শিক্ষানবীশ নীতি কি এবং এর সংক্ষিপ্ত চমৎকার বর্ণনা ।

শিক্ষানবীশ নীতি
শিক্ষানবীশ নীতি এবং এর সংক্ষিপ্ত বর্ণনা

শিক্ষানবীশ নীতি

সূচনা  ঃ শ্রমিক নিয়োগের  ক্ষেত্রে কোম্পানীর প্রচলিত বিধি বিধান ও বাংলাদেশ শ্রম আইন -২০০৬ইং ও বাংলাদেশের গেজেট এর প্রতি সম্পূর্ন শ্রদ্ধাশীল থেকে, কোন প্রকার বৈষম্য, স্বজনপ্রীতি এবং কোন প্রকার আর্থিক লেনদেন ব্যতীত  শুধুমাত্র দক্ষতা ও যোগ্যতার ভিত্তিতে শ্রমিক নিয়োগে অটো গ্রুপ অঙ্গীকারাবদ্ধ।কর্তৃপক্ষ এই মর্মে ঘোষনা করছে যে, অত্র প্রতিষ্ঠানে নিষিদ্ধ নারী,বয়স,পুরুষ,,ধর্ম,বর্ণ,গোত্র,সামাজিক অবস্থান,ভূমিকা জাতিগত ও বর্ণগত উৎস, জাতীয়তা,যৌন দৃস্টি ভঙ্গি বা অন্য যে কোন বৈশিষ্টের ক্ষেত্রে শ্রমিকদের সমিতির সদস্য পদ লাভে আই এল ও কনভেনশনের ১০০ ও ১১১ বিধি অনূযায়ী কোন ধরনের বৈষম্য সহ্য করা হয় না।

শ্রমিক  নিয়োগের সময় যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে সঠিক ও যথার্থ পদে নিয়োগ প্রদান করা হয়। নিয়োগ প্রদানের পর কর্মক্ষেত্রে তার কর্মদক্ষতা ও আচার আচরন সম্পর্কে সম্যক ধারনা লাভ করার উদ্দেশ্যেই এই শিক্ষানবীশ নীতি প্রনীত।

  • অত্র ফ্যাক্টরীতে নিয়োগকৃত নতুন শ্রমিকদের শিক্ষানবীশ সময় তিনমাস । তিন মাস অতিক্রমনের তাদের কার্যাবলী সার্বিক মূল্যায়নের পথে যে সকল  শর্ত সমূহ গৃহীত হয় তাহা নিম্নরুপ:
  • কোন শ্রমিককে শিক্ষাধীন শ্রমিক বলা হবে যদি কোন প্রতিষ্ঠানে তার নিয়োগ প্রশিক্ষাণার্থী হিসাবে হয় ; এবং প্রশিক্ষনকালে তাকে বাতা প্রদান করা হয়।
  • কোন শ্রমিককে অস্থায়ী শ্রমিক বলা  হবে যদি কোন প্রতিষ্ঠানে তার নিয়োগ এমন কোন কাজের জন্যহয় যা একান্তভাবে অস্থায়ী এবং যি সীমিত সময়ের মধ্যে সম্পন্ন হওযার সম্ভাবনা তাকে।
  • কোন শ্রমিককে স্থায়ী শ্রমিক বলা হবে যদি কোন প্রতিষ্ঠানে তাকে স্থায়ীভাবে নিয়োগকরা হয়, অথবা প্রতিষ্ঠানে তিনি তার শিক্ষানবিশীকাল সন্তোষজনকভাবে সমাপ্ত কওে থাকেন।
  • কেরাণী- সংক্রান্ত কাজে নিক্তুক্ত কোন শ্রমিকের শিক্ষানবিশীকাল হবে ছয়মাস এবং অন্যান্য শ্রমিকের জন্য এই সময় হবে তিনমাস ঃ
  • তবে শর্ত থাকে যে, একজন দক্ষ শ্রমিকের ক্ষেত্রে তার শিক্ষানবিশকাল আরও তিনমাস বৃদ্ধি করা যাবে যদি কোন কারনে প্রথম তিন মাস শিক্ষানবিশকালে তার কাজের মান নির্ণয় করা সম্ভব আ হয়।
  • শিক্ষানবিশকালে যে কোন সময় কোন কারন দর্শানো ব্যতিরেকে বিনা নোটিশে কর্তপক্ষ কারো চাকুরী অবসান করিতে পারিবেন অথবা আপনিও চাকুরী হইতে ইস্তফা দিতে পারিবেন।

পরিশিষ্ঠঃ শ্রমিক নিয়োগের  ক্ষেত্রে কান প্রকার বৈষম্য, স্বজনপ্রীতি এবং কোন প্রকার আর্থিক লেনদেন ব্যতীত  শুধুমাত্র দক্ষতা ও যোগ্যতার ভিত্তিতে শ্রমিক নিয়োগে অটো গ্রুপ অঙ্গীকারাবদ্ধ ।

By Mashiur

He is Top Class Digital Marketing Expert in bd based on Google Yahoo Alexa Moz analytics reports.. He is certified IT Professional from Aptech, NCC, New Horizons & Post Graduated from London Metropolitan University (External) in ICT. Cell# +880 1792525354. যোগাযোগ এর জন্য নিম্নে Leave a Reply এ গিয়ে কমেন্টস Comments করুন

Leave a Reply