রাসায়নিক দ্রব্য কি? রাসায়নিক দ্রব্য ব্যবহারের নির্দেশনা গুলো কি কি?

রাসায়নিক দ্রব্য ব্যবহারের নির্দেশনা
রাসায়নিক দ্রব্য ব্যবহারের নির্দেশনা

রাসায়নিক দ্রব্য ব্যবহারের নির্দেশনা

রাসায়নিক দ্রব্য ব্যবহারের নির্দেশনা গুলো। রাসায়নিক দ্রব্য ব্যবহারের সময় যাহাতে কোন রাসায়নিক বাইরে পড়ে না থাকে সেদিকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে।কমেক্যিাল স্টোরজে পদ্ধতঃিকমেক্যিালরে নরিাপদ ব্যবহাররে ক্ষত্রেে সঠকিভাবে কমেক্যিাল স্টোরজে খুবই গুরুত্বর্পূন। কমেক্যিাল স্টোরে সকল কমেক্যিাল তাদরে নজি নজি সংরক্ষন পদ্ধতি অনুসারে স্টোরজে করা হয়। বায়ার র্কতৃক প্রদত্ত নীতমিালা অনুযায়ী সকল কমেক্যিালরে লবেলেংি ও এম.এস.ড.িএস নশ্চিতি করা হয়। স্টোররে সকল র্কমীদরে ব্যক্তগিত নরিাপত্তা সরঞ্জাম পরধিান করতে হয়। রাসায়নিক দ্রব্য ব্যবহারের সময় শ্রমিকদের যাতে কোন সমস্যা না হয় সেজন্য প্রতিষ্ঠান কর্তৃপক্ষ নিুলিখিত বিষয় গুলি সম্পর্কে সুস্পষ্ঠভাবে অবহিত করেছে :

