রপ্তানী নিয়ন্ত্রনে নিরাপত্তা এবং নীতিমালা সমুহ কি কি

রপ্তানী নিয়ন্ত্রনে নিরাপত্তা এবং নীতিমালা সমুহ কি কি?

রপ্তানী নিয়ন্ত্রনে নিরাপত্তা

রপ্তানী নিয়ন্ত্রনে নিরাপত্তা নিয়ন্ত্রনে নিরাপত্তার ক্ষেত্রে একটি সুনিদিষ্ট নীতিমালা প্রনয়ন করে থাকে।
 যে শিপিং এজেন্ট বা সি এন্ড এফ এজেন্ট রপ্তানীয় জন্য মাল বা কার্টুন নিতে আসে সেই ব্যক্তির পরিচয়, মাল নেওয়ার অনুমোদন বা চিঠি আছে কিনা তাহা নিশ্চিত করে।
 যে পরিবহনে মালগুলি লোডিং হবে সেই পরিবহনের নাম, গাড়ির নং, ড্রাইভারের নাম, হেলপারের নাম এবং ড্রাইভিং লাইসেন্স নং ইত্যাদি তথ্য লিপিবদ্ধ করা হয়।
 মালামাল ডেলিভারি নিতে আসা সি এন্ড এফ কর্তৃক নিযুক্ত ব্যক্তিকে তার কোম্পানী কর্তৃক আই ডি বেজ অথবা কারখানা কর্তৃক ভিজিটর পাস দেওয়া নিশ্চিত করে ।
 কোন কার্টুনের ভিতরে বিস্ফোরক বা ক্ষতিকারক মাল আছে কিনা তাহা নিশ্চিত করা হয়। তাছাড়া কার্টুন ছেঁড়া , ফাটা অথবা সহজে মাল বাহির ও প্রবেশ করা যায় এইরূপ হইলে তৎক্ষনাৎ তা পরিবর্তনের ব্যবস্থা গ্রহণ করা হয় এবং প্রয়োজনবোধে কর্তৃপক্ষকে অবগত করা হয়।
 ট্টাক বা কন্টেইনার ইত্যাদি যাহাতে মালামাল লোড করা হয় তাহা মজবুত এবং শক্ত কাঠামো দ্ধারা প্রস্তুত হয়েছে কিনা তাহা নিশ্চিত করা হয় ।
 মালগুলির গেইট পাস, ডেলিভারী চালান ইত্যাদি করা হয়েছে কিনা তাহা নিশ্চিত করা হয় এবং মালগুলি গেটে রক্ষিত নিরাপত্তা বাহিনী কর্তৃক গননা করা হয়েছে কিনা তাহা নিশ্চিত করা হয় ।
 রপ্তানী কার্টুন নিয়া গাড়ি লোডিং পয়েন্ট ছাড়ার পর হইতে জেটি বা বন্দর পৌঁছা পর্যন্ত কোম্পানীর নিজস্ব সি এন্ড এফ দ্বারা মনিটরিং করা হয় ।
 পথে যদি কোন অবৈধ মাল বা বিস্ফোরন বা ক্ষতিকর কিছু ঢুকাতে না পারে সেই জন্য কারখানা কর্তৃক নিযুক্ত ব্যক্তি কার্ভাড ভ্যান করে পাহারা দিয়ে বন্দর পর্যন্ত পৌঁছার ব্যবস্থা করা হয় এবং পথে যদি কোন দূঘটনা ঘটে তার জন্য কোম্পানীর উর্দ্ধতন কর্মকর্তা সহিত যোগাযোগ করে আইনের আশ্রয় নেয়া হয়।
 বহনকারী গাড়ির চালক বা হেলপার কোনক্রমেই লোডিং এরিয়ায় প্রবেশ বা অবস্থান করার অনুমতি দেয়া হয় না । চালকগন সিকিউরিটিদের তত্ত¡াবধানে ওয়েটিং রুমে অপেক্ষারত থাকে ।
 অসর্ম্পূন বা আংশিক লোডের ক্ষেত্রে অন্য কোন মাল দেওয়া হয় না। লোডিং কার্যক্রম শুরু হওয়ার পূর্বে সিকিউরিটি অফিসার বা ষ্টোর কর্মকর্তা অবশ্যই কনটেইনারটি পুঙ্খানুু পঙ্খানু ভাবে পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে নিশ্চিত হবেন যে এর চতুপার্শ্বের ওয়াল ফ্লোর সিলিং এর উপরিভাগ ভিতরে ও বাহিরের দরজা, গাড়ির ফিটনেস (৭ পয়েন্ট ইন্সপেকশান) ইত্যাদি ঠিক আছে এবং তা রেজিষ্টারে লিপিবদ্ধ করা হয়।
 লোডিং এর সময় কার্টুন বা দ্রব্য সামগ্রিক যাতে ক্ষতি না হয় সে দিকে লক্ষ্য রাখা হয় ।
 গাড়িতে কোন লুকানো সামগ্রী আছে কিনা, যাতে অবৈধ মালামাল বহন করতে না পারে তাহা নিশ্চিত করা হয়।
 পরীক্ষা নীরিক্ষার সময় কোন অনিয়ম পরিলক্ষিত হলে কর্তৃপক্ষকে তাহা সাথে সাথে অবহিত করা হয় ।
 লোডিং এর সময় সিকিউরিটি ইনচার্জকে প্রধান করে চার সদস্য বিশিষ্ট একটি নির্ধারিত কমিটি রয়েছে যাদের সরাসরি তত্ত¡াবধানে লোডিং এর কার্যক্রম পারিচালনা করা হয় ।
 অতিরিক্তি কোন দ্রব্য সামগ্রী লোডিং করা হয় না। নির্দিষ্ট স্থানে এবং নির্দিষ্ট সময়ে যেন গাড়ি পৌঁছে যায় সে ব্যাপারে লক্ষ্য রাখা হয় ।
 কনটেইনার গঠন যদি সন্তোাষ জনক না হয় এবং নিরাপত্তা বিঘিœত হবে বলে সন্দেহ হয় তাহলে উক্ত কনটেইনার পরিবর্র্তন করা হয়।
 লোডিং হওয়ার পর নিরাপত্তা কর্মী দ্বারা কনটেইনারের দরজা তালাবদ্ধ ও সিলগালা করা হয় ।

সারাংশ

রপ্তানী নিয়ন্ত্রনে নিরাপত্তা লোডিং এর চুড়ান্ত পরিদর্শন সম্পন্ন হওয়ার পর ষ্টোর ইনচার্জ কর্তৃক ৩ কপি চালান করা কপির ১ কপি গাড়ির চালকের নিকট হস্তান্তর করা হয় এবং এক কপি রিসিভিং করে রাখা হয় , অন্যটি অফিস ডকুমেন্ট হিসাবে রেকর্ড রাখা হয়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply