কেমিকেল ব্যবস্থাপনা কমিটির

কেমিকেল ব্যবস্থাপনা কমিটির দ্বায়িত্ব ও কর্তব্য গুলো কি কি ?

কেমিকেল ব্যবস্থাপনা কমিটির দ্বায়িত্ব

কেমিকেল ব্যবস্থাপনা কমিটির দ্বায়িত্ব ও কর্তব্য – রাসায়নিক পদার্থের খালি পাত্র কারখানাতে অন্য কোন কাজ ব্যবহার করা যাবে না বা কোন কর্মীকে ব্যক্তিগত ব্যবহারের জন্য দেয়া যাবে না। প্রত্যেক পঞ্জিকা বছর শেষে ষ্টোরে রাসায়নিক দব্যের দায়িত্বে নিয়োািজত ব্যক্তি রাসায়নিক দ্রব্য সংগ্রহাগারে কি পরিমান রাসায়নিক দ্রব্য মজুদ আছে তার হিসাব উপস্থাপন করবে । মাসের শুরু ও শেষের মজুদ থেকে ব্যবহৃত রাসায়নিক দ্রব্যের পরিমান নির্ণয় করে জেনারেল ম্যানেজারকে প্রদান করবে । জেনারেল ম্যানেজার রিপোর্টের উপর ভিত্তি করে পরবর্তী মাসসমূহে কি পরিমান কেমিক্যাল প্রয়োজন হতে পারে তা নির্ধারণ করে এবং কোন কেমিক্যাল কেনার চাহিদাপত্র প্রদান করা হলে তা যাচাই করবেন । …

  • প্রতিষ্ঠানের রাসায়নিক দ্রব্য ক্রয়, সংরক্ষণ, ব্যবহার, প্রশিক্ষণ ও অপসারণের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের নির্দেশ প্রদান করবেন।
  • উৎপাদন ব্যবস্থাপনার প্রতিদিনের বর্জ্য, নির্দিষ্ট কার্টুন বা বর্জ্যের বাক্সে জমা করে রাখতে হবে এবং প্রতি কর্ম দিনের শেষে এসব বর্জ্য কারখানার বাইরে নির্ধারিত নিরাপদ জায় প্রতিষ্ঠানের রাসায়নিক দ্রব্য ক্রয়, সংরক্ষণ, ব্যবহার, প্রশিক্ষণ ও অপসারণ বিষয়ের নির্দেশনা বাস্তবায়ন করাবেন।
  • কমিটির মিটিং মিনিটস, ডকুমেন্টেসন প্রনয়ন এবং টিমের কার্যাবলী মনিটরিং করবেন।
  • প্রতিষ্ঠানের রাসায়নিক দ্রব্য বৈধ উৎস হইতে সঠিকভাবে ক্রয়ের জন্য পদাধিকারী। প্রতিষ্ঠানের  রাসায়নিক  দ্রব্য সঠিক দামে, সঠিক পরিমাণে, গুণগত মানসম্মত ও অনুমোদিত কি না তা যাচাই করার জন্য পদাধিকারী।
  • সকল অব্যবহারযোগ্য কাপড় নির্ধারিত নিরাপদ জায়গায় ঢাকনা যুক্ত বাক্সে/ব্যাগে রাখা উচিত এবং সংরক্ষনের জায়গা সর্বদা শুকনা রাখতে হবে। বর্জ্য সংগ্রহ কাজে নিয়োজিত ব্যক্তিরা বর্জ্যরে বাক্স আনা নেয়ার সময় যেন কোন বর্জ্য মাটিতে না পড়ে সেদিকে খেয়াল রাখতে হবে। প্রতিষ্ঠানের ক্রয়কৃত রাসায়নিক দ্রব্যের চালান মোতাবেক দ্রব্য ইনভেনটরি করা, মজুত করা, বিতরণ করা, অপসারণ করার জন্য দায়িত্ব প্রাপ্ত।
  • হিট ট্রান্সফার সেকশনে ব্যবহৃত রাসায়নিক দ্রব্যের ব্যবহার, সেকেন্ডারী কন্টেইনমেন্ট এবং পি পি ই এর ব্যবহার নিশ্চিত করবেন।
  • উৎপাদন প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট সকল সদস্যগন প্রতিটি সেকশন অনুযায়ী সকল ধরনের কেমিকেল সঠিক ব্যবস্থাপনার জন্য দ্বায়িত্বপ্রাপ্ত হবেন

অবশিষ্টাংশ নিষ্কাশনের জন্য বা অন্য কোন কারনে স্পট লিফ্টারের কন্টেইনার কাটা যাবে না।উৎপাদন প্রক্রিয়া থেকে শুরু করে, যন্ত্রপাতি রক্ষনাবেক্ষন কাজে ব্যবহৃত সকল প্রকার রাসায়নিক দ্রব্য কারখানার কমপ্ল্যায়েন্স ও ক্রেতাদের মানদন্ড সিদ্ধ কি না তা যাচাই করতে হবে । রাসায়নিক দ্রব্য সংরক্ষাগারে এসডিএস এর উল্লেখযোগ্য বিষয়গুলি স্থানীয় ভাষায় অনুবাদ করে এর কপি সংগ্রহাগারে রক্ষিত সংশ্লিষ্ট রাসায়নিক দ্রব্যের পাশের দেয়ালে এটে দিতে হবে ও ঊঈজ (ঊহারৎড়হসবহঃধষ ঈযবসরপধষ জবংঢ়ড়হংরনষব) এর নিকট এস, ডি,এস এর মূল কপি সংরক্ষণ করবেন । কোন কেমিক্যালের এস, ডি, এস এর কোন পরিবর্তন বা পরিবর্তন হলে পুরাতনটি নতুনটি দ্বারা প্রতিস্থান করে পুরাতনটি ধ্বংশ করে ফেলতে হবে । ফর্মুলা পরিবর্তনের কারণে ব্যবহৃত কোণ রাসায়নিক দ্রব্য ব্যবহারের উপযুক্ততা হারিয়ে ফেললে এর ব্যবহার সংগে সংগে রহিত করতে হবে এবং বিকল্প সুরক্ষিত কেমিকাল খোঁজ করতে হবে ।

বর্জ্য নিষ্কাশনে নিয়োজিত ব্যাক্তিদের বিভিন্ন ধরনের বর্জ্য, তাদের সম্ভাব্য ক্ষতিকর দিক এবং প্রয়োজনীয় প্রতিরোধ ব্যবস্থা সম্পর্কে যথাযথ জ্ঞান দান করতে হবে।  এছাড়াও যন্ত্রপাতি যেমনঃ বয়লার, জেনারেটর, ইটিপ্ িএবং উৎপাদন প্রক্রিয়ায় সংশ্লিষ্ট যন্ত্রপাতি রক্ষনাবেক্ষণে ব্যবহৃত রাসায়নিক দ্রব্য সমুহের উপাদন যাচাইপূর্বক কমপ্লায়েন্স ও ক্রেতাকর্তৃক প্রদত্ত মান দন্ডের উপযোগি কি না তা নিশ্চিত হয়েই ব্যবহার করা হয়ে থাকে । কোন রাসায়নিক দ্রব্যের কমপ্লায়েন্স বা বায়ারের চাহিদা অনুযায়ী ব্যবহারের উপযুক্ততা না থাকলে তা কারখানায় প্রবেশের অনুমোদন প্রদান করা যাবে না।


Posted

in

by

Comments

2 responses to “কেমিকেল ব্যবস্থাপনা কমিটির দ্বায়িত্ব ও কর্তব্য গুলো কি কি ?”

Leave a Reply