শ্রমিক ফোরাম কি ও কেন ? হাজিরা বোনাস কিভাবে দিতে হয়?

শ্রমিক ফোরাম হাজিরা বোনাস কি
শ্রমিক ফোরাম কি ও কেন ? হাজিরা বোনাস কি?

শ্রমিক ফোরাম কি ও কেন ?

শ্রমিক সংঘের উদ্দেশ্য ঃ শ্রমিকদের বিভিন্ন ধরনের সমস্যা ও অভাব ,অভিযোগ মালিক পক্ষের নিকট পৌঁছে দেওয়ার জন্য শ্রমিকদের প্রতিনিধি হিসাবে কাজ করা শ্রমিক সংঘের মূল উদ্দেশ্য। এ ছাড়া শ্রমিক ও ব্যবস্থাপনার স্বার্থ সংরক্ষণ এবং এদের মধ্যে সৌহার্দপূর্ণ ও আন্তরিক সম্পর্ক বাজায় রাখা, এবং সুস্থ সুন্দর, সুশৃঙ্খল কর্ম পরিবেশ গড়ে তোলার নামই হচ্ছে শ্রমিক ফোরাম।

নির্বাচিত ফোরাম সদস্য ঃ যেহেতু নির্বাচিত শ্রমিক ফোরামের সদস্যরা হবেন শ্রমিকদের প্রতিনিধি, তাই কারখানার সকল কর্মীর মতামত ও পছন্দের ভিত্তিতে শ্রমিক ফোরাম এর সদস্যরা নির্বাচিত হবেন। ফোরামের সদস্যরা সকল কর্মীদৈর হাত ভোটের মাধ্যমে নির্বচিত হবেন।

ফোরামের সদস্য সংখ্যা ঃ এই ফোরাম এর সদস্য সংখ্যা হবে ১৫ জন। প্রত্যেক বিভাগ থেকে ফোরামের সদস্যগন নির্বাচিত হবেন।

কার্যকাল বা মেয়াদ ঃ নির্বাচিত ফোরামের সদস্যদের কার্যকাল হবে এক বৎসর।

নির্বাচন পদ্ধতি ঃ ফোরামের সদস্যগন এক বৎসরের জন্য নির্বাচিত হবেন। প্রত্যেক বিভাগ থেকে নির্বাচিত কর্মীরা তাদের নিজ নিজ ফ্লোরের শ্রমিকদের হাতভোটের মাধ্যমে নির্বাচিত হবেন।

কর্মপদ্ধতি ঃ কারখানায় কর্মরত কর্মীদের সমস্যাবলী কিংবা উপদেশ ফোরামের সদস্যরা তাদের মাসিক সভায় নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে সম্মিলিত ভাবে কর্তৃপক্ষের কাছে তুলে ধরবেন।

মাসিক সভা ঃ প্রতি মাসের শেষ রোববার বিকেল ৪টা থেকে ৪.৩০ মিনিট পর্যন্ত ফোরামের সদস্যদের মাসিক সভা অনুষ্ঠিত হবে। প্রয়োজনে সভার সময়সীমা পরিবর্তিত হতে পারে।

প্রতিবেদন কপি ব্যবস্থাপনার কাছে পৌঁছানো ঃ সদস্যদের সভা শেষে সভার মূল আলোচ্যসূচী দায়িত্বপ্রাপ্ত ওয়েলফেয়ার অফিসারের কাছে জমা দিবে।ওয়েলফেয়ার অফিসার কর্তৃপক্ষকে তা জানাবে,এবং কর্মীসংঘের মাসিক সাধারন সভায় আয়োজন করবেন। উক্ত সভায় সদস্যদের মূল আলোচ্যসূচী উত্থাপন করা হবে , এবং বিভিন্ন বিষয়ে আলোচনার মাধ্যমে গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত গ্রহীত ও বাস্তবায়ন করার পদক্ষেপ নেয়া হয়।

