ইনভেনটরি ম্যানেজমেন্ট

স্লো মভিং ইনভেনটরি ম্যানেজমেন্ট প্রসিডিউর

স্লো মভিং ইনভেনটরি ম্যানেজমেন্ট

যেহেতু, ডাই হাউস (অটো টেক্সটাইলস লিঃ) একটি ফ্যাশান ইন্ডাস্ট্রির ব্যাক্ওয়ার্ড লিঙ্কেজ।ফ্যাশন ইন্ডাস্ট্রি যেমন দ্রুত রঙ পরিবর্তন করে, সেই দ্রুত রঙ পরিবর্তনশীল শিল্পের কাঁচামাল (ফিনিশড ফ্যাব্রিক) তৈরির জন্য আমাদেরকেও আমাদের ডাইস পরিবর্তন করতে হয়। কিন্তু স্লো মভিং ইনভেনটরি ম্যানেজমেন্ট এর অধিকাংশ ক্ষেত্রেই আমরা আমাদের কাঁচামাল (ডাইস) এর জন্য বিদেশের উপর নির্ভরশীল । বিদেশ থেকে মানসম্পন্ন কাঁচামাল আমদানি করতে আমদের কিছু কিছু ক্ষেত্রে ২ থেকে ৩ মাস লিড টাইম লাগে।

এখানে উল্লেখ্য যে ডাইস প্রকিউরমেন্ট অধিকাংশ ক্ষেত্রেই ফোরকাস্টিং করা যায় না, কারন কালার ওয়াইস অর্ডার আসার পর আমাদের হাতে ফ্যাব্রিক তৈরির জন্য মাত্র ১ মাস সময় থাকে। যেটা ডাইস প্রকিউরমেন্ট এর লিড টাইম এর চেয়ে অনেক কম। আমরা ডাইস প

কারখানা সুতারাং এখানে ডাইস এবং কেমিক্যাল স্টক হবেই, কারণ এখানে বিচিত্র রকমের রং এর কাজ করা হই, তাই কোন এক সময় কোন একটি রং বেশি ব্যবহার করা হই আবার অন্য কোন এক সময় কোন একটি রং কম ব্যবহার করা হই।

২) আবার সাইপ্লায়ারকে শুদুমাত্র একটি রং দিয়ে অর্ডার দেওয়া যায়না, তাই অর্ডার দেওয়ার সময় উক্ত সাইপ্লায়ারর সমস্ত স্টক বিবেচনায় নিয়ে অর্ডার দেওয়া হয়।

৩) প্রত্যেক মাসের শুরুতে একটি স্লো মভিং ইনভেনটরি স্টোর বিভাগ থেকে তৈরি করে ডাইং, ল্যাব ও এজিএম স্যারকে দিতে হবে ।

৪) স্ব স্ব বিভাগে স্লো মভিং ইনভেনটরি লিস্ট পাওয়ার পর প্লান্নিং করে কিভাবে তা দ্রুত শেষ করা যায় নিশ্চিত করতে হবে। কোন একটি রং/কেমিক্যাল এর নাম স্লো মভিং ইনভেনটরি লিস্ট এ উঠার পর ২ বছরের ভিতরে শেষ করতে হবে।

৫) যেকোনো ডাইস এবং কেমিক্যাল এর এক্সপায়ার তারিখ শেষ হওয়ার মিনিমাম ৩ মাস আগে সংশ্লিষ্ট বিভাগে অবহিত করতে হবে স্টোর বিভাগ থেকে, অন্যথায় সমস্ত দায়দায়িত্ব তাকে(স্টোর বিভাগকে) বহন করতে হবে।

ইমপোর্ট ও স্থানীয় সাপ্লাইয়ারের সাধারণ মালপত্র ও এক্সেসরীজ আনলোডিংয়ের সময় দায়িত্ব কর্তব্যঃ

  • ইমপোর্ট কন্টেইনার টহষড়ধফ দেওয়ার পূর্বেই নিদৃষ্ট কন্টেইনারটিকে ৭ পয়েন্টে ইনেসপেকশন করা হয়েছে কিনা তাহা নিশ্চিত করা।
  • আমদানীকৃত মালপত্র আসলে ট্রাক থেকে সুন্দরভাবে মালপত্র গুলো নামছে কিনা তা দেখা।
  • মালপত্র গুলো চালানের সাথে মিলিয়ে দেখা।
  • মালপত্রগুলো যথাস্থানে সুন্দরভাবে রাখা হয়েছে কিনা তাহা দেখা।
  • সাধারণ জিনিষ পত্রের ক্ষেত্রে চালান পত্র অনুসারে মাল বুঝে নেয়া।
  • চালান/ বিলে স্বাক্ষর সহ সীলগালা নিশ্চিত করা।
  • বিভিন্ন দ্রব্য/ জিনিষ আনা নেয়ার সময় লক্ষ্য রাখতে হবে পণ্যটি অবৈধ কিনা অথবা কোন কেমিক্যাল কিনা, কেমিক্যাল হলে তাহা দাহ্য (ফ্লেমেবেল) কিনা।
  • ক্ষতিকারক কোন জিনিষ আনা যাবে না সেদিকে কড়া নজরদারি করতে হবে।
  • আনলোডিং এরিয়া সি সি টিভির মাধ্যমে সার্বক্ষনিক পর্যবেক্ষন করা হয়।

Posted

in

by

Comments

One response to “স্লো মভিং ইনভেনটরি ম্যানেজমেন্ট প্রসিডিউর”

Leave a Reply