মেডিকেল বর্জ্য অপসারন নীতিমালা

মেডিকেল বর্জ্য অপসারন এবং এর বিশেষ নীতিমালা সমুহ।

মেডিকেল বর্জ্য অপসারন নীতিমালা

কর্তৃপক্ষ কাঁচামাল ব্যবহার, পণ্য উৎপাদন এবং মেডিকেল বর্জ্য অপসারন নিষ্কাশনের সময় পরিবেশ রক্ষামূলক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে ফ্যাক্টরীর অভ্যন্তরে ও বাহিরে “এনভায়রনমেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম”  বা পরিবেশ ব্যবস্থাপনা পদ্ধতি নিশ্চিত করার উপর জোর দেন। কর্তৃপক্ষ ফ্যাক্টরীর অভ্যন্তরে এবং চারদিকে পরিবেশ সহায়ক অবস্থা নিশ্চিত করার লক্ষ্যে সকল নীতি প্রয়োগে বদ্ধপরিকর।

ফ্যাক্টরীর নিষ্কাশিত বর্জ্য থেকে পরিবেশ ও কর্মী, এক কথায় সার্বিক সমাজ রক্ষার্থে কিছু সুসংবদ্ধ কার্যপদ্ধতি তৈরী করেছে। নিষ্কাশিত বর্জ্য হচ্ছে ঃ অব্যবহারযোগ্য কাগজ, কাপড়, খালি থিনার পাত্র, বর্জ্য কাপড়ের জন্য ব্যবহৃত রাসায়নিক পাত্র, স্টেশনারী বস্তু প্রভৃতি। বর্জ্য নিষ্কাশনের জন্য নির্দিষ্ট নির্দেশিকা নিম্নে উলে¬খ করা হলোঃ …

 উদ্দেশ্যঃ

  • উৎপাদন ব্যবস্থাপনার প্রতিদিনের বর্জ্য, নির্দিষ্ট কার্টুন বা বর্জ্যরে বাক্সে জমা করা হবে এবং প্রতি কর্ম দিনের শেষে এসব বর্জ্য ফ্যাক্টরীর বাইরে নির্ধারিত নিরাপদ জায়গায় ফেলা হবে।  ফ্যাশনস্ লিমিটেড সব সময়ই সুস্থ ও সুন্দর পরিবেশ ব্যবস্থাপনার উপর গুরুত্ব দিয়ে থাকে। কর্মীদের স্বাস্থ্যকর কাজের পরিবেশ সুষ্ট ও সুন্দরভাবে বজায় রাখাই এই নীতি মালার অন্যতম লক্ষ্য ।
  • কর্মীদের স্বাস্থ্যকর কাজের পরিবেশ বজায় রাখার জন্য ফ্যাশনস্ লিমিটেড এ একটি  মেডিকেল সেন্টার  রয়েছে । এই মেডিকেল সেন্টারে একজন এমবিবিএস মেডিকেল রেজ্রিষ্টার্টসহ দুইজন নার্স রয়েছে  ।
  • বর্জ্য সংগ্রহ এবং নিষ্কাশনের কাজে নিয়োজিত ব্যক্তিরা, বর্জ্যরে বাক্স আনা নেয়ার সময় যেন কোন বর্জ্য মাটিতে না পড়ে সেদিকে খেয়াল রাখবেন।
    এই মেডিকেল সেন্টারে পুরুষ এবং মহিলা রোগীদের জন্য পৃথক পৃথক রোগীর বিছানা রয়েছে।  কেউ রোগী হয়ে কারখানার মেডিকেল সেন্টারে আসার পর তাকে যতœ সহকাওে চিকিৎসা দেয়া হয়।
  • সকল অব্যবহারযোগ্য কাপড় নির্ধারিত নিরাপদ জায়গায় রাখতে হবে এবং সংরক্ষনের জায়গা সর্বদা শুকনা হওয়া উচিত। চিকিৎসা দেবার সময় মেডিকেলে যে বর্জ্য যেমন : ঔষধের খোসা , ব্যবহুত সিরিঞ্জ নির্ধারিত জায়গায় রাখা হয় এবং প্রতি সপ্তাহে তা  ফ্যাক্টরীর বাহিরে নিয়ে গিয়ে  পুড়ে ফেলা হয়।
  • বিভিন্ন ডিপার্টমেন্টের অব্যবহারযোগ্য কাপড় একটি কার্টুন বা বর্জ্য বাক্সে রাখা হবে যাতে এগুলো ফ্লোরে ছড়িয়ে না পড়ে। কর্মীদের বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা করা হয়েছে। কর্মীদের বোঝার সুুবিধার্থে বাংলায় “বিশুদ্ধ খাবার পানি” নির্দেশনা দেয়া আছে ।