  • গ্রুপরে সকল ইউনটিে কমেক্যিালরে নরিাপদ ব্যবহাররে লক্ষ্যে নম্নিলখিতিনীতমিালা অনুসরণ করা হয়ঃ
  • ফ্যাক্টরতিকেমেক্যিালপ্রবশেঃফ্যাক্টরতিকেমেক্যিাল প্রবশেরে র্পূবে কয়কেটি ধাপ অনুসরণ করা হয়। প্রথমে কমেক্যিালরে প্রয়োজনীয় কাগজপত্র যমেন-এম.এস.ড.িএস, ট.িড.িএস ও গ্যারান্টি লটোর নশ্চিতি করা হয়। পরর্বতীতে কমেক্যিালটি বায়ার র্কতৃক প্রদত্ত নষিদ্ধি কমেক্যিাল তালকিার অর্ন্তগত কনিা তা নশ্চিতি করা হয়। এই সকল ডকুমন্টে কোম্পানরি ই.স.িআর, ওয়াশংি প্লান্টরে প্রধান ও কমপ্লায়ন্সে বভিাগরে দ্বারা নরিীক্ষনরে পরে কমেক্যিালটি স্টোরে প্ররেন করা হয় ।
  • রাসায়নিক দ্রব্যের নিকটবর্তি স্থানে অগ্নি নির্বাপক যন্ত্র রাখতে হবে।
  • রাসায়নিক দ্রব্য ব্যবহারের পূর্বে অবশ্যই আতœরক্ষামূলক হাত মোজা, চশমা এবং মুখোশ ব্যবহার করতে হবে।
  • রাসায়নিক ব্যবহার ও সংরক্ষণ এলাকায় এ ব্যাপারে সতর্কবাণী প্রদর্শিত আছে।
  • এম,এস,ডি,এস এর ব্যাপারে সকল শ্রমিকগণকে প্রশিক্ষন দিতে হবে।
  • র্কাযক্ষত্রেে নরিাপত্তাঃযথাযথ র্কতৃপক্ষরে দ্বারা অনুমোদতি রকিুইজশিনরে মাধ্যমে কমেক্যিাল স্টোর থকেে উত্তোলন করা হয়। র্কমক্ষত্রেরে নরিাপদ পরবিশে নশ্চিতি করার জন্য নানাবধি ব্যবস্থা গ্রহণ করা হয়। সকল র্কমীদরে তাদরে নরিাপত্ত্রা জন্য প্রয়োজনীয় সুরক্ষা সরঞ্জাম কোম্পানীর থকেে সকল রাসায়নিক দ্রব্যকে নিরাপদ দূরত্বে চিহ্নিত করে রাখতে হবে ।
  • রাসায়নিক দ্রব্য রাখার স্থানে ধুমপান এবং যে কোন ধরণের অগ্নি উৎস হতে সর্বদা দূরে থাকতে হবে।দয়ো হয়। র্কমক্ষত্রেে সকল কমেক্যিালরে এম.এস.ড.িএস দয়ো হয়। জরুরী আই ওয়াশ বসেনি ও অগ্নি নর্বিাপক যন্ত্র যথাযথ স্থানে সংরক্ষন করা হয়।
  • র্কমীদরে প্রশক্ষিনঃমটেরেয়িাল সফেটি ডাটা শটি অনুযায়ী কমেক্যিালরে ব্যবহাররে সাথে সম্পৃক্ত সকল র্কমীদরে প্রশক্ষিন দয়ো হয়। প্রশক্ষিনে কমেক্যিালরে নাম, সরবরাহকারী কোম্পানী নাম, ভৌত বশৈষ্টি, সম্ভাব্য ক্ষতকিারক নর্দিশেনা, প্রাথমকি চকিৎিসা, র্দূঘটনা প্রতরিোধে করনীয়, অগ্নি নর্বিাপন ব্যবস্থা, ব্যবহার ও সংরক্ষন পদ্ধত,ি আত্নরক্ষামূলক সরঞ্জাম প্রভৃতি বষিয়ে বশিদভাবে আলোচনা করা হয়।
  • নয়িমতি স্বাস্থ্য পরীক্ষাঃ কমেক্যিালরে নড়াচড়ার সাথে সংশ্লষ্টি শ্রমকি, র্কমচারী ও র্কমর্কতা সকলরেই কোম্পানরি মডেক্যিাল অফসিার দ্বারা ২ মাস অন্তর অন্তর নাক, কান, গলা ও ফুসফুস ইত্যাদরি পরীক্ষা করা হয় এবং রর্কেড সংরক্ষণ করা হয়।
  • ই.ট.িপঃি ওয়াশংি প্লান্টরে কমেক্যিাল মশ্রিতি পানি ই.ট.িপি প্লান্টে পরশিোধনরে মাধ্যমে পরবিশেে ছাড়া হয়। পরশিোধতি পানরি ইঝজ ঝঞঅঘউঅজউ বজায় রাখা হয়।
  • তরল রাসায়নিক ব্যবহারের পর ফ্লোর/মেঝে এবং পাত্রের উপরিভাগে উচ্ছিষ্ঠ রাসায়নিক শুকনো স্পঞ্জ/ শুকনো কাপড় দিয়ে দ্রুত পরিস্কার করতে হবে।
  • শুন্য রাসায়নিক কন্টেইনার / কার্টুন কে নিক্ষিপ্ত অবশিষ্টাংশ ও অন্য যে কোন কারনের জন্য কাটা যাবে না।কর্তৃপক্ষ কর্তৃক প্রশিক্ষিত ব্যক্তি ছাড়া রাসায়নিক দ্রব্য ব্যবহার সম্পূর্ণরুপে নিষিদ্ধ।
  • র্বজ্য ব্যবস্থাপনাঃকমেক্যিাল কন্টইেনাররে অবশষ্টি কমেক্যিাল পানি দয়িে ধুয়ে ই.ট.িপি প্লান্টে ফলেতে হব।ে ই.ট.িপি প্লান্টরে থকেে উৎপন্ন র্বজ্য নর্দিষ্টি স্থানে মাটি চাপা দয়িে সংরক্ষন করতে হব।ে
  • সকল রাসায়নিক দ্রব্যকে আলাদাভাবে নাম লিখে উপযুক্ত স্থানে সংরক্ষন করতে হবে ।

