মহিলা শ্রমিকদের জন্য প্রযোজ্য সুবিধামূলক নীতিমালা সমুহের বর্ণনা

মহিলা শ্রমিকদের জন্য প্রযোজ্য সুবিধামূলক
মহিলা শ্রমিকদের জন্য প্রযোজ্য সুবিধামূলক নীতিমালা

মহিলা শ্রমিকদের জন্য প্রযোজ্য সুবিধামূলক নীতিমালা

উদ্দেশ্য ঃ

আমাদের কারখানায় মহিলা কর্মী নিয়োগের ক্ষেত্রে মহিলা ও পুরুষ ভেদাভেদ করা হয় না। যোগ্যতা ও কর্মক্ষতার ভিত্তিতে মহিলাকর্মীরা সঠিক ও যথার্থ পদে নিয়োগ প্রাপ্ত হয়। গর্ভবতী মহিলা কর্মী নিয়োগের    ক্ষেত্রে গর্ভাবস্থাকে কোন অবহেলা করা হয় না। তাছাড়া ঐ কর্মীকে নিয়োগের ক্ষেত্রে তার কাছ থেকে কোন প্রকার গর্ভকালীন পরীক্ষার কথা জানতে চাওয়া হয় না অতবা কোন ব্যক্তিগত প্রশ্ন করা হয় না। ফ্যাশনস লিঃ বিশ্বাস করে যে, এই কোম্পানীর কাজের পরিবেশ সম্পূর্নভাবে নারীর উৎসাহমূলক বান্ধব পরিবেশ। নীটওয়্যার লিঃ এর কর্মরত সকল শ্রমিকদের মর্যাদার প্রতি লক্ষ্য রেখে বিশেষ করে নারীদের প্রতি শ্রদ্ধাশীল হয়ে সুবিধামূলক নীতিমালা গ্রহন করেছে কারখানা কর্তিপক্ষ।

পরিধি ঃ

নীতিমালা বাস্তবায়নে অবহিতকরন/ যোগাযোগ একটি বড় বিষয়। আরএ কাজের জন্য অত্র কারখানায় যে সকল পদক্ণেসমূহ গৃহীত হয় তা হলো-মাসিক মিটিং, কারখানার বিভিন্ন নোটিশ বোর্ড,সাউন্ড সিস্টেম ইত্যাদি। এছাড়াও যোগাযোগ কার্যক্রমের সার্বিক দায়িত্বে রয়েছেন অত্র কারখানার সমাজ কল্যান কর্মকর্তাগন। কোম্পানীতে কর্মরত সকল শ্রমিকদের মর্যাদার প্রতি লক্ষ্য রেখে বিশেষ করে নারীদের প্রতি শ্রদ্ধাশীল । এই নীতিমালা সকল কর্মচারী কর্মকর্তা এবং কারখানাতে আগত যে কারোর জন্যই প্রযোজ্য হবে। ফ্যাশনস লিঃ সকল শ্রমিকদের জন্য সুশৃঙ্খল কর্ম পরিবেশ বজায় রাখতে নারী শ্রমিকদের অগ্রাধিকারার্থে নিম্নোক্ত নীতিমালা অনুসরন করে এবং এ ব্যাপারে সকলের সহযোগিতা কামনা করে। নীটওয়্যার লিঃ এ নিয়োজিত সকল নারী শ্রমিকদের প্রতি নিম্নোক্ত সুবিধামূলক নীতিমালা সমূহ গ্রহন করা হয়।

  • নিয়োগের ক্ষেত্রে তাদের প্রাধান্য দেয়া হয়।
  • গালিগালাজ ও হুমকি প্রদান করা হয় না।
  • মানসিক নির্যাতন করা হয় না ।
  • কোন প্রকার হয়রানী করা হয় না।
  • মার্তৃত্ব জনিতকালে তাদের প্রতি বিশেষ লক্ষ্য রাখা হয় ও তারা আগে ছুটিতে যেতে চাইলে ছুটি দেয়া হয় এবং ছুটির সময় তারা আগে বের হয়।
  • শ্রম আইনানুযায়ী সকল সুবিধাদি তারা প্রাপ্য হন।
  • প্রশিক্ষনগুলোতে তাদের অংশগ্রহন বাড়ানো হয়।
  • পদোন্নতির ক্ষেত্রে তাদের অগ্রধিকার দেয়া ঞয়।
  • ভারী ও কষ্টকরকাজে তাদের নিযুক্ত করা হয় না।
  • মহিলা শ্রমিকদের সুবিধার্থে শিশু পরিচর্যা কেন্দ্র রয়েছে।
  • শ্রমিকদের যাতায়াতের জন্য বাস ব্যবহারের সুবিধা রয়েছে। সেখানে মহিলাদের বসার জন্য অগ্রাধিকার দেয়া হয়।

