সাব কনট্রাক্ট ব্যবস্থাপনা পদ্ধতি

সাব কনট্রাক্ট ব্যবস্থাপনা পদ্ধতি
সাব কনট্রাক্ট ব্যবস্থাপনা পদ্ধতি

সাব কনট্রাক্ট ব্যবস্থাপনা পদ্ধতি

সাব কনট্রাক্ট ব্যবস্থাপনা বাহিরে যে কোন ধরনের সাব কন্ট্রাক কাজ করিলে নিটিং /ডাইং /গামেন্টর্স/প্রিন্টিং/এমব্রোডারী/ এক্্রসেসরিজ সব বিষয় এ চুক্তি পত্র করতে হবে এবং চুক্তি পত্রের কপি অডিট ও হিসাব শাখায় জমা দিতে হবে। ক্রয়কৃত যে কোন মালামাল ফ্যাক্টরীতে প্রবেশ করিলে অডিট কমিটি তাহা বুঝিয়া নিবে। …

সংগঠনরে দায়ত্ত্বি

কোন পার্টির সাব কন্ট্রাক করতে হলে তার সংগে মূল্য এবং টাকার বিল পরিশোধের নিয়ম কানুন উলে­খ্য পূর্বক উভয় পক্ষ একটি চুক্তি পত্রে স্বাক্ষর করতে হবে। যাহার কপি চেয়ারম্যান সাহেব সহ অডিট কমিটি ও হিসাব শাখায় জমা দিতে হবে। কোন পার্টি যে পরিমান কাজ করিবে তার ২৫% টাকা বাকী রাখিয়া মাল সরবরাহ করা যাবে। তবে যে পরিমান টাকা বাকী থাকবে সে পরিমান টাকার চেক অথবা তার দেড় গুন পরিমান টাকার ফেব্রিক/সূতা জামিন হিসাবে ফ্যাক্টরীতে রাখতে হবে।

প্লানংি ম্যানজোরঃ

কোন অনবর্িায কারনে (টি এন এ,রাজনতৈকি বশিৃংখলা,শ্রমকি অসন্তোষ ইত্যাদ) ==  সাব কনট্রাক্ট কাজরে প্রয়োজনে প্লানংি ম্যানজোর পরচিালকরে প্রাথমকি অনুমোদন গ্রহন করবনে।

প্লানংি ম্যানজোর প্রোডাকশন ইনর্চাজ কে সাব কনট্রাক্টরে পরমিান, সময়সীমা নর্ধিারনরে অনুরোধ জানাবনে এবং কোয়ালটিি ইনর্চাজ সাব কন্ট্রাক্ট কৃত প্রোডাক্টরে গুনগত মান নশ্চিতি করার জন্য প্রয়োজনীয় জনবল নশ্চিতি করবনে।

প্রোডাকশন ইনর্চাজ এবং কোয়ালটিি ইনর্চাজঃ

ক). প্রডাকশন ইনর্চাজ সাব কনট্রাক্ট কাজরে ভলউিম এবং সময়সীমা নর্ধিারণ করবনে এবং প্লানংি ইনর্চাজ কে জানাবনে। ।

খ). কোয়ালটিি ইনর্চাজ সাব কনট্রাক্ট কৃত প্রোডাক্টরে গুনগত মান নশ্চিতি করার জন্য প্রয়োজনীয় কৌশল নর্ধিারণ এবং জনবল পরচিালনা করবনে। এবং প্লানংি ইনর্চাজ কে অবহতি করবনে।

কমপ্লায়ন্সে ইনর্চাজঃ

প্রস্তাবতি সাব কনট্রাক্ট ফ্যাক্টররি সোস্যাল কমপ্লায়ন্সে স্ট্যার্ন্ডাড এবং কোয়ালটিি স্ট্যার্ন্ডাড র্পযবক্ষেনরে জন্য কমপ্লায়ন্সে ইনর্চাজ একটি দক্ষ অডটি টমি এর দ্বারা একটি সমন্বতি চকেলস্টি অনুসরণ করে ফ্যাক্টরি অডটি করবনে এবং অডটি প্রতবিদেন  পশে করবনে। কমপ্লায়ন্সে ইনর্চাজ অডটি রজোল্ট উল্লখের্পুবক উক্ত প্রতবিদেন র্মাচন্ডোইজংি ম্যানজোরকে প্রদান করবনে।

