টা বিশ্রাম দিতে হবে। সমস্ত ওভারটাইমের কাজ সর্বসম্মতিক্রমে করতে হবে।

স্বাস্থ্য ও নিরাপত্তা ঃ

কারখানার ভিতরে কেউ দলবদ্ধভাবে কোন আলোচনায় লিপ্ত থাকা বা কোন প্রকার লিফলেট বিতরন করতে পারবে না।ও তার বানিজ্যিক অংশীদারগণ একটি সুরক্ষিত ও স্বাস্থ্যকর কাজের পরিবেশ প্রদানের জন্য প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ নেবে যাতে করে কাজের সঙ্গে জড়িত বা কাজ করার সময় বা নিয়োগকর্তার সুবিধাদি প্রদানের ফলস্বরূপ এবং অন্য কোন স্থানে দূর্ঘটনা এবং দূর্ঘটনাজনিত অসুস্থতা প্রতিরোধ করা যায়।

ব্যবসায়িক আচরণ বিধি, ।

পরিবেশ ঃ

নিজেরা কাজ করার সময় সঙ্গে রক্ষিত ব্যাগ ভালভাবে চেক করতে হবে যাতে ষড়যন্ত্রমূলক ভাবে অন্য কেউ ব্যাগে কিছু ঢুকিয়ে রাখতে না পারে।ও তার বানিজ্যিক অংশীদারগণ পরিবেশের ওপর কাজের ক্ষেত্রের প্রভাব কমাতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। তাদের দেশের পরিবেশ সংক্রান্ত নিয়মাবলী ও আইন মেনে চলতে হবে।

ফ্রিডম অফ এসোসিয়েশন অ্যান্ড কালেকটিভ বার্গেনিং (জোট এবং যৌথ চুক্তির ব্যাপারে স্বাধীনতা) ঃ

কারখানায় যে কোন  ধরনের দুর্ঘটনার সময় হুড়োহুড়ি করে বের হওয়ার চেষ্টা করা যাবে না, সুসৃঙ্খলভাবে বের হতে হবে।ও তার বানিজ্যিক অংশীদারগণ জোট এবং যৌথ চুক্তির ব্যাপারে স্বাধীনতার বিষয়ে কর্মীদের অধিকারকে, মর্যাদাকে স্বীকৃতি দেবে।

হয়রানি বা অপব্যবহার ঃ

কোন পরিচিত লোক বাইরে আসলে বাইরে থেকেই তার সাথে কাজ শেষ করতে হবে।ও তার বানিজ্যিক অংশীদারগণ প্রতিটি কর্মীর প্রতি সম্মান জানাবে ও মর্যাদা দেবে। কোনো কর্মীকে শারীরিক, যৌন, মানসিক বা মৌখিক হয়রানি বা অপব্যবহার করবে না।

অভিযোগ সংক্রান্ত পদ্ধতি ঃ

কর্মীদের অভিযোগ দায়ের করতে অনুমতি দেওয়া হয় যা এক বিধিবদ্ধ পদ্ধতিতে দায়ের করতে হবে যাতে করে কর্মীদের গোপনীয়তা সুরক্ষিত রাখা যায় এবং তাদের ওপর প্রতিশোধ নেওয়া থেকে বিরত রাখা যেতে পারে।

বৈষম্য ঃ

কর্মীদের কাজের ক্ষেত্রে কোনো রকমের বৈষম্যমূলক আচরণ করা হবে না, যার মধ্যে রয়েছে লিঙ্গগত কারণে, গর্ভবতী হওয়ার কারণে, জাতি, ধর্ম, বয়স, প্রতিবন্ধকতা, চেহারাগত কারণে, যৌন স্থিতিবিন্যাস, নাগরিকত্ব, রাজনৈতিক মতামত বা সামাজিকতা বা জাতিগত ভিত্তির কারণে ভাড়া করা, ক্ষতিপূরণ দেওয়া, অগ্রগতি, শৃঙ্খলা, বহিস্কার বা অবসর গ্রহণ করানো।

নথিপত্র এবং পরিদর্শন ঃ

গেইটে সিকিউরিটি চেকের সময় অত্যন্ত ধৈর্য্য ও সততার পরিচয় দেয়া এবং এ ব্যাপারে নিরাপত্তাকর্মীকে সহায়তা করতে হবে।ও তার বানিজ্যিক অংশীদারগণ এই বিধি এবং প্রযোজ্য আইন রূপায়ণ করবে এবং বৈধতাকরণের ভিত্তিতে তার অনুমতি দেবে। এই বিধি প্রকাশ করতে হবে কর্মীর নিজের ভাষাতে এবং তা কর্মীদের জানাতে হবে। এই আচরণ বিধির মাধ্যমে নথিকরণের প্রয়োজন এবং এই নথি  বা এর নির্ধারিত হিসাব পরীক্ষকদের পরিদর্শনের জন্য প্রস্তুত রাখতে হবে।

