কারখানার চলাচল নিয়ন্ত্রন নীতিমালা

কারখানার চলাচল নিয়ন্ত্রন নীতিমালা সংক্ষেপে বর্ণনা কর।

চলাচল নিয়ন্ত্রন নীতিমালা

করা যাচ্ছে যে কর্মচারী, কর্মকর্তা এবং অন্যান্য লোকজন কারখার চারপাশে এলোমেলোভাবে এবং কখনো কখনো অপ্রয়োজনীয় কারনে ঘোরাঘুরি করে। সেই কারনে কারখানার ভেতরে ব্যক্তি বিশেষের গতিবিধি নিয়ন্ত্রন করার জন্য এই নীতিমালা প্রনয়ন করা হচ্ছে। সহজে লোকেশন বোঝার জন্য বিভিন্ন স্থান (গেইট, দরজা এবং সিড়ি ইত্যাদি) কোডের সাহায্যে নামকরন করা হয়েছে যা এ্যানেক্স এ তে দেয়া হয়েছে।

১। কোন বৈধ কারন ছাড়া কেউই ফ্যাক্টরী কমপ্লেক্সের ভেতরে ঘোরাফেরা করবে না।

২। দর্শনার্থীরা কারখানা বিল্ডিং এর ভেতরে কেবলমাত্র তখনই প্রবেশ করতে পারবে যখন তারা ভিজিটরস ব্যাজ পরিধান করবে। বায়ার এবং তাদের সহযোগীরা এই নিয়মের আওতামুক্ত। বায়ারদের প্রতিনিধিকে ভিজিটরস ব্যাজ পড়বে অনুরোধ করা যাবে না।

৩। কাটিং ও সুইং বিভাগের মহিলা শ্রমিকরা পূর্বদিকের প্রধান সিড়ি  আসা যাওয়া ও সেইসাথে কার্ড পাঞ্চ করার জন্য ব্যবহার করবেন। যদিও তারা পার্সোনেল বিভাগ ও ডাইনিং রুমে যাওয়ার জন্য ক্যান্টিনের পাশে দক্ষিন দিকের সিড়ি (ঝ – ৪) ব্যবহার করতে পারবে। এই দুই বিভাগের পুরুষ শ্রমিক এবং কর্মীরা কারখানার ভেতরে বাইরে আসা যাওয়া করার জন্য উত্তর পাশের সিড়ি  ব্যবহার করবে। নতুবা এই উত্তর প্রান্তের সিড়ি  শুধুমাত্র ফ্লোর তেকে বস্ত্র ও আনুষাঙ্গিক জিনিস আনা নেওয়া করার জন্য স্টোর সংশ্লিষ্ট কর্মীদের দ্বারা ব্যবহৃত হবে।

৪। প্রোডাকশন এ্যাকাউন্টস এর লোকেরা (কাউন্টার, লোডার, হেলপার) দক্ষিন দিকের সিড়ি  ব্যবহার করবে। পোষাক ওয়াশিং প্লান্ট/বিফোর ওয়াশ পরীক্ষা কক্ষে বহন করে নেয়ার জন্য।

৫। সার্ভিসাররা দক্ষিনের সিড়ি  ব্যবহার করবে পার্সোনেল সেকশনে যাওয়ার জন্য।

৬। দোতালার ক্লিনাররা স্টোরের পাশের উত্তরের দরজা নং  এবং পূর্বের দরজা নংএবং দুই নং গেইট ব্যবহার করবে জুট বহন করা জন্য।

৭। নীচতলার পুরুষ শ্রমিকরা কারকানায় আসা যাওয়া এবং কার্ড পাঞ্চ করার জন্য উত্তর পশ্চিমের দরজা – দরজা নং ব্যবহার করবে। মহিলা শ্রমিকরা কারখানায় আসা যাওয়া এবং একইসাথে কার্ড পাঞ্চ করার জন্য প্রধান প্রবেশ/বাহির পথ এর পেছন দিকের দরজা  এবং ক্যান্টিন ও ফিনিশিং ফ্লোরের মধ্যকার বারান্দা ব্যবহার করবে।

