লেবেল ম্যানেজমেন্ট এস,ও,পি। রেডিমেড গার্মেন্টস ফ্যাক্টরির জন্য।

লেবেল ম্যানেজমেন্ট এস,ও,পি। রেডিমেড গার্মেন্টস ফ্যাক্টরির জন্য প্রয়োজনীয় ব্যবস্থাপনা

লেবেল ম্যানেজমেন্ট

লেবেল ম্যানেজমেন্ট সরবরাহকারীদের কে শ্রমিকদের প্রতি  প্রতিনিধিত্বমুলুক মুক্ত  এবং সহযোগিতামূলক মনোভাব অবলম্বন করতে হবে, শ্রমিকদের গঠন বা তাদের নিজের পছন্দসই ট্রেড ইউনিয়ন যোগদান এবং সম্মিলিতভাবে দরকষাকষি করে কাজের  অনুমতি দিতে হবে। সা্প্লায়ার থেকে লেবেল ম্যানেজমেন্ট করার পর সেন্ট্রাল ষ্টোরের নির্দিষ্ট স্থানে রাখতে হবে এরপর তা গননা বা ওজন পরিমাপক যন্ত্রের মাধ্যমে ইনভেন্টরী করতে হবে । ইনভেন্টরী অনুযায়ী তা রেজিষ্টারে যথাযথ ভাবে লিপিবদ্ধ করতে হবে । …

  • ইনভেন্টরী করার পর কিউ,সি তাহা ইন্সপেকশন করে পাস/ফেল নিন©য় করবে ও তার রেকর্ড সংরক্ষন করবে । সরবরাহকারীদের কে  শ্রমিক প্রতিনিধিদের তাদের প্রতিনিধি কারজক্রম  চালানায়  কর্মক্ষেত্রে প্রবেশ করতে দিতে হবে ।
  • ইন্সপেকশন পাস হলে তাহা বায়ার, স্টাইল, অর্ডার অনুসারে নির্দিষ্ট রেক/তাকে রাখতে হবে এবং বিন কা ঝুলাতে হবে ও সেন্ট্রাল ষ্টোরে যথা সময়ে স্টাইল, অর্ডার অনুসারে সাব ষ্টোরে সরবরাহ করবে ।
  • ইন্সপেকশন ফেল হলে সংশ্লিষ্ট মার্চেন্টডাইজারকে অবগত করতে হবে এবং মার্চেন্টডাইজার তার প্রয়োজনীয় ব্যবস্থা নিবে ।
  • সরবরাহকারীগন শ্রমিকদের  সাথে মর্যাদা ও সম্মানের পূর্বক  আচরণ করবে  এবং  তারা যাতে কন প্রকার সহিংসতা নিয়োজিত  না হয়  তা সহ  হয়রানি, ভয় দেখানো, শারীরিক শাস্তি বা কন ধরনের নির্যাতন কে  প্রশ্রয় না দেওয়া । সাব ষ্টোর থেকে কাটিং চালান অনুসারে লেবেল সুইং লাইন এ সরবরাহ করতে হবে ।
  • রিজেক্ট/ডিফেক্ট লেবেল ষ্টোরে ফেরত দিলে ষ্টোর তাহা রিপ্লেস দিয়ে রিজেক্ট/ডিফেক্ট লেবেল গুলি নির্ধারিত স্থানে সংরক্ষন করবে এবং প্রতি 3 মাস পর পর রিজেক্ট/ডিফেক্ট লেবেল গুলি ধ্বংস করে তার যথাযথ রেকড© সংরক্ষন করবে । অতিরিক্ত লেবেল গুলি নির্ধারিত স্থানে সংরক্ষন করতে হবে এবং সিপমেন্ট শেষে 3 মাস পরে তাহা ধ্বংস করতে হবে ।
  • সরবরাহকারীদের কে   সকলের প্রতি সমানুপাতিক   শাস্তিমূলক ব্যবস্থা  নিশ্চিত  করা তবে এতে শারীরিক বা মানসিক শাস্তি অন্তর্ভুক্ত করবেন না। ষ্টোরে লেবেল গননার সময় যদি কম বেশী পরিলক্ষিত হয় তাহার মন্তব্য অবশ্যই রেজিষ্টারে লিপিবদ্ধ করতে হবে ।
  • সরবরাহকারীদের কে  পদ্ধতিগতভাবে লিখিত  নিয়ম  প্রতিষ্ঠা করা,  কর্মীদেরকে  স্পষ্ট পরিপ্রেক্ষিতে তাদের  নিয়ন শৃঙ্লার  ব্যাখ্যা দেওয়া এবং সব  কর্মের একটি  কার্যকর শাস্তিমূলক ব্যবস্থা   রেকর্ড রাখা । রিসিভ, ইস্যু এবং অতিরিক্ত লেবেলের হিসাব সঠিক ভাবে রাখতে হবে ।
  • কাটিং সেকশন থেকে কাটিং অনুসারে ইনপুট  চালান করবে । প্রতি কালার এবং প্রতি সাইজ এর কাটিং কোয়ান্টিটি যদি 100 পিসের নীচে হয় তাহলে কয়েকটি কাটিং কোয়ান্টিটি একত্র করে একটি অতিরিক্ত কাটিং নাম্বার ব্যবহার করে ইনপুট চালানটি করতে হবে ।
  • ইনপুট  চালানটি ষ্টোরে দেওয়ার পর ষ্টোর এক ঘন্টার মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ পূব©ক লেবেল সরবরাহ নিশ্চিত করবে ।
  • ইনপুট এর চালান অনুযায়ী কাটিং এবং সাইজ অনুসারে সুইং লাইনে ইনপুট দিবে এবং সুইং  সকল লেবেল গুলি আলাদা – আলাদা নাম অনুসারে রেকড© সংরক্ষন করবে ।
  • কোন লেবেল রিজেক্ট বা ডিফেক্ট হলে তাহা অবশ্যই রিজেক্ট লেবেল একটি নির্দিষ্ট জায়গায় বা e‡K&ª রাখতে হবে এবং পরবর্তীতে ষ্টোরে ফেরৎ দিয়ে পরিবত©ন করে নিতে হবে । অতিরিক্ত লেবেল থাকলে তাহা অবশ্যই ষ্টোরে ফেরৎ দিবে এবং ষ্টোর তাহার রেকড© সংরক্ষন করবে ।
  • রিজেক্ট বা অতিরিক্ত কোন প্যানেল এর মধ্যে কোন অবস্থাতেই লেবেল রাখা যাবে না । যদি থাকে তবে অবশ্যই তাহা খুলে ষ্টোরে জমা দিতে হবে এবং রেকড© সংরক্ষন করতে হবে ।

সারাংশ

লেবেল ম্যানেজমেন্ট – সিপমেন্ট এর পর রিজেক্ট এবং অতিরিক্ত গার্মেন্টস থেকে লেবেলের ব্র্যান্ড কেটে বা মুছে ফেলতে হবে ।


Posted

in

by

Comments

Leave a Reply