শ্রমিকদের আচরন বিধি / অবশ্য পালনীয় নির্দেশাবলী

  • প্রত্যেক শ্রমিককে ফ্যাক্টরীতে প্রবেশের পূর্বে জুতা বা স্যান্ডেল নির্ধারিত স্থানে রেখে প্রবেশ করতে হবে।
  • ফ্যাক্টরীতে প্রবেশের পূর্বে নির্ধারিত স্থানে (পাপোশে) পা মুছে ঢুকতে হবে।
  • কোন শ্রমিকের সাথে মোবাইল ফোন রাখা যাবে না বা ব্যবহার করা যাবে না। জরুরী প্রয়োজনে অনুমতি সাপেক্ষে এডমিন সেকশনে রক্ষিত ফোন ব্যবহার করে সংবাদ আদান প্রদান করা যাবে।
  • ফ্লোরে হৈ চৈ, চিৎকার, উচ্চস্বরে হাসি, গল্প বা কথা বলা উচিত নয়।
  • কোন আত্মীয় বা পরিচিত কোন শ্রমিক নিয়োগের পূর্বে তাদের সম্পর্ক পরিস্কারভাবে উল্লেখ করতে হবে অন্যথায় কোন তথ্য ভূল প্রমানিত হলে তার বিরূদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।
  • পরিচিত বা সম্পর্কের ক্ষেত্রে কোন প্রকার গোপনীয়তা পরবর্তীতে প্রকাশ পাইলে সংশ্লিষ্টদের বিরূদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।
  • ফ্লোরে ঘুমানো বা শুয়ে বিশ্রাম নেয়া থেকে বিরত থাকতে হবে।
  • যে কোন প্রকার অভিযোগ বা আপত্তি বিধি মোতাবেক সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকর্তাকে জানাতে হবে।
  • কোন  শ্রমিক তার বর্তমান ঠিকানা পরিবর্তন করলে অবশ্যই কারখানার মানব-সম্পদ বিভাগকে জানাতে হবে।
  • প্রত্যেক শ্রমিক ছবিসহ পরিচয় পত্র সংরক্ষন করবেন এবং তা যথা নিয়মে পরিধান করবেন।
  • কোন শ্রমিক কোন প্রকার অনৈতিক বা বেআইনি কাজের সঙ্গে জড়িত থাকতে পারবে না।
  • ব্যক্তিগত নিরাপত্তা সংক্রান্ত যন্ত্রপাতি (পি পি ই) এর ব্যবহার নিশ্চিত করে কাজ শুরু করতে হবে।
  • ফ্লোরে অযথা এলোমেলো ভাবে ঘোরাঘুরি করে শৃংখলা নষ্ট করা যাবে না।
  • হেলপারদের সাথে অপ্রাসঙ্গিক বিষয়ে কথা বলে সময় নষ্ট বা হেলপারদেরকে তা করতে দেয়া যাবেনা।
  • হেলপারদেরকে দিয়ে কোন প্রকার ব্যক্তিগত কাজ করানো যাবে না।
  • প্রত্যেকেরই যেকোন প্রকার গুজবে কান দেয়া উচিত নয়।
  • প্রত্যেক শ্রমিকের আই ডি কার্ড বা পরিচয় পত্রসহ অন্যান্য চাকুরীসংক্রান্ত রেকর্ড বা কাগজপত্র যেমন; (এপয়েন্টমেন্ট লেটার, জয়নিং লেটার, পে স্লিপ, জব কার্ড, কার্যপ্রনালী/ নিয়মনীতি সংক্রান্ত বিভিন্ন সার্কুলার, হ্যান্ডবুক) অত্যন্ত যতœ সহ সংরক্ষন করতে হবে।
  • এসকল ডকুমেন্ট হারিয়ে গেলে, চুরি হলে বা ছিনতাই হলে সঙ্গে সঙ্গে ফ্যাক্টরীর এডমিন অফিসার/ কমপ্লায়েন্স অফিসার/ এইচ আর অফিসারকে মৌখিকভাবে অথবা টেলিফোনে জানিয়ে দেবে। পরবর্তীতে এসে লিখিত দরখাস্ত দিবে।
  • দৈনিক কাজ শুরুর পূর্বে প্রত্যেকে নিজ নিজ মেশিন পরিস্কার করবে।
  • চলাচলে বাধা সৃষ্টি হয় এমনভাবে আইলস্ গুলোতে কোন টুল, ট্রলি বা ইনপ্রসেস পোষাক স্তুপ করে রাখা যাবে না।
  • বায়ার কমপ্লায়েন্স ও কোম্পানীর নির্দেশিত সকল বিধি বিধান ও নিয়ম শৃংখলা যথাযথভাবে মেনে চলতে হবে।

পরিচিতি Mashiur

He is Top Class Digital Marketing Expert in bd based on Google Yahoo Alexa Moz analytics reports. He is open source ERP Implementation Expert for RMG Industry. He is certified IT Professional from Aptech, NCC, New Horizons & Post Graduated from London Metropolitan University (External) in ICT . You can Hire him. Email- [email protected], Cell# +880 1792525354

এটাও চেক করতে পারেন

এইচ.এস কোড ও নাম বন্ড লাইসেন্স এ অন্তর্ভূক্তি করনের আবেদন

এইচ.এস কোড ও নাম বন্ড লাইসেন্স এ অন্তর্ভূক্তি করনের আবেদন

তাং-১৪/০১/২০১৬ বরাবর সচিব, বিকেএমইএ প্লানার্স  টাওয়ার, ১৩/এ সোনারগাও রোড, ঢাকা। বিষয় ঃ উৎপাদিত পণ্য ও …

Leave a Reply