কারখানা পরিষ্কার পরিচ্ছন্নতা রাখার জন্য সাধারণ কিছু পদ্ধতি বা নিয়মাবলি

কারখানা পরিষ্কার পরিচ্ছন্নতা রাখার জন্য সাধারণ কিছু পদ্ধতি বা নিয়মাবলি

Cleanliness Procedure

১. কারখানার প্রতি সিড়িতে ময়লা ও কফ থুথু ফেলার জন্য ১টি করে Spittoon দেওয়া  উচিৎ

২. প্রতি ফ্লোরে যথেষ্ট সংখ্যক ময়লা ফেলার ঝুড়ি দেওয়া আছে।

৩. ময়লা এবং নষ্ট জিনিসপত্র পরিষ্কারের জন্য প্রত্যেক সেকশনে এবং লাইনে একজন করে ক্লিনার রয়েছে।

৪. টয়লেট পরিষ্কার সহ অন্যান্য ময়লা পরিষ্কারের জন্য প্রত্যেক ফ্লোরে একজন করে সুইপার দেওয়া আছে।

৫. কাটিং, ফিনিশিং এবং ডাইনিং এলাকায় জুট, ময়লা, খাবারের উচ্ছিষ্টাংশ পরিষ্কারের জন্য প্রয়োজনীয় সংখ্যক ক্লিনার রয়েছে।

Disposal Policy

ফ্লোরের সকল ময়লা নিদিষ্ট ঝুড়িতে ফেলা হয়। উক্ত ঝুড়ি গুলো প্রতিদিন ক্লিনার / সুইপার পরিষ্কার করে এবং কারখানার বাইরে নিদিষ্ট ডাস্টবিনে ফেলে দেয় যা স্থানীয় কর্তৃপক্ষ কর্তৃক Dispose হয়।

Wastage- 01 Disposal Policy

Used water / Sanitation/ Natural Sanitation এর পানি, ব্যবহৃত ময়লা পানি এবং প্রবাহিত পানি সেনিটেশনের পাইপ দিয়ে কারখানার Sanitation Tank এ Dispose হয়।

Dusty/ Wastage Food/ Garbage/ Jute/ Wastage Paper

এগুলো ফ্লোরে রক্ষিত ডাষ্টবিনে জমা হয় এবং প্রতিদিনের ময়লা কারখানার ডাষ্টবিনে ফেলা হয় যা স্থানীয় ব্যবস্থার মাধ্যমে পরিষ্কার হয়।
প্রতিদিনকার ফেব্রিকের ঝুট বা রিজেক্ট কাটপিস গুলো Designated Area তে রাখা হয় এগুলো সপ্তাহান্তে Local Agent এর নিকট বিক্রি করা হয়।

Wastage- 02 Disposal Policy

Empty Drum/ Empty Container/ Empty Bottle/ Wastage Plastic উক্ত খালি ড্রাম গুলো ফ্লোরের একটি নিদিষ্ট স্থানে (Designated Area) জমা হয় এবং পরবর্তীতে এগুলোর Supplier/Local Agent এর কাছে Recycle এর জন্য ফেরৎ / বিক্রি করা হয়।

Wastage- 03 (Wood) Disposal Policy

Broken Wooden box, Wastage Table, Chair, Wastage Furniture এগুলো প্রথমে Repair করা হয়। যেগুলো  Repair করা সম্ভব না সেগুলো ষ্টোরে  Designated Area তে জমা করা হয় এবং পরবর্তীতে এগুলো Recycling এর জন্য প্রস্তুতকারক// Local Agent এর নিকট বিক্রি করা হয়।

Wastage- 04 (Metal) Disposal Policy

Wastage Iron/ Boiler, Wastage Iron Rod, Unusable Machinery, Parts, Wastage Scissors/ Cutter, Cables এগুলো প্রথমে Repair করা হয়। যেগুলো Repair করা সম্ভব হয় না সেগুলো ষ্টোরে Designated Area তে সাময়িক জমা করা হয় এবং পরবর্তীতে এগুলো Recycling এর জন্য প্রস্তুতকারক/ Local Agent এর নিকট বিক্রি করা হয়।

Wastage- 05 (Accessories) Disposal Policy

-Carton, Button, Hanger, Fabric, Polly, Zipper ইত্যাদি যে সকল Accessories Leftover হয় তা মূলত তিন ভাবে Dispose করা হয়।
1. Repeat Order     02. Stock Order  3. New Order এবং কিছু Sample তৈরীর কাজে ব্যবহার করা হয়।
এর পরও যে সমস্ত Accessories Leftover/Reject হিসাবে Surplus থেকে যায় তা Designated Area †Z Store  করা হয় এবং নিদিষ্ট সময় পর পর Garbage/Wastage হিসাবে Dispose করা হয়।

Wastage- 06 (Others) Disposal Policy

Fused Tube Light, Broken Glass & Other Wastage  এগুলো যদি Recycling এর উপযোগী হয় তা হলে সাময়িক ভাবে ষ্টোরের একটি নিদিষ্ট স্থানে (Designated Area) জমা করা হয় এবং পরবর্তীতে এগুলো Recycling এর জন্য Local Agent/প্রস্তুতকারকের নিকট বিক্রি করা ।

Comments

5 responses to “কারখানা পরিষ্কার পরিচ্ছন্নতা রাখার জন্য সাধারণ কিছু পদ্ধতি বা নিয়মাবলি”

Leave a Reply