ভূমিকম্প সম্পর্কে প্রাথমিক ধারনা
ভূমিকম্প সম্পর্কে প্রাথমিক ধারনা

ভূমিকম্প সম্পর্কে প্রাথমিক ধারনা গুলির বিসেস ও বিষদ বর্ণনা।

ভূমিকম্প সম্পর্কে প্রাথমিক ধারনা

ভূমিকম্প সম্পর্কে প্রাথমিক ধারনা – ফ্যাক্টরী পরিদর্শকগণ আমাদের প্রধান প্রবেশদ্বার দিয়েই সর্বদা প্রবেশ করবে । পরিদর্শকের প্রবেশ পরবর্তী সিকিউরিটি গার্ড CTPAT ব্যবস্থাপনা বিভাগে সে সংবাদ অবহিত করবে এবং তাকে অভ্যর্থনা কক্ষে পেীঁছে দেবে । অভ্যর্থনা কক্ষে কর্মরত ব্যক্তি সংশ্লিষ্ট সেকশন/ডির্পাটমেন্টে ফ্যাক্টরী পরিদর্শক আগমনের সংবাদ পেীঁছে দেবে । উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ ফ্যাক্টরীতে এসে পেীঁছানোর পর সিকিউরিটি গার্ড কর্মকর্তার কাছে যাবেন এবং সাক্ষাৎপ্রার্থীর কাছ থেকে যাবতীয় তথ্য জেনে তা ব্যবস্থাপনা বিভাগকে অবহিত করবেন এবং তাকে অর্ভ্যথনা কক্ষে পাঠিয়ে দেবেন । অর্ভ্যথনা কক্ষে কর্মরত ব্যক্তি একজন গার্ড দিয়ে উক্ত উচ্চপদস্থ কর্মকর্তাকে তিনি যার কাছে এসেছেন তার কাছে পাঠিয়ে দেবেন । অর্ভ্যথনা কক্ষ পরিত্যাগের পুর্বে কক্ষে রক্ষিত রেজিষ্টারে অবশ্যই আগত ভিজিটরের বিবরণ ও পরিদর্শন কার্ড পরিধান বাঞ্চনীয় । …. ফফফফ

১. বহুতল বিশিষ্ট ভবনে অবস্থানরত কোন ব্যক্তি যদি ভূমিকম্প অনুভব করেন তবে অবশ্যই দেয়ালের পাশে গিয়ে দাঁড়াতে হবে এবং হাত দিয়ে মাথা রক্ষার ব্যবস্থা করতে হবে।

ক) ভুমিকম্প জনিত দূর্যোগের সময় রেসকিউ টীম প্রধান ভুমিকা পালন করবে এবং প্রতি ফ্লোরে স্থাপিত ফায়ার এলার্ম সিস্টেম ব্যবহার করতে হবে এবং উক্ত ফায়ার এলার্ম এর শব্দ শোনার সাথে সাথে সকল শ্রমিককে সিঁড়ি দিয়ে সারিবদ্ধভাবে নীচে নিরাপদ স্থানে পৌছানো ব্যবস্থা করতে হবে।
খ) কোন শ্রমিক উক্ত সময়ে যদি আহত হয় অথবা পড়ে যায় তার জন্য রয়েছে রেসকিউ টীম উক্ত আহত শ্রমিককে নিরাপদ স্থানে পৌছে দিতে সহায়ক ভুমিকা পালন করবে।
গ) ভূমিকম্পের সময় অবশ্যই বিল্ডিং এর নিকট থেকে একটি দূরে নিরাপদ স্থানে চলে যেতে হবে। এবং প্রয়োজনে সরকার সংশ্লিষ্ট বিভাগকে/ফায়ার সার্ভিসকে অবহিত করতে হবে।
২. এই সময়ে লিফটে অবস্থান করা খুবই বিপজ্জনক এবং জানালার গ্লাস ছিটকে গিয়ে শতফুট দুরে পড়তে পারে।
৩. এই সময়ে যদি কেউ ঘরের বাইরের অবস্থান করে সেক্ষেত্রে তাকে ইলেট্রিকের তার ও খুটি জাতীয় কাঠামো থেকে খোলা আকাশের নিচে নিরাপদ দূরত্বে অবস্থান করতে হবে।
৪. বাস বা গাড়ীতে অবস্থানরত যাত্রীদের রাস্তার একপ্রান্তে গিয়ে গাড়ী থামিয়ে অবস্থান করতে হবে যাতে যানজট, বিদ্যুৎ লাইন ও অন্যান্য বিশৃঙ্খলা থেকে দূরে থাকা যায়। যতক্ষণ পর্যন্ত ভূ- কম্পন অনুভূত হবে ততক্ষণ গাড়ীর ভেতরে অবস্থান করাই মঙ্গলজনক।
৫. এই সময়ে যদি কেউ জনস্রোতে অবস্থান কওে তার জন্য অহেতুক ছুটাছুটি বা ভীড় এড়ানোর চেষ্টা না করাই ভালো।
৬. প্রত্যেকেই ভূমিকম্প পরবর্তী শক বা কম্পনের জন্য প্র¯তুত থাকতে হবে এবং পরিকল্পনা নিতে হবে কিভাবে ভূমিকম্প থেকে নিজেদের রক্ষা করা যায়। ক্ষতস্থান পরীক্ষা এবং প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং অন্যান্যদের শান্ত থাকার আশ্বস্ত করতে হবে।
৭. বিদ্যুৎ,গ্যাস ও পানির লাইন সমূহ পরীক্ষা করতে হবে। যদি তা ক্ষতিগ্রস্ত হয় তবে সরবরাহ লাইন বন্ধ রাখতে হবে। যদি গ্যাস নির্গত হতে থাকে তবে কোনভাবেই সেখানে দিয়াশলাইয়ের কাঠি, ফ্লাস লাইট বা অন্যকোন ইলেকট্রিক বাতি জ্বালানো যাবেনা। এসময় জানালা খোলা রেখে বাড়ি-ঘর ত্যাগ করা উচিত।
৮. সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে পারিবারিক পর্যায়ে ভূমিকম্প সম্পর্কে যথাযথ পরিকল্পনা গ্রহণ করা বা জানা যে, বাড়ির কোন অংশে ভূমিকম্পের সময় আশ্রয় নেয়া যায় ( যেমন- টেবিলের নীচে, ডেক্স বা ওয়ালের পাশে) এবং বিপজ্জনক জায়গা সমূহ ( যেমন- জানালা, আয়না, ঝুলন্ত বস্তু সমূহ, অগ্নিশিখা ও উচ্চ আসবাবপত্র) থেকে নিরাপদ থাকতে হবে।