লক্ষ্য ও উদ্দেশ্য ঃ

জীবকিার চাহদিায় মানুষ বভিন্নি পশোয় নয়িোজতি থাক।ে র্কমক্ষত্রেে কউে কউে ঝুঁকপর্িূন পরবিশেে কাজ করে থাক।ে র্কমক্ষত্রেে কমেক্যিালরে ব্যবহার ঝঁকপর্িূন পশোর অর্ন্তগত। কন্তিু আল গ্রুপরে বশ্বিাস এই য,ে সঠকি প্রশক্ষিন ও সচতেনতার মাধ্যমে এই ঝুঁকি অনকোংশে রোধ করা যায়।এই উদ্দশ্যেে আল গ্রুপরে সকল ইউনটিকেমেক্যিালরে নরিাপদ ব্যবহাররে লক্ষ্যে একটিনীতমিালাঅনুসরণ করা হয় ।
নীতমিালার ফলোআপ ও বাস্তবায়ন র্পষদঃফ্যাক্টরতিে নরিাপদে কমেক্যিালরে ব্যবহার নশ্চিতি করার লক্ষ্যে কমেক্যিাল ব্যবহাররে সহতি সংশ্লষ্ঠি সকলকে র্পযাপ্ত প্রশক্ষিন দওেয়ার ব্যবস্থা করা হয় এবং সঠকিভাবে তাহা বাস্তবায়ন করার লক্ষ্যে নয়িমতি ফলোআপ নম্নিলখিতি কমটিরি মাধ্যমে সম্পাদন করা হয়-

র্কাযসূচীঃ এ পলসিি কারখানার অভ্যন্তরে বাস্তবায়নরে লক্ষ্যে প্রশক্ষিন র্কমসূচরি আয়োজন করা হবে এবং মাসকি মটিংি পরচিালনা করা হব।ে দায়ত্বিপ্রাপ্ত নরিাপদ কমেক্যিালরে র্কমস্থলে যথাযথ রক্ষনাবক্ষেন, আত্ন্ররক্ষামূলক সরঞ্জামাদরিব্যবহার নশ্চিতিকরন ইত্যাদি বষিয়ে দনৈকি, সাপ্তাহকি, মাসকি র্কাযসূচ/িমটিংি অব্যাহত রখেে নরিাপদ র্কম পরবিশে নশ্চিতিকরণতেৎপর থাকবনে।
যোগাযোগরে মাধ্যমঃ কারখানায় নরিাপদ কমেক্যিাল ব্যবহার নশ্চিতিকরণরেলক্ষ্যে র্পূনাঙ্গ নীতমিালাটি কারখানার বভিন্নি নোটশির্বোডে সকলরে অবগতরি জন্য প্রর্দশন করা থাকব।ে নরিাপদ কমেক্যিালরে ব্যবহার ও নড়াচড়ার বষিয়ে সাউন্ড সস্টিমেে সকলরে উদ্দশ্যেে নীতমিালার সারাংশ সম্প্রচারকরা হয়ে থাক।ে গনওএইপলসিরিবষিয়াদমিনটিরংিএরদায়ত্বিনেয়িোজতিথাকবনে।
ফডিব্যাকঃ কারখানারকোথাও যদি এই পলসিরি র্কাযক্রম বাস্তবায়ন না হয় তাহলে র্কাযকরি র্পষদ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।ে এমনকি প্রয়োজন হলে মাননীয় ব্যবস্থাপনা পরচিালকরে হস্তক্ষপে প্রয়োজন হতে পার।ে
পরশিষ্টিঃ কারখানার সকলে এই নীতমিালা অনুযায়ী কমেক্যিাল ব্যবহার করছে কনিা, নড়াচড়া ঠকিমত হচ্ছে কনিা, স্টোরজে পদ্ধতি ঠকিমত হচ্ছে কনিা, আত্নরক্ষামূলক সরঞ্জামাদি ব্যবহার হচ্ছে কনিা, কমেক্যিাল ড্রামে যথাযথ লবেলেংি আছে কনিা এবং শূন্য ড্রাম ইটপিরি মাধ্যম হয়ে সংরক্ষতি হচ্ছে কনিা ইহা নশ্চিতি করা আমাদরে লক্ষ্য ও অঙ্গীকার।

By Mashiur

He is Top Class Digital Marketing Expert in bd based on Google Yahoo Alexa Moz analytics reports. He is open source ERP Implementation Expert for RMG Industry. He is certified IT Professional from Aptech, NCC, New Horizons & Post Graduated from London Metropolitan University (External) in ICT . You can Hire him. Email- [email protected], Cell# +880 1792525354

Leave a Reply