৮। নীচতলা সব কর্মচারী খাবার ঘর, শিশু পরিচর্যা কেন্দ্র এবং ব্যবহারের জন্য ফিনিশিং ফ্লোর এবং ক্যান্টিনের মধ্যবর্তী বারান্দা ব্যবহার করবে।

৯। নীচতলায় ক্লিনাররা জুট বহন করে ২ নং গেইটে যাওয়ার জন্য উত্তর পশ্চিমের দরজা – দরজা নং ব্যবহার করবে।

১০। নীচতলার স্পট পরিষ্কারক রুমের পাশের দক্ষিনের দরজা – দরজা নং  এবং ক্যান্টিনের পশ্চিম গেইট দরজা নং  কেউই ব্যবহার করবে না কেবলমাত্র জরুরী আসার এবং ক্যান্টিন পরিষ্কার করার সময় ছাড়া।

১১। দক্ষিন পূর্ব সিড়ি – সিড়ি  দোতলা থেকে ওয়াশিং প্লান্টে যাওয়ার জন্য জরুরী অপসারনের উদ্দেশ্য ব্যতিত কেউই ব্যবহার করবে না।

১২। মেইনটেনেন্স এর কর্মচারীরা এবং পার্সোনেল সেকশনের সদস্যরা নীচতলা থেকে দোতলায় যেতে ক্যান্টিনের পাশের দক্ষিনের সিড়ি – সিড়ি –  ব্যবহার করবে।

১৩। অভ্যর্থনা/ঈধফ রুমের পাশের সিড়ি – সিড়ি নং অতিথি/বায়ার এবং পদস্থ ব্যক্তিরাই শুধু ব্যবহার করবেন।

১৪। প্রধান স্টোরের পশ্চিমের গেইট – স্টোর গেট ব্যবহৃত হবে শুধু জিনিষপত্র (কাঁচা দ্রব্যাদি এবং প্রস্তুতকৃত দ্রব্যাদি) বহন করার জন্য, কোন র্কচারী/শ্রমিক চলাচলের জন্য নয়।

১৫। ওয়াশিং প্লান্টের শ্রমিক এবং কর্মচারীবৃন্দ ফিনিশিং ফ্লোর দিয়ে তাদের প্লান্টে আসা যাওয়া করবে না বরং তারা উত্তর দিকের দরজা – দরজা নং দিয়ে চলাচল করবে।

১৬। কাটিং/সুইং/ফিনিশিং এর শ্রমিকরা ওয়াশিং প্লান্টে চলাচল করবে না । যারা খাবার ঘরের বাইরে খাবে (বয়লার রুমের ছাদে) তারা ২ নঙ দরজা দিয়ে যাবে।

১৭। ওয়াশিং প্লান্টের শ্রমিক ও কর্মচারীবৃন্দ ক্যান্টিন ও ফিনিশিং ফ্লোরের মাঝের বারান্দা দিয়ে প্রধান ক্যান্টিনে খাবার খেতে যাবে।

১৮। কারখানায় অফিস চত্তর একটি সংরক্ষিত এলাকা শুধুমাত্র কর্তব্যরত ব্যক্তিই সেখানে থাকবে। উৎপাদন ক্ষেত্রের সব স্তরের শ্রমিক/কর্মচারী অফিস কমপ্লেক্সের আশেপাশে অপ্রয়োজনে ঘোরাঘুরি করবে না। তারা াফিস চত্বরে শুধুমাত্র যখন অফিসিয়াল কারেন প্রয়োজন হবে তখন স্বল্প সময়ের জন্য প্রবেশ করতে পারবে।

যাইহোক সকল দরজা এবঙ সিড়ি দিয়ে যে কেউ চলাচল করতে পারবে সত্যিকারের জরুরী প্রয়োজন/অপসারনের সময়।


Posted

in

by

Comments

2 responses to “কারখানার চলাচল নিয়ন্ত্রন নীতিমালা সংক্ষেপে বর্ণনা কর।”

Leave a Reply