সাধারণ ভিজিটর এলে পরে তার কাছ থেকে সিকিউরিটি গার্ড নিয়মমাফিক সমস্ত বিবরণ জেনে নিয়ে ব্যবস্থাপনা বিভাগে অবহিত করবে । অর্ভ্যথনা কক্ষে কর্মরত ব্যক্তি সাক্ষাৎ প্রার্থীর বিবরণ ও কারণ জেনে নিয়ে তা অতিথির নির্দিষ্ট ব্যক্তিকে জানাবেন ও তার অভিমতানুসারে ভিজিটর অর্ভ্যথনা কক্ষে অবস্থান করবেন । পরবর্তিতে উক্ত ব্যক্তি ব্যবস্থাপনা বিভাগে এসে ভিজিটরের সাথে সাক্ষাৎ করবেন ।

গেইটে সিকিউরিটি গার্ড কে অবশ্যই নিশ্চিত করতে হবে যে, যথাযথ প্রমাণাদি ছাড়া এবং রেজিষ্টারে নথিকরণ ছাড়া কোন বহিরাগত ব্যাক্তি ফ্যাক্টরীতে গমন অথবা নির্গমন না করে। ফ্যাক্টরীতে কর্মরত শ্রমিক ও কর্মচারী  এবং ফ্যাক্টরী সংশ্লিষ্ট যে কোন বস্তু বা উপাদানের যাওয়া আসার ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য হবে ।

ফ্যাক্টরীর নিরাপওা ব্যবস্থা অটুট রাখার নিমিওে নিয়োজিত সকল গার্ডদেরকে কর্মরত প্রত্যেকের ব্যাগ (যে কোন ধরনেরই হোক না কেন ) , সন্দেহভাজন ব্যক্তি  সবকিছুরই তল্লাশী করতে হবে এবং ব্যবস্থাপনা বিভাগকে যথাসময়ে অবহিত করতে হবে । কোম্পানীর নিজস্ব যানবাহন সমুহকে ফ্যাক্টরী প্রাঙ্গনের বাহিরে কিন্তু আওতাসীমার মধ্যে পার্কিং করতে হবে এবং প্রতিটি গাড়ির চাবি গার্ড রুমে জমা থাকবে এবং গাড়ি পুনরায় চলাচলের আগ মুহুুর্তে ড্রাইভারকে চাবি ফেরত দিতে হবে ।

পরিচিতি Mashiur

He is Top Class Digital Marketing Expert in bd based on Google Yahoo Alexa Moz analytics reports. He is open source ERP Implementation Expert for RMG Industry. He is certified IT Professional from Aptech, NCC, New Horizons & Post Graduated from London Metropolitan University (External) in ICT . You can Hire him. Email- [email protected], Cell# +880 1792525354

এটাও চেক করতে পারেন

সিটি প্যাট

সিটি প্যাট মানদন্ড পরিচালনার বিশেষ প্রক্রিয়া গুলো কি কি

সিটি প্যাট মানদন্ড পরিচালনার প্রক্রিয়া (কাস্টমস-ট্রেড-পার্টনারশিপ এগেইনস্ট টেরোরিজম) এর অর্থ         (সন্ত্রাসের বিরুদ্ধে আমদানী-রপ্তানী ও …

Leave a Reply