অন্যান্য নীতিমালা

খালি থিনার অবশিষ্টাংশ ফ্যাক্টরীর বাহিরে নির্ধারিত খোলা শুকনো জায়গায় নিয়ে পরিষ্কার করতে হবে। আপনারা সবাই বিশেষভাবে অবগত আছেন যে গ্রুপ একটি স্বনামধন্য শতভাগ রপ্তানীমুখী তৈরী পোষাক শিল্প কারখানা। এখানে আমরা প্রায় ১৫ হাজার মানুষ কর্মরত আছি। এখানে কর্মকালীন সময়ে যে কেউ যে কোন দুর্ঘটনার শিকার হতে পারে বা শারীরিকভাবে অসুস্থ হতে পারে। তাই এখানে কর্মরত সকলের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য আমাদের ফ্যাক্টরীতে রয়েছে একটি সুসজ্জিত ও উন্নত সেবা বিশিষ্ট মেডিকেল বিভাগ।

ফ্যাক্টরীর প্রশাসন বিভাগ পৃথক খাতায় বর্জ্য সম্পর্কীয় সকল তথ্য অর্ন্তভূক্ত করবেন।   ষ্টোরে জমাদানের সময়ে উক্ত রেজিষ্টারে প্রাপ্তি স্বীকার মূলক স্বাক্ষর নিবেন।

আপনাদের সকলের বিশেষ অবগতির জন্য আমি এখন আমাদের ফ্যাক্টরীর মেডিকেল বিভাগের  গঠন ও এর কার্যক্রম সম্পর্কে জানিয়ে দিচ্ছি ঃ

আমাদের মেডিকেল বিভাগে একজন মেডিকেল অফিসার বা এমবিবিএস ডাক্তার রয়েছেন। আমাদের মেডিকেল ডাক্তারের নাম –  ডাঃ । উনি ডাক্তার নামে পরিচিত।

আমাদের ফ্যাক্টরীর নীচ তলায় বা ওয়াশিং ফ্লোরে রয়েছে আমাদের ফ্যাক্টরীর সেন্ট্রাল বা কেন্দ্রীয় মেডিকেল রুম। আমাদের মেডিকেল ডাক্তার  ফারজানা জেরিন এখানে বসেন।

অবশিষ্টাংশ নিষ্কাশনের জন্য বা অন্য কোন কারণে থিনার ড্রাম কাটা উচিত নয়। এছাড়া আমাদের প্রত্যেক ফ্লোরেই মেডিকেল রুম রয়েছে এবং সেখানে দায়িত্বরত মেডিকেল নার্স রয়েছেন।

বর্জ্য নিষ্কাশনে নিয়োজত ব্যাক্তির বিভিন্ন ধরণের বর্জ্য, তাদের সম্ভাব্য ক্ষতিকর দিক এবং প্রয়োজনীয় প্রতিরোধ ব্যবস্থা সম্পর্কে জানানো হবে। আপনাদের যে কোন শারীরিক সমস্যায় বা পরামর্শের জন্য আপনারা আপনাদের নিজ নিজ ফ্লোরের মেডিকেল রুমে যোগাযোগ করবেন।

বর্জ্য সরানোর সময় যেন বর্জ্য সরানোর পদ্ধতির কারণে কোথাও বর্জ্য ছড়িয়ে না পড়ে এবং এর ফলে কোন শ্রমিক/ কর্মী ও এলাকাবাসী ক্ষতিগ্রস্থ না হয় তা নিশ্চিত করা হবে।

আপনাদের একটি বিষয়ে ভালোভাবে জানা থাকা উচিত যে, আমাদের ফ্যাক্টরীর মেডিকেলে চিকিৎসার জন্য কোন টাকা বা খরচ লাগে না। ফ্যাক্টরী কর্তৃপক্ষ সম্পূর্ণ বিনা খরচে আপনাদের চিকিৎসা সেবা প্রদান করে থাকেন।

সারাংশ

মেডিকেল বর্জ্য অপসারন – থিনার এবং রাসায়নিক পদার্থের খালি পাত্র ফ্যাক্টরীতে ব্যবহার করা উচিত নয় বা কোন কারণে কোন কর্মীকে ব্যবহারের জন্য দেয়া উচিত নয়।। সুপ্রিয় কর্মী ভাই ও বোনেরা এবং সম্মানিত স্টাফগণ, আসুন আমরা আমাদের যে কোন শারীরিক অসুস্থতায় বা সমস্যায় আমাদের মেডিকেল নার্স ও ডাক্তারের সাথে যোগাযোগ করি, তাদের পরামর্শ নিই  এবং আমাদের জন্য একটি সুন্দর ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করি।


Posted

in

by

Comments

One response to “মেডিকেল বর্জ্য অপসারন এবং এর বিশেষ নীতিমালা সমুহ।”

Leave a Reply