সাব-কন্ট্রাক্টর নীতিমালা
সাব-কন্ট্রাক্টর নীতিমালা Sub-Contractor Policy কি?

সাব কন্ট্রাক্টর নীতিমালা Sub-Contractor Policy গুলো কি কি?

সাব কন্ট্রাক্টর নীতিমালা

ক্লথিং লিঃ ব্যবসায়িক কার্যক্রম পরিচালনায় সহযোগীতার জন্য কিছু সাব-কন্ট্রাক্টর গ্রহন করে থাকে। যেহেতু এটি একটি কমপ্লায়েন্ট কারখানা সেহেতু শ্রমিকের অধিকার ও সর্বোচ্চ সুবিধা প্রদানে ক্লথিং লিঃ  আন্তরিকভাবে সচেষ্ট। ক্লথিং লিঃ আশা করছে ব্যবসায়িক সহযোগী হবার পূর্বশর্ত হিসাবে সাব-কন্ট্রাক্টরদেরকেও উল্লিখিত নীতিসমূহ যথাযথভাবে মেনে চলা একান্ত প্রয়োজন। সে দৃষ্টিকোন থেকে একজন সাব-কন্ট্রাক্টরকে নিম্নোক্ত বিষয়সমূহ অবশ্যই মেনে চলতে হবে। অন্যথা ক্লথিং লিঃ এর পক্ষে  করা কোন অবস্থাতেই সম্ভব হবে না। …

কাম্পানীর প্রয়োজনে যদি কখনও কোন কারন বশত: সাব কন্ট্রাক কাজের সিদ্ধান্ত গ্রহন করে, সেক্ষেত্রে আন্তর্জাতিক শ্রম আইন, বাংরাদেশ শ্রম আইন, তথা ইঝঈও, ডজঅচ, ঝঊউঊঢ  কাজের ইত্যাদির  যে সকল শর্তসমূহ  আছে তাহা পালন পরি পালনে কর্তৃপক্ষ বদ্ধ পরিকর। আর এসবের সঠিক রুপদানের উদ্দেশ্যেই এ নীতিমালা প্রনীত। সাবকন্ট্রাক্ট ফ্যাক্টরীতে কাজ করানোর ক্ষেত্রে নিন্মোক্ত নীতিমালা সমুহ অনুসরণ করে কাজ করানো হয়ঃ

  • শ্রমিক/কর্মী নিয়োগ, বাছাই, ছাটাই ইত্যাদি সকল বিষয় শ্রম আইন-২০০৬ অনুযায়ী হতে হবে।
  • ইনচার্জ(ষ্টোর) এর তত্বাবধানে ষ্টোর হতে ফেব্রিক্স ও অন্যান্য এক্সেসরীজ সমুহ নির্ধারিত সাবকন্ট্রাক্ট ফ্যাক্টরীতে পাঠানোর ব্যবস্থা করবেন। সেই সাথে সংশ্লিষ্ট মার্চেন্ডাইজার  ফেব্রিক্স ও অন্যান্য এক্সেসরীজ সাবকন্ট্রাক্ট ফ্যাক্টরীতে পাঠানোর সময় অবগত থাকবেন এবং প্রয়োজনীয় নির্দেশনা দিবেন।
  • সকল প্রকার বৈধ লাইসেন্স (অরিজিনাল এবং নবায়নকৃত) থাকতে হবে।
  • সাবকন্ট্রাক্ট ফ্যাক্টরীতে কাজ চলাকালীন সময় কাজের মান নিয়ন্ত্রনের লক্ষ্যে প্রয়োজনীয় সংখ্যক কোয়ালিটি ইন্সপেক্টর সাবকন্ট্রাক্ট ফ্যাক্টরীতে দায়িত্ব পালন করবেন। এ বিষয়ে জনাব কে.এম সেলিম (হেড অব কোয়ালিটি) প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। সকল প্রকার লেনদেন সম্পর্কিত ডকুমেন্টস সংরক্ষণ করতে হবে।
  • সাবকন্ট্রাক্ট ফ্যাক্টরীতে কাজ চলাকালীন সময় তৈরীকৃত পোশাকের শতভাগ মান নিয়ন্ত্রনের লক্ষ্যে প্রয়োজনীয় সংখ্যক কোয়ালিটি ইন্সপেক্টর সাবকন্ট্রাক্ট ফ্যাক্টরীতে দায়িত্ব পালন করবেন। এ বিষয়ে  (হেড অব কোয়ালিটি) প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।
  • কারখানার অভ্যন্তরে শ্রমিক/কর্মীদের অভিযোগ-অনুযোগের যথাযথ মূল্যায়ন করতে হবে; এবং সে বিষয় দেখাশুনার জন্য কোন বিভাগকে নির্দিষ্টকরণ করতে হবে। ইনচার্জ(ষ্টোর) এর তত্বাবধানে সাবকন্ট্রাক্ট ফ্যাক্টরীতে ফেব্রিক্স ও অন্যান্য এক্সেসরীজ আনা নেওয়ার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।
  • কারখানার অভ্যন্তরে সুষ্ঠু ও সুন্দর পরিবেশ নিশ্চিত করতে হবে। সাবকন্ট্রাক্ট ফ্যাক্টরীর সাথে চুক্তি অনুযায়ী পরবর্তী পর্যায় গুলোতে কাজ সম্পন্ন হবে।
  • অটো ফ্যাশন লি: এর পক্ষ হইতে যখনই কোন কমপ্লাইয়েন্স অফিসার ফ্যাক্টরী পরিদর্শনে যাবেন, তখন ওনাকে ফ্যাক্টরীর সকল প্রকার কাগজপত্র ও বিভিন্ন বিষয় আন্তরিকভাবে সহযোগীতার সহিত সরবরাহ করিতে হইবে। এবং সকল প্রকার পরিদর্শন ও কাগজপত্র সরবরাহ বাধামুক্ত হইতে হবে।
  • সহকারী ব্যবস্থাপক কাটিং এর তত্বাবধানে ফেব্রিক্স কাটিং শেষে সকল কাট প্যানেল সমুহ হিসাব করে উৎপাদন কর্মকর্তা বেলায়েত এবং জুনিয়র কাটার বেলায়েত এর মাধ্যমে তা ষ্টোরে জমা হবে।
  • ইনচার্জ(ষ্টোর) এর তত্বাবধানে ষ্টোর হতে চাহিদা মোতাবেক ফেব্রিক্স কিাটিং সেকশনে সরবরাহ করবেন। সেই সাথে সংশ্লিষ্ট মার্চেন্ডাইজার  ফেব্রিক্স ও অন্যান্য এক্সেসরীজ সরবরাহের সময় তা অবগত থাকবেন এবং প্রয়োজনীয় তদারকি করবেন।
  • ষ্টোরের পক্ষে  সহকারী ব্যবস্থাপক,(ষ্টোর) এবং জনাব মিজানুর রহমান, ইনচার্জ(ষ্টোর) এর তত্বাবধানে সকল কাট প্যানেল সমুহ বুঝে নিবেন এবং সংশ্লিষ্ট সাবকন্ট্রাক্ট ফ্যাক্টরীতে পাঠানোর ব্যবস্থা করবেন।

