কিভাবে সুইং মেশিন রক্ষণাবেক্ষণ করতে হয়

কিভাবে সুইং মেশিন রক্ষণাবেক্ষণ করতে হয়? ওভারটাইম কৌশল কি

সুইং মেশিন রক্ষণাবেক্ষণ

সুইং মেশিন রক্ষণাবেক্ষণ চলমান কাজের প্রবাহ ঠিক রাখা। মেশিনের কমানো। মেশিনের কর্মদক্ষতা ঠিক রাখা। মেশিন সংক্রান্ত এন.পি.টি (ঘচঞ) কমানো। মেশিনকে কার্যকাল বৃদ্ধি করা। উৎপাদনশীলতা বৃদ্ধি করা। মেশিনের রক্ষণাবেক্ষণ এবং মেরামত খরচ কমানো। রক্ষণাবেক্ষণ প্রকারভেদ। প্রতিরোধমূলক রক্ষণাবেক্ষণ। প্রতিকারমূলক রক্ষণাবেক্ষণ। প্রতিক্রিয়ামূলক রক্ষণাবেক্ষণ। প্রতিরোধমূলক রক্ষণাবেক্ষণকে ২ ভাগে ভাগ করা হয়েছে যেমন:

দৈনিক প্রতিরোধমূলক রক্ষণাবেক্ষণ
সাপ্তাহিক প্রতিরোধমূলক রক্ষণাবেক্ষণ

Read This Article in English

প্রতিরোধমূলক রক্ষণাবেক্ষণের নর্দিশোবলী

সিডিউল মেইটেনেন্সের জন্য মেইনটেনেন্স ম্যানেজার পূর্বে থেকেই ফ্লোর অনুযায়ী মেইনটেনেন্স সিডিউল তৈরী করে রাখবে।
মেইনটেনেন্সের দৃশ্যমান বোর্ডে তিন ধরনের কাজ থাকবে ে
প্রডাকশন ফ্লোরে মেইনটেনেন্স সিডিউল বোর্ডে টেকনিশয়ান তার মেইনটেনেন্স এর সিডিউল লিপিবদ্ধ করবে এবং লাল/সবুজ কার্ডে মেশিনের নাম লিখে তা দৃশ্যমান করবে।
সিডিউল মেইটেনেন্সের নিয়ম মোতাবেক মেকানিক ঝুলন্ত লাল/সবুজ কার্ডে উল্লেখিত মেশিন নাম্বার অনুসারে দৈনিক মেশিন সার্ভিসিং করবে।
সিডিউল মেইনটেনেন্সের দৃশ্যমান বোর্ডে উল্লেখিত মেশিন যদি সময়মত সাভিসিং করা হয় তাহলে মেইনটেনেন্সের দৃশ্যমান বোর্ডে সবুজ রং এর সাইড দৃশ্যমান হবে এবং যদি সময়মত সাভিসিং করা না হয় তাহলে ইনটেনেন্সের দৃশ্যমান বোর্ডে লাল রং এর সাইড দৃশ্যমান হবে ।
আই ই এর উপস্থিতিতে মেইনটেনেন্স ডিপার্টমেন্ট মেইনটেনেন্সের গুরুত্ব সর্ম্পকে লাইন সুপার এবং লাইন চীফদের নিয়ে প্রতি মাসে একবার ট্রেইনিং এর ব্যবস্থা করবে।
প্রতিদিন মেইনটেনেন্স ডিপার্টমেন্ট আই.ই ডিপার্টমেন্টকে প্রতিরোধ এবং প্রতিরক্ষামূলক মেইনটেনেন্সের একটি সারাংশ প্রতিবেদন জমা দিবে।
মেইনটেনেন্সের সময় টেকনিশয়ানকে অবশ্যই তার টুল ব্যাগে প্রয়োজনীয় যন্ত্রপাতি রাখতে হবে।
পাশাপাশি উপযুক্ত সিডিউল করে মেইনটেনেন্স ডিপার্টমেন্ট সুইং অপারেটরদের কে সাধারন মেইনটেনেন্স সম্পর্কে প্রশিক্ষণ দিবে যাহাতে ছোট খাটো সমস্যাগুলো অপারেটর নিজেই সমাধান করতে পারে।

দৈনিক প্রতিরোধমূলক রক্ষণাবেক্ষনের নর্দিশোবলী (সুইং মেশিন অপারেটরদের জন্য):

