চুড়ান্ত নিষ্পত্তির নীতিমালা গুলো কি কি Final Settlement Policy

চুড়ান্ত নিষ্পত্তির নীতিমালা গুলো কি কি? Final Settlement Policy

চুরান্ত নিষ্পত্তির নীতিমালা

চুরান্ত নিষ্পত্তির নিতিমালা সম্পর্কে আলোচনা করা হলোঃ শ্রম আইনের প্রতি শ্রদ্ধা ও আনুগত্যশীল হয়ে সকল শ্রমিকের পাওনাদি পরিশোধের ব্যাপারে আন্ত-রিক। প্রত্যেক শ্রমিককে, শ্রম আইনের অধীন পাওনাদি পরিশোধ করিতে এবং কোম্পানী সকল শ্রমিকের মজুরী পরিশোধ করার জন্য কর্তৃপক্ষ বদ্ধপরিকর।। চাকুরীর অবসান, ছাঁটাই, ডিসচার্জ, অপসারন, পদত্যাগ, অবসর, বরখাস্ত অথবা অন্য যে ভাবেই হউক না কেন, কোম্পানী শ্রমিকের আইনানুগ পাওনাদি পরিশোধ করে থাকে। গার্মেন্টস লিঃ সকল শ্রমিকের যে সকল পাওনাদি আইন সম্মত উপায়ে পরিশোধ করে থাকে তাহা নিন্মরুপ ।

পাওনা পরিশোধের অপায়

০১। শ্রমিকের যে মজুরীকাল সর্ম্পকে তাহার মজুরী প্রদেয় হয় সেই কাল শেষ হওয়ার পরবর্তী সাত কর্মদিবসের মধ্যে তাহার মজুরী পারশোধ করে।
০২। মজুরী কর্ম দিবসের মধ্যে পরিশোধ করে।
০৩। মজুরী প্রচলিত মুদ্রায় পরিশোধ করে।
০৪। মজুরীর সাথে অতিরিক্ত কর্মঘন্টার মজুরীও সাত কর্ম দিবসের মধ্যে পরিশোধ করে।
০৫।কোম্পানী লে-অফ করিলে আইনানুগ পদ্ধতিতে পাওনাদি পরিশোধ করিতে প্রতিশ্র“তিবদ্ধ।
০৬। কোন শ্রমিককে সাময়িক বরখাস্ত করিলে তাদেরকে আইনানুগ পাওনাদি পরিশোধ করা হয়।

০৭। যদি কোন শ্রমিক কোন মালিকের অধীন অবিচ্ছিন্ন ভাবে অন্তত তিন বছরের অধিককাল চাকুরীরত থাকা অবস্থায় মৃত্যুবরন করেন, তবে কোম্পানী তাহাকে আইন অনুযায়ী মৃত্যুজনিত সুবিধা প্রদানে প্রতিশ্র“তি বদ্ধ।

০৮। প্রয়োজনের অতিরিক্ততার কারনে প্রতিষ্ঠান কোন শ্রমিককে ছাঁটাই করলে শ্রম আইন অনুযায়ী সুবিধা প্রদান করে।

০৯। প্রতিষ্ঠান যদি কোন শ্রমিককে শারিরীক ও মানষিক অক্ষমতার কারনে ডিসচার্জ করে, তাহলে তাহাকে শ্রম আইন অনুযায়ী পাওনাদি পরিশোধ করে।
১০। প্রতিষ্ঠান কোন শ্রমিককে যদি শ্রম আইন অনুযায়ী বরখাস্ত করে থাকে তবে, তাহাকে শ্রম আইন অনুযায়ী পাওনাদি পরিশোধ
করে।
১১। প্রতিষ্ঠান যদি কোন শ্রমিককে অব্যাহতি প্রদান করে তবে, শ্রম আইন অনুযায়ী চার মাসের নোটিশ বা নোটিশ মেয়াদের জন্য মজুরী প্রদান ও অন্যান্য সুবিধা প্রদান করে।

১২। প্রতিষ্ঠানের কোন শ্রমিক যদি চাকুরী থেকে ইস্তফা দেন এবং তাহার চাকুরীর মেয়াদ পাঁচ বছর হইতে দশ বছরের মধ্যে হয় বা দশ বছরের উর্দ্ধে হয় তবে শ্রম আইন অনুযায়ী পাওনা পরিশোধ করে।

১৩। প্রতিষ্ঠানের কোন শ্রমিক যদি চাকুরী থেকে ইস্তফা দেয় এবং তাহার বার্ষিক ছুটি পাওনা থাকে, তবে প্রতিষ্ঠান শ্রম আইন অনুযায়ী পাওনাদি পরিশোধ করে।

১৪। প্রতিষ্ঠানের কোন শ্রমিকের বয়স ৫৭ (সাতান্ন) বৎসর পূর্ন হইলে তিনি চাকুরী হইতে স্বাভাবিক অবসর গ্রহন করিলে শ্রম আইন অনুযায়ী তাহার সকল সুবিধাদি প্রদান করে।

১৫। প্রতিষ্ঠানের কোন মহিলা কর্মী প্রসূতি কল্যান সুবিধা পাইবার অধিকারী হইলে শ্রম আইন অনুযায়ী ১৬ সপ্তাহ মাতৃকল্যান ছুটি ও ঐ সময়ের জন্য আর্থিক সুবিধা প্রদান করে থাকে।

Comments

Leave a Reply