নীতিমালা সম্পর্কে অবহিত করন / যোগাযোগ ঃ

নীতিমালা বাস্তবায়নে অবহিতকরন/ যোগাযোগ একটি বড় বিষয়। সাব কন্ট্রাক কার্যক্রম জন্য সম্পর্কে অবহিত করনের জন্য অত্র কারখানায়  ই-মেইল ব্যবহৃত হয়। এছাড়াও পরিদর্শনের মাধ্যমে কার্যক্রম সম্পর্কে ধারনা নেয়া হয়।

কন্ট্রাক্টর কন্ট্রোল

  • কারখানার অভ্যন্তরে শ্রমিক/কর্মীদের অভিযোগ-অনুযোগের যথাযথ মূল্যায়ন করতে হবে; এবং সে বিষয় দেখাশুনার জন্য কোন বিভাগকে নির্দিষ্টকরন করতে হবে।
  • কন্ট্রাক্টরদের কন্ট্রোল করার জন্য একটি নিরাপত্তা সংক্রান্ত নীতিমালা রয়েছে। নীতিমালার মধ্যে নিুলিখিত বিষয় গুলি সংরক্ষণ করা হয়।
  • কন্ট্রাক্টর কর্তৃক নিয়োজিত সকল শ্রমিকদের পার্সোন্যাল ফাইল সংরক্ষণ করা হয়।
  • কন্ট্রাক্টর কর্তৃক নিয়োজিত সকল শ্রমিকদের ব্যাকগ্রাউন্ড ভেরিফিকেশান চেক করা হয়।
  • কন্ট্রাক্টর কর্তৃক নিয়োজিত সকল শ্রমিকদের ক্রিমিনাল ব্যাকগ্রাউন্ড ভেরিফিকেশান চেক করা হয় (যদি প্রয়োজন হয়)।
  • কন্ট্রাক্টর কর্তৃক নিয়োজিত সকল শ্রমিকদের ফটো সহ আইডি কার্ড দেখা হয়।
  • সাবকন্ট্রাক্ট ফ্যাক্টরীতে স্ইুং / ফিনিশিং শেষে সাবকন্ট্রাক্ট ফ্যাক্টরীর সাথে চুক্তি অনুযায়ী পরবর্তী পর্যায়গুলোতে কাজ সম্পন্ন হবে।  কন্ট্রাক্টর প্রতিষ্ঠানের বৈধ লাইসেন্স স্বচ্ছলতা চেক করা হয়।
  • কন্ট্রাক্টরদের কারখানা প্রতিষ্ঠানের নিরাপত্তা সংক্রান্ত নিয়ম-কানুন মেনে চলতে হবে।
  • ইনচার্জ(ষ্টোর) এর তত্বাবধানে সাবকন্ট্রাক্ট ফ্যাক্টরীতে ফেব্রিক্স ও অন্যান্য এক্সেসরীজ আনা নেওয়ার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।
  • সকল সাব কন্ট্রাক্ট কারখানা হতে যে কোন মাল ফেরত আসলে গেট এন্ট্রি হয়ে সরাসরি ষ্টোরে জমা হবেপ্রত্যেক শ্রমিকদের জাতীয়তা ও নাগরিক সনদ থাকতে হবে।
  • ইনচার্জ(ষ্টোর) এর তত্বাবধানে ষ্টোর তা সংশ্লিষ্ট সেকশনকে বুঝিয়ে দিবেন।
    প্রত্যেক শ্রমিকদের নিয়োগপত্র থাকতে হবে।
  • কন্ট্রাক্টর প্রতিষ্ঠান ও কারখানা প্রতিষ্ঠানের মধ্যে চুক্তি থাকতে হবে।
  • কারখানার অভ্যন্তরে সুষ্ঠু ও সুন্দর পরিবেশ নিশ্চিত করতে হবে।