র্মাচন্ডোইজংি  ম্যানজোরঃ

* প্রোডাকশন ম্যানজোর কত্তৃক প্রস্তাবতি প্রোডাকশন পরকিল্পনা,র্পযালোচনা এবং পরার্মশ/সুপারশি

* কোয়ালটিি ইনর্চাজ কত্তৃক প্রস্তাবতি কোয়ালটিি পরকিল্পনা,র্পযালোচনা এবং পরার্মশ/সুপারশি

* কমপ্লায়ন্সে অডটি রজোল্ট র্পযালোচনা এবং পরার্মশ/সুপারশি

* নর্বিাচতি সাব কনট্রাক্ট সাথে মূল্য, শডিউিল, কোয়ালটিি এবং অন্যান্য বষিয়রে ববিচেনায় একটি  বস্তিারতি চুক্তপিত্র তরৈী করা।

ক্রতোর প্রতনিধিি র্মাচন্টোইজার ঃ

ডাইরক্টেররে চুড়ান্ত অনুমোদন  সাপক্ষেে ফ্যাক্টররি র্মাচন্ডোইজংি  ইনর্চাজ ক্রতোর প্রতনিধিি র্মাচন্টোইজার এর অনুমোদন গ্রহন করে সাব কনট্রাক্ট প্রক্রয়িা শুরু করবনে ।

র্কাযসূচী ও পদ্ধতি

১। বাস্তবায়ন র্কাযসূচি (ওসঢ়ষবসবহঃধঃরড়হ জবংঢ়বপঃরাব)

সাব কনট্রাক্ট পলসিি বাস্তবায়নে নম্নিোক্ত ব্যক্তগিণ দায়ত্ত্বি  পালন করবনে-

  • প্লানংি ম্যানজোর
  • প্রোডাকশন ইনর্চাজ এবং কোয়ালটিি ইনর্চাজ
  • কমপ্লায়ন্সে ইনর্চাজ
  • র্মাচন্ডোইজংি  ম্যানজোর
  • ডাইরক্টের

দায়ত্ত্বি

  • সাব কনট্রাক্ট অনবর্িায প্রয়োজন হলে প্লানংি ম্যানজোর প্রয়োজনীয় অনুমোদন সাপক্ষেে বায়ার নর্ধিারতি বধিি আইনানুগ র্পযবক্ষেন করে সাব কন্ট্রাক্ট বাস্তবায়ন করা হবে ।
  • দায়ত্ত্বি প্রাপ্ত ব্যাক্তগিণ সাব কনট্রাক্ট এর প্রয়োজনীয়তা উপলব্দি করে প্রয়োজনীয় সময় নর্ধিারণ করবনে এবং নর্ধিারতি সময়রে মধ্যইে সাব কন্টাকন্টাক্ট কাজ বাস্তবায়ন করবনে ।