দৈনিক প্রতিরোধমূলক রক্ষণাবেক্ষনের নিয়ম অনুসারে অপারেটর প্রতিদিন তার মেশিনের নিমোক্ত বিষয়গুলি রক্ষণাবেক্ষন করবে:

তেলের লেভেল চেক
তেলের কালার চেক
তেলের পাম্প পরিস্কার
ববিন কেস এরিয়া পরিস্কার
তেলের প্যান থেকে ময়লা বের করা
মেশিনের বডি তল এবং টেবিল পরিস্কার
রক্ষণাবেক্ষন শেষে নিডিল পয়েন্টের সঠিক অবস্থান নিশ্চিত করা

সাপ্তাহিক প্রতিরোধমূলক রক্ষণাবেক্ষণের নর্দিশোবলী (মেকানিকদের জন্য):

সাপ্তাহিক প্রতিরোধমূলক রক্ষণাবেক্ষনের নিয়ম অনুসারে মেকানিক প্রতিদিন তার মেশিনের নিমোক্ত বিষয়গুলি রক্ষণাবেক্ষণ করবে:

পে¯্রার ফিট চেক করা এবং পরিবর্তন করার প্রয়োজন হলে পরিবর্তন করা।
থ্রোট পেলেট পরিস্কার করা।
গ্রুভ এবং নাইফ পরিস্কার করা ।
ব্রাশ দ্বারা ফিট ডগ পরিস্কার করা।
তেলের প্যান থেকে ময়লা বের করে ফেলা।
মেশিন ট্রায়াল রান করে দেখা ঠিক আছে কিনা ।

প্রতিকারমূলক রক্ষণাবেক্ষণের নর্দিশোবলী :

লাইন এ মেশিনের কোন সমস্যা হলে অপারেটর সাথে সাথে ঐ লাইন এর সুপারভাইজার বা লাইন চিফ কে জানাতে হবে।
অপারেটরের জানানোর সাথে সাথে লাইন সুপারভাইজার বা লাইন চিফ সমস্যাকৃত মেশিনের কাছে গিয়ে পর্যবেক্ষণ করে দ্রুত সিদ্ধান্ত নিবে যে মেইনটেনেন্স ডিপার্টমেন্ট কে জানানো দরকার আছে কি না?
লাইন সুপারভাইজার বা লাইন চিফ যদি জানানো প্রয়োজন মনে করে তবে সাথে সাথে সনাক্তকরন লাইট জ¦ালিয়ে দিবে এবং ঐ মেশিনের উপর সমস্যা সনাক্তকরন কার্ড ঝুলিয়ে দিবে যাতে কোন মেশিনে সমস্যা মেকানিক খুব সহজেই তা সনাক্ত করতে পারে।
সুপারভাইজার বা লাইন চিফ সনাক্তকরন লাইটের সুইচ বাটন চাপ দিলে সাথে সাথে লাইন, ফ্লোর এবং মেইনটেনেন্স কক্ষের সনাক্তকরন লাইট জ্বলে উঠবে। সনাক্তকরন লাইট জ্বলে উঠার সাথে সাথে মেইনটেনেন্স ম্যানেজার টেকনিশয়ানকে সমস্যাকৃত লাইনে প্রয়োজনীয় সরঞ্জাম এবং মেশিন কল কার্ড সহ পাঠিয়ে দিবে।
যদি ২০-২৫ মিনিটের মধ্যে সমস্যা সমাধান না হয় তবে সমস্যাকৃত মেশিন লাইন থেকে সরিয়ে আইডেল মেশিন এরিয়া থেকে মেশিন প্রতিস্থাপণ করে দিবে এবং সাথে সাথে মেইনটেনেন্স ম্যানেজারকে অবহিত করবে এবং মেইনটেনেন্স ম্যানেজার স্ব-শরীরে সমস্যাকৃত লাইনে উপস্থিত হয়ে সমস্যা সমাধান করবে।
মেইনটেনেন্স নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করা না গেলে বা প্রয়োজনের তুলনায় বেশি সময় প্রয়োজন হলে সাথে সাথে দায়িত্বরত আই ই প্রতিনিধি কে জানাতে হবে।
সমস্যাকৃত মেশিনের সমস্যা সমাধান হওয়ার পর ঐ মেশিনের কল কার্ডে লাইনের সুপারভাইজার, লাইন চিফ এবং দায়িত্বরত আই ই এর সিগনেচার নিতে হবে।
মেকানিক লাইন থেকে মেশিন সরানোর প্রয়োজন মনে করলে অবশ্যই ঐ লাইন সুপারভাইজার, লাইন চীফ, আই ই প্রতিনিধি কে অবহিত করতে হবে।
সুপারভাইজার বা লাইন চিফ এক লাইন থেকে অন্য লাইনে মেশিন সরানোর বা পরিবর্তন করার প্রয়োজন মনে করলে অবশ্যই তা মেইনটেনেন্স ডিপার্টমেন্টকে অবহিত করতে হবে কেননা মেইনটেনেন্স কক্ষে লাইন অনুযায়ী প্রত্যেক মেশিনের হিসাব এবং তালিকা করা থাকে।
মেইনটেনেন্স কক্ষে টেকনিশয়ান মেশিনের কল কার্ড লাইন অনুসারে সঠিকভাবে সাজিয়ে রাখবে এবং মেইনটেনেন্সের সময় মেশিনের কল কার্ড সঙ্গে নিয়ে যাবে।
মেইনটেনেন্সের সময় টেকনিশয়ানকে অবশ্যই তার টুল ব্যাগে প্রয়োজনীয় যন্ত্রপাতি রাখতে হবে।