কোম্পানীর নীতিসমূহ

  • প্রত্যেক সাত দিনে এক দিন ছুটি প্রদান করবে, ব্যবসার জরুরী প্রয়োজন পূরন সংক্রান্ত অত্যাবশ্যকতা ব্যতিরেকে।
  • এক ঘন্টা দুপুরের খাবারের বিরতি সহ নিয়মিত কাজের সিফট সকাল ৮.০০ টায় শুরু  করবে এবং বিকাল ৫.০০ টায় শেষ করবে।
  • নিয়মিত অতিরিক্ত কাজের প্রয়োজনীয়তাকে শ্রমিকদের ইচ্ছার ভিত্তিতে দিনে দুই ঘন্টা, সপ্তাহে ১২ (বার) ঘন্টার মধ্যে সীমাবদ্ধ রাখবে ।
  • বৃহস্পতিবারকে ছুটির দিন হিসাবে নির্ধারিত করবে এবং বছরে ১১ দিন আইনগত উৎসব ছুটি প্রদান করবে।
  • টাইম কার্ড অথবা সুইপ কার্ড অথবা উপস্থিতির রেজিস্টার এ কর্মীদের স্বীকারোক্তিমূলক স্বাক্ষরসহ কাজের ঘন্টাসমূহ লিপিবদ্ধ করার পদ্ধতি অবলম্বন করবে, যা তাদের কর্মঘন্টাকে নিশ্চিত করবে।
  • ফ্যাক্টরীর শ্রমিকদের এবং ব্যবস্থাপনার ব্যক্তিদের কথ্য ভাষায় আইনতঃ অত্যাবশ্যকীয় সর্বোচ্চ নিয়মিত এবং অতিরিক্ত কাজের ঘন্টাসমূহ এবং দিন সমূহের তথ্যাদি লক্ষনীয় স্থানে লাগাতে হবে।
  • ব্যবসার জরুরী প্রয়োজন” এই বিষয়টি বিদ্যুৎ সমস্যা, ধর্মঘট, হরতাল, দেশে জরুরী অবস্থা, পোর্ট সমস্যা ইত্যাদি হিসাবে সংজ্ঞায়িত কিন্তুু এর মধ্যেই সীমাবদ্ধ নয়।

মহিলা শ্রমিকদের জন্য বিশেষ নীতিমালা

মার্তৃত্ব কালীন ছুটিঃ আমাদের কারখানায় গর্ভবতী মহিলা কর্মীদেরকে সবেতনে ১৬ সপ্তাহ বা ১১২ দিনের মার্তৃত্বকালীন ছুটি প্রদান করা হয় । যদি কারো চাকুরীকাল ৬ মাস পূর্ন হয় সে এই সুবিধা ভোগ করতে পারবে।

গর্ভবস্থায় সুযোগ সুবিধাঃ আমাদের কারখানায় গর্ভবতী মহিলাদের দ্বারা কোন প্রকার ভারি কিংবা ঝুঁকিপূর্ণ কাজ করানো হয় না। তাছাড়া তার কাজ নিয়মিত কর্মঘন্টার মধ্যেই সীমাবদ্ধ। তাকে দিয়ে কোন ওভার টাইম  করানো হয় না।

বৈষম্যহীনতাঃ আমাদের কারখানায় মহিলা ও পুরুষ কর্মীদের কর্মস্থলে বৈষম্য নেই। মহিলা পুরুষ একই পরিবেশে, একই চিকিৎসা সেবায়, একই শৃংখলা আইনে নিজ নিজ কার্য সম্পাদন করে।

ফিডব্যাক ও কন্ট্রোল ঃ এই পলিসি কারখানায় বাস্তবায়ন করার লক্ষ্যে কর্তৃপক্ষ সর্বদা  সচেতন এবং সার্বিক ব্যাবস্থা গ্রহন করে। এর পরও যদি পলিসি বাস্তবায়ন না হয় বা বাস্তবায়নের পথে কোন বাধাঁর সস্মুখীন হয় , তবে সদা নিয়ন্ত্রন করার জন্য দায়িত্বপ্রাপ্তগন ও নির্বাহী পরিচালক ব্যাবস্থা গ্রহন করবেন। এমনকি মাননীয় ব্যাবস্থাপনা পরিচালকের হস্তক্ষেপ অন্তর্ভুক্ত করা যেতে পারে।

পরিশিষ্ঠঃ

একদিকে একজন নারী একজন মা। আর মা বলেই একজন নারী বিশেষ মর্যদার আসনে আসীন।অণ্যদিকে বাংলাদেশ শ্রম আইন ধারা -২০০৬ এর ৩৩২ ধারায় বর্নিত আছে কাজের জন্য কোন মহিলা শ্রমিক নিযুক্ত থাকলে, তিনি যে পদমর্যাদারইহউন না কেন, তার প্রতি এমন কোন আচরন করা যাবে না যা অশ্লীল কিংবা অভদ্রজনোচিত বলে গণ্য হতে পারে, কিংবা যা উক্ত মহিলার শালীনতা ও সম্ভ্রমের  পরিপন্থি। মানবিক ও আইনের প্রতি শ্রদ্ধা প্রদর্শন- এই উভয় কারনেই অটো  গ্র“প কর্তৃপক্ষ কর্মক্সেত্রে  উপরোক্ত নীতিমালা বাস্তবায়নে অঙ্গীকারাবদ্ধ।

By Mashiur

He is Top Class Digital Marketing Expert in bd based on Google Yahoo Alexa Moz analytics reports. He is open source ERP Implementation Expert for RMG Industry. He is certified IT Professional from Aptech, NCC, New Horizons & Post Graduated from London Metropolitan University (External) in ICT . You can Hire him. Email- [email protected], Cell# +880 1792525354

Leave a Reply