বাস্তবায়নরে সময় পদ্ধতঃি

  • কোন অনবর্িায কারনে (টি এন এ,রাজনতৈকি বশিৃংখলা,শ্রমকি অসন্তোষ ইত্যাদ) সাব কনট্রাক্ট কাজরে প্রয়োজনে প্লানংি ম্যানজোর পরচিালকরে প্রাথমকি অনুমোদন গ্রহণ করবনে ।
  • প্লানংি ম্যানজোর প্রোডাকশন ইনর্চাজ কে সাব কনট্রাক্টরে পরমিান, সময়সীমা নর্ধিারনরে অনুরোধ জানাবনে এবং কোয়ালটিি ইনর্চাজ সাব কনট্রাক্ট কৃত প্রোডাক্টরে গুনগত মান নশ্চিতি করার জন্য প্রয়োজনীয় জনবল নশ্চিতি করবনে ।
  • প্রোডাকশন ইনর্চাজ সাব কনট্রাক্ট কাজরে ভলউিম এবং সময়সীমা নর্ধিারণ করবনে ।
  • কোয়ালটিি ইনর্চাজ সাব কন্ট্রাক্ট কৃত প্রোডাক্টরে গুনগত মান নশ্চিতি করার জন্য প্রয়োজনীয় কৌশল নর্ধিারণ এবং জনবল পরচিালনা করবনে ।
  • প্রস্তাবতি সাব কনট্রাক্ট ফ্যাক্টররি সোস্যাল কমপ্লায়ন্সে স্ট্যার্ন্ডাড এবং কোয়ালটিি স্ট্যার্ন্ডাড র্পযবক্ষেনরে জন্য কমপ্লায়ন্সে ইনর্চাজ একটি দক্ষ অডটি টমি একটি সমন্বতি চকেলস্টি অনুসরণ করে ফ্যাক্টরি অডটি করবনে এবং অডটি প্রতবিদেন  পশে করবনে। কমপ্লায়ন্সে ইনর্চাজ অডটি রজোল্ট উল্লখের্পুবক উক্ত প্রতবিদেন র্মাচন্ডোইজংি ম্যানজোরকে প্রদান করবনে।
  • প্রোডাকশন ম্যানজোর কত্তৃক প্রস্তাবতি প্রোডাকশন পরকিল্পনা,র্পযালোচনা এবং পরার্মশ/সুপারশি
  • কোয়ালটিি ইনর্চাজ কত্তৃক প্রস্তাবতি কোয়ালটিি পরকিল্পনা,র্পযালোচনা এবং পরার্মশ/সুপারশি
  • কমপ্লায়ন্সে অডটি রজোল্ট র্পযালোচনা এবং পরার্মশ/সুপারশি
  • পোটনেশয়িাল সাব কনট্রাক্টর  নর্ধিারন।
  • চূড়ান্ত অনুমোদন

যোগাযোগ র্কাযসূচীঃ

র্মাচন্ডোইজংি ম্যানজোর সাব কন্ট্রাক্ট পলসিি এবং পদ্ধতি সংশ্লষ্টি সকলকে জানাবনে। পলসিি কমউিনকিশ্নেরে জন্য প্রতি চার মাস পর পর ম্যানজেমন্টে মটিংি এর ব্যবস্থা থাকব।ে সংশ্লষ্টি ব্যাক্তি গনরে উপস্থতিতিে উক্ত মটিংিয়ে সাব কন্ট্রাক্ট পলসিি এবং সাব কন্ট্রাক্ট র্কাযক্রম, পরার্মশ, পরর্বিতন, পরর্বিধন ইত্ত্যাদি সর্ম্পকে আলোচনা করা হব।ে উক্ত মটিংি এর আলোচনা  এবং সন্ধিান্তরে লখিতি রর্কেড সংরক্ষণ করা হব।ে এছাড়াও ই-মইেলরে মাধ্যমে সংশ্লষ্টি ব্যাক্তি গনকে এই নীতমিালা অবহতি করা হব।ে

ফডি ব্যাক নয়িন্ত্রন র্কমসূচঃি

*ফডিব্যাক নয়িন্ত্রন র্কমসূচতিে র্মাকটেংি ম্যানজোর প্রত্যক্ষ ভূমকিা পালন করবনে। চর্তুমাসকি সভায় প্রাপ্ত পরার্মশ /মতামত লখিতি ভাবে পরচিালক বরাবর ম্যানজেমন্টে রভিউি এর জন্য প্ররেণ করা হব।ে

সাব কনট্রাক্ট ব্যবস্থাপনা মনোনতি সাব কন্ট্রাক্ট ফ্যাক্টররি কমপ্লায়ন্সে র্কাযক্রম র্পযবক্ষেনরে জন্য কমপ্লায়ন্সে টমি একটি সমন্বতি চকেলস্টি অনুসরণ করে ফ্যাক্টরি অডটি পরচিালনা করব।ে অডটি রপর্িোট সংশ্লষ্টি ফ্যাক্টররি কতৃপক্ষরে সাক্ষরসহ র্মাকটেংি ম্যানজোর কে পাঠানো হব।ে র্মাকটেংি ম্যানজোর রপর্িোট র্পযালোচনা করে প্রয়োজনীয় নর্দিশেনা প্রদান করবনে।

By Mashiur

He is Top Class Digital Marketing Expert in bd based on Google Yahoo Alexa Moz analytics reports. He is open source ERP Implementation Expert for RMG Industry. He is certified IT Professional from Aptech, NCC, New Horizons & Post Graduated from London Metropolitan University (External) in ICT . You can Hire him. Email- sales@autogarment.com, Cell# +880 1792525354

Leave a Reply