ফিডব্যাক ও কন্ট্রোল ঃ

এই ব্যাপারে উৎপাদন প্রক্রিয়ার প্রত্যেকটি পর্যায়ে অবশ্যই রেজিষ্টারে এন্ট্রি নিশ্চিত করতে হবে। সকল প্রকার লেনদেন সম্পর্কিত ডকুমেন্টস সংরক্ষণ করতে হবে। এই পলিসি কারখানায় বাস্তবায়ন করার লক্ষ্যে কর্তৃপক্ষ সর্বদা সচেতন এবং সার্বিক ব্যাবস্থা গ্রহন করে। এর পরও যদি পলিসি বাস্তবায়ন না হয় বা বাস্তবায়নের পথে কোন বাধাঁর সস্মুখীন হয় , তবে সদা নিয়ন্ত্রন করার জন্য নির্বাহী পরিচালক ব্যাবস্থা গ্রহন করবেন। এমনকি মাননীয় ব্যাবস্থাপনা পরিচালকের হস্তক্ষেপ অন্তর্ভুক্ত করা যেতে পারে।

দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি:

সকল প্রকার বৈধ লাইসেন্স (অরিজিনাল এবং নবায়নকৃত) থাকতে হবে। উলে¬খিত নীতিমালাটি প্রনয়ন ও তার সুষ্ঠু  বাস্তবায়নের জন্য পরিচালক ( মার্কেটিং এন্ড মার্চেন্ডাইজিং) এবং জেনারল /সহ: জেনারেল ম্যানেজার এইচ আর এ্যন্ড কমপ্লাইন্স সার্বিক দায়িত্ব পালন করে থাকবেন। অটো  ফ্যাশন লিঃ ব্যবসায়িক কার্যক্রম পরিচালনায় সহযোগীতার জন্য কিছু সাব-কন্ট্রাক্টর গ্রহন করে থাকে। যেহেতু এটি একটি কমপ্লায়েন্স কারখানা সেহেতু শ্রমিকের অধিকার ও সর্বোচ্চ সুবিধা প্রদানে অটো  ফ্যাশন লিঃ  আন্তরিকভাবে সচেষ্ট। অটো  ফ্যাশন লিঃ আশা করছে ব্যবসায়িক সহযোগী হবার পূর্বশর্ত হিসাবে সাব-কন্ট্রাক্টরদেরকেও উল্লিখিত নীতিসমূহ যথাযথভাবে মেনে চলা একান্ত প্রয়োজন।সে দৃষ্টিকোন থেকে একজন সাব-কন্ট্রাক্টরকে নিম্নোক্ত বিষয়সমূহ অবশ্যই মেনে চলতে হবে। অন্যথা অটো  ফ্যাশন লিঃ এর পক্ষে  রক্ষা করা কোন অবস্থাতেই সম্ভব হবে না।

পরিশিষ্ঠঃ

শ্রমিক/কর্মী নিয়োগ, বাছাই, ছাটাই ইত্যাদি সকল বিষয় শ্রম আইন-২০০৬ অনুযায়ী হতে হবে। সাব কন্ট্রাক কাজের ক্ষেত্রে বায়ার বা ক্রেতার আচরন বিধি মেনে চলতে কর্তৃপক্ষ প্রতিশ্রতিবদ্ধ ।

পরিচিতি Mashiur

He is Top Class Digital Marketing Expert in bd based on Google Yahoo Alexa Moz analytics reports. He is open source ERP Implementation Expert for RMG Industry. He is certified IT Professional from Aptech, NCC, New Horizons & Post Graduated from London Metropolitan University (External) in ICT . You can Hire him. Email- [email protected], Cell# +880 1792525354

এটাও চেক করতে পারেন

Sub Contact সাব কন্টাক্ট নেয়া হয় Garments Order এর জন্য

Sub Contact সাব কন্টাক্ট নেয়া হয় Garments Order এর জন্য

আমরা Garments Order এর জন্য সাব কন্টাক্ট নেই। বাংলাদেশের স্বনামধন্য অনেক রেডিমেট পোশাক শিল্পের সাথে …

2 মন্তব্য

  1. এম এ হোসেন

    খুবই উপকারী পোষ্ট

Leave a Reply