প্রতিক্রিয়ামূলক রক্ষণাবেক্ষণ

মেইন্টেনেন্সর পরবর্তী যাবতীয় রক্ষণাবেক্ষণ (যেমন: মেশিন ঠিক মত কাজ করছে কিনা? নতুন কোন সমস্যা হল কিনা?) হল প্রতিক্রিয়ামূলক রক্ষণাবেক্ষণ

দায়ত্বিরত ব্যাক্ত:ি

অপারেটর
লাইন সুপারভাইজার
লাইন চিফ ও
মেকানিক

র্পযবক্ষেক:

মেইনটেনেন্স ইনচার্জ
এডমিন
আই.ই প্রতনিধিি
প.িএম
আই.ই হেড/ম্যানেজার

ওভারটাইম কৌশল

দৈনিক ফ্যাক্টরি/ প্রতিষ্ঠানের নির্ধারিত কর্মঘন্টার চেয়ে ফ্যাক্টরি/প্রতিষ্ঠানের প্রয়োজনে অতিরিক্ত কর্মঘন্টার ব্যবহৃত সময়কে ওভারটাইম হিসেবে গন্য করা হবে।

উদ্যেশ্য:
ওভারটাইম কমানো।
ফ্যাক্টরির মাথাপিছু খরচ কমানো।
মাইগ্রেশনের হার কমানো।
অনুপস্থিতির হার কমানো।
ফ্যাক্টরির ইফিসিয়েন্সি বা কর্মদক্ষতা বাড়ানো।
ওয়ার্কারদের শারিরিক ও মানসিক অসুস্থতা কমানো।
ওয়ার্কারদের ওয়ার্কিং পার্ফরমেন্স বাড়ানো।
নির্দেশাবলী:

প্রথমত সেকশন/ডিপার্টমেন্ট হেড প্রডাকশন প্লান, তার সর্বমোট অর্জন এবং সিপমেন্টের তারিখের ডাটা এবংশ্রমিকদের অনুপস্থিতির ফোরকাষ্টের উপর ভিত্তি করে নির্ধারন করবে তার সেকশন/ডিপার্টমেন্টে ওভারটাইমের প্রয়োজন আছে কি না ?
কখনোই দুই ঘন্টর বেশি ওভারটাইম গ্রহনযোগ্য নয়।
যদি কোন কারনে দুই ঘন্টার বেশি ওভারটাইম করানোর প্রয়োজন হয় তবে স্ব স্ব সেকশন হেড ওভারটাইম রিকিউজিশন ফরম পূরন করবে।
পূরনকৃত ওভারটাইম রিকিউজিশন ফরম দুপুর দুই (২.০০) ঘটিকার মধ্যে ফ্যাক্টরির এডমিন, আই.ই হেড/ম্যানেজার এবং ফ্যাক্টরী হেড এর এবং প্রয়োজনে সন্মানিত এক্সিকিউটিভ ডিরেক্টর এর অনুমতি নিতে হবে।
আই.ই হেড/ম্যানেজার পূরনকৃত ওভারটাইম রিকিউজিশন ফরম সঠিকভাবে যাচাই-বাছাই করবে এবং কোন অসামঞ্জস্যতা থাকে তাহলে তা পরিবর্তন করতে পারবে।
যদি সুয়িং ডিপার্টমেন্ট ছাড়া অন্যান্য ডিপার্টমেন্টেও (যেমন: কাটিং, ফিনিসিং, প্যাকিং, কোয়ালিটি, স্যাম্পল,এডমিন ইত্যাদি) দুই ঘন্টার বেশি ওভারটাইম করানোর প্রয়োজন হয় তবে একইভাবে স্ব স্ব ডিপার্টমেন্টের দায়ীত্বরত ব্যাক্তি ওভারটাইম রিকিউজিশন ফরম পূরন করে ঐ ডিপার্টমেন্টের দায়ীত্বরত ম্যানেজারের সিগনেচার সহ ফ্যাক্টরির এডমিন এবং আই.ই হেড/ম্যানেজারের/ইউনিট হেড এবং প্রয়োজনে সন্মানিত এক্সিকিউটিভ ডিরেক্টর এর অনুমতি নিতে হবে।
ওভারটাইম রিকিউজিশন ফরমে অবশ্যই নি¤েœাক্ত বিষয় সমুহ সুস্পষ্টভাবে উল্লেখ করা থাকবে। যেমন: ডিপার্টমেন্টের নাম, লাইন/এরিয়া, সেকশন, কত জন শ্রমিকের কত ঘন্টা ওভারটাইম দেয়া হবে ইত্যাদি।
ওভারটাইম রিকিউজিশন ফরমে উল্লেখিত সেকশন অনুসারে টিফিনের তালিকা করা থাকবে এবং টিফিনের তালিকা অনুযায়ী এডমিন ডিপার্টমেন্ট টিফিন বরাদ্দ করবে।
অতিরিক্ত কোন টিফিন দরকার হলে অবশ্যই নতুনভাবে রিকিউজিশন করে বরাদ্দ করতে হবে।
আই.ই হেড/ম্যানেজারের এবং ইউনিট প্রধানের অ্যাপ্রুভ ছাড়া কোন ওভারটাইম গ্রহনযোগ্য হবে না।
সাপ্তাহিক ছুটি বা যে কোন বন্ধের দিন ওভারটাইম করানোর প্রয়োজন হলে যে সেকশন/এরিয়া/ডিপার্টমেন্টের ওভারটাইম প্রয়োজন সেই সেকশন/এরিয়া/ডিপার্টমেন্টের দায়ীত্বরত ব্যক্তি নির্দিষ্ট কারন দর্শন পূর্বক ওভারটাইম রিকিউজিশন ফরম পূরন করে বন্ধের/ছুটির আগের দিন এডমিন এবং আই.ই হেড/ম্যানেজার/ ইউনিট হেডের সিগনেচার সহ অ্যাপ্রুভ করিয়ে নিতে হবে।
সাপ্তাহিক ছুটি বা যে কোন বন্ধের দিন ওভারটাইম করানোর প্রয়োজন হলে অবশ্যই ঐ ইউনিট প্রধান, আই.ই হেড/ম্যানেজার এবং সন্মানিত এক্সিকিউটিভ ডিরেক্টর কে তা অবহিত করতে হবে।
ওভারটাইম রিকিউজিশন ফরমে উল্লেখিত ওভারটাইমের অতিরিক্ত কোন ওভারটাইম করাতে পারবে না এবং তা গ্রহনযোগ্য হবে না ।

দাযিত্বরত ব্যক্তি:
যে সেকশন/এরিয়া/ডিপার্টমেন্টে ওভারটাইম হবে সেই সেকশন/এরিয়া/ডিপার্টমেন্টের দায়ীত্বরত ইনচার্জ/ম্যানেজার
পর্যবেক্ষক:
আই.ই হেড/ম্যানেজার
এডমিন ম্যানেজার
ইউনিট প্রধান
সন্মানিত এক্সিকিউটিভ ডিরেক্টর


Posted

in

by

Comments

6 responses to “কিভাবে সুইং মেশিন রক্ষণাবেক্ষণ করতে হয়? ওভারটাইম কৌশল কি”

Leave a Reply