সভায় অংশগ্রহণ ঃ প্রত্যেক মাসের শেষ সোমবার কর্মী সংঘের সাধারন মাসিক সভা অনুষ্ঠিত হবে। উক্ত সভায় সকল সদস্যরা সঠিক সময়ে এবং সত্বঃফ’র্তভাবে অংশগ্রহন করবে।

বিশেষ সর্তকতা ঃ কারখানার জন্য প্রযোজ্য দেশের প্রচলিত নিয়ম নীতির বর্হিভূত কোন কার্যকলাপ সম্পূর্ণভাবে অবৈধ। সর্বপরি কোন প্রকার মিথ্যা কিংবা বানোয়াট তথ্য পরিবেশন করা যাবে না। এইরূপ প্রমানিত হলে কর্তৃপক্ষ আইনানুগ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাধ্য থাকবে।

হাজিরা বোনাস

নিম্নের নিয়মে একজন শ্রমিক হাজিরা বোনাস পাওয়ার অধিকারী হবেন ঃ
১) যদি কেউ কোন মাসে দেরী বা অনুপস্থিত না করে পুরো মাস কর্মস্থলে সঠিকভাবে উপস্থিত থাকেন, তবে তিনি ঐ মাসে হাজিরা বোনাস পাবেন।
২) হাজিরা বোনাস হিসাবে প্রত্যেক অপারেটর ১৫০ টাকা এবং হেলপারগন ১০০ টাকা করে পাবেন।

টয়লেট ব্যবহারে নিয়ম ঃ
ক্স ব্যবহারের পর কল বন্ধ করুন।
ক্স বাথরুম সব সময় শুকনা রাখতে চেষ্টা করুন।
ক্স ময়লা ( টিস্যু পেপার, কাপড়, ন্যাপকিন) নির্দিষ্ট জায়গায় ফেলুন।
ক্স বাথরুমের পরে পানি ব্যবহার করুন।
ক্স যেখানে সেখানে থুথু ফেলবেন না।
ক্স কোন সমস্যা থাকলে বুয়াকে বলুন।
ক্স বাথরুম ব্যবহারের পর ভিজা হাত (ঐধহফ ফৎুবৎ) হাত শুকানো মেশিনে শুকিয়ে নিন।
ক্স বাথরুম ব্যবহারের পর সাবান ব্যবহার করুন।

হাত শুকানোর মেশিন

☞ ভিজা হাত মেশিন এর ৩” নিচে স্থাপন করুন।
☞ হাত স্থাপন এর সাথে সাথে মেশিন অটো চালু হবে এবং হালকা গরম বাতাস বের হবে।
☞ গরম বাতাসে কিছুক্ষণ রেখে হাত শুকিয়ে নিন।
☞ শুকানোর পর হাত মেশিন এর কাছ থেকে সরিয়ে ফেলুন।
☞ মেশিন নিজ থেকে বন্ধ হয়ে যাবে।

ফ্লোরে চলা-ফেরার পথ খোলা রাখা ঃ

১। ফ্লোরে দু‘টি হলুদ লাইন ও তার মাঝখানে লাল তীর চিহ্ন দ্বারা পথ নির্দেশ করা আছে। আগুন লাগলে বা অন্য কোন বিপদের সময় ঐ পথ ধরে ফ্লোর থেকে দ্রুুত বের হোন।
২। ফ্লোর থেকে বের হবার পথ নির্দেশকারী ঐ দুই হলুদ লাইনের মাঝে টুল, টেবিল, ট্রে বা অন্য কিছু রেখে পথ বন্ধ করবেন না।
৩। প্রত্যেক কর্মী তার কাজের সময় ডান বা বামে টুল, টেবিল ট্রে বা অন্য কিছু রেখে সহজে বের হবার পথ বন্ধ করবেন না।

By Mashiur

He is Top Class Digital Marketing Expert in bd based on Google Yahoo Alexa Moz analytics reports.. He is certified IT Professional from Aptech, NCC, New Horizons & Post Graduated from London Metropolitan University (External) in ICT. Cell# +880 1792525354. যোগাযোগ এর জন্য নিম্নে Leave a Reply এ গিয়ে কমেন্টস Comments করুন

Leave a Reply